কম্পিউটার

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

যেকোনো অপারেটিং সিস্টেমের জন্য একটি টেক্সট এডিটর খুবই গুরুত্বপূর্ণ। এটি দ্রুত নোট নেওয়া, একটি নথির খসড়া তৈরি করা বা এমনকি একটি স্ক্রিপ্ট কোডিং করা হোক না কেন, এটি কাজের জন্য সেরা হাতিয়ার। লিনাক্সের জন্য, সেখানে কতগুলি ভিন্ন পাঠ্য সম্পাদক রয়েছে তা দেখে আপনি অবাক হবেন। আপনি কোন টেক্সট এডিটর ব্যবহার করতে চান তা ঠিক করতে, এখানে আমরা লিনাক্সের সেরা টেক্সট এডিটর কভার করি।

1. পরমাণু

আপনি যদি পাঠ্য সম্পাদনার গভীর প্রান্তে ঝাঁপিয়ে পড়তে চান তবে গিটহাব-উন্নত পরমাণু আপনার জন্য হতে পারে। কোন প্যাকেজগুলি ইনস্টল করতে হবে তা স্ক্র্যাচ থেকে শুরু করার সময় এটি কিছুটা বিভ্রান্তিকর হতে পারে, তবে এটি পাঠ্য-সম্পাদনা প্রাণীর প্রকৃতি।

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

অ্যাটম সেখানে সবচেয়ে হালকা পাঠ্য সম্পাদক নয়, এবং আপনি যদি কেবল ফাইল বা অন্যান্য ছোট-বড় কাজগুলি কনফিগার করছেন, তবে এটি আপনার জন্য নাও হতে পারে। প্রোগ্রামিং এবং স্ক্রিপ্টিংয়ের মতো জিনিসগুলির জন্য, এবং একই সময়ে একাধিক ফাইল জুড়ে কাজ করা, অ্যাটম টাস্কের উপর নির্ভর করে। এটি হাজার হাজার প্যাকেজ (সমস্ত বিল্ট-ইন প্যাকেজ ইনস্টলারের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য) এবং Node.js এ লেখা প্লাগইন সমর্থন করে। আপনি যদি জনপ্রিয় Vim থেকে Atom-এ আসছেন, তাহলে আপনি আপনার পা খুঁজে পেতে এটিকে ভিম-মোডে ব্যবহার করতে পারেন এবং 2017 সালে GitHub একটি IDE সংস্করণ প্রকাশ করেছে যা অনেক ব্যবহারকারীর জন্য গতিশীল জিনিসগুলিকে সাহায্য করতে পারে৷

এটমের একটি মার্জিত GUI বাস্তবায়ন রয়েছে, যদিও আপনি আরও পরিচিত অভিজ্ঞতার জন্য এর কমান্ড-লাইন মোড ব্যবহার করতে পারেন। এটি বোঝার জন্য বেশিরভাগ পাঠ্য সম্পাদকের চেয়ে জটিল কিন্তু ভারী-উত্তোলনের কাজগুলির জন্য অমূল্য৷

2. ভিজ্যুয়াল স্টুডিও কোড

ভিজ্যুয়াল স্টুডিও কোড, বা সংক্ষেপে ভিএসসিকোড, একটি মাইক্রোসফ্ট-উন্নত কোড সম্পাদক, যদিও এটি একটি সাধারণ পাঠ্য সম্পাদক হিসাবেও দ্বিগুণ হতে পারে। এটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং ওপেন-সোর্স প্রযুক্তির উপর ভিত্তি করে এবং এটির শক্তির জন্য এটি বেশ হালকা।

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

VSCode বেশ শক্তিশালী সম্পাদক। এটির এক্সটেনশনের বিশাল বৈচিত্র্য রয়েছে। এই এক্সটেনশনগুলি আপনাকে অতিরিক্ত ভাষা সমর্থন, VSCode-এর জন্য থিম এবং বিন্যাস বিকল্পগুলি এবং আরও অনেক কিছু যোগ করার অনুমতি দেয়। প্রাথমিকভাবে ভাষা সমর্থন সহ, এটি এই প্রোগ্রামিং ভাষার যেকোনো একটির জন্য VSCode কে একটি IDE-তে পরিণত করবে। একটি অন্তর্নির্মিত টার্মিনাল রয়েছে, যা স্ক্রিপ্ট চালানো এবং পরীক্ষা করার জন্য বিশাল। উপরন্তু, ইন্টেলিসেন্স নামে একটি প্রযুক্তি রয়েছে। এটি ভেরিয়েবল, ফাংশন, এবং আমদানি করা মডিউলের উপর ভিত্তি করে বুদ্ধিমান কোড সমাপ্তির অনুমতি দেয়, এক ধাপ এগিয়ে সিনট্যাক্স হাইলাইট করে। আপনি যখন এটি হতে চান তখন এটি একটি সাধারণ সম্পাদক, কিন্তু আপনি এই লাইটওয়েট প্রোগ্রামটিতে প্রচুর বৈশিষ্ট্য এবং কার্যকারিতা প্যাক করতে পারেন৷

3. ন্যানো

আপনি যদি টার্মিনালে ক্রমাগত কাজ করেন, তবে আমি দৃঢ়ভাবে ন্যানো সুপারিশ করি। Vim এবং Emacs মত অন্যান্য সম্পাদক সমানভাবে মহান, কিন্তু আমি মনে করি কমান্ড লাইন সম্পাদকদের জন্য কর্মপ্রবাহ ন্যানো সঙ্গে সবচেয়ে অর্থপূর্ণ করে তোলে. এটি বেশিরভাগ ডিস্ট্রোতে ডিফল্টরূপে ইনস্টল করা থাকে, এবং যদি এটি না হয়, ন্যানো ইনস্টল করা ঠিক এর মতোই সহজ:

# Debian/Ubuntu based distro
sudo apt install nano 
 
# Fedora
sudo dnf install nano 
 
# OpenSuse
sudo zypper install nano 
 
# Arch
sudo pacman -S nano

ন্যানো এর সৌন্দর্য হল এটি ব্যবহার করা সহজ। (তারপরেও, আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমাদের কাছে Nano-এর জন্য একটি শিক্ষানবিস গাইড আছে।) যদিও Vim শক্তিশালী এবং একটি বিশাল কমপ্লেক্স কমান্ড এবং কীবোর্ড শর্টকাট নিয়ে আসে, ন্যানো আপনাকে শুধুমাত্র একটি ফাইল খুলতে এবং টাইপ করা শুরু করতে দেয়। এটির সীমিত কার্যকারিতা রয়েছে তবে ন্যূনতম জটিলতাও রয়েছে৷

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

4. Xed

বেশিরভাগ ডেস্কটপ পরিবেশ তাদের মধ্যে একটি পাঠ্য সম্পাদক অন্তর্ভুক্ত করবে এবং সেগুলিকে উপেক্ষা করা যাবে না। তারা অত্যন্ত সহজ GUI সম্পাদক, তাই আপনি হাইলাইট করতে আপনার মাউস ব্যবহার করতে পারেন। সন্ধান এবং প্রতিস্থাপনের জন্য গ্রাফিকাল বিকল্প রয়েছে, উদাহরণস্বরূপ, এবং এটির সাথে ইন্টারঅ্যাক্ট করতে আরামদায়ক। এর মধ্যে সেরাটি, আমার মতে, জেড, ডিফল্ট দারুচিনিতে বেকড। এটির একটি সহজ, বুদ্ধিমান ইন্টারফেস রয়েছে যা এটিকে ব্যবহার করা সহজ করে তোলে। কনফিগারেশন ফাইল এবং মৌলিক শেল স্ক্রিপ্টের মতো পাঠ্য ফাইলগুলির সাথে কাজ করার জন্য এটি দুর্দান্ত। আমি অত্যন্ত অন্তত একবার চেষ্টা করার সুপারিশ.

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

5. সাবলাইম টেক্সট

সাবলাইম টেক্সট লিনাক্সের (এবং অন্যান্য প্ল্যাটফর্ম) জন্য একটি চমৎকার IDE-এর মতো পাঠ্য সম্পাদক। এটি একটি চমৎকার সফটওয়্যার। বিকাশকারীরা নিজেরাই বলে যে সাবলাইম টেক্সট হল "কোড, মার্কআপ এবং গদ্যের জন্য একটি পরিশীলিত পাঠ্য সম্পাদক।"

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

সহজ পরিবর্তনশীল পুনঃসংজ্ঞার জন্য একাধিক নির্বাচন, লাইন, ফাইল এবং প্রতীক সহ সহজ GoTo কার্যকারিতা এবং একটি বিশাল কমান্ড প্যালেট সহ এটিতে চমৎকার কার্যকারিতার বিস্তৃত অ্যারে রয়েছে।

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

এটিতে একটি শক্তিশালী পাইথন API রয়েছে, তাই আপনি আপনার নিজস্ব কাস্টম প্লাগইনগুলিও তৈরি করতে পারেন যা আপনার প্রয়োজন অনুসারে হবে৷ Sublime-এও কিছু সত্যিই চমৎকার মানের-জীবনের বৈশিষ্ট্য রয়েছে, যেমন উজ্জ্বল রঙের সিনট্যাক্স হাইলাইটিং, একাধিক প্রকল্পের জন্য ট্যাব যা নেভিগেট করা সহজ, এবং এর কুখ্যাত বৈশিষ্ট্য "কখনও একটি প্রকল্প হারাবেন না।"

আপনাকে কিছু সঞ্চয় করতে হবে না - এটি কেবল আপনি যে প্রকল্পগুলিতে কাজ করছেন তা মনে রাখবে। এটা দেখে খুব ভালো লাগছে যে একজন এডিটরে যেখানে লোকেদের সত্যিকারের কাজ করার কথা – যদি আপনার ল্যাপটপ মারা যায় বা আপনি হঠাৎ করে অ্যাপ্লিকেশনটি ছেড়ে দেন, তখনও আপনার সমস্ত কাজ থাকবে। যদিও Sublime Text বিনামূল্যে ব্যবহার করার জন্য উপলব্ধ, এটি এখনও একটি লাইসেন্সকৃত সফ্টওয়্যার। আপনি যদি Sublime Text ব্যবহার করে থাকেন এবং পছন্দ করেন, আমি দৃঢ়ভাবে ডেভেলপারকে সমর্থন করার জন্য লাইসেন্স কেনার পরামর্শ দিচ্ছি।

6. জিনি

একটি সহজ পাঠ্য সম্পাদক খুঁজছেন যা একটি IDE হিসাবে দ্বিগুণ করতে পারে? জিনি সম্ভবত আপনার সেরা পছন্দ। এটি একটি পাঠ্য সম্পাদক যা বিশেষভাবে বিকাশের চারপাশে ডিজাইন করা হয়েছে। প্রকৃতপক্ষে, এটিতে প্রচুর উন্নয়ন বৈশিষ্ট্য রয়েছে:কল টিপস, কোড নেভিগেশন এবং এমনকি একটি কোড বিল্ডিং সিস্টেম৷

সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

আপনি যদি একটি গ্রাফিকাল টেক্সট এডিটর খুঁজছেন এবং কোড লেখার ব্যাপারে আপনার আগ্রহ থাকলে, আপনার তালিকায় Geany থাকা উচিত।

চূড়ান্ত চিন্তা

লিনাক্স টেক্সট এডিটর একটি গুরুতর ব্যবসা. প্রত্যেকেরই একটি দৃঢ় মতামত আছে যেটি তারা সবচেয়ে ভালো মনে করে। তাদের কোনটাই ভুল নয়, অবশ্যই। প্রতিটি সম্পাদকের নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে, এবং উপরের তালিকার পাঠ্য সম্পাদকদের কেউ যদি আপনার আগ্রহ না করে, তবুও অনেক বিকল্প আছে, যেমন CherryTree নোটপ্যাড, যা উপরের তালিকাটি তৈরি করেনি।


  1. macOS-এর জন্য সেরা মার্কডাউন সম্পাদকদের মধ্যে 4টি

  2. লিনাক্সের জন্য 12টি সেরা চিত্র সম্পাদক

  3. লিনাক্সে ন্যানো টেক্সট এডিটর ব্যবহার করার জন্য প্রাথমিক নির্দেশিকা

  4. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি