কম্পিউটার

লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কীভাবে কাটিয়ে উঠবেন

আপনার বর্তমান অপারেটিং সিস্টেম থেকে লিনাক্সে যেতে সাহায্য করার বিষয়ে আমরা প্রচুর নিবন্ধ লিখেছি। যাইহোক, এই সমস্ত উপকরণ হাতে থাকা সত্ত্বেও, কখনও কখনও বিশ্বাসের লাফ দেওয়া এবং বাস্তবে এটি চেষ্টা করা কঠিন।

সুতরাং, এই নিবন্ধটি স্যুইচিং সম্পর্কে আপনার কাছে থাকা সমস্ত প্রশ্ন এবং লিনাক্সের জগতে নিজেকে সহজ করতে আপনি কী করতে পারেন সে সম্পর্কে থাকবে। আপনি যদি এটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েন, তাহলে আপনার কাছে লিনাক্সে সফল হওয়ার জন্য প্রচুর উত্তর এবং টিপস থাকবে।

টার্মিনালের ব্যবহার

লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কীভাবে কাটিয়ে উঠবেন

অনেক লোকের মধ্যে সবচেয়ে বড় ভয়ের মধ্যে একটি হল যে লিনাক্সের জন্য আপনাকে টার্মিনাল ব্যবহার করতে হবে। এটা সত্য যে টার্মিনালটি দেখতে একটি ভীতিকর জিনিস হতে পারে -- আমি যখনই প্রথম লিনাক্সে ড্যাব করেছি তখনই আমি একই অনুভব করেছি। এবং এটা মনে হতে পারে যে টার্মিনালটি এখনও প্রয়োজনীয় কারণ টার্মিনালে চালানোর জন্য কমান্ড প্রদানের জন্য অনলাইনে (আমাদের নিজস্ব অনেকগুলি সহ) প্রচুর টিউটোরিয়াল রয়েছে। যাইহোক, আপনাকে দুটি কারণে চিন্তা করতে হবে না।

প্রথমত, আপনি যদি না চান তাহলে আপনাকে টার্মিনাল ব্যবহার করতে হবে না। এটা একটি প্রয়োজনীয়তা নয়. কমান্ডগুলি প্রায়শই টিউটোরিয়ালগুলিতে দেওয়া হয় এবং নিয়মিত লিনাক্স ব্যবহারকারীরা টার্মিনালে যাওয়ার প্রবণতা রাখে কারণ কিছু জিনিস রয়েছে যা টার্মিনালে আরও সহজে করা যেতে পারে, তবে এটি এখনও একটি পছন্দ। প্রয়োজন নেই।

দ্বিতীয়ত, টার্মিনালটি (বিশ্বাস করুন বা না করুন) আসলে শেখা এতটা কঠিন নয়। আমাদের কাছে প্রচুর নিবন্ধ রয়েছে যা আপনাকে লিনাক্স টার্মিনালটি উপলব্ধি করতে একটি ভাল শুরু দিতে পারে। তারপরে আপনার যা দরকার তা হল একটু অনুশীলন এবং আপনি খুব দ্রুত ধারণাটি পেতে শুরু করবেন।

ইউজার ইন্টারফেস বা "ডেস্কটপ পরিবেশ"

লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কীভাবে কাটিয়ে উঠবেন

এমনকি যদি আপনার টার্মিনাল ব্যবহার করার প্রয়োজন না হয়, তাহলে ইউজার ইন্টারফেসের কি হবে? অনেকগুলি ডেস্কটপ পরিবেশ রয়েছে এবং সেগুলির মধ্যে একটি বেছে নেওয়া অসম্ভব বলে মনে হতে পারে। যাইহোক, আপনি নিজেকে শুধুমাত্র সবচেয়ে জনপ্রিয়, যেমন GNOME, KDE, Xfce, LXDE, Cinnamon, MATE, এবং Unity-এর মধ্যে সীমাবদ্ধ করে আপনার জীবনকে কিছুটা সহজ করে তুলতে পারেন, যেগুলি প্রায়ই জনপ্রিয় লিনাক্স বিতরণের জন্য ডিফল্ট ডেস্কটপ পরিবেশ। একবার আপনি শুধুমাত্র এই বিকল্পগুলিকে সংকুচিত করে ফেললে, আপনার পছন্দের ডেস্কটপটি বেছে নেওয়ার পছন্দ রয়েছে। এটাই লিনাক্সের সৌন্দর্য -- আসলে আপনার পছন্দ আছে।

এই পছন্দগুলির কারণে, বিভিন্ন লোকের জন্য বিভিন্ন লিনাক্স বিতরণ সুপারিশ করা সম্ভব। উদাহরণস্বরূপ, Mac OS X ব্যবহারকারীদের জন্য সেরা ডিস্ট্রো সুপারিশ হবে উবুন্টু, কারণ বাম দিকের উইন্ডো নিয়ন্ত্রণ বোতাম এবং গ্লোবাল মেনু পরিচিত বলে মনে হবে। উইন্ডোজ ব্যবহারকারীরা লিনাক্স মিন্টে ভাল কাজ করবে কারণ এটি উইন্ডোজের সাথে খুব একই ধরনের লেআউট প্রদান করে।

আপনি যেই ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন তার জন্য সমর্থনের জন্য -- চিন্তা করবেন না। যেহেতু এইগুলি সবচেয়ে জনপ্রিয় বিকল্প, তাই প্রয়োজন হলে আপনাকে সাহায্য করার জন্য অনলাইন সম্প্রদায়গুলিতে প্রচুর লোক থাকবে৷

সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সমর্থন

লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কীভাবে কাটিয়ে উঠবেন

হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার জন্য সমর্থন বেশ চমৎকার, এবং উদ্বেগের জন্য সামান্য কারণ হওয়া উচিত. লিনাক্স হার্ডওয়্যার সমর্থন বছরের পর বছর ধরে ধীরে ধীরে উন্নত হয়েছে এবং এখন এমন একটি পর্যায়ে রয়েছে যেখানে বেশিরভাগ সিস্টেমগুলি কোনও আকার বা আকারে হস্তক্ষেপ না করেই সম্পূর্ণরূপে কাজ করে৷

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন একটি লাইভ এনভায়রনমেন্ট অফার করে যা আপনি আপনার প্রস্তুত ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার মাধ্যমে প্রবেশ করেন, যেখানে আপনি আপনার হার্ড ড্রাইভে লিনাক্স কমিট করার আগে সমস্ত হার্ডওয়্যার কাজ করে কিনা তা পরীক্ষা করতে পারেন। আপনার পছন্দের অ্যাপের অফিসিয়াল লিনাক্স ভার্সন আছে কিনা বা লিনাক্সের বিকল্প উপলব্ধ আছে কি না, আপনার যা কিছু করা দরকার তা করার জন্য আপনার জন্য প্রচুর সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে।

একবার এবং সবার জন্য আপনার ভয় কাটিয়ে উঠুন

লিনাক্সে ব্যর্থ হওয়ার ভয় কীভাবে কাটিয়ে উঠবেন

এখন সবচেয়ে সাধারণ প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে, কীভাবে আপনি লিনাক্সের ভয় কাটিয়ে উঠতে পারেন? আসলে এটা চেষ্টা করে. সৌভাগ্যক্রমে, আপনার কম্পিউটারে এটি ইনস্টল না করেই আপনি এটি ব্যবহার করে দেখতে পারেন এমন অনেক উপায় রয়েছে৷

আপনি ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করে একটি লাইভ পরিবেশে এটি ব্যবহার করে দেখতে পারেন, অথবা আপনি একটি ভার্চুয়াল মেশিনে (যেমন ভার্চুয়ালবক্সের সাথে) Linux ইনস্টল করতে পারেন যাতে আপনি আপনার কম্পিউটার বন্ধ করার সময় অ্যাপ এবং আপডেটগুলি অদৃশ্য না হয়ে ইনস্টল করতে পারেন। এই বিকল্পগুলির সাথে, আপনি আপনার বর্তমান সিস্টেমে কোন স্থায়ী পরিবর্তন করছেন না৷

এটি, সত্যই, আপনার লিনাক্সের ভয় কাটিয়ে উঠার সর্বোত্তম উপায়। একবার আপনি কিছুক্ষণের জন্য আপনার জন্য একটি সিস্টেম ইনস্টল, সেট আপ এবং ব্যবহার করার পরে, আপনি ঠিক কী আশা করবেন তা জানেন। এবং আপনি লিনাক্স ব্যবহার করার চেষ্টা চালিয়ে যেতে পারেন যতক্ষণ না আপনি এটির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

এটি সম্পূর্ণ স্বাভাবিক যদি আপনি এটি একবার ব্যবহার করার পরে নিশ্চিত না হন৷ আমি নিশ্চিত যে এটি শেষ পর্যন্ত আটকে যাওয়ার আগে আমাকে অন্তত পাঁচবার লিনাক্স চেষ্টা করতে হয়েছিল। কিন্তু আমি ফিরে আসার জন্য যথেষ্ট কৌতূহলী ছিলাম।

একবার চেষ্টা করে দেখুন!

প্রযুক্তিগত কারণে লিনাক্স ব্যবহার করতে না পারা আজকাল খুব বিরল। লিনাক্স খুবই সক্ষম এবং আপনি সাধারণত আপনার কম্পিউটারে যা করেন তা সমর্থন করতে সক্ষম হওয়া উচিত।

পরিবর্তে, অনেক লোককে একটি নতুন, অপরিচিত অপারেটিং সিস্টেমে স্যুইচ করার ভয়কে কাটিয়ে উঠতে হবে। শুধু চেষ্টা চালিয়ে যান, নতুন অংশগুলি শিখতে কিছু সময় নিন, এবং যখন আপনি প্রশ্ন বা সমস্যায় পড়েন তখন একটি অনুসন্ধান ইঞ্জিনের পাশাপাশি আমাদের নিজস্ব সংস্থানগুলি ব্যবহার করুন৷ আপনি এটি করতে পারেন, এবং একবার আপনি খুশি হবেন।

লিনাক্স ব্যবহার করার ব্যাপারে আপনার সবচেয়ে বড় ভয় কি? কমেন্টে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে পতনশীল মানুষ


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার পিসিতে iMessage পাবেন

  4. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন