কম্পিউটার

লিনাক্সে কীভাবে সিপিইউ তথ্য পাবেন

আপনার কম্পিউটারের মধ্যে, কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট, ওরফে CPU , একটি গুরুত্বপূর্ণ উপাদান। অগণিত ডেটা প্রসেসিং ফাংশন সম্পাদনে এর অপরিহার্য প্রকৃতি সত্ত্বেও, আমাদের মধ্যে অনেকেই সম্ভবত সিপিইউ সম্পর্কে খুব কমই জানি, যা কম্পিউটারের ভিতরে লুকিয়ে থাকে কারণ এটি তার জাদু কাজ করে। সৌভাগ্যক্রমে, লিনাক্স সিস্টেমে CPU তথ্য খোঁজা মোটামুটি সোজা , তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে এটি করা হয়েছে।

কেন আপনার CPU তথ্যের প্রয়োজন হতে পারে

কেউ কেন আরও CPU বিশদ পেতে চাইতে পারে তার কয়েকটি কারণ রয়েছে। সম্ভবত আপনি আপনার কম্পিউটারের ভিতরে কী ঘটছে সে সম্পর্কে কৌতূহলী এবং আরও জানতে চান। হতে পারে আপনাকে একটি হার্ডওয়্যার সমস্যা ডিবাগ করতে হবে, কতগুলি সমসাময়িক প্রক্রিয়া পরিচালনাযোগ্য তা দেখুন বা এর উত্স থেকে সফ্টওয়্যার পরিচালনা করতে হবে। সম্ভবত আপনি হার্ডওয়্যার বিক্রি বা আপগ্রেড করতে চাইছেন, অথবা আপনি একটি কার্নেল মডিউল ব্যবহার করার পরিকল্পনা করছেন। কারণ যাই হোক না কেন, কমান্ড লাইনে উত্তর থাকতে হবে।

কমান্ড ব্যবহার করা

আপনি যা খুঁজছেন তার উপর নির্ভর করে বিভিন্ন কমান্ড রয়েছে যা CPU তথ্য আনতে পারে। যদিও লিনাক্স সিস্টেমের মধ্যে বিভিন্ন বৈশিষ্ট্য অ্যাক্সেসযোগ্য, যেমন iscpu, কিছু সরঞ্জাম অতিরিক্ত হিসাবে আসে যা ব্যবহারের জন্য ডাউনলোড করা যেতে পারে, যেমন inxi এবং cpuid।

সারমর্মে, /proc/cpuinfo-তে ভেন্ডর_আইডি এবং সিপিইউ কোরের সংখ্যা থেকে শুরু করে CPU আর্কিটেকচার এবং গতি পর্যন্ত সর্বাধিক গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে। কমান্ড এই তথ্য আনতে সাহায্য করে।

নিম্নলিখিত কমান্ডগুলি লিনাক্সে CPU তথ্য দেখাবে:

কম বা ক্যাট কমান্ড

cat কমান্ড নিম্নরূপ প্রবেশ করা যেতে পারে:

cat /proc/cpuinfo

কম কমান্ডও ব্যবহার করা যেতে পারে।

less /proc/cpuinfo

এটি প্রতিটি সিপিইউকে প্রতিটি চিহ্নিত করার জন্য তালিকাভুক্ত কোর সহ রিপোর্ট করবে। পতাকাগুলি CPU বৈশিষ্ট্যগুলিকে নির্দেশ করে৷

একটি grep কমান্ড ব্যবহার করা যেতে পারে ফলাফল সংকুচিত করার জন্য শুধুমাত্র কোরের সংখ্যা, মডেলের নাম ইত্যাদির মতো দিকগুলি আউটপুট করার জন্য। উদাহরণস্বরূপ, প্রসেসরের নাম দ্বারা অনুসন্ধান করতে, এটি এইরকম দেখাবে:

grep -m 1 'model name' /proc/cpu info

cpuid কমান্ড

আপনাকে এটি ইনস্টল করতে হবে এবং cpuid চালাতে হবে, তবে এটি x86 CPU এবং তাদের সঠিক মডেলগুলির সম্পূর্ণ তথ্য তৈরি করবে। প্রম্পট লিখুন :

