কম্পিউটার

3টি কারণ কেন আপনি আপনার নিজের কার্নেল সংকলন করতে চান [লিনাক্স]

লিনাক্স সিস্টেমগুলি এত হাস্যকরভাবে নমনীয় এবং কনফিগারযোগ্য, এটি একেবারে পাগল। লিনাক্স কেন এত নমনীয় তার একটি বিশাল অংশ হল এর মডুলার কাঠামোর কারণে। প্রতিটি একক সিস্টেম কম্পোনেন্ট এবং প্রোগ্রামকে বিভিন্ন প্যাকেজে বিভক্ত করা হয়েছে যেগুলি সহজেই সরানো, যোগ করা বা অন্য কিছু দ্বারা প্রতিস্থাপন করা যেতে পারে। লিনাক্স কার্নেল সহ অপারেটিং সিস্টেমের কোন অংশেই সেই নিয়মের ব্যতিক্রম নেই।

সেই সত্যের কারণে, আপনি তুলনামূলকভাবে সহজে কার্নেলটি বের করতে পারেন, এতে কিছু স্টাফ করতে পারেন এবং তারপরে এটিকে আবার ভিতরে রাখতে পারেন। কিন্তু আপনি কার্নেলটি দিয়ে ঠিক কী করতে পারেন এবং কেন আপনার নিজের, কাস্টমাইজ করা কার্নেলটি কম্পাইল করার কথা বিবেচনা করা উচিত?

প্যাচিং বা ড্রাইভার এবং অন্যান্য অংশ প্রতিস্থাপন

3টি কারণ কেন আপনি আপনার নিজের কার্নেল সংকলন করতে চান [লিনাক্স]

লোকেরা বাড়িতে তাদের নিজস্ব কার্নেল কম্পাইল করার সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল যে কিছু ড্রাইভারকে (এবং অন্যান্য কার্নেল বৈশিষ্ট্যগুলি) প্যাচ আপ করতে হবে বা সম্পূর্ণ আলাদা ড্রাইভার বা আপডেটেড একটি দিয়ে সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে। এর একটি ভাল উদাহরণ হল WEP ক্র্যাকিংয়ের জন্য প্যাকেটগুলি ক্যাপচার করতে সক্ষম হওয়ার জন্য কিছু বেতার ড্রাইভার প্যাচ করার প্রয়োজন। ব্যাকট্র্যাক লিনাক্স, যা সেই নিবন্ধে উল্লেখ করা হয়েছে, ইতিমধ্যেই প্যাচ করা ড্রাইভারগুলির সাথে আসে, তবে অন্য যেকোনো ডিস্ট্রিবিউশনে আনপ্যাচড ড্রাইভার থাকবে৷

কখনও কখনও, লোকেরা নির্দিষ্ট ড্রাইভারদের ব্যাকপোর্ট করে, বিশেষ করে ওপেন সোর্স গ্রাফিক্স ড্রাইভার। আপনি যদি একজন ড্রাইভারকে ব্যাকপোর্ট করেন, তাহলে এর মানে হল যে আপনি একটি নতুন কার্নেল থেকে ড্রাইভার নিচ্ছেন এবং প্যাচ হিসাবে এটিকে একটি পুরানোটিতে আটকে রাখছেন। এমনকি যারা মালিকানা গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল করেন তাদের মাঝে মাঝে তাদের কার্নেল পুনরায় কম্পাইল করতে হয়, যদিও এটি সাধারণত স্বয়ংক্রিয়ভাবে ঘটে।

অপ্রয়োজনীয় কোড সরান এবং বিভিন্ন সংকলন ফ্ল্যাগ ব্যবহার করুন

3টি কারণ কেন আপনি আপনার নিজের কার্নেল সংকলন করতে চান [লিনাক্স]

আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করার আরেকটি খুব উপকারী অংশ হল আপনি নিজের অপ্টিমাইজেশন করতে পারেন। কাস্টমাইজেশন যখন কার্নেলের অংশগুলি পরিবর্তন করার উপর ফোকাস করে, অপ্টিমাইজেশানটি সমস্ত অপ্রয়োজনীয় অংশগুলির উপর ফোকাস করে যেগুলি সরানো যেতে পারে, সেইসাথে সংকলন পতাকার সর্বোত্তম সংমিশ্রণ যা একটি দ্রুত কার্নেল তৈরি করবে৷

বলুন যে আপনার ল্যাপটপে ব্লুটুথ ক্ষমতা নেই, এবং আপনি একটি ইউএসবি ডঙ্গল পাওয়ার পরিকল্পনা করছেন না, আপনি কার্নেল থেকে ব্লুটুথের সাথে সম্পর্কিত সমস্ত কিছু সরিয়ে ফেলতে পারেন৷ এই যুক্তির মাধ্যমে, প্রচুর অপ্রয়োজনীয় ড্রাইভার অপসারণ করা যেতে পারে, ডিস্কের স্থান এবং অন্যান্য সংস্থান সংরক্ষণ করা যায়। যদি তারা কখনই চূড়ান্ত কার্নেলের সাথে না থাকে, তাহলে তারা মূল্যবান সম্পদ লোড করবে না এবং গ্রহণ করবে না যা অন্য কিছুর জন্য ব্যবহার করা যেতে পারে।

কার্নেল সম্পর্কে আরও শেখা

3টি কারণ কেন আপনি আপনার নিজের কার্নেল সংকলন করতে চান [লিনাক্স]

শেষ কিন্তু অন্তত নয়, আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করার ফলে আপনাকে লিনাক্স অভিজ্ঞতা দেওয়ার সুবিধা রয়েছে। এমনকি যদি আপনি কার্নেল সম্পর্কে কিছু পরিবর্তন না করেন (কাস্টমাইজেশন এবং অপ্টিমাইজেশান উভয় দৃষ্টিকোণ), লিনাক্স কার্নেলের একটি ভ্যানিলা কপি ডাউনলোড করে, এটি কম্পাইল করে এবং আপনার সিস্টেমে চালানোর মাধ্যমে আপনি যে অভিজ্ঞতা পান তা অমূল্য হতে পারে যদি এটি আপনার মতো কিছু হয় আপনি আগ্রহী। স্পষ্টতই, এটি এমন কিছু যা যারা প্রতিদিন কার্নেলে কাজ করে তাদের করতে হয়, তাই কম্পিউটারের ধরন যারা লিনাক্সের সাথে যোগাযোগ করে তাদের বিবেচনায় এই পদক্ষেপ নেওয়া উচিত।

উপসংহার

শেষ পর্যন্ত, আপনি কি করতে চান তা সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে। বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, আপনার পছন্দের বন্টন দ্বারা অফার করা কার্নেল ঠিকঠাক কাজ করবে, এবং যারা নিয়মিত তাদের নিজস্ব কার্নেল কম্পাইল করে তারা তা করে কারণ নির্দিষ্ট প্রয়োজন বা প্রয়োজনীয়তা রয়েছে। যাইহোক, যদি আপনার প্রয়োজন থাকে যেমন আমি উল্লেখ করেছি, বা লিনাক্সের নিট গ্রাটিতে প্রবেশ করতে আগ্রহী, তাহলে আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করা অবশ্যই একটি ভাল ধারণা।

আপনি কি আপনার নিজের লিনাক্স কার্নেল কম্পাইল করেন? এটা কি মূল্যবান, এবং ভ্যানিলা/ডিস্ট্রিবিউশন কার্নেলের তুলনায় আপনি কী পরিবর্তন করবেন? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:আধুনিক ডিজেল ইঞ্জিন মেরামত, শাটারস্টকের মাধ্যমে শ্রমিকদের হাত ও টুল, শাটারস্টকের মাধ্যমে ট্রাক রিসাইক্লিং বিন পিক আপ করা, শিক্ষামূলক থিম:মজার কিশোর, ওষুধ, শাটারস্টকের মাধ্যমে বিজ্ঞান


  1. কিভাবে আপনার পিসির BIOS আপগ্রেড করবেন (এবং কেন আপনি চান)

  2. 5টি কারণ যা আপনি আসলে Google কে আপনার লোকেশন ডেটা দিতে চান

  3. উইন্ডোজ 10 এ আপনার হোস্ট ফাইলটি কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

  4. Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি