কম্পিউটার

লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

লিনাক্স সব ধরণের গেমারদের কাছে তার অ্যাক্সেসযোগ্যতার ক্ষেত্রে চিত্তাকর্ষক লাফ দিয়েছে, সবচেয়ে আগ্রহী মানচিত্র পেইন্টিং উত্সাহী থেকে সবচেয়ে প্রতিযোগিতামূলক মার্কসম্যান পর্যন্ত। এই সব সত্ত্বেও, ফ্রেম রেট সামঞ্জস্য সহ বিভিন্ন উত্স থেকে পরাস্ত করতে এখনও গেম সামঞ্জস্যপূর্ণ চ্যালেঞ্জ রয়েছে। লিনাক্সে খেলার জন্য স্পষ্টভাবে পোর্ট করা হলেও কেন সম্পদের উচ্চ চাহিদা নেই এমন অনেক গেম অবর্ণনীয়ভাবে ক্ষতিগ্রস্থ হয় তা অন্বেষণ করতে আমরা এখানে এসেছি।

কখনও কখনও OpenGL হল আপনার যা কিছু আছে

সবকিছু পোর্ট না করেই ক্রস-প্ল্যাটফর্ম 3D রেন্ডারিং তৈরি করার জন্য OpenGL একটি দুর্দান্ত উপায়। যদি একজন বিকাশকারী উইন্ডোজ, লিনাক্স, এবং ম্যাকের জন্য একটি গেম প্রকাশ করার চেষ্টা করেন, তবে সর্বনিম্ন প্রতিরোধের ঐতিহ্যগত পথ হল সবচেয়ে বড় জনসংখ্যার (উইন্ডোজ, ডাইরেক্টএক্স) উপর সর্বাধিক সূক্ষ্ম ফোকাস করা এবং অন্য সবার জন্য OpenGL ব্যবহার করে গেমটি পোর্ট করা। পি> লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

যেহেতু OpenGL DirectX এবং Vulkan-এর মতো GPU-এর সাথে সরাসরি যোগাযোগ করে না, তাই এটি CPU-এর উপর আরও নির্ভরশীলতার দিকে নিয়ে যায় এবং তাই অনেক পরিস্থিতিতে কর্মক্ষমতা কিছুটা কমে যায়।

যেহেতু MoltenVK এখন ম্যাকের জন্য বিদ্যমান এবং লোকেরা সমস্ত জনপ্রিয় অপারেটিং সিস্টেমে ভলকান চালাতে পারে, আপনি কোন API ব্যবহার করেন তা পছন্দের বিষয়। নতুন গেম ডেভেলপাররা ওপেনজিএলকে সম্পূর্ণভাবে পরিত্যাগ করতে এবং শুধুমাত্র ভলকানের উপর নির্ভর করতে পারে। দুর্ভাগ্যবশত, লিনাক্সে পোর্ট করা বিপুল সংখ্যক গেম এখনও ওপেনজিএল-এর উপর নির্ভর করবে, যা উচ্চ কর্মক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এমন পরিস্থিতিতে DirectX-এর কর্মক্ষমতার সাথে মেলে না।

ভুলকানের এখনও কিছু আছে যা কাটিয়ে উঠতে পারে

ডাইরেক্টএক্সের কাছে লিনাক্সের উত্তর, ভলকান হল 170 টিরও বেশি সংস্থা এবং স্বাধীন বিকাশকারীদের মস্তিষ্কের উদ্ভাবন যারা একটি সম্প্রদায় হিসাবে সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহারযোগ্য একটি উচ্চ-কর্মক্ষমতা নিম্ন-স্তরের API প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে। ফেব্রুয়ারী 2016-এ প্রকাশের পর থেকে, এটি বিশ্বব্যাপী গ্রাফিক্স ডেভেলপারদের জন্য একটি জুগারনাট এবং (অত্যন্ত অভিপ্রেত) গেম-চেঞ্জার হয়ে উঠেছে, এটির ওজনকে অনেক বেশি পাঞ্চ করে, এবং অনেক ক্ষেত্রে, DirectX-এর পারফরম্যান্সকে ছাড়িয়ে গেছে।

এটি সবই ভাল এবং ভাল, তবে আপনি যদি ভলকান API ব্যবহার করে লিনাক্সের জন্য পোর্ট করা কোনও গেমে তোতলামি অনুভব করেন তবে এই দুর্দান্ত কৃতিত্ব আপনাকে এতটা প্রভাবিত নাও করতে পারে। প্রকৃতপক্ষে, ভলকান-এর কিছু ত্রুটি রয়েছে, যার মধ্যে ন্যূনতম নয় অন-স্ক্রিন স্থিতিশীলতা।

HWRIG দ্বারা প্রকাশিত একটি বিশ্লেষণ যা বেঞ্চমার্কিং টুল ব্যবহার করে Windows' DX12 এবং Vulkan এর মধ্যে কর্মক্ষমতা তুলনা করে দেখায় যে যদিও Vulkan DX-এর তুলনায় 5 শতাংশ বেশি গড় ফ্রেম রেট অর্জন করে, তার ন্যূনতম ফ্রেম রেট কম হয়৷

এটি বাস্তব জগতের ব্যবহারে যা অনুবাদ করে তা হল তীব্র গ্রাফিকাল লোডের সাথে মোকাবিলা করার সময় তোতলামির একটি বর্ধিত ঘটনা। বলা হচ্ছে, এটি এখনও মনে রাখা গুরুত্বপূর্ণ যে ভলকান দুর্দান্ত হতে পারে যখন একটি গেমকে আফটার থট হিসাবে পোর্ট করার বিপরীতে তার চারপাশে ডিজাইন করা হয়।

এর একটি ভাল উদাহরণ হল Valheim, একটি সারভাইভাল স্যান্ডবক্স যা 2021 সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়েছিল। Vulkan-এ গেম চালানোর জন্য জোর করা হলে DX12-এর তুলনায় কর্মক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

এটি GPU-সম্পর্কিত নাও হতে পারে

লিনাক্সে, উইন্ডোজের মতোই, আপনার সিপিইউ-এর কর্মক্ষমতা সিস্টেমের পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস দ্বারা প্রভাবিত হয়। আপনি যদি বেশি জিপিইউ ব্যবহার না করে সিপিইউ-ভারী এমন একটি গেম খেলছেন (যেমন, হার্টস অফ আয়রন বা ইউরোপা ইউনিভার্সালিসের মতো একটি গ্র্যান্ড-স্ট্র্যাটেজি ম্যাপ-পেইন্টিং গেম) এবং পারফরম্যান্সে হ্রাস অনুভব করছেন, তাহলে লিনাক্স আপনার সিপিইউকে ঠেলে দিতে পারে। "ক্ষমতা সংরক্ষণ" গভর্নরের কাছে। আপনি যদি ব্যাটারিতে চলমান ল্যাপটপে থাকেন তবে এটি প্রায়শই ঘটে।

লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

বেশিরভাগ অংশের জন্য, আধুনিক CPU এবং পাওয়ার সেভ গভর্নর একসাথে ভাল কাজ করে কিন্তু তবুও কখনও কখনও গেমিং করার সময় লক্ষণীয় ইনপুট ল্যাগ প্রদান করে। এটিকে প্রতিহত করার জন্য, আপনি ল্যাপটপগুলিকে আরও ব্যাটারি দক্ষ করতে অটো-সিপিউফ্রেক ব্যবহার করতে পারেন এবং যখন এটি সবচেয়ে বেশি প্রয়োজন হয় তখন দ্রুত গভর্নরকে "পারফরম্যান্স"-এ স্যুইচ করে আপনার CPU কর্মক্ষমতা বাড়াতে পারেন৷

লিনাক্স পোর্টগুলি এখনও (প্রচুরভাবে) একটি চিন্তাভাবনা

যদিও সমস্ত ডেস্কটপ প্ল্যাটফর্মের পাইতে লিনাক্সের শেয়ার গত দশকে 2.4% এর বর্তমান মূল্যে স্থিরভাবে বৃদ্ধি পেয়েছে, এটি এখনও অ্যাপল এবং মাইক্রোসফ্টের সাথে প্রতিদ্বন্দ্বিতাকারী জুগারনটগুলির তুলনায় খুব কম। দুর্ভাগ্যবশত, এর মানে হল যে অনেক গেম ডেভেলপার অপ্টিমাইজেশানে খুব বেশি মনোযোগ না দিয়ে দ্রুত তাদের পণ্য লিনাক্সে পোর্ট করবে। এই মুহুর্তে, তারা প্লেয়ারবেসের সম্ভাব্য দুই-পয়েন্ট-কিছু শতাংশকে খুশি করার চেয়ে রিলিজের সময়সীমার দিকে বেশি মনোযোগ দেয়।

পারফরম্যান্সের সমস্যাগুলি একপাশে রেখে, 2010-এর দশকের মাঝামাঝি পরবর্তী বছরগুলিতে, লিনাক্স গেমিং সম্প্রদায় গেমপ্লের জন্য খুব গ্রহণযোগ্য বিকল্পগুলির আকারে এবং লিনাক্স বিকাশকারীদের এবং গেমগুলির উভয়ের প্রচেষ্টার একটি পণ্য হিসাবে উন্নত কর্মক্ষমতার আকারে প্রচুর ভালবাসা অর্জন করেছে। প্রকাশক নিজেই।

গ্রাফিক্স ড্রাইভারের সমস্যা

আপনি যদি একটি পোর্টেড গেমে একই পারফরম্যান্স অনুভব না করেন তবে অন্য যেকোন সিস্টেমের জন্য এটির সংস্করণে আপনার গ্রাফিক্স ড্রাইভারের মতো একই পারফরম্যান্স অনুভব না করলে আমাদের প্রথম জিনিসটি থেকে বেরিয়ে আসতে হবে। আপনি যদি Noveau বা অন্য কোনো ডিফল্ট ওপেন-সোর্স ড্রাইভার ব্যবহার করেন, তাহলে এটি আপনার সম্ভবত অপরাধী।

আপনার গেমগুলিতে সম্ভাব্য সর্বোত্তম ফ্রেমরেট পেতে, অন্য কোনো সীমাবদ্ধতা বাদ দিয়ে, আপনাকে আপনার GPU-এর জন্য সর্বশেষ ড্রাইভার ইনস্টল করতে হবে। আপনি যদি উবুন্টু বা অন্য কোনও ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশনে একটি এনভিডিয়া কার্ড ব্যবহার করেন, তাহলে মালিকানা ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন তা শিখতে আমাদের গাইডটি দেখুন৷

দ্বৈত মনিটর সমস্যা

আপনি যদি আপনার ডিস্ট্রোতে দুটি মনিটর ব্যবহার করেন এবং সাধারণভাবে গেম খেলার চেষ্টা করার সময় দুর্বল এফপিএস পারফরম্যান্সের কারণে হতাশ হন, তাদের মধ্যে একটি আনপ্লাগ করুন এবং আপনার গেমটি পুনরায় চালু করুন। আপনি হঠাৎ সুস্বাদু মাখন-মসৃণ কর্মক্ষমতা পাচ্ছেন?

লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

আপনার উত্তর যদি "হ্যাঁ" হয়, তাহলে আপনি এনভিডিয়ার গ্রাফিক্স সেটিংসের সাথে কিছুটা ঝাঁকুনি দিয়ে এই সমস্যাটিকে সাহায্য করতে সক্ষম হতে পারেন। কখনও কখনও, ডুয়াল-মনিটর সেটআপগুলি ব্যবহার করার সময় ডিসপ্লে স্কেলিং খুব ভাল কাজ করে না, তাই এটি সেই কাজটিকে GPU-তে নিয়ে যেতে সাহায্য করতে পারে৷

এটি করতে, এনভিডিয়ার কন্ট্রোল প্যানেলে যান, "ডেস্কটপের আকার এবং অবস্থান সামঞ্জস্য করুন" এ নেভিগেট করুন এবং "পারফর্ম স্কেলিং অন" এর অধীনে ড্রপ-ডাউন মেনু থেকে "GPU" নির্বাচন করুন। লিনাক্স স্টাটারে গেমস কেন? এখানে সম্ভাব্য কারণ আছে

আপনি এটি করার পরে, আপনি যদি এখনও কর্মক্ষমতা বৃদ্ধি লক্ষ্য না করেন তবে নিশ্চিত করুন যে আপনার হার্ডওয়্যারে অন্য কোন বাধা নেই। গেমটি চালানোর জন্য আপনার কাছে পর্যাপ্ত CPU পাওয়ার এবং RAM আছে কিনা পরীক্ষা করুন এবং আপনার অন্য মনিটরে যা আছে তা রেন্ডার করুন। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে, আপনি হার্ডওয়্যার বাধা দূর করতে সক্ষম না হওয়া পর্যন্ত একটি গেম চালানোর আগে আপনার দ্বিতীয় মনিটরটি বন্ধ করে জীবনযাপন করতে হবে৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. OpenGL কি সাধারণত খারাপ?

ভলকান এবং ডিএক্স সামগ্রিকভাবে পারফরম্যান্সে OpenGLকে ছাড়িয়ে যাওয়ার কারণে পরবর্তীটিকে অপ্রাসঙ্গিক করে তোলে না। যে গেমগুলি প্রাথমিকভাবে খুব বিস্তারিত গ্রাফিকাল পরিবেশের উপর নির্ভর করে না (যেমন ফ্যাক্টরিও, ইইউ IV, HoI4, ইত্যাদি) নিম্ন-স্তরের APIগুলি দ্বারা অর্জিত অতিরিক্ত কর্মক্ষমতার প্রয়োজন হয় না। এই সব ক্ষেত্রে ভলকান-এ পোর্ট করার অর্থ এই ক্ষেত্রে বিকাশের দৃষ্টিকোণ থেকে বোঝা যায় না কারণ এটি অনেক টেনশন তৈরি করে যা OGL-এর মতো সাধারণ কিছু ব্যবহার করে এড়ানো যেতে পারে।

একজন ডেভেলপারের দৃষ্টিকোণ থেকে, আপনি যদি আপনার গেমে পারফরম্যান্স চাপতে ভলকান বা ডাইরেক্টএক্স ব্যবহার করা এড়াতে পারেন, তাহলে আপনি রিলিজের আগে আপনার পণ্যকে পালিশ করার এবং পরে এটিকে রক্ষণাবেক্ষণে আরও বেশি মনোযোগ দিতে পারেন। এটি প্লেয়ারের জন্য একটি অদৃশ্য সুবিধা যা একটি ভাল সামগ্রিক গেমিং অভিজ্ঞতার আকারে নিজেকে প্রকাশ করে৷

2. একটি CPU গভর্নর কি?

CPU-এর গভর্নর হল একটি অপারেটিং সিস্টেমের উপায় যা CPU-কে জানানোর ক্লক ফ্রিকোয়েন্সিগুলির কোন পরিসর ব্যবহার করা উচিত। পারফরম্যান্স গভর্নর সর্বদা আপনার সিপিইউকে বলবেন যতটা রস চুষতে চান যতটা খুশি করতে চান। বিপরীতভাবে, একজন পাওয়ার-সেভিং গভর্নর কম পাওয়ার ব্যবহারকে অগ্রাধিকার দিতে আপনার CPU-তে লাগাম দেবেন।

3. লিনাক্সে গেমিং পারফরম্যান্স উন্নত করতে আমি আর কি করতে পারি?

