কম্পিউটার

কোনটি সেরা লিনাক্স ওএস:ফেডোরা বা উবুন্টু?

লিনাক্স বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। বছরের পর বছর ধরে উল্লেখযোগ্য উন্নতির পর, লিনাক্স এখন পিসিতে উইন্ডোজ প্রতিস্থাপন করার জন্য যথেষ্ট ব্যবহারকারী-বান্ধব। যাইহোক, লিনাক্স অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ এবং ম্যাকওএসের তুলনায় অনেক বেশি আলাদা, এর থেকে বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি উপলব্ধ বিতরণ রয়েছে৷

উবুন্টু এবং ফেডোরা হল দুটি জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন, এবং আজ আমরা দেখতে যাচ্ছি কিভাবে তারা 2021 সালে একে অপরের বিরুদ্ধে স্ট্যাক করবে। দুটি ডিস্ট্রিবিউশনকে আলাদা করে কিসে এবং 2021 এর জন্য আমাদের বিশেষজ্ঞ লিনাক্সের সুপারিশ দেখতে পড়ুন।

ফেডোরা এবং উবুন্টুর একটি ওভারভিউ

আপনি যদি লিনাক্স ব্যবহারকারী হন, তাহলে আপনি উবুন্টুর কাছে অপরিচিত নন। ক্যানোনিকাল লিমিটেড একটি ওপেন সোর্স ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম হিসাবে উবুন্টু তৈরি করেছে। উবুন্টু ডেস্কটপ, সার্ভার এবং কোরের জন্য উপলব্ধ - ইন্টারনেট অফ থিংস (IoT) ডিভাইসগুলির জন্য একটি অনন্য বিতরণ৷

উবুন্টু প্রতি ছয় মাসে একটি নতুন রিলিজ পায়, এবং প্রতিটি দীর্ঘমেয়াদী সমর্থন (LTS) রিলিজ প্রতি দুই বছরে উপলব্ধ করা হয়। নিয়মিত প্রকাশের পাশাপাশি, ক্যানোনিকাল সমস্ত উবুন্টু রিলিজের জন্য তাদের শেষ-জীবন (EOL) তারিখ পর্যন্ত সমর্থন এবং নিরাপত্তা আপডেট প্রদান করে।

ফেডোরা হল একটি ওপেন সোর্স কমিউনিটি-সমর্থিত ডিস্ট্রিবিউশন যা ফেডোরা প্রজেক্ট দ্বারা তৈরি করা হয়েছে এবং এটি প্রাথমিকভাবে Red Hat - একটি IBM সহায়ক সংস্থা দ্বারা স্পনসর করা হয়েছে। ফেডোরা লিনাক্স বিতরণ বর্তমানে পাঁচটি ভিন্ন সংস্করণে উপলব্ধ। ওয়ার্কস্টেশন এবং সার্ভার সংস্করণগুলি আরও সাধারণ সংস্করণ। CoreOS-এর প্রধান ফোকাস সংস্করণটি ক্লাউড কম্পিউটিং-এ, যেখানে সিলভারব্লু সংস্করণ IoT এবং কন্টেইনার-ভিত্তিক কর্মপ্রবাহের উপর ফোকাস করে।

ইনস্টলেশন প্রক্রিয়া

লিনাক্স ইনস্টলেশন আগের দিনগুলিতে একটি ব্যস্ত কাজ ছিল, তবে ভার্চুয়াল মেশিনে বা ডুয়াল বুট হিসাবে লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করা আগের চেয়ে সহজ। উবুন্টু এবং ফেডোরা উভয়ই ইনস্টলেশনের পরিপ্রেক্ষিতে ইনস্টল করা সহজ, কিন্তু কিছু কারণ তাদের আলাদা করে।

Fedora অন্যান্য Red Hat অপারেটিং সিস্টেমের মতো একটি Anaconda ইনস্টলার ব্যবহার করে। Anaconda একটি ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস সহ একটি অত্যন্ত শক্তিশালী এবং নমনীয় ইনস্টলার। আপনি সহজেই কোনো কাস্টমাইজেশন ছাড়াই তুলনামূলকভাবে সহজ ইনস্টলেশন বেছে নিতে পারেন।

বিকল্পভাবে, আপনি যদি আপনার ইনস্টলেশন কাস্টমাইজ করতে চান, আপনি প্রায় প্রতিটি কনফিগারেশন কাস্টমাইজ করতে পারেন। এটি আপনাকে আগে থেকে সাজানো সফ্টওয়্যার বান্ডেলগুলি ইনস্টল করতে দেয় যা আপনার লিনাক্স সিস্টেমটি বুট হওয়ার মুহুর্ত থেকে ব্যবহারের জন্য প্রস্তুত করে তোলে৷

কোনটি সেরা লিনাক্স ওএস:ফেডোরা বা উবুন্টু?

তুলনামূলকভাবে উবুন্টুর একটি অনেক সহজ ইন্টারফেস রয়েছে যা একবারের ব্যস্ত ইনস্টলেশন প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করে। আপনি যদি একটি ডুয়াল বুট অপারেটিং সিস্টেম হিসাবে উবুন্টু ইনস্টল করতে চান তবে এটি স্বয়ংক্রিয়ভাবে বিদ্যমান অপারেটিং সিস্টেম সনাক্ত করবে এবং সেই অনুযায়ী ইনস্টলেশন প্রক্রিয়া কনফিগার করবে৷

উবুন্টুতে ইনস্টলেশন প্রক্রিয়ার আরেকটি অপরিহার্য বৈশিষ্ট্য তৃতীয় পক্ষের কোড এবং আপডেটগুলি ইনস্টল করার জন্য প্রস্তুত। আমাদের জন্য হাইলাইট, তবে, উবুন্টু ইনস্টলেশন ইন্টারফেসের সরলতা। এমনকি একজন লিনাক্স শিক্ষানবিস মাত্র কয়েক ক্লিকেই তাদের নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন।

সব মিলিয়ে, ফেডোরা এবং উবুন্টু উভয় ইন্সটল করা তুলনামূলকভাবে সহজ, কিন্তু আমরা উবুন্টুর ইন্সটলেশন প্রক্রিয়া পছন্দ করি এর স্ট্রিমলাইনড এবং সরলীকৃত ইউজার ইন্টারফেসের কারণে।

প্যাকেজ ব্যবস্থাপনা

প্যাকেজ ম্যানেজার আপনার সিস্টেমে ইনস্টল করা সফ্টওয়্যার ট্র্যাক রাখে এবং সফ্টওয়্যারটি ইনস্টল, আপডেট এবং অপসারণ করা আপনার জন্য সহজ করে তোলে। উবুন্টু এবং ফেডোরার প্যাকেজ ম্যানেজার, যদিও খুব দক্ষ, একে অপরের থেকে বেশ আলাদা। উবুন্টুর প্যাকেজগুলি DEB-এ রয়েছে বিন্যাস, যেখানে ফেডোরা প্যাকেজগুলি একটি RPM-এ থাকে প্যাকেজ বিন্যাস।

এর পূর্বপুরুষ ডেবিয়ানের মতো, উবুন্টু অ্যাডভান্সড প্যাকেজ টুল (এপিটি) ব্যবহার করে। লিনাক্স প্যাকেজ ম্যানেজারদের মধ্যে সবচেয়ে বড় এবং সবচেয়ে শক্তিশালী হিসাবে, এপিটি হল উবুন্টুর একটি বিস্তৃত লিনাক্স বিতরণের একটি মূল কারণ। এই প্যাকেজ ম্যানেজার আপনাকে উবুন্টুর বিশাল সফ্টওয়্যার সংগ্রহস্থলগুলি অ্যাক্সেস করতে এবং একটি একক কমান্ড-লাইন নির্দেশের সাহায্যে সেগুলি ইনস্টল করার অনুমতি দেয়৷

ফেডোরা DNF প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে, যা আগের ইয়েলোডগ আপডেট ম্যানেজার বা সহজভাবে yum থেকে একটি উল্লেখযোগ্য উন্নতি। . DNF ব্যাপকভাবে RPM Linux ডিস্ট্রিবিউশনের পরবর্তী প্রজন্মের প্যাকেজ ম্যানেজার হিসেবে বিবেচিত হয়। ফেডোরাতে DNF প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে প্যাকেজগুলি ইনস্টল করতে, আপনাকে dnf ইস্যু করতে হবে আদেশ।

ডেস্কটপ পরিবেশ

যেকোনো আধুনিক অপারেটিং সিস্টেমের জন্য একটি মসৃণ এবং বিরামহীন ইউজার ইন্টারফেস অপরিহার্য। Fedora এবং Ubuntu, ডিফল্টরূপে, GNOME ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। উবুন্টু এবং ফেডোরা উভয়েরই ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট খুব ভালোভাবে ডিজাইন করা হয়েছে এবং নন-প্রোগ্রামারদের জন্য ব্যবহারকারী-বান্ধব।

কোনটি সেরা লিনাক্স ওএস:ফেডোরা বা উবুন্টু?

যদি ডিফল্ট চেহারা আপনাকে আপীল না করে, আপনি সহজেই উপলব্ধ পছন্দগুলির বিস্তৃত পরিসর থেকে ডেস্কটপ পরিবেশ কাস্টমাইজ করতে পারেন। ডেস্কটপ পরিবেশের বৈচিত্রগুলি উবুন্টুতে "ফ্লেভারস" নামে পরিচিত, এবং জনপ্রিয় স্বাদগুলি হল জুবুন্টু এবং কুবুন্টু। ফেডোরা বিভিন্ন ডেস্কটপ পরিবেশকে "স্পিন" হিসাবে উল্লেখ করে; আমরা দৃঢ়ভাবে KDE প্লাজমা ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করার পরামর্শ দিই।

কোনটি সেরা লিনাক্স ওএস:ফেডোরা বা উবুন্টু?

ডেস্কটপ UI এর পরিপ্রেক্ষিতে ফেডোরা এবং উবুন্টুকে আলাদা করে এমন অনেক কিছু নেই যেহেতু উভয়ই জিনোম ডেস্কটপ ব্যবহার করে এবং পর্যাপ্ত বিকল্প ডেস্কটপ পরিবেশ প্রদান করে।

রিলিজ সাইকেল

রিলিজ চক্র ফেডোরা বা উবুন্টু আর্গুমেন্টের একটি অবিচ্ছেদ্য অংশ। এই উভয় অপারেটিং সিস্টেম প্রতি ছয় মাসে একটি নতুন রিলিজ পায়।

ক্যানোনিকাল রিলিজগুলির সাথে খুব সময়নিষ্ঠ এবং তাদের আপগ্রেডগুলি মূলত ডেস্কটপ ব্যবহারকারীদের লক্ষ্য করে। তারা পাঁচ বছর পর্যন্ত দীর্ঘমেয়াদী রিলিজ সমর্থন করে এবং প্রতি দুই বছরে তাদের মুক্তি দেয়। এলটিএস রিলিজগুলি সার্ভার এবং ওয়ার্কস্টেশনগুলির জন্য উদ্দিষ্ট এবং সাধারণত প্রথাগত আপগ্রেডের পরিবর্তে বাগ সংশোধন এবং নিরাপত্তা আপডেটগুলি গ্রহণ করে৷

অন্যদিকে, ফেডোরা ঘোষণার পরে আপডেট প্রকাশ করার জন্য কুখ্যাত। তাদের রিলিজে সর্বশেষ সফ্টওয়্যার অন্তর্ভুক্ত করার প্রবণতা রয়েছে, যা কখনও কখনও অস্থির হতে পারে। Fedora আপডেটগুলির জন্য সমর্থন তাদের প্রকাশের মাত্র তেরো মাসের জন্য। তাদের রিলিজ সাধারণত বড় হয়, তাই আপনার যদি দ্রুত ইন্টারনেট সংযোগ না থাকে, তাহলে আপনি আপডেট করতে বেশ ঝামেলার সম্মুখীন হতে পারেন।

রিলিজ চক্রের পরিপ্রেক্ষিতে, উবুন্টু তার সামঞ্জস্যপূর্ণ এবং নির্ভরযোগ্য রিলিজের কারণে প্রান্তটি নেয়। ফেডোরার তুলনায় উবুন্টুও দীর্ঘ সময়ের জন্য রিলিজ সমর্থন অফার করে।

কোনটি ভালো:ফেডোরা নাকি উবুন্টু?

ফেডোরা এবং উবুন্টু উভয়ই মানসম্পন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশন এবং তাদের ভালো-মন্দ রয়েছে, তবে 2021 সালে আমরা বিশ্বাস করি যে আপনি যদি আপনার ওয়ার্কস্টেশনের জন্য স্থিতিশীল কিছু চান তবে উবুন্টুই সেরা পছন্দ৷

উবুন্টুর একটি শক্তিশালী সমর্থন সম্প্রদায় রয়েছে, ধারাবাহিক রিলিজ যা গুণমানের আপগ্রেড অফার করে এবং একটি বিশাল সফ্টওয়্যার সংগ্রহস্থল যা প্রায় প্রতিটি বিকাশকারীর প্রয়োজনের জন্য যথেষ্ট। যদিও উবুন্টু সবচেয়ে সহজলভ্য লিনাক্স ডিস্ট্রিবিউশন নয়, তবুও এটি সবচেয়ে বিশিষ্ট ব্র্যান্ড সচেতনতার সাথে একটি মানসম্পন্ন বিতরণ।

Red Hat সিস্টেম ডেভেলপারদের জন্য ফেডোরা একটি সুস্পষ্ট পছন্দ হওয়া উচিত, কিন্তু সার্ভার এবং ওয়ার্কস্টেশনের জন্য সমগ্র ইকোসিস্টেমটি আরও উপযুক্ত৷


  1. লিনাক্স মিন্ট 12 এর সাথে লিনাক্সে সেরা উপভোগ করুন

  2. 2022 সালের সেরা লিনাক্স গেমের 17টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. উবুন্টুর জন্য সেরা অ্যান্টিভাইরাস প্রোগ্রাম