কম্পিউটার

4টি কারণ কেন হ্যাকাররা কালি লিনাক্স ব্যবহার করে

অনলাইনে দ্রুত তথ্য আদান-প্রদানের কারণে হ্যাকিং জনপ্রিয় হয়ে উঠেছে। এথিক্যাল হ্যাকিং একটি সিস্টেমের দুর্বলতা চিহ্নিত করতে সাহায্য করে এবং সেগুলি মেরামত করে নিরাপত্তা বাড়ায়। এটি হ্যাকারদের বিরুদ্ধে সিস্টেমগুলিকে সুরক্ষিত করে যারা মূল্যবান তথ্য চুরি করতে পারে৷

আপনি যদি এথিক্যাল হ্যাকিংয়ে আগ্রহী হন বা এটি কীভাবে করা হয় তা শিখতে চান, আপনি অবশ্যই কালি লিনাক্সের কথা শুনে থাকবেন। এই ওএসের বিভিন্ন বৈশিষ্ট্য এবং সরঞ্জাম রয়েছে, তবে হ্যাকাররা কেন সাইবার নিরাপত্তা-সম্পর্কিত কাজের জন্য কালি লিনাক্স ব্যবহার করে তা নিয়ে সর্বদা একটি তর্ক থাকে। সুতরাং, এই পোস্টে, আমরা কভার করব কেন নৈতিক হ্যাকাররা তাদের সাইবার নিরাপত্তা এবং অনুপ্রবেশ পরীক্ষার প্রয়োজনের জন্য কালি লিনাক্স পছন্দ করে৷

কালি লিনাক্স কী এবং হ্যাকাররা কেন এটি ব্যবহার করে?

কালি লিনাক্স হল একটি ডেবিয়ান-ভিত্তিক নিরাপত্তা বিতরণ যা প্রাথমিকভাবে অনুপ্রবেশ পরীক্ষা এবং নেটওয়ার্ক বিশ্লেষণের জন্য ডিজাইন করা হয়েছে। 2013 সালে কালি লিনাক্সের বিকাশকারীরা ছিলেন ডেভন কার্নস এবং মাতি আহরোনি। এই অপারেটিং সিস্টেমটি সম্পূর্ণ বিনামূল্যে এবং আপনি এটি একটি ল্যাপটপ/কম্পিউটার এবং স্মার্টফোনে ব্যবহার করতে পারেন।

কালি লিনাক্স 500 টিরও বেশি অনুপ্রবেশ পরীক্ষা এবং সাইবার নিরাপত্তা-সম্পর্কিত অ্যাপ্লিকেশন সমর্থন করে। এটি একটি ওপেন-সোর্স অপারেটিং সিস্টেম, তাই এর কোড অবাধে অনলাইনে পাওয়া যায়, যার মানে আপনি এটিকে দেখে নিতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী এটি পরিবর্তন করতে পারেন। এটি একাধিক ভাষা সমর্থন করে এবং অনেকগুলি কাস্টমাইজেশন বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। কালি লিনাক্সের সর্বশেষ সংস্করণে উন্নত কাজগুলিকে সহজে সহজ করার জন্য সবচেয়ে চমৎকার কিছু বৈশিষ্ট্য রয়েছে।

কালি লিনাক্সে অনেক নিরাপত্তা-কেন্দ্রিক অ্যাপ্লিকেশন রয়েছে যা নৈতিক হ্যাকিংকে সহজ করে তোলে। এটি একটি সুবিধাজনক এবং অত্যন্ত সুরক্ষিত Linux OS যা আপনার গোপনীয়তাও রক্ষা করে। তাই এখানে কয়েকটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে যা হ্যাকারদের কাছে কালি লিনাক্সকে এত জনপ্রিয় করে তুলেছে।

1. ন্যূনতম সিস্টেম সংস্থান প্রয়োজন

কালি লিনাক্স নিঃসন্দেহে নিখুঁতভাবে কাজ করার জন্য নিম্ন-সম্পন্ন উপাদানগুলির প্রয়োজন। একটি সিস্টেমে কালি লিনাক্স ইনস্টল করা খুবই সহজ কারণ এটি শুধুমাত্র প্রয়োজন:

হার্ডওয়্যার বর্ণনা
প্রসেসর AMD 64 আর্কিটেকচার/i386 মাইক্রোপ্রসেসর
স্টোরেজ স্পেস 20GB ডিস্ক স্পেস
RAM সর্বনিম্ন 1GB, এবং প্রস্তাবিত 2GB

তাই, অনেক হ্যাকার কালি লিনাক্সের সুপারিশ করে কারণ এটি কম-এন্ড ডিভাইসে কাজ করে এবং বহনযোগ্য এবং ব্যবহার করা সহজ। আপনি এটি একটি CD-DVD ড্রাইভ বা USB স্টিকের মাধ্যমেও ব্যবহার করতে পারেন। আপনি যদি ভার্চুয়ালবক্সে কালি লিনাক্স ব্যবহার করে দেখতে চান, তাহলে চিন্তা করবেন না কারণ কালী লিনাক্স ভার্চুয়াল মেশিনেও মসৃণভাবে কাজ করে।

2. কালী লিনাক্স নতুনদের জন্য ভালো

কালি লিনাক্সের কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য এবং অত্যন্ত কাস্টমাইজযোগ্য বিকল্প রয়েছে যা এটিকে একজন নৈতিক হ্যাকিং শিক্ষানবিসদের জন্য উপযুক্ত করে তোলে। তাই আপনি যদি উবুন্টুর সাথে একটু পরিচিত হন, আপনি অবশ্যই কালি লিনাক্সে আপনার হ্যাকিং যাত্রা শুরু করতে পারেন।

যদি আপনি লিনাক্সে কমান্ড চালাতে জানেন না, তাহলে এটি ব্যবহার করা আপনার পক্ষে কঠিন হবে। যাইহোক, একজন সাইবার নিরাপত্তা উত্সাহী হিসাবে, লিনাক্স কমান্ড লাইন সম্পর্কে গভীর জ্ঞান থাকা গুরুত্বপূর্ণ, তবে কালি লিনাক্সে কাজ করার জন্য আপনার এটি সম্পর্কে প্রাথমিক তথ্য থাকতে হবে। কালি লিনাক্সের একটি সাধারণ ইউজার ইন্টারফেস এবং সহজে ব্যবহারযোগ্য টুল রয়েছে যা আপনাকে মূল হ্যাকিং ধারণাগুলি বুঝতে সাহায্য করে৷

কালি লিনাক্স হল একটি আইনি অপারেটিং সিস্টেম যা পেশাদার কাজের জন্য ব্যবহৃত হয়, যার মধ্যে পেনিট্রেশন টেস্টিং এবং হ্যাকিং অনুশীলন করা হয়। সাদা-টুপি হ্যাকিংয়ে কালি লিনাক্স ব্যবহার করা সম্পূর্ণ বৈধ। যাইহোক, আপনি যদি এটি অবৈধ উদ্দেশ্যে ব্যবহার করেন তবে এটি অবৈধ কারণ হোয়াইট-হ্যাট হ্যাকিং এবং ব্ল্যাক-হ্যাট হ্যাকিংয়ের মধ্যে একটি বিশাল পার্থক্য রয়েছে৷

কালি লিনাক্স GNU পাবলিক লাইসেন্সের অধীনে উপলব্ধ, যার অর্থ যে কেউ বিনামূল্যে তাদের ডিভাইসে এটি ব্যবহার করতে পারে। উপরন্তু, এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করাও নিরাপদ যতক্ষণ না আপনি কোনো সন্দেহজনক কার্যকলাপে জড়িত না হন।

4. শত শত টেস্টিং টুল সহ কালি লিনাক্স জাহাজগুলি

আমরা আগেই উল্লেখ করেছি, কালি লিনাক্স হ্যাকিং সম্পর্কিত শত শত অনন্য টুল সমর্থন করে। তাই হ্যাকারদের মধ্যে এটি একটি জনপ্রিয় পছন্দ। অনুপ্রবেশ পরীক্ষার জন্য আপনি কালি লিনাক্সে ব্যবহার করতে পারেন এমন শীর্ষ পাঁচটি সরঞ্জামের একটি তালিকা এখানে রয়েছে:

1. Nmap

Nmap হল একটি নেটওয়ার্ক স্ক্যানার যা তথ্য বের করার জন্য নেটওয়ার্ক স্ক্যান করতে ব্যবহৃত হয়। এটি একটি ওপেন-সোর্স টুল যা একটি হোস্টকে এর প্রতিক্রিয়া বিশ্লেষণ করতে প্যাকেট পাঠায় এবং প্রয়োজনীয় বিবরণ তৈরি করে। আপনি এটি OS সনাক্তকরণ, হোস্ট আবিষ্কার এবং খোলা পোর্ট স্ক্যান করার জন্যও ব্যবহার করতে পারেন।

2. Burp Suite

Burp Suite একটি প্রক্সির মতো কাজ করে, যার মানে ওয়েব ব্রাউজার থেকে সমস্ত অনুরোধ এটির মধ্য দিয়ে যায়। অনুরোধের এই ট্রান্সমিশন ব্যবহারকারীদের তাদের প্রয়োজন অনুযায়ী যেকোনো পরিবর্তন করতে দেয়। Burp Suite সিস্টেম বা ওয়েব সম্পর্কিত দুর্বলতা পরীক্ষা করার জন্য উপযুক্ত। এই টুলটির বিনামূল্যে এবং অর্থপ্রদানের সংস্করণ রয়েছে এবং আপনি সম্প্রদায় (বিনামূল্যে) সংস্করণের চেয়ে অর্থপ্রদানের সংস্করণে আরও বেশি বৈশিষ্ট্য পেতে পারেন৷

3. এয়ারক্র্যাক-এনজি

Aircrack হল একটি WPA/WPA2 ক্র্যাকিং, বিশ্লেষণ এবং হ্যাশ ক্যাপচারিং টুল। এটি একটি দুর্দান্ত সরঞ্জাম যা আপনি Wi-Fi হ্যাকিংয়ের জন্য ব্যবহার করতে পারেন। Aircrack-ng প্যাকেজ ক্যাপচার করতে পারে এবং হ্যাশও পড়তে পারে। উপরন্তু, এটি একাধিক আক্রমণকারী সিস্টেমের মাধ্যমে হ্যাশ ক্র্যাক করতে পারে। এই টুলটি সহজেই ওয়াই-ফাই নিরাপত্তার প্রয়োজনীয় ক্ষেত্র চিহ্নিত করার উপর ফোকাস করতে পারে।

4. মেটাসপ্লয়েট ফ্রেমওয়ার্ক

মেটাসপ্লয়েট ফ্রেমওয়ার্ক হল বহুল ব্যবহৃত একটি পেনিট্রেশন টেস্টিং ফ্রেমওয়ার্ক। সাধারণত, এটি একটি স্থানীয় নেটওয়ার্কে কাজ করে, তবে আপনি পোর্ট ফরওয়ার্ডিংয়ের মাধ্যমে হোস্ট সার্ভারেও এটি ব্যবহার করতে পারেন। মেটাসপ্লয়েট একটি পাঠ্য-ভিত্তিক সরঞ্জাম, তবে আপনি এটির GUI প্যাকেজ, যেমন, আর্মিটেজ ডাউনলোড করতে পারেন। আর্মিটেজ মেটাসপ্লয়েটকে ব্যবহার করা আরও সহজ এবং সুবিধাজনক টুলে পরিণত করে।

5. Netcat

Netcat নেটওয়ার্ক ডিবাগিং এবং ডেমন পরীক্ষার জন্য ব্যবহৃত হয়। এটির বিকল্প এবং বিশাল বৈশিষ্ট্যের তালিকার কারণে এটি সেরা নেটওয়ার্কিং টুল।

আপনি পোর্ট পুনঃনির্দেশ, তালিকা এবং স্ক্যানিং সহ বিভিন্ন কাজের জন্য এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। Netcat দূরবর্তী সংযোগ, UNIX-ডোমেন সকেট ইত্যাদি পরিচালনা করতেও ব্যবহৃত হয়।

কালি লিনাক্স:হ্যাকারদের জন্য স্বর্গ?

এই পোস্টে, আমরা ব্যাখ্যা করেছি কেন হ্যাকাররা অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে কালি লিনাক্স পছন্দ করে। আমরা হ্যাকিং জগতে কালি লিনাক্সের শ্রেষ্ঠত্বের সাথে সম্পর্কিত প্রতিটি দিক অন্তর্ভুক্ত করেছি। উপরের তথ্যগুলি নৈতিক হ্যাকিংয়ের জন্য কালি লিনাক্সের বৈশিষ্ট্য এবং ব্যবহারকারীর পর্যালোচনার উপর ভিত্তি করে।

আপনি যদি কালি লিনাক্স ব্যবহার করতে চান এবং হ্যাকিং শুরু করতে চান, তাহলে আমরা আপনাকে শুধুমাত্র একজন হোয়াইট-হ্যাট হ্যাকার হওয়ার পরামর্শ দিই। এইভাবে, আপনি নেটওয়ার্ক নিরাপত্তা শিল্পে একাধিক সুযোগ পেতে পারেন, এবং সংস্থাগুলিকে তাদের সিস্টেমকে সাইবার নিরাপত্তা আক্রমণ থেকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারেন৷


  1. উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার 8টি কারণ

  2. কালি লিনাক্সে 21টি গুরুত্বপূর্ণ অনুপ্রবেশ সরঞ্জাম

  3. কালি লিনাক্স কিভাবে ইনস্টল করবেন

  4. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে