কম্পিউটার

5টি কারণ কেন লিনাক্স ডিস্ট্রো তাদের নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে

আমরা বেশিরভাগই ডেস্কটপকে অপারেটিং সিস্টেম থেকে আলাদা কিছু মনে করি না। আপনি স্ক্রিনে যা দেখতে পাচ্ছেন - সেটি হল উইন্ডোজ বা এটি ম্যাকোস৷ কিন্তু লিনাক্সে, কোন এক ডেস্কটপ নেই। পরিবর্তে, অনেক আছে।

বেশিরভাগ মানুষ ডিফল্টরূপে যা আসে তার সাথে লেগে থাকে এবং অনেক লিনাক্স ডিস্ট্রিবিউটর স্ক্র্যাচ থেকে তাদের নিজস্ব ডেস্কটপ তৈরি করতে বেছে নেয়। প্রাথমিক ওএসে প্যানথিয়ন রয়েছে। সলাস বুডগি আছে। সিস্টেম76-এ COSMIC আছে। নাইট্রাক্স লিনাক্সে মাউই শেল রয়েছে। অতীতে, উবুন্টুর ইউনিটি ছিল।

একটি ডেস্কটপ তৈরি করা কাজটি করার চেয়ে সহজ, তাই কেন এতগুলি ডিস্ট্রো চেষ্টা করছে?

1. তাদের সফ্টওয়্যার অভিজ্ঞতা নিয়ন্ত্রণ করতে

মালিকানাধীন সফ্টওয়্যার জগতে, অপারেটিং সিস্টেম সরবরাহকারী সংস্থার বেশিরভাগ ডেস্কটপের অভিজ্ঞতার উপর নিয়ন্ত্রণ রয়েছে। তারা নিজেরাই কোড ডেভেলপ করে, অথবা তারা কাজটি অন্য কারো সাথে চুক্তি করে, এবং তাদের ডেভেলপমেন্ট টিম একসাথে করতে সক্ষম এমন যেকোনো পরিবর্তন করার ক্ষমতা রাখে।

বিনামূল্যের সফ্টওয়্যার জগতে, সমস্ত উপাদান বিভিন্ন সত্তা থেকে আসে। যারা ডিসপ্লে সার্ভার ডেভেলপ করে তারা তাদের থেকে আলাদা যারা বুট স্ক্রিন তৈরি করে এবং যারা প্যাকেজিং ফরম্যাট তৈরি করে। একটি ডিস্ট্রো-এর টিমের এই উপাদানগুলির যেকোনো একটিতে বাগ সংশোধন করার জ্ঞানের অভাব থাকতে পারে বা পছন্দসই পরিবর্তন করার অনুমতির অভাব থাকতে পারে৷

নিজস্ব ডেস্কটপ এনভায়রনমেন্ট তৈরি করে, System76-এর মতো কোম্পানি অন্ততপক্ষে গ্রাহকরা যে ইন্টারফেস দেখেন তার নিয়ন্ত্রণ নিতে পারে।

এইভাবে, তাদের এক্সটেনশন বা প্যাচগুলি ঠিক করার চেষ্টা করা বাকি থাকে না যা প্রতি ছয় মাসে ভেঙে যেতে পারে যখন GNOME ডেস্কটপ এনভায়রনমেন্টের একটি নতুন সংস্করণ (যেটি COSMIC বিকাশের আগে সিস্টেম76 ডিফল্টরূপে পাঠানো হয়েছিল) বেরিয়ে আসে। এবং জিনোম তাদের কাঙ্খিত পরিবর্তনগুলিকে অন্তর্ভুক্ত করবে এই আশায় তারা তাদের আঙুল অতিক্রম করতে বাকি নেই৷

2. তারা তাদের নিজস্ব দৃষ্টি প্রতিষ্ঠা করতে পারে

5টি কারণ কেন লিনাক্স ডিস্ট্রো তাদের নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে

কোডের নিয়ন্ত্রণ শুধুমাত্র একটি দিক। কোডটি কোন দিকে যাচ্ছে তার উপর নিয়ন্ত্রণও গুরুত্বপূর্ণ।

বিবেচনা করুন কিভাবে GNOME শুধুমাত্র ক্রিয়াকলাপ ওভারভিউ-এর ভিতরে ডক প্রদর্শন করতে প্রতিশ্রুতিবদ্ধ। Ubuntu এবং Pop!_OS-এর মতো ডিস্ট্রো যারা সবসময় একটি ডক দেখতে চায় তারা এই পরিবর্তনের জন্য এক্সটেনশন লেখে। কিন্তু যখন জিনোম এক্সটেনশনের অনুমতি দেয়, তখন নিশ্চিত করা যে এক্সটেনশনগুলি জিনোমের একটি সংস্করণ থেকে পরবর্তী সংস্করণে কাজ করে তা অগ্রাধিকার নয়৷

তাই ক্যানোনিকাল এবং সিস্টেম76 নিজেদেরকে এমন একটি ডেস্কটপের উপর নির্ভরশীল বলে মনে করে যা পছন্দসই কার্যকারিতা প্রদান করে না এবং সেই কার্যকারিতা প্যাচ করার জন্য তাদের জন্য একটি স্থিতিশীল ভিত্তি প্রদান করে না।

নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে, System76 এমন একটি ডেস্কটপ তৈরি করতে পারে যা গ্রাহকদের কাছে যে অভিজ্ঞতা প্রদান করতে চায় তার সাথে সঙ্গতিপূর্ণভাবে কাজ করে, অন্য কারো দৃষ্টিভঙ্গি তাদের নিজের সাথে সামঞ্জস্য করার পরিবর্তে।

একটি ডক একটি প্রথম শ্রেণীর নাগরিক হতে পারে. তাই একজন টাইলিং-উইন্ডো ম্যানেজার করতে পারেন। তাই এমন একটি কাস্টম থিম হতে পারে যা কিছু জিনোম ডেভেলপাররা বিশেষভাবে পছন্দ করেন না, যা কেবলমাত্র ডিফল্ট হয়ে যাবে। আপডেটগুলি অভিজ্ঞতার এই দিকগুলিকে ভাঙবে না যদি না তারা ব্রেকিং করছে৷

3. তাদের অবশ্যই ব্যবহারকারীর প্রতিক্রিয়ার জবাব দিতে হবে

5টি কারণ কেন লিনাক্স ডিস্ট্রো তাদের নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে

যখন লোকেরা আপনার প্রকল্পটি ব্যবহার করা শুরু করে, আপনি অবশেষে তারা কী পছন্দ করেন এবং কী করেন না সে সম্পর্কে প্রতিক্রিয়া পাবেন৷ কিছু লোক পছন্দ করে যে জিনোমে ডেস্কটপ আইকন নেই। অন্যরা এটি অগ্রহণযোগ্য বলে মনে করেন। পরবর্তীটি ক্যানোনিকালের মতো একটি কোম্পানিকে ইউনিটির অংশ হিসাবে এই কার্যকারিতা রাখার জন্য এবং একটি এক্সটেনশনের মাধ্যমে এটিকে আবার জিনোমে যুক্ত করার জন্য অনুপ্রেরণা প্রদান করে।

আরেকটি উদাহরণ প্রদান করার জন্য, বিবেচনা করুন যে কতজন লোক কেডিই প্লাজমাকে অপ্রতিরোধ্য সংখ্যক বিকল্পের জন্য খুঁজে পায়। তবুও, কিছু সময়ে, কেউ একটি বৈশিষ্ট্যের জন্য জিজ্ঞাসা করে, এবং অন্য একটি বিকল্প উপস্থিত হয়৷

এটি এই নয় যে KDE-এর একটি মিশন স্টেটমেন্ট জটিল হতে পারে। এটা থেকে দূরে. কেউ কেবল একটি বৈশিষ্ট্য চেয়েছিল, এবং হয় তারা এটি ঘটিয়েছে বা প্রায়শই, অন্য কেউ তাদের জন্য এটি তৈরি করেছে।

System76 লিনাক্স জগতে একটি বিশেষ স্থান দখল করে আছে। এটি একটি লিনাক্স ল্যাপটপ প্রদানকারী যেটি উভয়ই হার্ডওয়্যার সরবরাহ করে এবং নিজস্ব সফ্টওয়্যার বিকাশ করে। এটিতে অর্থপ্রদানকারী গ্রাহকরা রয়েছে যারা তাদের প্রত্যাশা এবং আকাঙ্ক্ষা কোম্পানির কাছে প্রকাশ করে।

গ্রাহকরা সরাসরি System76 কে একটি নতুন ডেস্কটপ পরিবেশের জন্য জিজ্ঞাসা নাও করতে পারে, কিন্তু একটি তৈরি করা কোম্পানিকে ক্ষমতা দিতে পারে গ্রাহকরা আসলে যা চাইছেন তা সরবরাহ করতে৷

4. স্বেচ্ছাসেবকরা বিকাশের স্বাধীনতা চায়

জিনোম একটি খুব মতামতযুক্ত ডেস্কটপ পরিবেশ। এটা কোনো সমালোচনা নয়। অনেক প্রথাগত লিনাক্স ডেস্কটপ পরিবেশের বিপরীতে, GNOME প্রকল্পের একটি লক্ষ্যযুক্ত দৃষ্টি রয়েছে যে কীভাবে এর ইন্টারফেস দেখাবে, কাজ করবে এবং একীভূত হবে। সেই দিক থেকে বিচ্যুত কোনো অবদান অন্তর্ভুক্ত করা হয় না।

তাই কেউ যদি স্ক্রিনের নীচের কোণায় প্রতিটি খোলা ওয়ার্কস্পেসের জন্য থাম্বনেইল প্রদর্শনের একটি উপায় তৈরি করে, তবে এটি জিনোমের অংশ হওয়ার সম্ভাবনা নেই কারণ গৃহীত ভিজ্যুয়াল রূপকটি হল ওয়ার্কস্পেসগুলিকে এমন কিছু করার জন্য যা আপনি সক্রিয় করার সময় জুম ইন এবং আউট করেন। ক্রিয়াকলাপ ওভারভিউ।

এই ব্যক্তি, এই ক্ষেত্রে, তাদের কোড পরিত্যাগ করতে পারে না এবং পরিবর্তে জিনোমের জন্য অন্য কিছু বিকাশ করতে পারে। যেহেতু তারা কর্মচারী নয়, তারা পরিবর্তে অন্য একটি ডেস্কটপে যেতে পারে যেখানে তাদের অবদান স্বাগত বোধ করে।

সম্পূর্ণ ডেস্কটপ কীভাবে কাজ করতে পারে তার জন্য কিছু স্বেচ্ছাসেবীদের একটি দুর্দান্ত দৃষ্টিভঙ্গি রয়েছে এবং বিদ্যমান কোনও প্রকল্পই তাদের ইচ্ছামত জিনিস তৈরি করার স্বাধীনতা দেয় না। ফলে তারা তাদের নিজস্ব প্রকল্প শুরু করে।

এটি প্রযুক্তিগত বা ভিজ্যুয়াল যাই হোক না কেন, একটি নতুন ডেস্কটপ পরিবেশ তৈরিতে কারও হাত চেষ্টা করার জন্য সবসময় কারণ থাকবে। এটি সাধারণভাবে বিনামূল্যের সফ্টওয়্যার অ্যাপগুলির ক্ষেত্রে, এবং বিস্তৃত ইন্টারফেসটি আলাদা নয়৷

5. তারা স্বতন্ত্র হতে চায়

5টি কারণ কেন লিনাক্স ডিস্ট্রো তাদের নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে

ক্যানোনিকাল এর ইউনিটি ইন্টারফেস লিনাক্স বিশ্বে কিছুটা বিতর্কিত ছিল যখন এটি প্রথম আসে। অনেক লোক বুঝতে পারেনি কেন ক্যানোনিকাল চাকাটি পুনরায় উদ্ভাবনে এত সময় ব্যয় করবে যখন এটি ইতিমধ্যে একটি কার্যকরী ডেস্কটপ ইন্টারফেস ছিল।

কিন্তু উবুন্টুর মিশনের একটি অংশ ছিল সহজে অ্যাক্সেসযোগ্য হওয়া, এবং এর একটি অংশ মানে নতুন কম্পিউটারে আগে থেকে ইনস্টল করা। এবং কিছু কম্পিউটার নির্মাতারা এমন একটি ইন্টারফেস সহ কম্পিউটার বিক্রি করার চেষ্টা করার বিষয়ে বিশেষভাবে উত্সাহী ছিলেন না যা GNOME 2 এর মতো পুরানো দেখায়।

লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যেই নয়, উইন্ডোজ এবং ম্যাকওএসের তুলনায় ইউনিটি একটি স্বতন্ত্র চেহারা ছিল। আপনি যখন ইউনিটি ডেস্কটপের একটি ছবি দেখেছিলেন, তখন আপনি জানতেন আপনি কী দেখছেন। এটা ছিল উবুন্টু। এটির বাম দিকে উজ্জ্বল স্পন্দনশীল আইকন এবং একা টাইপ করে অ্যাপ মেনু নেভিগেট করার জন্য একটি দরকারী কীবোর্ড-চালিত HUD বৈশিষ্ট্য ছিল৷

তাদের নিজস্ব ডেস্কটপ পরিবেশ তৈরি করে, ক্যানোনিকালের একটি অনন্য অফার ছিল যা নির্মাতারা বিক্রি করার চেষ্টা করতে পারে।

এমনকি প্রথাগত লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে যারা একটি ISO ফাইল ডাউনলোড করে এবং তাদের বিদ্যমান অপারেটিং সিস্টেম প্রতিস্থাপন করে, সেখানে একটি ডিস্ট্রো অন্যটির উপর ব্যবহার করার একটি কারণ থাকতে হবে। প্যাকেজ বিন্যাস এবং প্রকাশের সময়সূচীগুলি মূল পার্থক্যকারী হিসাবে ব্যবহৃত হত। বছরের পর বছর ধরে, মনোযোগ ডেস্কটপ পরিবেশের দিকে আকৃষ্ট হয়েছে।

লিনাক্সের কি আরো ডেস্কটপ পরিবেশ প্রয়োজন?

এটি বহুবর্ষজীবী প্রশ্ন। শেষ পর্যন্ত, এটা কোন ব্যাপার না. লোকেরা নতুন ডেস্কটপ তৈরি করে না কারণ একটি প্রয়োজন রয়েছে (এবং কে তা নির্ধারণ করতে পারে যে যাইহোক কার কী প্রয়োজন?)। লোকেরা নতুন ডেস্কটপ তৈরি করে কারণ তারা পারে।

নতুন ডেস্কটপগুলি কাজ করছে, কিন্তু ইতিমধ্যে, আপনি কি ইতিমধ্যেই বিদ্যমান অনেকগুলি লিনাক্স ডেস্কটপ পরিবেশের সাথে নিজেকে পরিচিত করেছেন?


  1. আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

  2. লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

  3. সেরা লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট 2022

  4. লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?