কম্পিউটার

5টি দুর্দান্ত লিনাক্স ডেস্কটপ পরিবেশ যা আপনি শোনেননি

আপনি কোন লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করেন? সম্ভাবনা রয়েছে যে এটিতে একটি সাধারণ ডেস্কটপ পরিবেশ রয়েছে, যেমন জিনোম বা মেট, বা সম্ভবত কেডিই প্লাজমা। আপনি হয়তো উবুন্টুর পরিত্যক্ত ইউনিটি ডেস্কটপ ধরে রেখেছেন।

জনপ্রিয় হলেও, এই ডেস্কটপ এনভায়রনমেন্ট (DE) বর্তমানে যা পাওয়া যাচ্ছে তার একটি নমুনা মাত্র। আরও ভাল, পরিবর্তন করা এত সহজ। Windows এবং macOS এর বিপরীতে, আপনি শুধুমাত্র একটি নতুন ইনস্টল করে ডেস্কটপ ইউজার ইন্টারফেস পরিবর্তন করতে পারেন। আপনার পছন্দের লিনাক্স ডিস্ট্রো যেভাবে দেখায় তাতে অসন্তুষ্ট? আপনাকে ডিস্ট্রো স্যুইচ করতে হবে না, শুধু ডেস্কটপ পাল্টান!

নিম্নলিখিত পাঁচটি ডেস্কটপ এনভায়রনমেন্ট (এবং, সুনির্দিষ্টভাবে বলতে গেলে, শেলগুলি) রাডারের অধীনে রয়েছে, তবে অবশ্যই দেখার মতো।

1. লুমিনা

TrueOS-এর সাথে শিপিং, লুমিনা ডেস্কটপ পরিবেশ হল ঐতিহ্যবাহী ডেস্কটপের বিকল্প প্যাকড বৈশিষ্ট্য। যদিও এটি উইন্ডোজের অনুরূপ বলে বলা হয়েছে, আপনি দেখতে পাবেন মিলগুলি অতিমাত্রায়। যদিও একটি স্টার্ট মেনু-এসকিউ বিকল্প রয়েছে, তবে আসল পার্থক্য হল ডান-ক্লিক অ্যাকশনটি সম্ভবত সর্বকালের সেরা প্রসঙ্গ মেনু চালু করে।

আপনার কম্পিউটারে যা কিছু নিয়ন্ত্রণ করতে হবে তা এই মেনু থেকে করা যেতে পারে। লুমিনা আপনাকে অ্যাপগুলি চালু করতে, ফাইলগুলি পরিবর্তন করতে, টার্মিনাল এমুলেটর চালাতে, পছন্দগুলি পরিবর্তন করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷ এটি অবিশ্বাস্যভাবে দরকারী, এবং একটি আকর্ষণীয় UI ডিজাইনের সাথে উন্নত করা হয়েছে৷

মজার বিষয় হল, লুমিনা -- যা অনেক ডিস্ট্রোতে ইন্সটল করা যায় -- আপনার স্বাভাবিক অ্যাপগুলিকে প্রতিস্থাপন করার কোনো ইচ্ছা নেই৷ এটি ইউটিলিটিগুলির একটি ছোট বান্ডিল সহ পাঠানোর সময়, আপনি আপনার পছন্দের ওয়েব ব্রাউজার, ইমেল ক্লায়েন্ট, মাল্টিমিডিয়া সরঞ্জাম, অফিস স্যুট ইত্যাদি রাখতে পারেন। আপনার বার্তাগুলিকে সিঙ্ক করার জন্য ডেটা স্থানান্তর করার বা একটি ইমেল সার্ভারের জন্য অপেক্ষা করার দরকার নেই!

2. Manokwari

ইন্দোনেশিয়ান-উন্নত BlankOn বিতরণের জন্য একটি ডেস্কটপ শেল হিসাবে অভিপ্রেত, Manokwari HTML5 এবং GTK+ এ নির্মিত। আপনি ব্ল্যাঙ্কন-প্যানেল নামে একটি প্রকল্পের কথা শুনে থাকতে পারেন -- মানকওয়ারী এটির বিবর্তন এবং এতে দুটি লুকানো সাইড প্যানেল রয়েছে৷

উপরে, এদিকে, একটি সাধারণ ডেস্কটপ স্ট্যাটাস বার, একটি ঘড়ি এবং ওয়ার্কস্পেস সুইচার সহ৷

বাম-হাতের প্যানেল (উপর-বাম দিকের বৃত্তে ক্লিক করে অ্যাক্সেস করা হয়েছে) আপনার ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিকে তালিকাভুক্ত করে যখন ডান-হাতের প্যানেল সিস্টেম সেটিংস, আবহাওয়ার তথ্য, একটি মিডিয়া প্লেয়ার এবং আপনার ইন্টারনেট বুকমার্কগুলি সঞ্চয় করে৷ মজার বিষয় হল, মানকওয়ারির পরিকল্পনা হল যে এটি শেষ পর্যন্ত সম্পূর্ণ HTML5 হবে। সম্ভবত অন্যান্য শেল বিকাশকারীরা এই পদ্ধতি অনুসরণ করবে?

আপনি যদি Manokwari ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে একটি Linux অ্যাপ্লিকেশন ডক ইনস্টল করার পরামর্শ দেওয়া হয়। এই পদ্ধতিটি অনেক লোকের জন্য ভাল কাজ করে বলে মনে হচ্ছে৷

3. প্যান্থিয়ন (প্রাথমিক ওএস)

আপনি কি ডেবিয়ান বা এর বংশধর উবুন্টুর মতো পুরানো লিনাক্স বিতরণ ব্যবহার করেন? যদি তাই হয়, আপনি প্রাথমিক OS-এর macOS-অনুপ্রাণিত স্টাইলিং দেখে হতবাক হয়ে যেতে পারেন। প্যানথিয়ন ডেস্কটপকে ধন্যবাদ, প্রাথমিক ওএস এটি চালু হওয়ার পর থেকে লিনাক্স সম্প্রদায়কে অত্যাশ্চর্য করেছে।

প্যানথিয়ন অনেককে অন্যান্য অপারেটিং সিস্টেম (উইন্ডোজ সহ) থেকে স্যুইচ করতে অনুপ্রাণিত করেছে এবং প্রাথমিক ওএসের এমনকি নিজস্ব অ্যাপ সেন্টার রয়েছে। এখানে আপনি সমস্ত প্রয়োজন অনুসারে অ্যাপগুলির একটি ক্রমবর্ধমান সংগ্রহ খুঁজে পেতে পারেন৷

কিন্তু আপনার অপারেটিং সিস্টেম সম্পর্কে কি? আপনি একটি ডেস্কটপ পরিবেশ হিসাবে Pantheon ব্যবহার করতে পারেন? হ্যা, তুমি পারো! আপনাকে টার্মিনাল খুলতে হবে, এবং একটি PPA যোগ করতে হবে:

sudo add-apt-repository -y ppa:elementary-os/stable
sudo apt-get update

আপডেট শেষ হয়ে গেলে, এর সাথে প্যানথিয়ন ইনস্টল করুন:

sudo apt-get install elementary-desktop

এটি উবুন্টু 16.04 এবং লিনাক্স মিন্ট 16 এ কাজ করা উচিত। এটি সম্ভবত আপনার ডিস্ট্রোতে কাজ করবে, তবে অবশ্যই, এই পর্যায়ে কোন গ্যারান্টি নেই।

প্যানথিয়ন ইনস্টল করার সাথে সাথে, আপনার লিনাক্স ডেস্কটপ একটি আকর্ষণীয় নতুন চেহারা গ্রহণ করবে। পথচারীরা, নৈমিত্তিক নজর কাস্ট করে, নিশ্চিত হবে যে আপনি একটি ম্যাক ব্যবহার করছেন৷ ম্যাক লুক, লিনাক্সের স্বাধীনতা দিয়ে? অভিযোগ করা যাবে না!

4. ট্রিনিটি

একটি সম্পূর্ণ প্রতিস্থাপন ডেস্কটপ, ট্রিনিটি ডেস্কটপ এনভায়রনমেন্ট (TDE) এর "প্রথাগত ডেস্কটপ কম্পিউটারের ফাংশন এবং ফর্ম ধরে রাখা প্রাথমিক লক্ষ্য।" এটি উইন্ডোজের অনুকরণ করে এটি করে, এবং এটি উইন্ডোজ ভিস্তা এবং 7-এর কাছাকাছি। TDE হল KDE-এর একটি কাঁটা, এবং একটি দক্ষ এবং উত্পাদনশীল ব্যবহারকারী ইন্টারফেস তৈরির লক্ষ্যে একটি ছোট দল দ্বারা বিকাশ করা হয়েছে।

টেক্সট এডিটর, একজন ফাইল ম্যানেজার, ইমেজ ভিউয়ার, অফিস অ্যাপস এবং আর্কাইভ ম্যানেজার সমন্বিত, TDE-তে ব্যবহারকারীর পছন্দগুলি পরিচালনা করার জন্য একটি নিয়ন্ত্রণ কেন্দ্র এবং সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার ইনস্টল করার জন্য একটি উত্সর্গীকৃত সংগ্রহস্থল রয়েছে৷

আপনি যদি TDE ইনস্টল সহ একটি বিতরণ খুঁজছেন, PCLinuxOS ওয়েবসাইটে যান এবং অপারেটিং সিস্টেম ডাউনলোড করুন। আপনার সিস্টেমে TDE পেতে, ওয়েবসাইটে যান এবং আপনার সংশ্লিষ্ট অপারেটিং সিস্টেমের জন্য উইকি পৃষ্ঠাটি পরীক্ষা করুন৷

5. Budgie

প্যানথিয়নের মতো, বুগি ডেস্কটপটি অত্যাশ্চর্য এবং সাধারণত সোলাস অপারেটিং সিস্টেম বা বুগি-রিমিক্সের সাথে জাহাজে পাঠানো হয়। এটিতে একটি অন্তর্নির্মিত অনুসন্ধান সরঞ্জাম সহ একটি প্রধান মেনু রয়েছে, যা Windows 7 এর স্মৃতি জাগিয়ে তোলে এবং একটি পরিষ্কার, আকর্ষণীয় ডিজাইন।

পর্দার পাদদেশে প্রধান প্যানেলের সাথে (বেশিরভাগ লিনাক্স ডিই-এর উপরে প্যানেল থাকে), Budgie ডিজিটাল রিয়েল এস্টেটের ভাল ব্যবহার করে। এবং এটি সত্যিই এখানে লক্ষ্য:আপনার ডেস্কটপে যতটা সম্ভব জায়গা দেওয়া।

প্রধান মেনুর পাশাপাশি, বিজ্ঞপ্তিগুলি সমস্ত ডেস্কটপ থেকে রেভেন সাইডবারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যেতে পারে। এই দরকারী পপআউট প্যানেলটি উইন্ডোজ থেকে ধার করা আরেকটি উপাদান, এবারের উইন্ডোজ 10 এর বিজ্ঞপ্তি প্যানেল। রেভেন অনেক বেশি দরকারী টুলের জন্য সমর্থন অন্তর্ভুক্ত করে, তবে ক্যালেন্ডারের তথ্য, সেটিংস এবং অ্যাপলেট সহ।

আপনার প্রিয় ডেস্কটপ পরিবেশ কি?

কয়েক ডজন লিনাক্স ডেস্কটপ পরিবেশ উপলব্ধ। এটি আপনার কাজ করার পদ্ধতি অনুসারে একটি খুঁজে বের করার বিষয়। সম্ভবত আপনি Windows-esque কিছু পছন্দ করেন, যেমন ট্রিনিটি, অথবা একটি ইউজার ইন্টারফেস যা দেখতে সুন্দর, যেমন প্যানথিয়ন।

অথবা আপনি আপনার সিস্টেমে ডিফল্ট ডেস্কটপ পরিবেশে খুশি হতে পারেন। আপনি কি লিনাক্স মিন্ট ব্যবহার করেন? আপনি সম্ভবত দারুচিনি থেকে দূরে সরে যাওয়ার সম্ভাবনা নেই। যদিও একজন উবুন্টু ব্যবহারকারী ইউনিটি ছেড়ে দিতে পারেন।

আপনি কি এই পাঁচটি ডেস্কটপ পরিবেশের কোনো চেষ্টা করেছেন? আপনি কি পরিকল্পনা করছেন, এখন আপনি তাদের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন? আপনি কি মনে করেন আমাদের বলুন!


  1. লিনাক্সের জন্য ভার্চুয়াল সহকারী আপনি আপনার ডেস্কটপে ব্যবহার করতে পারেন

  2. লিনাক্সে একটি হিমায়িত ডেস্কটপ কীভাবে পুনরায় চালু করবেন

  3. আপনাকে অনুপ্রাণিত করার জন্য 6 কাস্টমাইজড লিনাক্স ডেস্কটপ

  4. সেরা লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট 2022