কম্পিউটার

লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

বেশিরভাগ লাইভ স্ট্রিমিং টুল এবং সাইটগুলি জনসাধারণের জন্য বিনামূল্যে কিন্তু তারা প্রায়শই আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করার প্রয়োজন হয়, এমন তথ্য প্রদান করে যা আপনি অনলাইনে উপস্থিত হতে চান না। তারা পারবে বিজ্ঞাপনের পিছনে কিছু বিষয়বস্তু ধারণ করুন এবং বিভ্রান্তিকর পরিষেবার শর্তাদি অন্তর্ভুক্ত করুন যেগুলি এমনকি তারা নিজেদের সাথে আটকে থাকতে পারে না।

এমন কিছু ব্যক্তি আছেন যারা লাইভ স্ট্রিম করার ক্ষমতা উপভোগ করেন, কিন্তু তাদের ভিডিওগুলি জনসাধারণের কাছে উপলব্ধ করার প্রয়োজন নেই। পরিবর্তে, তারা তাদের স্ট্রিম এবং তারা যে সামগ্রী তৈরি করে তার উপর আরও নিয়ন্ত্রণ রাখতে পছন্দ করবে। লিনাক্সের মতো ওপেন সোর্স সফ্টওয়্যার এই বাধার সর্বোত্তম উত্তর।

    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

    আগামী চিন্তা

    আপনি নিজের ব্যক্তিগত স্ট্রিমিং সার্ভার সেট আপ করা শুরু করার আগে, আপনার নিজেকে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করা উচিত। প্রথমত, আপনি কোন মানের স্ট্রিম খুঁজছেন? এর পরে, আপনি কতজন দর্শক টানবেন বলে আশা করেন? আপনি আপনার সমস্ত স্ট্রিম করা সামগ্রী কোথায় সংরক্ষণ করবেন? কার সেই সামগ্রীতে অ্যাক্সেস থাকবে?

    সিস্টেমের প্রয়োজনীয়তাগুলিও একটি উদ্বেগ হিসাবে দেখা যেতে পারে। যাইহোক, এই বিষয়ে আপনার ঠিক কী প্রয়োজন হবে সে সম্পর্কে কোনও নির্দিষ্ট নিয়ম নেই, তাই আপনার লক্ষ্যগুলির জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা দেখার জন্য নিজেকে অনুগ্রহ করুন এবং পরীক্ষা করুন৷

    কোন প্রোটোকলটি স্ট্রিমিংয়ের অডিও এবং ভিডিও অংশ পরিচালনা করবে তা আপনাকে খুঁজে বের করতে হবে। রিয়েল-টাইম মেসেজিং প্রোটোকল (RTMP) একটি দুর্দান্ত পছন্দ কিন্তু WebRTC-এর মতো আরও কিছু আছে যা আপনার পরিস্থিতিতে আরও ভাল হতে পারে। RTMP-এর বিস্তৃত সমর্থন রয়েছে তাই আমরা এই নিবন্ধটির জন্য এটিতে ফোকাস করব।

    চিন্তা করার আরেকটি বিষয় হল আপনার "লাইভ" স্ট্রিমিংয়ে বিলম্ব হতে পারে। আপনি লাইভ হওয়ার মানে এই নয় যে সবকিছু ঠিকঠাকভাবে লাইন আপ হবে। ভিডিও স্ট্রীমগুলিকে এনকোড করা, স্থানান্তর করা, বাফার করা এবং প্রদর্শন করা দরকার, তাই স্ট্রিমের বৈশিষ্ট্যগুলিতে কিছুটা টুইক করার প্রয়োজন আশা করুন৷

    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

    লিনাক্স সার্ভার সেটআপ

    উবুন্টু লিনাক্স আমার ব্যক্তিগত প্রিয়, তাই এটি এখানে পছন্দের সংস্করণ হবে। যারা একটি GUI বিকল্প পছন্দ করেন তাদের জন্য উবুন্টু ডেস্কটপ উপলব্ধ।

    • উবুন্টু ইনস্টলারটি চালু করুন এবং আপনার প্রয়োজনে সবচেয়ে উপযুক্ত সেটিংস বেছে নিন। আপনি সম্ভবত কিছু স্ট্যাটিক নেটওয়ার্ক সেটিংস সেট করতে চাইবেন যেহেতু এটি একটি সার্ভার হিসাবে ব্যবহার করা হবে৷
    • ইন্সটল করার পর সিস্টেম রিবুট করুন যদি এটি স্বয়ংক্রিয়ভাবে তা না করে। উবুন্টু সিস্টেম বুট হয়ে গেলে, উপলব্ধ যেকোন আপডেট ইনস্টল করুন:
    sudo apt update
    sudo apt upgrade

