কম্পিউটার

WSL এর পরিবর্তে লিনাক্স ডেস্কটপ ব্যবহার করার 5টি কারণ

যদিও WSL তাদের জন্য সহজ করে দিয়েছে যাদের একই মেশিনে উইন্ডোজ এবং লিনাক্স উভয়ই ব্যবহার করতে হবে, তবুও আপনার কম্পিউটারে একটি বাস্তব লিনাক্স ডেস্কটপ ব্যবহার করার কারণ থাকতে পারে।

এই নিবন্ধে, আমরা বিভিন্ন কারণ নিয়ে আলোচনা করব কেন কেউ তাদের কম্পিউটারে একটি লিনাক্স ডেস্কটপ ইনস্টল করতে চায়।

1. আপনি এখনও একই মেশিনে উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহার করতে পারেন

WSL এর পরিবর্তে লিনাক্স ডেস্কটপ ব্যবহার করার 5টি কারণ

একটি সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপের সাথে, আপনাকে আপনার উইন্ডোজ প্রোগ্রামগুলি ছেড়ে দিতে হবে না। লিনাক্স শুরু থেকেই লিনাক্সের পাশাপাশি উইন্ডোজ চালানোর বিভিন্ন উপায় সমর্থন করেছে।

ক্লাসিক বিকল্প হল ডুয়াল-বুটিং, বুট করার সময় দুটি সিস্টেমের মধ্যে বেছে নেওয়ার জন্য একটি বুটলোডার ব্যবহার করে। আপনি কম ঘন ঘন কোন সিস্টেম ব্যবহার করেন তার উপর নির্ভর করে আপনি ভার্চুয়াল মেশিনে উইন্ডোজ বা ডেস্কটপ লিনাক্স চালাতে পারেন। আপনি যদি উইন্ডোজ প্রোগ্রাম চালাতে চান, কিন্তু আপনি শুধুমাত্র লিনাক্স চালানোর জন্য ডেড-সেট থাকেন, আপনি ওয়াইন বা প্রোটন ব্যবহার করতে পারেন।

আপনি যখন উইন্ডোজ এবং লিনাক্স অ্যাপ চালাতে চান তখন আপনার কাছে বিকল্প থাকে। কম্পিউটার, প্রোগ্রামিং, সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন, বা সাধারণভাবে অপারেটিং সিস্টেম সম্পর্কে আরও জানার জন্য লিনাক্স ব্যবহার করার সময় আপনার প্রয়োজনীয় গেম এবং অন্যান্য প্রোগ্রামগুলির জন্য আপনি উইন্ডোজকে কাছাকাছি রাখতে পারেন। এটি শ্রমের একটি চমৎকার বিভাগ।

2. লিনাক্স ব্যবহার করে বিনামূল্যে এবং ওপেন-সোর্স সফ্টওয়্যার সমর্থন করে

ডেস্কটপে লিনাক্স ব্যবহার করার সবচেয়ে বড় কারণ হল ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার সমর্থন করা। এমনকি যদি মাইক্রোসফ্ট লিনাক্সকে সমর্থন করে এবং ওপেন-সোর্স সফ্টওয়্যারে অবদান রাখে, তবুও উইন্ডোজ নিজেই মালিকানাধীন। লেখার কল্পনা করুন যে Microsoft 20 বছর আগে একটি প্রতিযোগীর পণ্যকে সমর্থন করবে!

ওপেন সোর্স প্রজেক্টে টাকা এবং কোডের পাশাপাশি প্রতিদিনের ব্যবহার সহ আপনি যা করতে পারেন তা নিয়মিত ব্যবহার করা এবং অবদান রাখা ওপেন সোর্স সফ্টওয়্যারের দীর্ঘমেয়াদী কার্যকারিতা নিশ্চিত করতে সাহায্য করবে। এটি একটি কারণ যা আপনার প্রিয় লিনাক্স ডিস্ট্রো এবং ওপেন সোর্স সফ্টওয়্যার প্রকল্পে সরাসরি অবদান রাখার কথা বিবেচনা করা উচিত।

3. বাগ রিপোর্টিং ডেস্কটপ লিনাক্স উন্নত করতে সাহায্য করে

WSL এর পরিবর্তে লিনাক্স ডেস্কটপ ব্যবহার করার 5টি কারণ

প্রযুক্তি জগতে, বিশেষ করে পিসি উত্সাহীদের মধ্যে ডেস্কটপ লিনাক্সের প্রতি আরও আগ্রহ রয়েছে বলে মনে হচ্ছে। আরও গেমাররা ভালভের স্টিম ডেক এবং লিনাস টেক টিপসের মতো বড় ইউটিউবারদের কাছ থেকে কভারেজ নিয়ে আগ্রহী হচ্ছে।

অধিক মনোযোগ থাকা সত্ত্বেও, ডেস্কটপ লিনাক্স উইন্ডোজ সেটআপের তুলনায় প্রান্তের চারপাশে আরও রুক্ষ, গ্রাফিক্স কার্ড এবং ওয়াই-ফাই অ্যাডাপ্টারের মতো কিছু হার্ডওয়্যার পেতে এবং চালু করার জন্য কিছু কাজ করতে হবে।

এটি কিছু ব্যবহারকারীকে নিরুৎসাহিত করতে পারে, তবে বাগগুলি ঠিক করার একমাত্র উপায় হল সেগুলিকে খুঁজে বের করা, এবং আপনি যদি ডেস্কটপ লিনাক্স সফল করতে চান তবে এর অর্থ সাময়িকভাবে বাগগুলি সহ্য করা। আপনি যদি সমস্যায় পড়েন, তাহলে আপনার উচিত নীরবে উইন্ডোজে ফিরে যাওয়ার পরিবর্তে একটি রিপোর্ট করা।

বিকাশকারীরা যে সমস্যাগুলি জানেন না সেগুলি ঠিক করতে পারে না৷ বাগগুলি খুঁজে বের করা এবং সেগুলি ঠিক করা লিনাক্সকে দীর্ঘমেয়াদে সবার জন্য আরও ভাল করে তুলবে৷

4. আপনি লিনাক্স সম্পর্কে আরও জানবেন

যদিও WSL লিনাক্স কমান্ড লাইন শেখার জন্য ভালো হতে পারে, আপনি যদি লিনাক্স সম্পর্কে জানতে চান, তাহলে আপনাকে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রিবিউশন চালাতে হবে যাতে কার্নেল, সম্ভবত একটি ডেস্কটপ, সেইসাথে অ্যাপ্লিকেশনের স্যুট অন্তর্ভুক্ত থাকে।

আপনি যদি আইটিতে ক্যারিয়ার চান তবে লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন সম্পর্কে জানা অপরিহার্য। এর অর্থ হল কীভাবে সিস্টেম বুট করতে হয়, এটি ভেঙে গেলে কীভাবে এটি ঠিক করতে হয় এবং কীভাবে সার্ভার প্রক্রিয়াগুলি শুরু এবং বন্ধ করতে হয় তা জানা। এই সবের জন্য প্রয়োজন হ্যান্ডস অন অভিজ্ঞতা৷

যদিও WSL 2 একটি বাস্তব লিনাক্স কার্নেলে চলে, আপনি যদি এই সমস্ত অভিজ্ঞতা চান তবে আপনাকে একটি বাস্তব লিনাক্স সিস্টেম বুট করতে হবে। সৌভাগ্যবশত, এই অভিজ্ঞতা শুধুমাত্র একটি পার্টিশন বা ভার্চুয়াল মেশিন দূরে।

5. আরও লিনাক্স ব্যবহারকারী মানে আরও ভাল হার্ডওয়্যার সমর্থন

WSL এর পরিবর্তে লিনাক্স ডেস্কটপ ব্যবহার করার 5টি কারণ

লিনাক্স ডেস্কটপ ডেভেলপমেন্ট মুরগি-এবং-ডিমের সমস্যায় ভুগছে। হার্ডওয়্যার ডেভেলপারদের কাছ থেকে তেমন সমর্থন নেই, তাই সাধারণ ব্যবহারকারীরা ডেস্কটপ লিনাক্স ব্যবহার করেন না, যার মানে কম ডেভেলপাররা এটিকে সমর্থন করে। এটি লিনাক্স হার্ডওয়্যার ডেটাবেসের মতো সাইটগুলিকে অনেক লিনাক্স ব্যবহারকারীদের জন্য ইনস্টলেশনের আগে সামঞ্জস্যতা পরীক্ষা করার জন্য গুরুত্বপূর্ণ করে তোলে৷

উপরে উল্লিখিত লিনাক্স গেমিংয়ের প্রতি ক্রমবর্ধমান আগ্রহের সাথে, এটি পরিবর্তন হতে পারে। যদি গেমিং হার্ডওয়্যার, বিশেষ করে গ্রাফিক্স কার্ডের জন্য আরও বেশি সমর্থন থাকে, তাহলে এটি ডেস্কটপ লিনাক্সকে উইন্ডোজের জন্য একটি কার্যকর প্রতিদ্বন্দ্বী করে তুলতে পারে, যা দীর্ঘদিন ধরে পিসি গেমিং-এ আধিপত্য বিস্তার করেছে।

একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো চালানো WSL এর চেয়ে ভাল হতে পারে

যদিও WSL একটি সূক্ষ্ম পণ্য, তবুও এমন পরিস্থিতি রয়েছে যেখানে ডেস্কটপে একটি সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রো চালানো আরও ভাল হতে পারে।

আপনি যদি লিনাক্সের সাথে লেগে থাকবেন নাকি উইন্ডোজ ডেস্কটপে ফিরে যাবেন সে সম্পর্কে বেড়াতে থাকলে, পরবর্তীটির জন্য একটি চমত্কার আকর্ষক কেসের জন্য পড়ুন৷


  1. উইন্ডোজ 10 এ আপনার ডেস্কটপ পরিপাটি করার জন্য লিনাক্স স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে WSL ইনস্টল করবেন?

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন

  4. স্টার্ট স্ক্রিনের পরিবর্তে উইন্ডোজ 8.1-এ ডেস্কটপ মোডে কীভাবে বুট করবেন