কম্পিউটার

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

আর্চ লিনাক্স হল সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি (যা ডিস্ট্রিবিউশন নামেও পরিচিত), যেমন মাঞ্জারোর মতো আর্চের উপর ভিত্তি করে সহজে ইনস্টল করা ডিস্ট্রো।

আপনি প্রতিটি কম্পোনেন্ট ম্যানুয়ালি ইনস্টল করার কথা ভাবছেন বা একটি প্রি-বিল্ট ডেস্কটপ ডাউনলোড করার কথা ভাবছেন না কেন, আপনি আর্ক লিনাক্স ব্যবহার করার জন্য এখানে দশটি কারণ রয়েছে।

1. আপনি আপনার নিজের পিসি তৈরি করতে স্বাধীন

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

আরও জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে আর্চ লিনাক্স অনন্য। উবুন্টু এবং ফেডোরা, উইন্ডোজ এবং ম্যাকওএসের মতো, যেতে প্রস্তুত। সম্পূর্ণ বিপরীতে, আর্চ লিনাক্স আপনাকে আপনার পিসির অপারেটিং সিস্টেম নিজেই তৈরি করার জন্য চ্যালেঞ্জ জানায়।

ইনস্টলেশন প্রক্রিয়াটি ইনস্টলার উইন্ডোজের মাধ্যমে ক্লিক করার মতো সহজ নয়। আপনাকে অসংখ্য টার্মিনাল কমান্ড জানতে হবে, এবং আপনাকে আপনার নিজস্ব উপাদান নির্বাচন করতে হবে। আপনি কি ডেস্কটপ পরিবেশ চান? আপনি Wi-Fi প্রয়োজন? কোন সাউন্ড সার্ভার? প্রক্রিয়াটি বেশ সময় নিতে পারে৷

প্রয়োজনীয় জ্ঞানের পরিমাণ আর্চকে বেশিরভাগ ডিস্ট্রোসের চেয়ে ইনস্টল করা আরও কঠিন করে তোলে। আপনাকে কিছুটা পড়তে হবে, তবে আপনি যদি একটি নির্দেশিকা অনুসরণ করতে পারেন তবে আপনি জিনিসগুলি চালু করতে পারেন। শেষ পর্যন্ত, আপনার কাছে এমন একটি সিস্টেম বাকি আছে যা আপনি যা চান ঠিক তাই করে৷

2. আপনি যা চান তা চালান

যেহেতু আর্চ আপনাকে আপনার নিজস্ব উপাদান (যেমন আপনার ডেস্কটপ পরিবেশ এবং আপনার প্রিয় অ্যাপস) বাছাই করতে দেয়, তাই আপনি আশা করেন না এমন একগুচ্ছ সফ্টওয়্যার দিয়ে আপনি আটকাবেন না৷

বিপরীতে, উবুন্টু এবং বেশিরভাগ অন্যান্য লিনাক্স-ভিত্তিক ওএসগুলি কেবলমাত্র প্রচুর সংখ্যক ডেস্কটপ অ্যাপ পূর্ব-ইন্সটল করে আসে না, তবে তারা বেশ কয়েকটি ব্যাকগ্রাউন্ড পরিষেবাও লোড করে। উইন্ডোজে ব্যাকগ্রাউন্ডে কত রান হয় তার তুলনায় সংখ্যাটি ছোট হলেও, আপনি এখনও এটি চলছে তা লক্ষ্য করবেন না।

যখন আর্চ লিনাক্স বনাম উবুন্টুর কথা আসে, তখন আর্চ লিনাক্স স্বচ্ছতার উপর জয়লাভ করে। এই পরিষেবাগুলি কেবলমাত্র আর্চ লিনাক্সে ডিফল্টরূপে চলছে না, আপনি যদি না চান তবে সেগুলি ইনস্টলও করা হয় না। তার মানে আপনি অতিরিক্ত সিস্টেম প্রসেসে সম্পদ নষ্ট করছেন না। এছাড়াও আপনি প্রয়োজনীয় নয় এমন কোডে আপডেট ডাউনলোড না করে ইন্টারনেট ব্যান্ডউইথ সংরক্ষণ করছেন।

3. Arch Linux is unapologetically-technical

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

অনেক লিনাক্স ডিস্ট্রো নিজেদেরকে বিনামূল্যে এবং উইন্ডোজ এবং ম্যাকওএস-এর বিকল্প হিসেবে ব্যবহার করা সহজ। তারা ছাত্র, বিকাশকারী এবং সাধারণ ব্যবহারকারীদের আকর্ষণ করতে চায়। ফলস্বরূপ, তারা অনেকগুলি বাদাম এবং বোল্ট হাইলাইট করে না যা সিস্টেমটিকে কাজ করে। তারা এই তথ্য গোপন করে না, অগত্যা, কিন্তু আপনাকে জানতে হবে কোথায় অনুসন্ধান করতে হবে এবং কী খুঁজতে হবে।

আর্চ লিনাক্স কি? প্রোগ্রামগুলির একটি সংগ্রহ যা আপনি একটি কার্যকরী কম্পিউটার তৈরি করতে একসাথে রাখতে পারেন। এটাই. কোন নির্দিষ্ট প্যাকেজ আপডেট পাচ্ছে বা সমস্যা হচ্ছে তা জানতে চান? আর্চ তার ওয়েবসাইটের হোম পেজে এই তথ্য রাখে। আপনার ক্লিক করা প্রতিটি লিঙ্ক আপনাকে প্রযুক্তিগত তথ্যের গভীরে পাঠায়।

4. আর্চ লিনাক্সে প্যাকম্যান ব্যবহার না করা পর্যন্ত অপেক্ষা করুন

প্যাকম্যান হল যা আপনি আর্চে প্যাকেজ ইনস্টল করতে ব্যবহার করেন। এটি হল উবুন্টুর কাছে APT এবং ফেডোরার কাছে DNF। ব্যতীত, এই ডিস্ট্রোগুলির বিপরীতে, আর্চ কমান্ড লাইনের একটি গ্রাফিকাল বিকল্প প্রদান করার জন্য তার পথের বাইরে যায় না।

প্যাকম্যানের একটি সুবিধা হল যে আপনাকে বেশি টাইপ করতে হবে না। একটি নির্দিষ্ট প্যাকেজ ইনস্টল করার কমান্ড হল:

pacman -S package-name

আপনার সমগ্র সিস্টেমের জন্য সর্বশেষ আপডেট ডাউনলোড করতে চান? প্রকার:

pacman -Syu

আপনি কোন প্যাকেজ ম্যানেজার পছন্দ করেন তা শেষ পর্যন্ত ব্যক্তিগত রুচির বিষয়। কিন্তু আপনি হয়তো খুঁজে পেতে পারেন যে প্যাকম্যান আপনার জন্য।

5. আর্চ লিনাক্স ব্যবহারকারী সংগ্রহস্থল হল মৌমাছির হাঁটু

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

আর্চ ইউজার রিপোজিটরি হল সম্প্রদায়ের সদস্যদের কাছ থেকে সফ্টওয়্যারের একটি সংগ্রহ যা আর্ক এখনও নিজেকে প্রদান করে না। একটি অ্যাপের সোর্স ফাইলগুলি নিজে ডাউনলোড করার পরিবর্তে এবং কীভাবে জিনিসগুলি কাজ করা যায় তা খুঁজে বের করার চেষ্টা করার পরিবর্তে, AUR ভারী উত্তোলন করে। একটি ভাল সুযোগ আছে যে যদি এমন একটি লিনাক্স প্রোগ্রাম থাকে যা আপনি চালাতে চান যেটি আর্চের রেপোতে নেই, এটি AUR-এ রয়েছে৷

AUR ব্যবহার করা অবিলম্বে স্বজ্ঞাত নয়, তবে অভিজ্ঞতাটিকে সহজ করার উপায় রয়েছে৷ Yaourt এর মত একটি টুল কমান্ড লাইনে আপনাকে সাহায্য করতে পারে, যখন Octopi একটি গ্রাফিকাল ইন্টারফেস প্রদান করে যা আপনার জন্য ব্যাকগ্রাউন্ড কাজ করে।

​​6. আর্চ উইকি ইজ দ্য বেস্ট অ্যারাউন্ড

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

আপনি আর্চ লিনাক্স বা আর্চ-ভিত্তিক বিকল্প ব্যবহার করুন বা না করুন, আর্চ উইকিকে দেখার জন্য প্রচুর কারণ রয়েছে। সাইটটি তথ্যের ভান্ডার।

যেহেতু আর্চ অন্যান্য লিনাক্স ডিস্ট্রোগুলির মতো একই উপাদান ব্যবহার করে, তাই এই সাইটে থাকা গাইড এবং সংশোধনগুলি আর্চ ইকোসিস্টেমের বাইরেও প্রাসঙ্গিক। আপনার কম্পিউটারে কোন সফ্টওয়্যার ইনস্টল করতে হবে তা আপনি নিশ্চিত না হলে, এখানে উপস্থাপিত বিবরণ দেখুন। নির্দেশিকাগুলি অনুসরণ করুন, সুপারিশগুলি পড়ুন এবং বাগগুলি নোট করুন৷

আপনার ডিস্ট্রো এবং আর্চ প্যাকেজ জিনিসগুলির মধ্যে কিছু পার্থক্য থাকতে পারে, তবে উইকি এখনও আপনাকে সঠিক দিক নির্দেশ করতে পারে৷

7. বাই-বাই সিস্টেম আপগ্রেডগুলি

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো একটি আধা-নিয়মিত ভিত্তিতে একটি বড় রিলিজ দেখতে পায়। কেউ কেউ বছরে দুবার বের হয়। অন্যরা বেশি সময় নেয়। আর্চ সম্পূর্ণরূপে এই পদ্ধতির সঙ্গে দূরে না. আপনি একবার আর্চ ইনস্টল করুন এবং একটি নতুন সংস্করণে আপগ্রেড করার বিষয়ে চিন্তা না করেই অনির্দিষ্টকালের জন্য আপডেটগুলি ডাউনলোড করুন৷ বেশিরভাগ আর্চ-ভিত্তিক ডিস্ট্রোসের ক্ষেত্রেও একই কথা সত্য।

এটিকে একটি রোলিং রিলিজ মডেল বলা হয় এবং এটি সর্বশেষ লিনাক্স সফ্টওয়্যারগুলির সাথে তাল মিলিয়ে চলার একটি নিশ্চিত উপায়৷

কিন্তু কিছু লোক আর্চের নেতিবাচক দিক হিসেবেও এটিকে বিবেচনা করে। আপনি যে আপডেটগুলি আসছে সেগুলিতে মনোযোগ না দিলে, জিনিসগুলি ভেঙে যেতে পারে। আপনার কম্পিউটারে চলমান সফ্টওয়্যারটির সঠিক কনফিগারেশন কেউ পরীক্ষা করে না। আপনার নিজের অভিজ্ঞতার জন্য আপনাকে দায়িত্ব নিতে হবে।

8. আর্চের কম কর্পোরেট প্রভাব আছে

অনেক লোক লিনাক্স ব্যবহার করে কারণ তারা চায় না যে তারা তাদের কম্পিউটারে কী করতে পারে তা নির্ধারণ করে। আপনি লিনাক্সের কোন সংস্করণ ব্যবহার করেন না কেন, উইন্ডোজ বা ম্যাকওএসের তুলনায় আপনার পিসি কীভাবে কাজ করে তার উপর কম বাণিজ্যিক প্রভাব থাকবে। কিন্তু দিনের শেষে, উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুসের মতো ডিস্ট্রোগুলির এখনও একটি কর্পোরেট স্পনসরের সাথে সম্পর্ক রয়েছে৷

আপনি যদি উবুন্টুর উপর ভিত্তি করে একটি ডিস্ট্রো ব্যবহার করেন, তবে আপনার ডেস্কটপের অভিজ্ঞতা এখনও ক্যানোনিকাল যে সিদ্ধান্ত নেয় তার দ্বারা প্রভাবিত হয়। ফেডোরা এবং ওপেনসুসের ক্ষেত্রে এটি অনেক কম। তবে আপনি যদি আরও বেশি ব্যবধান চান, আপনি আর্চের মতো একটি সম্প্রদায়-অনলি ডিস্ট্রো চান৷

9. আর্চ একটি দুর্দান্ত ভিত্তি তৈরি করে

আপনার কি আর্ক লিনাক্স ইনস্টল করা উচিত? খিলান-ভিত্তিক ডিস্ট্রোসের জন্য 10টি কারণ

আর্চ লিনাক্স ইনস্টল করার ঝামেলার মধ্য দিয়ে যেতে চান না? মানজারোর কথা বিবেচনা করুন। এটি একটি আরো সহজবোধ্য ইনস্টলেশন প্রক্রিয়া অফার করে এবং আপনার জন্য একটি ডিফল্ট অভিজ্ঞতা চয়ন করুন৷ একই সময়ে, আপনি বিশেষ সুবিধাগুলি পান যা Arch-কে দুর্দান্ত করে তোলে যেমন AUR-এ অ্যাক্সেস এবং রোলিং রিলিজ আপডেট।

আর্কের উপর ভিত্তি করে কিছু ডিস্ট্রো একই KISS (কিপ ইট সিম্পল, স্টুপিড), নো-ননসেন্স পন্থা রাখে। চক্র লিনাক্স কেডিই প্লাজমা ডেস্কটপের অভিজ্ঞতা নেওয়ার আমার প্রিয় উপায়। এটি মূলত আর্কের উপর ভিত্তি করে ছিল, এবং আপনি এখনও এর ডকুমেন্টেশনে অনেক অ-প্রযুক্তিগত তথ্য পাবেন না।

10. আপনি এখন লিনাক্স ভিতরে এবং বাইরে জানেন

আপনি আর্চ ইনস্টল করা শেষ করার সময়, আপনি একটি লিনাক্স ডিস্ট্রো টিক তৈরি করতে কী করতে পারে সে সম্পর্কে ভাল ধারণা পাবেন। এমনকি যদি আপনি একটি বিকল্প আর্চ-ভিত্তিক ডিস্ট্রো নিয়ে যান, তবুও আপনাকে আপনার ডাউনলোড করা আপডেটগুলিতে আরও মনোযোগ দিতে হতে পারে। এটি একটি রোলিং রিলিজ ডিস্ট্রো ব্যবহার করার প্রকৃতি।

তবুও আপনি ইনস্টলেশন এবং আপডেট পরিচালনার মাধ্যমে যে জ্ঞান অর্জন করেন তা উপযোগী হয় এমনকি আপনি যদি আর্ক থেকে অন্য কিছুতে যান।

যখন একটি ইনিশিয়ালাইজেশন সিস্টেম থেকে অন্যটিতে রূপান্তরের কথা বলা হয়, আপনি জানেন কী ঘটছে। আপনি এখন ডিসপ্লে সার্ভার সম্পর্কে দৃঢ় মতামত খুঁজে পেতে পারেন। এবং যদি জিনিসগুলি ভেঙ্গে যায়, আপনার কাছে সঠিকভাবে ধারণা আছে কোন সফ্টওয়্যার পৃষ্ঠাগুলি প্রাসঙ্গিক হতে পারে৷

আর্চ ইনস্টল করা একটি একক কোর্স না করেই লিনাক্সে একটি হ্যান্ডেল পাওয়ার একটি দুর্দান্ত উপায়।

আর্চ লিনাক্স কি আপনার জন্য সঠিক?

এটি আপনার সিদ্ধান্ত নেওয়ার জন্য। এই আর্চ এর অনেক সুবিধা কিছু. কেন আপনি একটি ঘূর্ণনের জন্য ডিস্ট্রো বা একটি সহজ খিলান-ভিত্তিক বিকল্প গ্রহণ করেন না এবং আপনি কী মনে করেন তা আমাদের জানান? আপনি যদি দেখেন যে আর্ক লিনাক্স এখনও আপনাকে যথেষ্ট মাত্রার নিয়ন্ত্রণ দেয় না যা আপনি খুঁজছিলেন, আপনি সর্বদা জেন্টু ব্যবহার করে দেখতে পারেন।


  1. লিনাক্সের জন্য তিনটি অন্যান্য ওয়েব ব্রাউজার আপনার চেষ্টা করা উচিত

  2. 6টি সুন্দর লিনাক্স আইকন থিম যা আপনার ইনস্টল করা উচিত

  3. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  4. আর্চ লিনাক্স কিভাবে ইনস্টল করবেন