    আমরা Nginx ওয়েব সার্ভার ব্যবহার করব এই স্ট্রিমিং সার্ভারের জন্য। এটি ইনস্টল করুন:

    sudo apt install nginx

    RTMP মডিউলটি সংগ্রহ করুন যাতে Nginx আপনার মিডিয়া স্ট্রিম পরিচালনা করতে পারে:

    sudo add-apt-repository universe
    sudo apt install libnginx-mod-rtmp

    Nginx এর কনফিগারেশন সামঞ্জস্য করুন যাতে এটি আপনার মিডিয়া স্ট্রিমকে গ্রহণ করতে এবং বিতরণ করতে পারে।

    sudo nano /etc/nginx/nginx.conf

    কনফিগার ফাইলের নীচে নিম্নলিখিত কোড যোগ করুন:

    rtmp {
            server {
                    listen 1935;
                    chunk_size 4096;

                    application live {
                            live on;
                            record off;
                    }
            }
    }

    কনফিগার ফাইলটি সংরক্ষণ করুন কারণ আমরা এটিকে পরে একটি কার্যকরী স্ট্রিমিং সার্ভার তৈরি করতে ব্যবহার করব৷

    Nginx এর নতুন কনফিগারেশনের সাথে পুনরায় চালু করুন:

    sudo systemctl restart nginx

    স্ট্রিমিং সফটওয়্যার সেটআপ

    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

    সার্ভার প্রস্তুত, তাই এখন আপনার স্ট্রিমিং সফ্টওয়্যার সেট আপ করার সময়। চলুন এই রান-থ্রুতে ওপেন ব্রডকাস্টার সফটওয়্যার (OBS) ব্যবহার করি।

    • সাইটে যান এবং লিনাক্সের জন্য বিল্ড নির্বাচন করুন। সফ্টওয়্যার চালু হওয়ার পরে, আপনার হার্ডওয়্যারের সাথে সবচেয়ে ভাল মেলে এমন সেটিংস দিয়ে OBS কনফিগার করুন৷
    • একটি স্ট্রিমিং উৎস যোগ করুন শুধুমাত্র উৎস-এর অধীনে + ক্লিক করে .
    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন
    • পরীক্ষার জন্য, ডিসপ্লে ক্যাপচার বেছে নিন , এবং উৎসের জন্য একটি নাম লিখুন।
    • ঠিক আছে ক্লিক করুন বোতাম, এবং OBS আপনার ডেস্কটপকে মিরর করবে।
    • এরপর, ফাইল-এ ক্লিক করুন ট্যাব এবং সেটিংস নির্বাচন করুন .

    স্ট্রীম বিভাগে, কাস্টম করতে স্ট্রিমের ধরন সেট করুন... নির্বাচন করুন এবং সার্ভার ক্ষেত্রে নিম্নলিখিত URL লিখুন:

    rtmp://IPaddress/live 

    IPaddress-এর জায়গায় , আপনার স্ট্রিমিং সার্ভারের IP ঠিকানা লিখুন।

    এখন আপনার নিজস্ব স্ট্রিম কী তৈরি করুন এবং স্ট্রিম কী বাক্সে প্রবেশ করুন৷ এটি এমন কিছু করুন যা আপনি মনে রাখবেন এবং এটি লিখে রাখুন। অতিরিক্ত নিরাপত্তার জন্য, প্রমাণিকরণ ব্যবহার করুন চেক করুন বক্স করুন এবং আপনার পছন্দের শংসাপত্র যোগ করুন।

    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

    প্রয়োগ করুন দিয়ে শেষ করুন এর পরে ঠিক আছে বোতাম।

    সবকিছু এখন স্ট্রিমিংয়ের জন্য কনফিগার করা উচিত। আপনার প্রথম স্ট্রীম শুরু করতে, এখনই স্ট্রিম করুন টিপুন৷ বোতাম। বোতামটি স্ট্রিমিং বন্ধ করুন এ পরিবর্তিত হবে যতক্ষণ না সবকিছু সঠিকভাবে করা হয়েছে। আপনার স্ট্রীমের ব্যান্ডউইথ মেট্রিক্স OBS উইন্ডোর নীচে প্রদর্শিত হবে৷

    আপনার প্রথম দর্শক হন

    প্রচুর ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার রয়েছে যা RTMP সমর্থন করে, যার মধ্যে সবচেয়ে পরিচিত VLC মিডিয়া প্লেয়ার। এই সফ্টওয়্যারটি ইনস্টল করুন এবং চালু করুন, মিডিয়া-এ ক্লিক করুন৷ ট্যাব, এবং ওপেন নেটওয়ার্ক স্ট্রীম নির্বাচন করুন মেনু থেকে।

    আপনার স্ট্রিম কী হাতে পেয়েছেন? আপনার স্ট্রীমের পথটি টাইপ করুন এবং এর শেষ পর্যন্ত আপনি যে স্ট্রীম কী সেট আপ করেছেন তা অন্তর্ভুক্ত করুন। এর মত দেখতে হবে:

    rtmp://IPaddress/live/SecretKey

    প্লে ক্লিক করুন৷ এবং আপনি আপনার নিজস্ব স্ট্রিমের একটি লাইভ ভিউ পাবেন।

    অতিরিক্ত ব্যবস্থা

    লিনাক্সের সাথে আপনার নিজস্ব লাইভ ভিডিও স্ট্রিমিং সার্ভার তৈরি করুন

    এখন যেহেতু বেসিকগুলি অর্জন করা হয়েছে, আপনার স্ট্রিমিং সার্ভারে অ্যাক্সেস সীমিত করা এবং আপনার ভিডিওগুলি রেকর্ড করতে এবং সংরক্ষণ করতে সক্ষম হওয়া অন্য দুটি বিষয় যা আপনি আগ্রহী হতে পারেন৷

    ডিফল্টরূপে, যে কেউ আপনার স্ট্রীম দেখতে পারে। এটি প্রথমে সার্ভার তৈরির উদ্দেশ্যের বিরুদ্ধে যেতে পারে। আপনি একটি Linux ফায়ারওয়াল, .htaccess ফাইল, বা RTMP মডিউলে অন্তর্নির্মিত অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি ব্যবহার করে সীমিত অ্যাক্সেস সেট আপ করতে চাইবেন৷ এই পছন্দটি আপনার উপর ছেড়ে দেওয়া হয়েছে৷

    এখানে দেওয়া Nginx কনফিগারেশন আপনাকে শুধুমাত্র ভিডিও স্ট্রিম করতে সক্ষম করবে, কিন্তু সেগুলি সংরক্ষণ করবে না। একটি স্টোরেজ বিকল্প যোগ করতে, Nginx কনফিগারেশনে, RTMP বিভাগের ঠিক নীচে, আপনি স্ট্রিম রেকর্ডিং বিকল্পগুলি সেট আপ করতে পারেন এবং যেখানে আপনি আপনার সামগ্রী সংরক্ষণ এবং সংরক্ষণ করতে চান সেখানে একটি অবস্থান প্রদান করতে পারেন।

    Nginx লিখতে অনুমতি দেওয়ার জন্য একটি বিদ্যমান পথ সেট করুন। নিম্নলিখিত লিখুন:

    অ্যাপ্লিকেশন লাইভ {
                  লাইভ অন;
                  সব রেকর্ড করুন;
                 record_path /var/www/html/recordings;
                 record_unique চালু;
    }

    উবুন্টু লিনাক্স ওএস ব্যবহার করে একটি লাইভ স্ট্রিমিং সার্ভার সেট আপ করার সময় আপনার এটিই প্রয়োজন। আপনি যদি একটি নন-লাইভ মিডিয়া স্ট্রিমিং সার্ভারে বেশি আগ্রহী হন, আমি OBS-এর জায়গায় Plex ব্যবহার করার পরামর্শ দেব।


    1. লিনাক্স ভিপিএস-এ কীভাবে CS:GO সার্ভার তৈরি করবেন

    2. WP ক্রাউডফান্ডিং প্লাগইন দিয়ে আপনার নিজস্ব ক্রাউডফান্ডিং সাইট তৈরি করুন

    3. মঙ্গলবার টিপস:Plex সার্ভার দিয়ে আপনার নিজস্ব Spotify তৈরি করুন

    4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন