কম্পিউটার

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

স্ট্যান্ডার্ড ডেবিয়ান এবং এর জনপ্রিয় অফশুট উবুন্টু একটি লিনাক্স সিস্টেমের জন্য দুর্দান্ত, চারপাশের পছন্দ, তবে আপনার যদি আরও বিশেষ প্রয়োজন থাকে তবে আপনি একটি ডেবিয়ান বিকল্প চাইতে পারেন।

এখানে সেরা ডেবিয়ান-ভিত্তিক ডিস্ট্রিবিউশনগুলির একটি তালিকা রয়েছে যা লিনাক্স ব্যবহারকারীদের জন্য শক্তিশালী বৈশিষ্ট্য এবং একটি স্থিতিশীল পরিবেশ প্রদান করে।

1. উবুন্টু

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

উবুন্টু কিছু পরিমাপ দ্বারা সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স বিতরণ, এবং সঙ্গত কারণে। এটি একটি বন্ধুত্বপূর্ণ গ্রাফিকাল ইউজার ইন্টারফেস অফার করে এবং সবচেয়ে বিস্তৃত ড্রাইভার সমর্থন রয়েছে। অনেক লিনাক্স ব্যবহারকারী, নবাগত এবং বিশেষজ্ঞ উভয়ই এটি পছন্দ করেন কারণ এটি কাজ করে।

উবুন্টু ডেবিয়ান আনস্টেবলের উপর ভিত্তি করে, কার্যকরভাবে এটির একটি স্ন্যাপশট গ্রহণ করে এবং সাধারণ ব্যবহারের জন্য এটিকে পালিশ করে। লং-টার্ম সাপোর্ট (LTS) সংস্করণগুলি তাদের প্রাথমিক প্রকাশ থেকে পাঁচ বছরের জন্য আপডেটের গ্যারান্টি দিয়েছে, সিস্টেমের স্থিতিশীলতা নিশ্চিত করে৷

2. Pop!_OS

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

Pop!_OS হল উবুন্টুর একটি পরিবর্তিত সংস্করণ যা System76 দ্বারা তাদের Linux-প্রি-ইন্সটল করা পিসিগুলির লাইনের জন্য ডিজাইন করা হয়েছে। যদিও এটি ব্যবহার করার জন্য আপনার সিস্টেম76 মেশিন থাকতে হবে না। আপনি Pop!_OS ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন যেমন আপনি অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রোতে করেন।

System76 এই অপারেটিং সিস্টেমটিকে STEM কাজের জন্য আদর্শ হিসাবে অবস্থান করে। ডেস্কটপে বেশ কয়েকটি শর্টকাট এবং অঙ্গভঙ্গি রয়েছে যাতে উইন্ডোজ খোলা এবং পাল্টানো সহজ হয়। আপনি জানালা টাইল করতে পারেন এবং সহজেই একে অপরের উপরে স্ট্যাক করতে পারেন।

ডিস্ট্রো সিস্টেম 76 মালিকদের বিশেষ বৈশিষ্ট্য অফার করে। আপনি শুধুমাত্র System76 ব্যবহারকারীদের দেওয়া একটি বিশেষ টুল ব্যবহার করে আপনার মেশিনের জন্য ফার্মওয়্যার আপডেট ডাউনলোড করতে পারেন।

3. Q4OS

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

আপনি যখন ডেবিয়ান-ভিত্তিক ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রোর কথা ভাবেন, আপনি সম্ভবত উবুন্টুর কথা ভাবেন। Q4OS একটি ক্ষীণ, দুর্বল ডেস্কটপ এবং উবুন্টুর একটি উপযুক্ত বিকল্প হতে চায়।

যেখানে উবুন্টু ডেবিয়ান অস্থির উপর ভিত্তি করে, Q4OS স্থিতিশীল সংস্করণ ট্র্যাক করে। ডিফল্ট ডেস্কটপ হল KDE প্লাজমা, কিন্তু ডেভেলপাররা ট্রিনিটি ডেস্কটপ সহ ডেস্কটপ পরিবর্তন করার বিকল্প দেয়। Q4OS-এ প্লাজমা এবং ট্রিনিটি পাশাপাশি চালানোও সম্ভব।

যদিও এটি কেডিই-কে একটি "নিম্নমান" ডেস্কটপ পরিবেশ হিসাবে উল্লেখ করা অক্সিমোরোনিক বলে মনে হতে পারে, তবে এটি ডেস্কটপের চেয়ে আধুনিক কম্পিউটার সম্পর্কে আরও কিছু বলতে পারে।

4. SparkyLinux

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

মনে হচ্ছে যে লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি বেরিয়ে আসে, কিছু লোক মনে করে যে তাদের মধ্যে খুব বেশি জিনিস রয়েছে এবং "ন্যূনতম" লিনাক্স ডিস্ট্রো প্রকাশ করে। SparkyLinux হল একটি "মিনিম্যালিস্ট" ডেস্কটপ ডিস্ট্রো তৈরি করার আরেকটি পদক্ষেপ।

Q4OS-এর মতো, SparkyLinux-এর লক্ষ্য ডিফল্টরূপে LXQt পরিবেশের মাধ্যমে একটি লাইটওয়েট ডেস্কটপ অভিজ্ঞতার জন্য, যদিও ছবিগুলি Xfce এবং KDE-এর সাথেও উপলব্ধ। এটি উবুন্টুর পরিবর্তে ডেবিয়ানের উপর ভিত্তি করে।

আপনি অন্যান্য কাস্টম বৈচিত্রগুলিও ইনস্টল করতে পারেন:গেমিং-কেন্দ্রিক গেমওভার, অডিও, ভিডিও এবং ওয়েব বিকাশের জন্য মাল্টিমিডিয়া এবং একটি আনবুটযোগ্য সিস্টেম ঠিক করার জন্য রেসকিউ। একটি MinimalCLI সংস্করণ একটি X সার্ভার ছাড়াই উপলব্ধ৷

SparkyLinux আপনাকে একটি "স্থিতিশীল" সংস্করণ বা ব্লিডিং-এজ "রোলিং" সংস্করণ ইনস্টল করার পছন্দ দেয়, আপনার স্থিতিশীলতা বা সর্বশেষ সফ্টওয়্যার প্রয়োজন কিনা তার উপর নির্ভর করে৷

5. Zorin OS

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

Zorin OS হল উবুন্টুর মাধ্যমে ডেবিয়ানের একটি পরিবর্তিত সংস্করণ যা উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে পরিচিত একটি ইন্টারফেস উপস্থাপন করার চেষ্টা করে। ধারণাটি হল Windows এবং macOS-এ অভ্যস্ত লোকেদের জন্য লিনাক্সে রূপান্তর করা সহজ করা৷

অনেক লোক পুরানো কম্পিউটারে লিনাক্স ইনস্টল করতে পছন্দ করে এবং Zorin OS শুধুমাত্র সেই উদ্দেশ্যে একটি "Lite" সংস্করণ সরবরাহ করে। তাদের ওয়েবসাইট এমনকি Windows 11 এবং একটি TPM মডিউলের জন্য এটির প্রয়োজনীয়তা সম্পর্কে একটি খনন করে যা অনেক কম্পিউটার, এমনকি বিগত কয়েক বছরে তৈরি করাগুলিরও অভাব রয়েছে৷

আপনি যে OS ব্যবহার করছেন তার সাথে মেলে ইন্টারফেসের চেহারা পরিবর্তন করতে পারেন, সেটা Windows বা macOS যাই হোক না কেন। এমনকি আপনি সরাসরি Zorin OS এ Windows অ্যাপ ইনস্টল করতে পারেন। এটি গেমিংয়ের জন্য NVIDIA এবং ATI ড্রাইভারের সাথেও আসে। এটি স্মার্টফোনের সাথে Windows এবং macOS যেভাবে একীভূত করতে পারে।

6. Devuan

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

ডেভুয়ান হল ডেবিয়ানের একটি কাঁটা যা পরবর্তীকালে তার ইনিট সিস্টেমে পুরানো ইউনিক্স সিস্টেম V-অনুপ্রাণিত সিস্টেম থেকে সিস্টেমড-এ স্যুইচ করার পরে পরিণত হয়েছিল, এটি একটি পদক্ষেপ যা লিনাক্স সম্প্রদায়ের মধ্যে বিতর্কিত ছিল কথিত সফ্টওয়্যার ব্লোট থেকে শুরু করে ডেভেলপার আচরণ পর্যন্ত বিভিন্ন কারণে। , একটি সিস্টেমড মনোকালচারের সম্ভাবনা, এবং রেড হ্যাটের প্রকল্পের আধিপত্য (যেখানে এটির উৎপত্তি)।

ডেবিয়ান ডেভেলপারদের একটি সংখ্যক প্রজেক্ট ছেড়ে দেয় এবং ডেবুয়ান শুরু করে যাকে তারা "init স্বাধীনতা" বলে প্রচার করতে ডেবিয়ানের একটি বৈকল্পিক প্রকাশ করে যা systemd ব্যবহার করে না। ডিফল্টরূপে, Devuan sysvinit সিস্টেম ব্যবহার করে, কিন্তু আপনি অন্যদের মধ্যে বেছে নিতে পারেন।

7. কালি লিনাক্স

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

অনেক ব্যবসা তাদের সার্ভারে লিনাক্স চালায় কারণ এটি সুরক্ষিত, কিন্তু এটি আসলে কাজ না করলে নিরাপত্তা ভালো নয়। এই কারণেই অনেক সংস্থা তাদের সিস্টেমে প্রবেশ করার চেষ্টা করার জন্য অনুপ্রবেশ পরীক্ষক নিয়োগ করে। আপনি যদি এটি কীভাবে করবেন তা শিখতে চান, কালি লিনাক্স আপনার ডিস্ট্রো।

কালি লিনাক্স শত শত অনুপ্রবেশ পরীক্ষার সরঞ্জাম দিয়ে পরিপূর্ণ। এটি আপনাকে একটি বন্ধুত্বপূর্ণ লিনাক্স ডেস্কটপে একটি সম্পূর্ণ অনুপ্রবেশ পরীক্ষার টুলকিট দেয়। ডকুমেন্টেশনটিও ব্যাপক, যেখানে "রেসিপি" প্রদর্শন করে যে কিভাবে OS দিয়ে কিছু করতে হয়।

আমরা আইনজীবী নই, তবে আপনার নিজের মালিকানাধীন মেশিন এবং নেটওয়ার্কগুলিতে অনুপ্রবেশ পরীক্ষার চেষ্টা করা উচিত বা অন্যথায় ক্র্যাক করার চেষ্টা করার অনুমতি রয়েছে৷

8. MX Linux

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

এমএক্স লিনাক্স হল একটি লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রো যা ন্যূনতম ডিস্ট্রো এবং উবুন্টুর মতো বড় ডিস্ট্রোগুলির মধ্যে একটি মধ্যম স্থল হওয়ার চেষ্টা করে৷

ডিফল্টরূপে, এটি অতিরিক্ত কেডিই প্লাজমা এবং ফ্লাক্সবক্স বিকল্প সহ Xfce ডেস্কটপ ব্যবহার করে।

ডিস্ট্রো মূল MEPIS ডিস্ট্রিবিউশনের পাশাপাশি অ্যান্টিএক্সের উত্তরসূরি; নামটি উভয় প্রকল্পের নামের সমন্বয়।

9. KDE নিয়ন

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

লিনাক্স বিশ্বে শ্রমের স্বাভাবিক বিভাজন হল যে ডেস্কটপ পরিবেশ বিকাশকারীরা ডেস্কটপ তৈরি করে এবং লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি কেবল এটিকে প্যাকেজ করে, কিন্তু KDE লিনাক্স ডিস্ট্রো গেমে KDE নিয়নের সাথে যোগ দিয়েছে, উবুন্টুর একটি সংস্করণ যা তাদের ডেস্কটপ প্রদর্শন করে।

হোম পেজটি কেডিই প্লাজমা ডেস্কটপের সর্বশেষ সংস্করণের প্রতিশ্রুতি দেয়, তবে মূল উবুন্টু ডিস্ট্রোর মতো, একটি দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ উপলব্ধ রয়েছে৷

10. Deepin

10টি সেরা ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন

দীপিন নিজেকে "চীন থেকে শীর্ষ লিনাক্স ডিস্ট্রিবিউশন" হিসেবে বর্ণনা করেছেন, যা বিশ্বব্যাপী দর্শকদের লক্ষ্য করে।

ডিস্ট্রোর নিজস্ব ডেস্কটপ, ডিপিন ডেস্কটপ এনভায়রনমেন্ট, প্যাকেজ ইনস্টলার সহ নিজস্ব অ্যাপ্লিকেশনগুলির একটি স্যুট সহ রয়েছে। ইন্টারফেসটি আকর্ষণীয়, যখন অন্তর্নিহিত সিস্টেমটি ডেবিয়ানের উপর ভিত্তি করে।

ডেবিয়ান ওয়ার্ল্ডে অন্বেষণ করার জন্য অনেক কিছু

এমনকি ডেবিয়ান এবং উবুন্টুর মধ্যেও, আপনাকে স্টক অপারেটিং সিস্টেম বেছে নিতে হবে না। এই সিস্টেমগুলিকে তারা যা চান তা পরিবর্তন করার জন্য অনেক লোকই লিনাক্সের নমনীয়তা ব্যবহার করেছে, এবং মনে হয় অন্য অনেক লোক একই কাজ করতে আগ্রহী৷

অন্বেষণ করার জন্য অগণিত লিনাক্স ডিস্ট্রো রয়েছে এবং ভবিষ্যতে আরও বেশি লোক ডেবিয়ান/উবুন্টু কোডবেস তৈরি করবে। মনে রাখবেন যে এতগুলি অপারেটিং সিস্টেম বিনামূল্যে পাওয়া গেলে ডিস্ট্রো-হপিং হতে পারে৷


  1. CentOS-এর 4টি সেরা RHEL-ভিত্তিক বিকল্প

  2. 10টি সেরা লিনাক্স সার্ভার বিতরণ

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম