কম্পিউটার

কেডিই প্লাজমা 5.24:5-এ নতুন কী আশা করা যায়

কেডিই প্লাজমা 5.24 রিলিজ করতে প্রস্তুত, 2022 সালের প্রথম বড় রিলিজ। বিটা সংস্করণ ইতিমধ্যেই আউট হয়ে গেছে এবং কেডিই প্লাজমা 5.24-এ কোন নতুন বৈশিষ্ট্যগুলি আশা করা যায় তার একটি আভাস দেয়। এই নতুন সংস্করণটি সম্পূর্ণ কেডিই ইকোসিস্টেম জুড়ে ছড়িয়ে থাকা বিভিন্ন আপডেট নিয়ে আসে এবং ওয়েল্যান্ড সমর্থন এবং সিস্টেম নেভিগেশনের মতো জিনিসগুলিকে উন্নত করে৷

KDE প্লাজমা 5.24-এ আপনি আশা করতে পারেন এমন সমস্ত উত্তেজনাপূর্ণ নতুন বৈশিষ্ট্য খুঁজে বের করতে নীচে পড়ুন, যা 2022 সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হবে।

KDE প্লাজমা 5.24-এ নতুন কী?

প্লাজমা 5.24 একটি নতুন ওভারভিউ স্ক্রিন, আরও ভাল ওয়েল্যান্ড সমর্থন, ব্রীজ থিমের পরিবর্তন, উন্নত উইন্ডো হ্যান্ডলিং এবং আরও অনেকগুলি সহ সিস্টেমের বিভিন্ন উন্নতি নিয়ে আসে৷

1. একটি ওভারভিউ স্ক্রীনের সংযোজন

কেডিই প্লাজমা 5.24:5-এ নতুন কী আশা করা যায়

নতুন ওভারভিউ স্ক্রীনটি ঘনিষ্ঠভাবে GNOME-এর ওভারভিউ-এর সাথে সাদৃশ্যপূর্ণ এবং একটি পূর্ণ-স্ক্রীন ভিউ সমর্থন করে। ব্যবহারকারীরা Meta + W ব্যবহার করে নতুন ওভারভিউ আহ্বান করতে পারেন মূল. এটি আমাদের সমস্ত খোলা উইন্ডো এবং ভার্চুয়াল ডেস্কটপের তালিকা দেখতে দেয়। অনুসন্ধান বারটি KRunner-স্টাইলযুক্ত অনুসন্ধানের অনুমতি দেয়।

2. ব্রীজ থিমে পরিবর্তন

KDE এর ব্রীজ থিমের ফ্যানও বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করবে। বিকাশকারীরা বেস কালার স্কিমটির নাম পরিবর্তন করে Breeze Classic করেছে এবং Breeze High Contrast সরিয়ে দিয়েছে স্কিম।

3. বর্ধিত ফন্টের আকার

ব্যবহারকারীর অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতে, লগইন, লগআউট এবং লক স্ক্রিনে দেখানো পাঠ্যের জন্য ফন্টের আকার বৃদ্ধি করা হয়েছে। এটি উইন্ডো এবং অবতারের আকারের সাথে সামঞ্জস্যপূর্ণ, আরও সুসংহত চেহারা তৈরি করে।

4. সিস্টেমের রঙে পরিবর্তন

ফরম্যাট সিস্টেম সেটিংস-এ পৃষ্ঠা পুনঃলিখন করা হয়েছে এবং আগের তুলনায় অনেক পরিষ্কার দৃশ্য প্রদান করে। ব্যবহারকারীরা এখন রঙে কাস্টম অ্যাকসেন্ট রং সেট করতে পারেন পৃষ্ঠা এবং পরিবর্তিত সেটিংস হাইলাইট করুন সক্ষম করুন৷ নাইট কালার-এ বিকল্প .

কেডিই প্লাজমা 5.24:5-এ নতুন কী আশা করা যায়

5. উন্নত ওয়েল্যান্ড সাপোর্ট

প্লাজমা 5.24-এ ওয়েল্যান্ড সমর্থনও উন্নত হবে বলে আশা করা হচ্ছে। এটি এখন এমন রংকে সমর্থন করে যেগুলোর গভীরতা আটের বেশি। ডিআরএম লিজিং সমর্থন VR হেডসেটের জন্য পারফরম্যান্স বুস্টও দেয়।

সংক্ষেপে প্লাজমা 5.24

তাদের পরবর্তী স্থিতিশীল প্রকাশের সাথে, KDE-এর লক্ষ্য ব্যবহারকারীর অভিজ্ঞতা থেকে ব্যবহারযোগ্যতা পর্যন্ত অনেক সিস্টেম-ব্যাপী পরিবর্তন আনা। নতুন ওভারভিউ স্ক্রীনটি সেই পদক্ষেপের দিকে একটি দুর্দান্ত রূপান্তর বলে মনে হচ্ছে। অন্যান্য হাইলাইট করা আপডেটের মধ্যে রয়েছে ব্রীজ থিম, ডিসকভার, সিস্টেম সেটিংস মেনু এবং ওয়েল্যান্ডের পরিবর্তন।

তাছাড়া, আপনি যদি GNOME ব্যবহার করেন এবং KDE-তে যাওয়ার কথা ভাবছেন, তাহলে প্লাজমা 5.24 একটি ভাল শুরু হতে পারে।


  1. Fedora 19 Schrödingers Cat জীবিত এবং নতুন বৈশিষ্ট্য এবং উন্নতিতে পূর্ণ

  2. CentOS 8 এ কিভাবে কেডিই প্লাজমা ডেস্কটপ ইনস্টল করবেন

  3. কেডিই প্লাজমা রিভিউ:ডেস্কটপের সুইস আর্মি নাইফ

  4. Windows 11 এখন রোল আউট হচ্ছে, এখানে নতুন কি আছে (বৈশিষ্ট্য এবং উন্নতি)