কম্পিউটার

কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

কমান্ড লাইনে টাইপ করার সময় আপনি কি কখনও ওয়েব অনুসন্ধান করতে চেয়েছেন? এটি বিরক্তিকর হতে পারে যখন আপনাকে কিছু অনুসন্ধান করতে হবে এবং এটি করার জন্য অন্য অ্যাপ খুলতে হবে। ভাগ্যক্রমে, কয়েকটি লিনাক্স অ্যাপ রয়েছে যা আপনাকে টার্মিনাল থেকে ওয়েব অনুসন্ধান করতে দেয়। চলুন দেখে নেওয়া যাক।

ddgr – DuckDuckGo দিয়ে ওয়েবে অনুসন্ধান করুন

এই কমান্ড-লাইন টুলটি Tor নেটওয়ার্কে DuckDuckGo-এর সাথে কাজ করে। আপনি যদি অনলাইনে ব্রাউজ করার সময় আপনার গোপনীয়তা বজায় রাখতে চান তবে এটি নিখুঁত পছন্দ৷

ddgr ইনস্টল করা হচ্ছে

ddgr ইনস্টল করার জন্য, আপনাকে প্রথমে Python3.5 বা পরবর্তী ইনস্টল করতে হবে। উপরন্তু, আপনাকে xsel ইনস্টল করতে হবে , xclip অথবা termux-clipboard-set . আপনি সাধারণত আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের প্যাকেজ ম্যানেজারে এগুলি খুঁজে পেতে পারেন৷

এই নির্ভরতাগুলি ইনস্টল করার পরে, ইনস্টলেশনের সবচেয়ে সহজ পদ্ধতিটি সম্ভবত স্বতন্ত্র সংস্করণটি ইনস্টল করা। এটি করার জন্য, প্রথমে গিট ddgr সংগ্রহস্থলটি ক্লোন করুন:

git clone https://github.com/jarun/ddgr.git

তারপর আপনার সিস্টেম $PATH এ ddgr এক্সিকিউটেবল ফাইলটি কপি করুন। এটি করতে, নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo cp ddgr /usr/local/bin

তারপরে আপনি ddgr চালানোর জন্য নিম্নলিখিতগুলি ব্যবহার করতে পারেন:

ddgr

ddgr ব্যবহার করা

ডিডিজিআর-এর মাধ্যমে অনুসন্ধান করা খুবই সহজ। শুরু করতে, ddgr এর পরে আপনার অনুসন্ধান শব্দটি টাইপ করুন দ্রুত অনুসন্ধান করতে।

কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

আপনি সংশ্লিষ্ট সূচক নম্বর টাইপ করে আপনার ওয়েব ব্রাউজারে যেকোনো পৃষ্ঠা খুলতে পারেন। উপরন্তু, আপনি n অক্ষর টাইপ করে অনুসন্ধান ফলাফলের পরবর্তী পৃষ্ঠা খুলতে পারেন এবং এন্টার টিপুন। ফলাফলের আগের পৃষ্ঠা দেখতে, p টাইপ করুন . আপনি যদি যেকোনো পৃষ্ঠা থেকে ফলাফলের প্রথম পৃষ্ঠায় যেতে চান, তাহলে শুধু f টাইপ করুন। এবং এন্টার টিপুন।

এটি একটি দরকারী অ্যাপ, এবং সম্পূর্ণ বৈশিষ্ট্য সেটের সাথে কী সম্ভব তা দেখতে আপনার অবশ্যই অ্যাপ্লিকেশনটির গিথুব পৃষ্ঠাটি পরীক্ষা করা উচিত৷

Googler

Google আজ ব্যবহৃত শীর্ষ সার্চ ইঞ্জিন, এবং এটি আমাদের অনেকের কাছে পরিচিত। আপনি কমান্ড লাইন থেকে সরাসরি Google অনুসন্ধান করতে Googler ব্যবহার করতে পারেন। Googler সম্পর্কে একটি জিনিস আমি সত্যিই পছন্দ করি তা হল এটি বিজ্ঞাপন ছাড়াই সার্চ ফলাফল প্রদান করে!

Googler ইনস্টল করা হচ্ছে

একইভাবে, আপনার Python 3.5, xsel থাকতে হবে , xclip , অথবা termix-clipboard-set ক্লিপবোর্ডে ইউআরএল কপি করতে সক্ষম হওয়ার জন্য ইনস্টল করা হয়েছে। এই প্যাকেজগুলি আপনার ডিস্ট্রিবিউশনের প্যাকেজ ম্যানেজার থেকে ইনস্টল করা যেতে পারে যদি সেগুলি ইতিমধ্যে না থাকে৷

Googler ইনস্টল করার সবচেয়ে সহজ উপায় নিম্নরূপ:

sudo curl -o /usr/local/bin/googler https://raw.githubusercontent.com/jarun/googler/v4.0/googler
sudo chmod +x /usr/local/bin/googler

Googler ব্যবহার করা

Googler ব্যবহার করা ddgr-এর মতোই সোজা। কিছু অনুসন্ধান করতে, শুধু googler টাইপ করুন আপনার অনুসন্ধান শব্দ দ্বারা অনুসরণ. উদাহরণস্বরূপ, যদি আমি দেখতে চাই যে লিনাক্স সম্পর্কে মেক টেক ইজিয়ার কি বলতে চাই, আমি নিম্নলিখিতটি টাইপ করব:

googler Make Tech Easier Linux
কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

আপনি যদি একটি নির্দিষ্ট ফলাফল খুলতে চান, কেবল অনুসন্ধানের ফলাফলের সাথে সঙ্গতিপূর্ণ নম্বরটি টাইপ করুন এবং এন্টার টিপুন। সার্চের ফলাফলের পৃষ্ঠাটিকে এগিয়ে নিয়ে যেতে, n টাইপ করুন এবং এন্টার চাপুন। ফিরে যেতে, p টাইপ করুন . আপনি যদি একটি নির্দিষ্ট অনুসন্ধান শব্দের জন্য প্রথম অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় যেতে চান তবে f টাইপ করুন এবং এন্টার টিপুন।

এটি পরিষ্কার যে আপনি কমান্ড লাইন থেকে সরাসরি এই জিনিসগুলি করতে পারেন। এছাড়াও আপনি Googler এখানে কী অফার করতে পারে সে সম্পর্কে আরও জানতে পারেন৷

টার্মিনাল থেকে ওয়েব অনুসন্ধান করতে সক্ষম হওয়া তাদের জন্য একটি গডসেন্ড যারা সবসময় টার্মিনালে কাজ করে। আপনি যদি আরও গোপনীয়তা চান, তাহলে ddgr, যা DuckDuckGo থেকে অনুসন্ধানের ফলাফল প্রদান করে, তা হল পথ। অন্যদিকে, আপনি যদি Google পছন্দ করেন, তাহলে আপনি Googler বেছে নিতে চাইবেন।


  1. লিনাক্স টার্মিনালে বানান চেক কিভাবে করবেন

  2. স্ক্রীন সহ লিনাক্স টার্মিনালে কীভাবে মাল্টিটাস্ক করবেন

  3. লিনাক্স টার্মিনাল থেকে এফএফএমপিইজি ব্যবহার করে ভিডিও ফাইলের আকার কীভাবে কমানো যায়

  4. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন