কম্পিউটার

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

আপনি এক মাইল দূরে থেকে একটি স্ক্রিনশট উইন্ডোজ বা ম্যাক কিনা তা বলতে পারেন, এবং এর কারণ উভয় বাণিজ্যিক অপারেটিং সিস্টেমে শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশ রয়েছে। উইন্ডোজের স্টার্ট মেনু এবং টাস্কবার রয়েছে, যেখানে ম্যাকওএস এর আইকনিক ডক এবং মেনু বার রয়েছে।

কিন্তু লিনাক্সের জন্য অনুসন্ধান করুন এবং আপনি এমন চিত্রগুলি দেখতে পাবেন যেগুলি একে অপরের থেকে অসাধারণভাবে আলাদা দেখাচ্ছে:

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

এই বৈচিত্র্যটি এই সত্য থেকে উদ্ভূত হয় যে লিনাক্স একাধিক ডেস্কটপ পরিবেশ অফার করে। এটি সেই অংশ যা লিনাক্সকে ব্যবহারে উত্তেজনাপূর্ণ করে তোলে, তবে পছন্দের প্রস্থ আপনার জন্য সঠিকটি বেছে নেওয়া কঠিন করে তুলতে পারে। তাই আমরা সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশের এই তালিকাটি সংকলন করেছি।

1. GNOME

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

GNOME বর্তমানে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ পরিবেশ। এটি বেশ কয়েকটি প্রধান লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম যেমন উবুন্টু এবং ফেডোরাতে ডিফল্ট।

জিনোমের এমন একটি নকশা রয়েছে যা একই সাথে স্পর্শ-ভিত্তিক ডিভাইস এবং ঐতিহ্যবাহী পিসি উভয়ের জন্যই উপযুক্ত। একটি একক প্যানেল একটি মোবাইল ডিভাইসের মত স্ক্রিনের শীর্ষে বসে। ডক বা উইন্ডো তালিকার পরিবর্তে, ব্যবহারকারীরা একটি অ্যাক্টিভিটি ওভারভিউ খুলে উইন্ডোর সাথে ইন্টারঅ্যাক্ট করে যা অ্যাপ, ওপেন সফ্টওয়্যার এবং ভার্চুয়াল ডেস্কটপ প্রদর্শন করে।

GNOME-এর বিকাশকারীরা GIMP Toolkit (GTK+) ব্যবহার করে, যা আপনি যখন সিদ্ধান্ত নিচ্ছেন কোন অ্যাপগুলি ইনস্টল করবেন তখন তা আসতে পারে।

জিনোমে ভালো করে দেখতে চান? চেক আউট করুন  ফেডোরা।

2. KDE প্লাজমা

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

যারা তাদের কম্পিউটারের ইন্টারফেসের সাথে টিঙ্কার করতে চান তাদের জন্য কেডিই প্লাজমা তর্কযোগ্যভাবে সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ। প্রতিটি অন-স্ক্রীন উপাদান একটি উইজেট যা আপনি সরাতে, আকার পরিবর্তন করতে বা মুছতে পারেন। পর্যাপ্ত টিঙ্কারিংয়ের মাধ্যমে, আপনি প্লাজমা ডেস্কটপকে অন্য যেকোনো ডেস্কটপ ইন্টারফেসের মতো দেখতে এবং অনুভব করতে কনফিগার করতে পারেন।

KDE-র জন্য ডিজাইন করা সফ্টওয়্যার প্রচুর বিকল্পের সাথে আসে। এই অ্যাপগুলি লিনাক্স ডেস্কটপে অফার করা সবচেয়ে শক্তিশালী। সাইড নোট:KDE ডেভেলপাররা GTK+ এর পরিবর্তে Qt ব্যবহার করে।

কেডিই নিয়নকে ভালোভাবে দেখতে চান? neon.kde.org-এ যান .

3. দারুচিনি

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

দারুচিনি হল লিনাক্স মিন্টের ডিফল্ট ইন্টারফেস, লিনাক্সের সবচেয়ে বহুল ব্যবহৃত সংস্করণগুলির মধ্যে একটি। এটি একটি সময়ে GNOME-এর একটি কাঁটা হিসাবে শুরু হয়েছিল যখন সেই ইন্টারফেসটি ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছিল৷

দারুচিনি আরও ঐতিহ্যগত অভিজ্ঞতা সংরক্ষণ করে যা দীর্ঘদিনের উইন্ডোজ ব্যবহারকারীদের বাড়িতে অনুভব করবে।

অনেকেই দারুচিনিকে পছন্দ করেন এর পরিচিতি এবং সহজে ব্যবহারের সমন্বয়ের জন্য। এই লিনাক্স ডেস্কটপ নতুন ধারনা গ্রহণ এবং কাজ করার পুরানো পদ্ধতি সংরক্ষণের মধ্যে একটি মিশ্রণকে আঘাত করে৷

দারুচিনি ভালো করে দেখতে চান? চেক আউট করুন  লিনাক্স মিন্ট।

4. MATE

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

এমন এক সময়ে যখন দারুচিনি প্রকল্পটি জিনোমকে কাঁটাচ্ছে, মেট সম্প্রদায়টি ইতিমধ্যে বিদ্যমান যা সংরক্ষণ করার জন্য গঠিত হয়েছিল। আপনি যদি GNOME 3.0-এ রূপান্তর করতে না চান, MATE 2.x ব্যবহার চালিয়ে যাওয়ার জন্য একটি উপায় অফার করেছিল।

MATE ডেভেলপাররা ব্যাকগ্রাউন্ড কোড আপডেট করার জন্য সময় এবং শ্রম বিনিয়োগ করেছে, কিন্তু সামগ্রিকভাবে, এটি এখনও মনে হয় যে অনেক মানুষ এক দশক আগে লিনাক্স ডেস্কটপের সেরা পরিবেশ বলে মনে করেছিল।

পরিবর্তনের অভাব দত্তক গ্রহণকেও কমিয়ে দেয়নি। নতুনরা প্রায়শই GNOME-এর পছন্দের আরও হালকা এবং ঐতিহ্যবাহী বিকল্প হিসাবে MATE-এর সাথে যোগাযোগ করে, এই তালিকার পরবর্তী ডেস্কটপেও একটি ভূমিকা রয়েছে।

MATE কে ভালো করে দেখতে চান? Ubuntu MATE দেখুন।

5. Xfce

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

Xfce, যার মাসকট একটি মাউস, লিনাক্স-চালিত কম্পিউটারগুলির জন্য একটি দ্রুত ইন্টারফেস হিসাবে দীর্ঘকাল ধরে বিদ্যমান। এটি জিনোমের উপর ভিত্তি করে নয়, তবে এটি একই টুলকিট ব্যবহার করে।

আজকাল Xfce MATE-এর একটি তুলনীয় বিকল্পের মতো অনুভব করে। এর ডেভেলপাররা ইন্টারফেস হালকা রাখার উপর জোর দিয়ে চলেছেন, এমনকি যদি এর অর্থ হল সাম্প্রতিক ঘণ্টা এবং শিস বাজানো।

একটি অপেক্ষাকৃত ছোট উন্নয়ন দলের সাথে, অনেক সময় প্রায়ই আপডেটের মধ্যে চলে যায়। ফলাফল হল যে Xfce, MATE এর মতো, বছরের পর বছর ধরে এতটা পরিবর্তন হয়নি। কিন্তু অনেকেই ডেস্কটপ পরিবেশকে প্রমাণিত নির্ভরযোগ্য পছন্দ হিসেবে পছন্দ করেন।

Xfce একটি ভাল চেহারা চান? Xubuntu দেখুন৷

6. প্যান্থিয়ন

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

প্যানথিয়ন হল প্রাথমিক ওএসের ডেস্কটপ পরিবেশ, এবং এটি কয়েকটি লিনাক্স ইন্টারফেসের মধ্যে একটি যাতে স্পষ্টভাবে একটি লিনাক্স-ভিত্তিক ওএসের সাথে সংযুক্ত থাকে।

প্রথম নজরে, প্যানথিয়ন macOS এর সাথে সাদৃশ্যপূর্ণ হতে পারে। উপরের দিকে একটি প্যানেল এবং নীচে একটি ডক রয়েছে, অ্যাপগুলি একটি আড়ম্বরপূর্ণ এবং একীভূত নকশা অফার করে৷ কিন্তু প্যানথিয়নের ডিজাইনের ভাষা আসলে এর প্রতিষ্ঠাতার মূল অভিজ্ঞতা থেকে এসেছে যা GNOME-এর জন্য তৈরি করা হয়েছে।

প্রাথমিক প্রজেক্টের উদ্ভাবনী পে-আপনি-কী-ওয়ান্ট পেমেন্ট স্কিমের সাথে, প্যানথিয়ন নতুন Linux অ্যাপের জন্য একটি হটবেড হয়ে উঠেছে। এই অ্যাপগুলি, ডেস্কটপের মতোই, জিনিসগুলি করার ঐতিহ্যবাহী লিনাক্স পদ্ধতি থেকে একটি প্রস্থান। প্যানথিয়ন খুব কাস্টমাইজযোগ্য বা এক্সটেনসিবল নয়। এটাই যুক্তিযুক্তভাবে এর সবচেয়ে বড় শক্তি এবং সবচেয়ে বড় দুর্বলতা।

প্যানথিয়নকে ভালোভাবে দেখতে চান? প্রাথমিক OS দেখুন৷

7. Budgie

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

Budgie হল একটি অপেক্ষাকৃত তরুণ ডেস্কটপ পরিবেশ যা সলাস প্রকল্প থেকে জন্ম নিয়েছে। এটি একটি প্যারড ডাউন ইন্টারফেস অফার করে যা, সম্ভবত MATE এবং Xfce এর বিপরীতে, এখনও আধুনিক অনুভব করতে পরিচালনা করে। ডিজাইনের ভাষাটি নতুনের জন্য আরও বেশি যায়, এমনকি কিছু পুরানো ডেস্কটপ দৃষ্টান্ত বহাল থাকে।

Budgie-এর প্রাথমিক অনুপ্রেরণার বেশিরভাগই Chrome OS এবং মোবাইল অ্যাপ থেকে এসেছে। যদিও অন্যান্য বিকল্পগুলির তুলনায় Budgie সহজ মনে করে, এই লিনাক্স ডেস্কটপটিকে নিজের মত করে তোলার জন্য এখনও অনেকগুলি উপায় রয়েছে৷

Budgie একটি ভাল চেহারা চান? সলাস দেখুন।

8. ঐক্য

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

ইউনিটি হল উবুন্টুর প্রাক্তন ডিফল্ট ইন্টারফেস, ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। উবুন্টু 17.10 এর সাথে, ক্যানোনিকাল ইউনিটির বিকাশ বন্ধ করে দেয় এবং পরিবর্তে জিনোম ডেস্কটপ প্রদান করা শুরু করে।

সেখানে অনেক ইউনিটি ফ্যান আছে এবং অনেক মেশিন এখনও বার্ধক্য ইন্টারফেস চালাচ্ছে। এবং যদিও ক্যানোনিকাল এই প্রকল্পটিকে আরও বেশি সময় ধরে সমর্থন করতে পারে, কোডটি এখনও অন্যদের জন্য তাদের ইচ্ছামত গ্রহণ এবং ব্যবহার করার জন্য বিদ্যমান রয়েছে৷

ইউনিটিতে ভালো করে দেখতে চান? উবুন্টুর পুরোনো সংস্করণগুলি দেখুন৷

9. LXDE

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

LXDE একটি দ্রুত, লাইটওয়েট, শক্তি দক্ষ ডেস্কটপ পরিবেশ হতে বিদ্যমান। GTK+-এর উপর ভিত্তি করে, Xfce আপনার মেশিনে ধীর গতিতে চলে কিনা বা বিকল্পগুলি আপনার স্বাদের জন্য খুব বেশি ফুলে গেছে কিনা তা বিবেচনা করার একটি বিকল্প।

LXDE হল মডুলার, যার অর্থ এটি সব বা কিছুই নয়। আপনি বিকল্পের জন্য ডিফল্ট উইন্ডো ম্যানেজার, যা OpenBox, অদলবদল করতে পারেন। সেশন ম্যানেজার, নেটওয়ার্ক ম্যানেজার, বা সাউন্ড সার্ভার যাই হোক না কেন, অন্য কিছুর বিনিময়ে এটি বিনামূল্যে যেতে পারে।

LXDE-এ ভালো করে দেখতে চান? 18.04 সংস্করণ পর্যন্ত লুবুন্টু দেখুন।

10. LXQt

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

GTK+ এর উপর ভিত্তি করে কয়েকটি ডেস্কটপ ইন্টারফেস রয়েছে। Qt অ্যাপগুলিকে মাথায় রেখে কম তৈরি করা হয়েছে৷ আপনি যদি KDE প্লাজমাকে একটু বেশি মনে করেন, তাহলে LXQt আপনার গতি বেশি হতে পারে।

LXQt এর জন্ম হয়েছিল LXDE এর Qt পোর্ট এবং Razor-Qt এর মধ্যে একীভূতকরণ থেকে। পরবর্তীটি আর বিদ্যমান নেই, এবং LXQt LXDE-এর উত্তরসূরি হয়ে উঠেছে। ফলস্বরূপ, পুরোনো মেশিনে চলার সময় এই ডেস্কটপটি কিছুটা আধুনিক মনে হতে পারে।

LXQt এ ভালো করে দেখতে চান? লুবুন্টু-এর সংস্করণগুলি দেখুন 18.10 থেকে।

11. আলোকিতকরণ

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

ডেস্কটপ কম্পিউটারের জন্য একটি ইন্টারফেস হিসাবে এক দশক আগে আলোকিতকরণ শুরু হয়েছিল। এটি লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে খুব বেশি গ্রহণযোগ্যতা অর্জন করেনি, তবে এটি উপলব্ধ এবং কার্যকরী রয়েছে। অন্যান্য ফ্রি ডেস্কটপগুলিতে প্রায়শই দেখা যায় কার্টুনি চিত্রগুলির তুলনায় শিল্প শৈলীটি আরও বেশি স্কিওমরফিক৷

আজ এনলাইটেনমেন্ট মোবাইল ডিভাইস, পরিধানযোগ্য এবং টেলিভিশনে প্রসারিত হয়েছে। এনলাইটেনমেন্ট হল উইন্ডো ম্যানেজার এবং টিজেনে ব্যবহৃত কম্পোজিটর।

আলোকিতকরণে একটি ভাল চেহারা চান? Elive দেখুন।

12.Sugar

12টি সেরা লিনাক্স ডেস্কটপ পরিবেশ

সুগার হল একটি ডেস্কটপ পরিবেশ যা শিশুদের শিখতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এটা স্থিরভাবে সহজ, ন্যূনতম অর্থে নয়, কিন্তু জটিলতার পরিপ্রেক্ষিতে। ফলস্বরূপ, বাচ্চাদের জন্য ইনস্টল করার জন্য এটি অন্যতম সেরা লিনাক্স ডেস্কটপ।

চিনি আসে সুগার ল্যাব থেকে, একটি অলাভজনক স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত৷ প্রকল্পটি শুধুমাত্র একটি ডেস্কটপ পরিবেশই প্রদান করে না বরং এটির সাথে যেতে সহজ অ্যাপগুলিও প্রদান করে৷ এই সরঞ্জামগুলি এমন জায়গায় রয়েছে যাতে শিক্ষাবিদরা অল্প অর্থনৈতিক সংস্থানগুলির সাথেও শিশুদের কম্পিউটারের সাথে মানিয়ে নিতে পারে৷

চিনি ভালো করে দেখতে চান? একটি কাঠিতে চিনি দেখুন [আর উপলব্ধ নয়]।

আপনার লিনাক্স ডেস্কটপ পরিবেশ নিয়ে মজা করুন

যদিও আমি প্রতিটি ডেস্কটপ চেষ্টা করার জন্য বিভিন্ন উপায়ের পরামর্শ দিয়েছি, এইগুলি খুব কমই একমাত্র পদ্ধতি। বেশিরভাগ লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম আপনাকে অন্যের জন্য ডিফল্ট ডেস্কটপ অদলবদল করতে দেয়। অনেকগুলি ভেরিয়েন্ট অফার করে যা বাক্সের বাইরে একটি ভিন্ন ইন্টারফেস প্রদান করে৷

বিকল্পগুলি এখানেও শেষ হয় না। অ্যাপ্লিকেশানগুলি যেভাবে পর্দায় প্রদর্শিত হয় সে সম্পর্কে আরও জানতে, GTK+ এবং Qt-এর মধ্যে পার্থক্য দেখুন।


  1. 2021 সালের সেরা ডেস্কটপ পরিবেশ

  2. লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

  3. লিনাক্সের জন্য সেরা ওয়ালপেপার পরিবর্তনকারীদের মধ্যে 5টি

  4. সেরা লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট 2022