কম্পিউটার

লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?

আপনি কি উইন্ডোজ বা ম্যাক কম্পিউটার ব্যবহারকারী? অনেক কম্পিউটার ব্যবহারকারী আছেন যারা তাদের কম্পিউটারের জীবন উইন্ডোজ বা ম্যাকে কাটিয়েছেন এবং তাদের জন্য লিনাক্স সবসময় একটি অদ্ভুত জন্তুর মতো মনে হয়েছে। ইউনিক্সের বংশধর, লিনাক্স হল একটি ওএস সফ্টওয়্যার যা ব্যবহারকারীরা খুব কমই ব্যবহার করবে যদি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস (GUI) উপলব্ধ না হয়। GUI ছাড়া, কমান্ড লাইন ইন্টারফেসে কাজ করা কঠিন। এটি বলার পরে, আপনি এখনও লিনাক্সের বিভিন্ন জনপ্রিয় সংস্করণ খুঁজে পেতে পারেন যা প্রতিদিন ব্যবহৃত হয়।

উইন্ডোজ এবং ম্যাকোসের বিপরীতে, লিনাক্সের অনেক সংস্করণ রয়েছে (ভিন্ন লিনাক্স ডিস্ট্রোস)। এখন পর্যন্ত কয়টি উইন্ডোজ ওএস সংস্করণ চালু করা হয়েছে? Windows 10, 8, 7, XP, এবং সর্বাধিক কিছু সার্ভার সংস্করণ। ম্যাক সংস্করণগুলির সাথে এটি একই গল্প। কিন্তু কেন বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনে প্রতি 6 মাসে কিছু আপগ্রেড হয় বলে মনে হচ্ছে?

ঘন ঘন আপগ্রেডের পিছনে কারণ

লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?

MacOS এবং Windows আপগ্রেডগুলি যথাক্রমে Apple এবং Microsoft থেকে নেওয়া হয়। প্রতিটি আপগ্রেডের জন্য একটি উৎস, যা ব্যবহারকারীদের জন্য এটি খুব সুবিধাজনক করে তোলে। যাইহোক, লিনাক্স ডিস্ট্রোস আপগ্রেডগুলি একাধিক ডেভেলপারদের দ্বারা পাওয়া যায়। দুঃখের বিষয় হল যে আপনি লিনাক্স আপগ্রেডগুলি কভার করে এমন কিছু নিউজলেটার (এগুলি বিনামূল্যে) সাবস্ক্রাইব না করলে আপনি আপগ্রেড সম্পর্কে সম্পূর্ণরূপে অসচেতন থাকবেন। কিন্তু কেন এত ঘন ঘন আপগ্রেড?

উপরে উল্লিখিত হিসাবে, লিনাক্স ডিস্ট্রোস আপগ্রেডগুলি প্রধানত স্বেচ্ছাসেবকদের দ্বারা নেওয়া হয়, যারা তাদের সুবিধা অনুযায়ী কাজ করে।

এই আপডেটগুলি কি সম্পর্কে?

সেগুলি অদৃশ্য কার্নেল আপডেট হতে পারে, যেগুলি বাগগুলি ঠিক করতে, নিরাপত্তা ত্রুটিগুলি মেরামত করতে বা OS কর্মক্ষমতা বাড়াতে ডিজাইন করা হয়েছে৷ কিছু অ্যাপ্লিকেশন আপডেট করা হয় বা এমনকি সম্পূর্ণরূপে সরানো হয় এবং বিতরণে নতুন দ্বারা প্রতিস্থাপিত হয়। হার্ডওয়্যার সমর্থনের মতো কার্যকারিতা রিলিজ থেকে রিলিজে পরিবর্তিত হতে পারে। গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) এ নতুন পরিবর্তনগুলি আপডেট করা হতে পারে যাতে কিছু ফাংশন কীভাবে কাজ করে তার সম্পূর্ণ ওভারহল প্রয়োজন। যেহেতু অনেকগুলি কারণ রয়েছে অনেকগুলি বিতরণ প্রায় 6-মাসের চক্রে বা বছরে অন্তত একবার আপগ্রেড করতে পছন্দ করে৷

আপনার কি এই আপগ্রেডগুলির প্রয়োজন?

লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?

ভাল প্রশ্ন! যাইহোক, উত্তর হল- এটা নির্ভর করে। কোনো আপডেট যদি নিরাপত্তা ত্রুটির জন্য নিবেদিত হয়, তা অবশ্যই আপডেট করতে হবে। এটি আপনার সিস্টেমকে সাইবার ক্রুকদের দ্বারা আক্রমণ করা থেকে বাধা দেয়। আমরাই অজান্তে আমাদের কম্পিউটারকে সাইবার অপরাধীদের জন্য একটি সহজ লক্ষ্যবস্তুতে পরিণত করি। নিরাপত্তা আপগ্রেড ব্যতীত, আপনি যদি GUI এর চেহারা পরিবর্তন করতে চান বা নতুন উপাদান যোগ করতে চান তবে আপনি সেই আপগ্রেডগুলি বাস্তবায়ন করতে পারেন। আমরা আশা করি এটি আপনার প্রশ্নের উত্তর দেবে৷

সমালোচনামূলক না হলে প্রতিটি আপডেট বাস্তবায়ন করার প্রয়োজন নেই। এটি করার ফলে, আপনি প্রায়ই অপারেটিং সিস্টেম আপগ্রেড করার সময় বিরক্ত হতে পারেন৷

শুধুমাত্র একটি আপগ্রেড হওয়ার অর্থ এই নয় যে আপনাকে নতুন সংস্করণটি ইনস্টল করতে হবে। আপনার যদি কোনো নতুন কার্যকারিতার প্রয়োজন না হয় এবং আপনি যা ব্যবহার করছেন তাতে খুশি হন, তাহলে আপনার বর্তমান সংস্করণ ব্যবহার করতে থাকুন।

কিছু বিতরণে LTS বা দীর্ঘমেয়াদী সহায়তা বিতরণ রয়েছে। এর মধ্যে অনেকেরই অন্তত তিন বছরের সহায়তা চক্র রয়েছে। এর কারণ হল বেশিরভাগ কোম্পানি তিন বছরের চক্রে তাদের হার্ডওয়্যার আপগ্রেড করার প্রবণতা রাখে। অনেক ডিস্ট্রিবিউশনে কর্পোরেট ক্লায়েন্ট রয়েছে যারা প্রায়শই আপগ্রেড করতে চায় না। আপনি যদি চান তবে আপগ্রেড এড়াতে এই ধরনের একটি দীর্ঘমেয়াদী সংস্করণ ব্যবহার করুন যাতে নিজেকে ঘন ঘন আপগ্রেড করতে না হয়। অতএব, আপনাকে যা করতে হবে তা হল সম্পূর্ণরূপে আপগ্রেড করার পরিবর্তে বিদ্যমান সফ্টওয়্যারটিকে প্যাচ করুন। আসলেই অনেক সহজ প্রক্রিয়া!

লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?

রেপ আপ!

মনে রাখবেন যে আপনার অপারেটিং সিস্টেম আপগ্রেড করার প্রয়োজন নেই কারণ আপনার বর্তমান সংস্করণে একটি আপগ্রেড আছে। আপনার সিস্টেমের সেই আপগ্রেড এবং এটি যে বৈশিষ্ট্যগুলি অফার করে তা প্রয়োজন কিনা দেখুন, তারপর যৌক্তিকভাবে কাজ করুন৷


  1. বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

  2. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  3. লিনাক্স পর্যালোচনা পরিষ্কার করুন:লিনাক্স ডিস্ট্রোসের ম্যাকলারেন

  4. লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?