এই নিবন্ধে দেওয়া পরামর্শ ছাড়াও, এখানে আরও কিছু জিনিস রয়েছে যা সাহায্য করতে পারে:

  • আপনার ড্রাইভারগুলিকে আপডেট করুন যাতে OS আপনার GPU এর সাথে সবচেয়ে কার্যকরভাবে যোগাযোগ করতে জানে।
  • আপনার কার্নেল আপ টু ডেট রাখুন যাতে লিনাক্স আপনার হার্ডওয়্যারের সাথে নিরাপদে এবং দক্ষতার সাথে কাজ করার জন্য সর্বোত্তমভাবে সজ্জিত হয়।
  • কেডিই, জিনোম, বুজি, বা এলএক্সডিই-এর মতো বিভিন্ন ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে দেখুন। আপনি কিছু ভাল কর্মক্ষমতা লক্ষ্য করতে পারেন. আমি ব্যক্তিগতভাবে XFCE এর সাথে গ্রাফিকাল পরিবেশে কিছু পারফরম্যান্স সমস্যা লক্ষ্য করেছি এবং লিনাক্স ব্যবহারকারীদের একটি বৃহৎ সংখ্যক ব্যবহারকারী একই রিপোর্ট করেছেন, যে কারণে আমি এই ডেস্কটপ পরিবেশের উল্লেখ করিনি।

র্যাপিং আপ

বিষয়গুলিকে দৃষ্টিভঙ্গিতে রাখা গুরুত্বপূর্ণ:লিনাক্স গেমারদের জন্য নিখুঁত অপারেটিং সিস্টেম নয়, তবে এটি অনেকবার ভাল প্রতিযোগিতার চেয়ে। যেহেতু বিকাশকারীরা তাদের সম্প্রদায়ের লিনাক্স বিশ্ব থেকে আগতদেরকে আরও গুরুত্ব সহকারে নেয়, তারা তাদের গেমগুলিকে OS-এর জন্য অপ্টিমাইজ করার জন্য আরও বড় প্রচেষ্টা করছে৷

2000 এর দশকের গোড়ার দিকে তার রকিং মুহূর্ত থেকে, লিনাক্স একাধিক বিভাগে যথেষ্ট অগ্রগতি করেছে এবং এটি এখন একটি অপারেটিং সিস্টেম হিসাবে উন্নতি করতে শুরু করেছে যা যারা তাদের গেমগুলিকে সামনে আনতে চান তাদের স্বাগত জানাচ্ছে। প্রোটন ডেভেলপ করার জন্য স্টিমকেও প্রচুর ক্রেডিট দিতে হবে, যা লিনাক্সে সম্পূর্ণরূপে উইন্ডোজের জন্য একচেটিয়া গেমগুলি তৈরি করতে VKD3D-এর মতো লাইব্রেরি ব্যবহার করে৷

আপনি আপনার পছন্দের গেমগুলির আলোচনা বোর্ডগুলিতে গিয়ে এবং লিনাক্স গেমার হিসাবে আপনার ভয়েস শোনার মাধ্যমে এতে অংশ নিতে পারেন। ডেভেলপারদের জানানো গুরুত্বপূর্ণ যে তাদের নন-উইন্ডোজ জনসংখ্যা প্রকৃত ব্যক্তিদের নিয়ে গঠিত এবং শুধুমাত্র তাদের ব্যবহার এবং কেনাকাটার পরিসংখ্যানের কিছু ক্ষুদ্র অংশ নয়।

আপনার মূল বৈশিষ্ট্যগুলিও পরীক্ষা করা উচিত যা মনিটরকে গেমিংয়ের জন্য দুর্দান্ত করে তোলে।


  1. 2022 সালের সেরা লিনাক্স গেমের 17টি

  2. ফেডোরা সিলভারব্লু লিনাক্সের ভবিষ্যত হতে পারে। কারণটা এখানে.

  3. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

  4. আপনার ওয়াইফাই কেন কাজ করছে না তার সমস্ত সম্ভাব্য কারণ