কম্পিউটার

6টি কারণ কেন আপনার লাইটওয়েট এক্সএফসিই ডেস্কটপ চেষ্টা করা উচিত

Xfce একটি বরং নম্র ডেস্কটপ পরিবেশ। এটি প্রায় কয়েক দশক ধরে চলে আসছে, কিন্তু এটি মূলত জিনোমের ছায়ায় একটি আরও হালকা বিকল্প হিসাবে বিদ্যমান রয়েছে যা GTK-এর উপর ভিত্তি করেও ঘটে। কম ডেভেলপাররা Xfce-এ কাজ করে এবং তাই, Xfce মাথায় রেখে কম অ্যাপ তৈরি করা হয়।

তবুও বছরের পর বছর, লোকেরা Xfce ব্যবহার করে চলেছে। এটি আপডেট পায়, এবং অসংখ্য লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম ডিফল্ট ইন্টারফেস হিসাবে Xfce পাঠায়।

সুতরাং, অন্যান্য বিকল্প উপলব্ধ থাকা সত্ত্বেও, কেন আপনি Xfce ব্যবহার করতে চান?

1. Xfce-এর কম সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে

অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন Xfce বেছে নেয় এই সহজ কারণে যে এটি বিস্তৃত হার্ডওয়্যারে সহজে চলতে পারে। তবে Xfce শুধুমাত্র একটি আন্ডারপাওয়ারড মেশিনে কাজ করতে পারে না, কিন্তু এটি করার সময় এটি ধাক্কা খাচ্ছে বলেও মনে হয় না৷

যেখানে GNOME এর অ্যানিমেশনগুলি পিছিয়ে যেতে শুরু করতে পারে, অথবা আপনি যদি সেগুলিকে নিষ্ক্রিয় করতে চান তবে তাদের অনুপস্থিতি আলাদা হতে পারে, Xfce একটি দুর্বল কম্পিউটারে অনেকটা একই রকম দেখায় যেমন এটি আরও শক্তিশালী কম্পিউটারে দেখায়৷

Xfce অগত্যা আপনার অভিজ্ঞতাকে আধুনিক মনে করতে পারে না, তবে এটি আপনাকে অনুভব করবে যে আপনি একটি সম্পূর্ণ-কার্যকর মেশিনে আপনার হাত রয়েছে। আপনি যদি এমন একটি কম্পিউটারকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন যা উইন্ডোজ স্টার্ট মেনু লোড করতে বা একবারে একাধিক অ্যাপ খোলার সময় বাকল লোড করার চেষ্টা করে তবে এটি সমস্ত পার্থক্য করতে পারে৷

সম্পর্কিত:আপনার পুরানো পিসিকে নতুন জীবন দেওয়ার জন্য সেরা লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রিবিউশন
একই কারণে Xfce পুরানো মেশিনে কার্যকরী, এটি আধুনিক মেশিনে উৎকৃষ্ট - আপনি আপনার সিস্টেম সংস্থানগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন। আপনার CPU বা গ্রাফিক্স কার্ডকে অ্যানিমেশনের জন্য কোনো শক্তি ব্যয় করতে হবে না। সবকিছু অবিলম্বে জায়গায় snaps. আপনার কম্পিউটারের সম্পূর্ণ ক্ষমতা হাতের কাজটির দিকে যাচ্ছে, তা গেমিং, ভিডিও রেন্ডারিং বা কম্পাইলিং কোড।

Xfce-কে একচেটিয়াভাবে পুরানো বা কম শক্তিসম্পন্ন ডিভাইসের সাথে যুক্ত করার কোন কারণ নেই। আপনি Xfce সঠিকভাবে ব্যবহার করতে বেছে নিতে পারেন কারণ আপনার কাস্টম-বিল্ট রিগ শক্তিশালী, এবং আপনি এটির সুবিধা নিতে চান।

2. Xfce আপনার উপর পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই

6টি কারণ কেন আপনার লাইটওয়েট এক্সএফসিই ডেস্কটপ চেষ্টা করা উচিত

Xfce ডেস্কটপ ডিজাইনের জন্য একটি মৌলিকভাবে রক্ষণশীল পদ্ধতি গ্রহণ করে। দশ বছর আগের Xfce থেকে আজকের Xfce-কে এতটা আলাদা দেখায় না। নতুন বৈশিষ্ট্য আছে. পটভূমিতে কোড জায়গায় জায়গায় আধুনিকীকরণ করা হয়েছে. কিন্তু আপনি যদি শেষবার 2000-এর দশকের মাঝামাঝি সময়ে Xfce ব্যবহার করেন এবং আপনি এটি আবার চেক আউট করার কথা ভাবছেন, তবে বেশিরভাগ কার্যকারিতা আপনার মনে রাখার মতোই থাকবে।

এটি 1990-এর দশকের অন্যান্য দুটি জনপ্রিয় ডেস্কটপ পরিবেশের সাথে বৈপরীত্য, GNOME এবং KDE, উভয়ই ব্যাপক রূপান্তরের মধ্য দিয়ে গেছে।

এখানে Xfce এবং MATE এর মধ্যে একটি পার্থক্য তৈরি করা যেতে পারে, একটি ডেস্কটপ যা পৃষ্ঠে একই রকম বলে মনে হয়। পরবর্তীটি হল GNOME 2 সংরক্ষণের একটি প্রচেষ্টা, GNOME এর একটি সংস্করণ যা 2011 সালে GNOME 3 প্রকাশের পর ধীরে ধীরে বন্ধ হয়ে যায়।

MATE এখানে এবং সেখানে নতুন বৈশিষ্ট্যগুলি অর্জন করতে পারে, তবে প্রচেষ্টাটি প্রাথমিকভাবে কোডটিকে যথেষ্ট আধুনিক রাখার জন্য যা ইতিমধ্যে বিদ্যমান রয়েছে তা সংরক্ষণ করা। Xfce একটি সংরক্ষণ প্রকল্প নয়। এটি একটি ডেস্কটপ পরিবেশ যা শুরু থেকেই এটি যা হতে চায় তার জন্য একটি রক্ষণশীল দৃষ্টিভঙ্গি ছিল৷

3. Xfce অ্যানিমেশন এবং অন্যান্য ফ্লেয়ার ছাড়াই করে

6টি কারণ কেন আপনার লাইটওয়েট এক্সএফসিই ডেস্কটপ চেষ্টা করা উচিত

ডিফল্টরূপে, Xfce অ্যানিমেশনের সাথে আসে না। আমাদের অনেকের জন্য, এটি ক্ষতিকারক হিসাবে আসতে পারে। অন্যদের জন্য, এটি একটি সুবিধা। উইন্ডোজ স্ক্রিনের চারপাশে ঘোরাঘুরির ফলে এই ধরনের নড়াচড়ার প্রতি সংবেদনশীল ব্যক্তিদের মাথাব্যথা বা অন্যান্য সমস্যা হতে পারে।

অ্যানিমেশন সমস্যাও প্রবর্তন করতে পারে। কখনও কখনও একটি ডেস্কটপ ইন্টারফেস ধীর মনে হয়, কিন্তু সত্যিই, এটি অ্যানিমেশন যা পিছিয়ে আছে। অ্যানিমেশন ছাড়া করা সম্পূর্ণরূপে কম্পিউটার প্রক্রিয়াগুলিকে তাত্ক্ষণিক অনুভব করে। এক মুহূর্ত আপনার জানালা সেখানে নেই. পরের, এটা আছে. জিনিসগুলিকে ধীর করার জন্য মাঝখানে কোনও অতিরিক্ত ফ্লাফ নেই৷

অনেকেই মনে রাখবেন যে এটি সমস্ত কম্পিউটারের মতো ছিল (এবং আপনি যদি যথেষ্ট নস্টালজিক হন তবে আপনি Xfce কে 1995 সালের মতো দেখতে এবং অনুভব করতে পারেন)।

কিন্তু একটি তরুণ প্রজন্মের জন্য, ডেস্কটপ এবং মোবাইল ইন্টারফেসে সবসময় অ্যানিমেশন থাকে। যদি এটি আপনি হন তবে তাদের ছাড়া কিছুক্ষণ যাওয়ার চেষ্টা করুন এবং আপনি কী ভাবছেন তা দেখুন। এবং যদি আপনার অবশ্যই অ্যানিমেশন থাকতে হয়, তবে ডিফল্ট উইন্ডো ম্যানেজারকে অন্যের জন্য অদলবদল করে Xfce-এ সেগুলি সক্ষম করা এখনও সম্ভব৷

4. Xfce হল মডুলার

একটি নির্দিষ্ট সেট টুল জুড়ে মানসম্মত করার জন্য বিনামূল্যে ডেস্কটপগুলির মধ্যে একটি প্রচেষ্টা রয়েছে:systemd, Wayland, PipeWire, এবং তালিকাটি চলতে থাকে। কিছু ডেস্কটপ পরিবেশে, জিনিসগুলি করার জন্য একটি আনুষ্ঠানিকভাবে সমর্থিত উপায় রয়েছে এবং আপনি যদি অন্য কোন পথ বেছে নেন, তাহলে আপনি নিজেই।

Xfce একটি ঐতিহ্যগত ডেস্কটপ পরিবেশ রয়ে গেছে। এটি আপনার ডেস্কটপ ইন্টারফেস পরিচালনা করে কিন্তু আপনি কোন ব্যাকগ্রাউন্ড সিস্টেম উপাদানগুলি ব্যবহার করেন তা নিয়ে নিজেকে উদ্বিগ্ন করে না। সুতরাং আপনি যদি সিস্টেমড সম্পর্কে দৃঢ় মতামত রাখার জন্য যথেষ্ট প্রযুক্তিগত হন বা X11 থেকে সরে যাওয়ার কোন কারণ না দেখেন, তাহলে Xfce হল একটি ডেস্কটপ পরিবেশ যা আপনাকে আপনার সিদ্ধান্ত নিতে কঠিন সময় দেবে না। আপনি আপনার পছন্দ মতো উপাদানগুলিকে মিশ্রিত করতে এবং মেলাতে পারেন৷

অন্যদিকে, আপনি যদি সাম্প্রতিক প্রযুক্তির সাথে ড্যাবল করতে চান তবে আপনাকে আরও অপেক্ষা করতে হতে পারে, যেহেতু কম ডেভেলপার এবং সাধারণত রক্ষণশীল অভিযোজন সহ একটি ডেস্কটপ পরিবেশ হিসাবে, আপনি কখনও কখনও দেখতে পারেন যে Xfce এখনও তাদের সমর্থন করে না।

5. Xfce খুব কাস্টমাইজযোগ্য

6টি কারণ কেন আপনার লাইটওয়েট এক্সএফসিই ডেস্কটপ চেষ্টা করা উচিত

কিছু বিনামূল্যের ডেস্কটপ ডিজাইন করার জন্য মতামতযুক্ত পদ্ধতির সাথে আসে। ডিজাইনার এবং বিকাশকারীরা আপনার জন্য তাদের সফ্টওয়্যার ব্যবহার করার জন্য একটি উপায় রয়েছে এবং চেহারা এবং অনুভূতি পরিবর্তন করার জন্য এটি দুর্দান্ত প্রচেষ্টা নেয়৷ জিনোম এবং প্রাথমিক ওএস প্যান্থিয়ন মনে আসে।

এটি Xfce এর ক্ষেত্রে নয়। উপাদানগুলি কীভাবে সাজানো হয় তার একটি ডিফল্ট অভিযোজন রয়েছে, তবে আপনি আপনার পছন্দ মতো সেগুলিকে ঘুরতে পারবেন। আপনি একাধিক প্যানেল তৈরি করতে পারেন, একটি উইন্ডো মেনু বা একটি ডকের জন্য উইন্ডো তালিকাটি অদলবদল করতে পারেন, বা অ্যাপ মেনুটি সম্পূর্ণভাবে খাদে ফেলতে পারেন। আপনি থিম পরিবর্তন করতে পারেন, আইকনগুলি পরিবর্তন করতে পারেন এবং ফন্টগুলির সাথে খেলা করতে পারেন৷

Xfce জিনোম এবং কেডিই-এর মধ্যে কিছুটা মধ্যম ভূমিতে আঘাত করে। আপনি আপনার ডেস্কটপের বেশিরভাগ দিক পরিবর্তন করতে স্বাধীন, তবুও সিস্টেম সেটিংস এবং প্রসঙ্গ মেনুগুলি বিশেষভাবে ভিড় বা বিশৃঙ্খল নয়। আপনি যদি কেডিইকে অপ্রতিরোধ্য মনে করেন, তবে Xfce একই ধরনের স্বাধীনতা অফার করে যখন এখনও বেশ মৌলিক দেখায়।

6. Xfce রাডারের অধীনে বিদ্যমান

প্রযুক্তির জগতে আবেগ অনেক বেশি, এবং এটি বিনামূল্যের সফ্টওয়্যার সম্প্রদায়ের মধ্যে কম সত্য নয়। কোনটির উপর আর্গুমেন্ট ভাল, জিনোম বা কেডিই, সমস্ত ওয়েব জুড়ে মন্তব্য বিভাগে এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে পাওয়া যাবে৷

দশ বছর পরের যুক্তিগুলোও দশ বছর আগের থেকে এতটা পরিবর্তিত হয়নি। যদিও সেই ভয়েসগুলিকে সুর করা সম্ভব, আপনি যেভাবে আপনার কম্পিউটার ব্যবহার করতে চান তার জন্য লোকেদের আপনার বিবেক সম্পর্কে প্রশ্ন করতে দেখে আপনি ক্লান্ত হয়ে পড়তে পারেন।

সাধারণভাবে, অনেক লোক Xfce কে গুরুতর প্রতিযোগী হিসাবে বরখাস্ত করতে আগ্রহী। কিন্তু এর মানে এটাও হয় যে তারা এটাকে আঘাত করার জন্য অনেক সময় ব্যয় করার সম্ভাবনা কম। Xfce এর ভূমিকাটি বেশ ভালভাবে পরিবেশন করে, এবং লোকেরা সাধারণত এটিকে ছেড়ে দিতে সন্তুষ্ট থাকে।

একজন Xfce ব্যবহারকারী হিসাবে, আপনি জানেন যে ডেস্কটপ ডিজাইন ক্রমাগতভাবে আপনার কম্পিউটার ব্যবহার করার উপায় থেকে দিন দিন দূরে সরে যাচ্ছে, কিন্তু এটি ঠিক আছে। এটি আপনার ঘাড়ের জঙ্গলে আরও শান্ত। আবেগ অন্য কোথাও গরম হতে দিন।

​​Xfce এর চারপাশে আটকে যাওয়ার একটি কারণ আছে

যখন পৃথিবী তার চারপাশে পরিবর্তিত হয়, তখন Xfce একটি শ্রোতা খুঁজে বের করা এবং একটি বিশেষ স্থান পরিবেশন করা অব্যাহত রেখেছে। এটা ফ্রি ডেস্কটপকে সামনের দিকে টানছে না, পিছিয়ে পড়ছে না। এটি তাদের জন্য বিদ্যমান রয়েছে যারা একটি ঐতিহ্যগত ডেস্কটপ পরিবেশ চান যা আপনার কম্পিউটারের অনেক সম্পদ ব্যবহার করে না। আর এটাই যথেষ্ট।

তবুও Xfce এই বিষয়ে একা নয়। এখনও অন্যান্য লাইটওয়েট লিনাক্স ডেস্কটপ রয়েছে যেগুলি আপনাকেও পরিবেশন করতে পারে৷


  1. 7টি কারণ কেন ইন্টারনেট অফ থিংস আপনাকে ভয় দেখায়

  2. 10টি কারণ আপনার পাইথন শেখা উচিত

  3. LXDE বনাম XFCE:কোনটি ভাল লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ?

  4. 5টি XFCE টার্মিনাল থিম আপনার চেষ্টা করা উচিত