cpuid

সিস্টেম বিশদ বিবরণের জন্য ইনক্সি কমান্ড

ইন্টারনেট রিলে চ্যাট এবং কনসোলের সাথে ব্যবহারের জন্য একটি কমান্ড-লাইন স্ক্রিপ্ট Inxi দ্বারা সিস্টেম তথ্য সংগ্রহ করা যেতে পারে। এটি প্রথমে ইনস্টল করা প্রয়োজন। -c পতাকা সম্পূর্ণ CPU তথ্য ডাম্প করবে, তাই আপনি CPU ঘড়ি-গতির বিবরণ চাইলে এটি সহায়ক:

inxi -C

হার্ডওয়্যারের জন্য dmidecode কমান্ড

আপনি যদি হার্ডওয়্যার তথ্য চান, dmidecode একটি দরকারী টুল। এটি DMI টেবিলের বিষয়বস্তু তৈরি করবে এবং SMBIOS স্পেকটি সমস্ত DMI ফর্ম দেখাবে (https://www.tecmint.com/check-linux-cpu-information/)। একটি উদাহরণ হিসাবে, কমান্ড এই মত দেখতে পারে:

sudo dmidecode —type processor

CPU নম্বরের জন্য Nproc

nproc কমান্ড হল কয়টি CPU আছে সেই প্রশ্নের উত্তর পাওয়ার একটি দ্রুত উপায়:

nproc

CPU আর্কিটেকচারের জন্য Iscpu কমান্ড

এই কমান্ড-লাইন ইউটিলিটি সিপিইউ আর্কিটেকচারে বিশদ প্রদর্শন করবে, লজিক্যাল সিপিইউগুলির একটি তালিকা ছাড়া, এবং এটি util-linux প্যাকেজের অংশ তাই এটি সমস্ত Linux সিস্টেমে উপলব্ধ। শেল প্রম্পটে নিম্নলিখিতটি লিখুন:

lscpu

কোরগুলির জন্য শীর্ষ/Htop কমান্ড

শীর্ষ বা htop কমান্ডগুলি কোরের সংখ্যা বিস্তারিত করবে। নিম্নলিখিত লিখুন তারপর 1 টিপুন :

top

অথবা

htop

GTK+ এ হার্ডওয়্যারের বিবরণের জন্য হার্ডইনফো

এই টুলটি একটি GTK+ উইন্ডোর মধ্যে হার্ডওয়্যার তথ্য ডাম্প করার জন্য ইনস্টল করা যেতে পারে। কমান্ডটি এভাবে প্রবেশ করা যেতে পারে:

hardinfo

ব্যবহারকারী-বান্ধব উইন্ডো প্রদর্শিত হবে এবং "প্রতিবেদন তৈরি করুন" এ ক্লিক করে একটি প্রতিবেদন চালানো হবে। আরও একটি উইন্ডো খুলবে যেখানে আপনি রিপোর্টে আপনার পছন্দসই তথ্য নির্বাচন করতে পারবেন, যেমন কম্পিউটার, ডিভাইস, বেঞ্চমার্ক এবং/অথবা নেটওয়ার্ক থেকে। প্রাসঙ্গিক এলাকায় টিক দেওয়া হয়ে গেলে "জেনারেট" এ ক্লিক করুন, রিপোর্টটি HTML-এ তৈরি হবে, যাতে আপনি এটি আপনার ওয়েব ব্রাউজারে সুবিধামত দেখতে পারেন।

সারাংশ

লিনাক্স সিস্টেম থেকে তথ্য আহরণ করার জন্য ব্যবহারকারীদের বিভিন্ন উপায় রয়েছে এবং একটি বেছে নেওয়া হল আপনার কোন বিশদ বিবরণ দেখতে হবে, কোন ফর্ম্যাটে আপনি সেগুলি দেখতে চান এবং আপনি আগে থেকে ইনস্টল করা ব্যবহার করতে চান কিনা তা নির্ধারণ করার একটি ক্ষেত্রে। ফাংশন বা আরও ক্ষমতা সহ একটি টুল ডাউনলোড করুন।


  1. কিভাবে সহজে আপনার লিনাক্স পিসি সম্পর্কে হার্ডওয়্যার তথ্য পাবেন

  2. লিনাক্সে একটি প্রক্রিয়া কীভাবে মেরে ফেলা যায়

  3. কীভাবে লিনাক্সে একটি ডিরেক্টরির নাম পরিবর্তন করবেন

  4. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন