কম্পিউটার

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

ক্যানোনিকালের উবুন্টু অপারেটিং সিস্টেম ডেস্কটপ লিনাক্সের সবচেয়ে জনপ্রিয় সংস্করণ। কিন্তু একবার কোম্পানিটি তার নিজস্ব ইউনিটি ইন্টারফেস তৈরি করা বন্ধ করে দিলে, এর ফোকাস অন্যত্র চলে যায়। আপনি যে ডিভাইসে এটি পড়ছেন তার চেয়ে ক্যানোনিকালের চোখ এখন ক্লাউডে বেশি সেট করা হয়েছে৷

যদি ক্যানোনিকাল আর উবুন্টু ডেস্কটপ সম্পর্কে এতটা যত্নশীল বলে মনে হয় না, তাহলে কেন আপনার উচিত? দেখা যাচ্ছে যে লিনাক্সের এই বিশেষ সংস্করণের সাথে লেগে থাকার প্রচুর কারণ রয়েছে।

1. উবুন্টু এইমাত্র একটি নতুন থিম পেয়েছে

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

উবুন্টু এখন অনেক দিন ধরে একই রকম দেখাচ্ছে। ডেস্কটপের কালো, বাদামী, কমলা, এবং বেগুনি অ্যাম্বিয়েন্স থিমটি 2010 সালে আত্মপ্রকাশ করেছিল। ইউনিটি ইউজার ইন্টারফেসটি একই বছরের পরে উপস্থিত হয়েছিল।

এই দুটি উপাদান 2017 পর্যন্ত উবুন্টুর চেহারাকে সংজ্ঞায়িত করেছিল, যখন উবুন্টু ইউনিটি থেকে জিনোমে পরিবর্তন করেছিল। কিন্তু সেই ট্রানজিশনের পরেও, থিম একই ছিল।

এখন উবুন্টু ডেস্কটপ উইন্ডোজ এবং অ্যাপ আইকনগুলির একটি নতুন থিম রয়েছে৷ নতুন ডেস্কটপ এবং আইকন থিম, যথাক্রমে "ইয়ারু" এবং "সুরু" নামে, উবুন্টু সম্প্রদায় থেকে এসেছে। তারা উবুন্টু ফোনের চেহারা এবং অনুভূতি এবং উবুন্টু ডেস্কটপে বন্ধ হওয়া ইউনিটি 8 ইন্টারফেস নিয়ে আসে।

2. উবুন্টুতে এখনও সেরা সফ্টওয়্যার সমর্থন রয়েছে

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

প্রথাগত ডেস্কটপ অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে, লিনাক্সে বাণিজ্যিক অপারেটিং সিস্টেমে পাওয়া বৈচিত্র্যের অভাব রয়েছে। অনেকগুলি বিভিন্ন ডেস্কটপ ইন্টারফেস, প্যাকেজিং ফর্ম্যাট এবং ব্যাক-এন্ড উপাদানগুলির সাথে, অনেক বিকাশকারী খুব কম বেতনের জন্য কাজটিকে খুব বেশি কাজ হিসাবে দেখেন। যারা চেষ্টা করে তারা শহরের বৃহত্তম খেলোয়াড়কে লক্ষ্য করে। যখন এটি ডেস্কটপে আসে, এটি উবুন্টু থেকে যায়।

স্কাইপ, উদাহরণস্বরূপ, বর্তমানে উবুন্টুর DEB এবং SNAP প্যাকেজ উভয় ফর্ম্যাটেই ডাউনলোড অফার করে (যদিও ফেডোরার RPM ফর্ম্যাটও উপলব্ধ)।

SNAP প্যাকেজগুলি অ্যাপগুলির আপ-টু-ডেট সংস্করণগুলি ডাউনলোড করা সহজ করে তুলেছে। এটি বিশেষভাবে সহায়ক যদি আপনি একটি দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজের সাথে লেগে থাকার সিদ্ধান্ত নেন।

3. উবুন্টুতে সর্বাধিক গেম রয়েছে

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

উবুন্টুর সফ্টওয়্যার সমর্থন অ্যাপ্লিকেশন দিয়ে শেষ হয় না। গেম ডেভেলপাররা প্রায়ই উবুন্টুকে মাথায় রেখে তাদের শিরোনাম পোর্ট করে। স্টিম ওয়েবসাইটটি উবুন্টুকে লক্ষ্য করে একটি লিনাক্স ক্লায়েন্ট সরবরাহ করে। GOG.com শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে Ubuntu (এবং Ubuntu-ভিত্তিক Linux Mint) সমর্থন করে।

এই সাইটগুলি এবং তাদের বিতরণ করা গেমগুলি উবুন্টুতে সীমাবদ্ধ নয়। আপনি অন্যান্য লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে সেগুলি চালানোর উপায় খুঁজে পেতে পারেন। কেউ কেউ এমনকি লিনাক্স গেমিংকে একটি সহজ কাজ করে তোলে৷

কিন্তু যদি কিছু ভুল হয়ে যায়, তাহলে উবুন্টু সংস্করণটি এমন একটি যেখানে আপনি গেম ডিস্ট্রিবিউটর বা ডেভেলপারদের কাছ থেকে সাহায্য পাওয়ার আশা করতে পারেন। অন্যত্র, আপনাকে বৃহত্তর সম্প্রদায়ের দিকে ফিরে যেতে হবে এবং আপনার আঙ্গুলগুলি অতিক্রম করতে হবে যেগুলি সংশোধন করা আছে৷

4. অনেক বিকল্প উবুন্টুর উপর ভিত্তি করে

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

উবুন্টু শুধুমাত্র একটি ডেস্কটপ লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম নয়, এটি অন্য অনেকের জন্য ভিত্তি। লিনাক্স মিন্ট, সবচেয়ে জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি, যখন আপনি হুডের নীচে তাকান তখন প্রধানত উবুন্টু। প্রাথমিক OS (উপরে) এর ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে।

উবুন্টু-ভিত্তিক ওএসগুলি একটি ভিন্ন ইন্টারফেস সরবরাহ করতে পারে, তবে তারা সাধারণত একই অ্যাপগুলির অনেকগুলি চালাতে পারে এবং তারা প্রায়শই একই সিস্টেমের অনেকগুলি সরঞ্জাম ব্যবহার করে। তাই আপনি যদি উবুন্টু অ্যাপস এবং টুলস ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে সেখানে একটি বিস্তৃত ইকোসিস্টেম রয়েছে যা আপনি এই জিনিসগুলি ছেড়ে না দিয়েই অন্বেষণ করতে পারেন৷

5. আপনি কি ক্লাউড বিকাশ করতে চান?

উবুন্টু ডেস্কটপ অত্যন্ত জনপ্রিয়, কিন্তু পরীক্ষামূলকভাবে ক্যানোনিকালের বিভিন্ন প্রচেষ্টা সত্ত্বেও, এটি লাভজনক ছিল না। এটি কয়েক দশক ধরে লিনাক্সের কাছে একটি প্রশ্ন। আপনি কিভাবে একটি ওপেন সোর্স ডেস্কটপ প্রদান করে জীবিকা নির্বাহ করবেন?

যখন ক্যানোনিকাল ডেস্কটপে অর্থ হারাচ্ছিল, তখন এটি সার্ভারে উবুন্টুকে সমর্থন করে অর্থ উপার্জন করছিল। তাই ফোকাস পরিবর্তন. উবুন্টু বিভিন্ন ক্লাউড পরিষেবা এবং ইন্টারনেট অফ থিংস ডিভাইসে একটি ব্যাপকভাবে ব্যবহৃত উপাদান হয়ে উঠেছে। উবুন্টু কীভাবে কাজ করে তা জেনে আপনি এই স্থানগুলিতে কর্মসংস্থানের জন্য নিজেকে প্রস্তুত করতে পারেন।

6. উবুন্টুর এখনও নাম স্বীকৃতি রয়েছে

এক দশকের বেশি প্রচেষ্টা সত্ত্বেও, উবুন্টু কখনই মূলধারায় প্রবেশ করেনি। তা সত্ত্বেও, প্রযুক্তিবিদ কম্পিউটার ব্যবহারকারীদের কাছে এটি শুনেছেন বলে এটি যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকের জন্য, উবুন্টু এবং লিনাক্স শব্দগুলিও বিনিময়যোগ্য হতে পারে।

উবুন্টুর অনেকগুলি দুর্দান্ত লিনাক্স-ভিত্তিক বিকল্প রয়েছে। উবুন্টু যা পারে তারা কি করতে পারে? বেশিরভাগ অংশের জন্য, হ্যাঁ।

কিন্তু তাদের কেবল একই নামের স্বীকৃতি নেই। এমনকি যদি আপনি একটি বিকল্পকে আরও ভাল বলে মনে করেন, তাহলে আপনার অপারেটিং সিস্টেমটি কী তা ব্যাখ্যা করা কিছুক্ষণ পরে বরং বিচ্ছিন্ন বোধ করতে পারে।

7. উবুন্টুর তর্কাতীতভাবে আগের চেয়ে ভাল

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

উবুন্টুর প্রথম দিন থেকে ডেস্কটপ লিনাক্স অনেক দূর এগিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, লিনাক্স-ভিত্তিক ওএসগুলি ইনস্টল করা সহজ, ডেস্কটপ প্রভাবগুলি কোনও বাধা ছাড়াই কাজ করে এবং স্পিকারগুলি থেকে সাউন্ড সফলভাবে আসে। এমনকি প্যাকেজিং ফরম্যাটের আধিক্যের সাথেও, সফ্টওয়্যার খোঁজা এবং ইনস্টল করা একটি বহুলাংশে সোজা ব্যাপার। সেই দিনগুলো চলে গেছে যখন ব্যবহারকারীদের নিয়মিত সোর্স ফাইল ব্যবহার করে অ্যাপ্লিকেশন তৈরি করতে হতো।

উবুন্টুর ডিফল্ট সংস্করণে জিনোম ডেস্কটপ একটি মসৃণ এবং আধুনিক অভিজ্ঞতা প্রদান করে। এটি এত ভাল কাজ করে যে ক্যানোনিকালের কাছে বিকল্প নির্মাণে সম্পদ বিনিয়োগ চালিয়ে যাওয়ার খুব কম কারণ ছিল।

আমরা এক দশক আগে যে অ্যাপগুলি ব্যবহার করেছি সেগুলি আমরা এখনও অনেকগুলি ব্যবহার করতে পারি, তবে সময়ের সাথে সাথে সেগুলি উন্নত হয়েছে৷ এবং গেমিং ল্যান্ডস্কেপ আগের চেয়ে অনেক ভালো। আপনি হার্ডওয়্যারের দোকান থেকে কেনা অনেক পেরিফেরালগুলিকে প্লাগ ইন করার মাধ্যমে কাজ করে৷ এটি একটি উবুন্টু ব্যবহারকারী হওয়ার জন্য একটি দুর্দান্ত সময়৷

8. ক্যানোনিকাল লাভজনক হচ্ছে

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

কোটিপতি মার্ক শাটলওয়ার্থ 2004 সালে বাণিজ্যিক ওএসের একটি কার্যকর বিকল্প হিসাবে বিনামূল্যে সফ্টওয়্যার প্রচারের লক্ষ্য নিয়ে ক্যানোনিকাল শুরু করেছিলেন। উবুন্টুর ইতিহাসের বেশিরভাগের জন্য, ক্যানোনিকাল অর্থ হারাচ্ছে। এটি শাটলওয়ার্থের নগদ টাকার স্তূপ ব্যবহার করে অর্জিত হয়েছে, শাটলওয়ার্থ আগ্রহ হারিয়ে ফেললে উবুন্টুর কী হবে তা নিয়ে প্রশ্ন রেখে গেছে৷

2017 সালে, ক্যানোনিকাল আসলে এটি ব্যয় করার চেয়ে বেশি অর্থ উপার্জন করেছে (যদিও এটি এখনও একটি বিশাল ঋণ বহন করে)। কোম্পানিটি ইউনিটি 8 এবং উবুন্টু টাচ বাতিল করেছে, জনসাধারণের কাছে যাওয়ার প্রক্রিয়ার অংশ হিসাবে এই প্রক্রিয়ায় শত শত কর্মচারীকে ছাঁটাই করেছে। ক্যানোনিকাল তার নিজস্ব ডেস্কটপ সফ্টওয়্যার বিকাশের জন্য সক্রিয়ভাবে অনেক সংস্থান বিনিয়োগ করতে পারে না, তবে উবুন্টু অবকাঠামো বজায় রাখা তার মিশনের একটি মূল অংশ হিসাবে রয়ে গেছে।

8টি কারণ কেন আপনার উবুন্টু লিনাক্সের সাথে লেগে থাকা উচিত

ক্লাউড প্রযুক্তির বিকাশ চালিয়ে যাওয়ার জন্য এবং অন্যদেরকে এই ধরনের উদ্দেশ্যে উবুন্টু গ্রহণ করতে উত্সাহিত করার জন্য ক্যানোনিকালের এই ভিত্তি প্রয়োজন। সুতরাং একটি উপায়ে, উবুন্টুর অব্যাহত অস্তিত্ব আগের চেয়ে অনেক বেশি নিশ্চিত৷

আপনি কি এখনও উবুন্টু ব্যবহার করেন?

উবুন্টু ব্যবহারের কিছু কারণ গত কয়েক বছরে পরিবর্তিত হয়েছে।

এটি একটি পরিবর্তনের সময় হয়েছে, এবং এটি বোধগম্যভাবে লোকেদের উদ্বিগ্ন করে তুলতে পারে। কিন্তু আপনি যদি উবুন্টুকে ভালোবাসেন তবে এটির সাথে লেগে থাকার জন্য এটি একটি দুর্দান্ত সময়।

তাতে বলা হয়েছে, সাম্প্রতিক সামঞ্জস্য থাকা সত্ত্বেও, এর পরিবর্তে উবুন্টু বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করা পছন্দ করার প্রচুর কারণ রয়েছে।


  1. 7 কারণ আপনার ডেস্কটপ ইমেল ক্লায়েন্ট ব্যবহার করা বন্ধ করা উচিত

  2. কোডির সাথে আপনার ভিপিএন ব্যবহার করার 3টি কারণ

  3. উবুন্টু বনাম লিনাক্স মিন্ট:আপনার কোনটি ব্যবহার করা উচিত?

  4. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে