কম্পিউটার

কিভাবে আপনার লিনাক্স ডেস্কটপকে GNOME 42 এ আপগ্রেড করবেন

জিনোম 42 এসেছে! এটি একটি বড় রিলিজ, লিবাদ্বয়তা-এর প্রবর্তন লাইব্রেরি অ্যাপগুলিকে শুধুমাত্র একটি নতুন চেহারা নয়, অভিযোজিত ডিজাইন এবং অ্যানিমেশন প্রদান করে। এছাড়াও রয়েছে অফিসিয়াল ডার্ক থিম সাপোর্ট এবং চমৎকার স্ক্রিন ক্যাপচারিং কার্যকারিতা প্রিন্ট স্ক্রীন-এ বিল্ট। বোতাম।

তাহলে কিভাবে আপনি এই নতুন বৈশিষ্ট্য আপনার হাত পেতে? আপনি শুধু অফিসিয়াল ওয়েবসাইট থেকে সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারবেন না। এবং যখন কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন কয়েক দিনের মধ্যে আপডেটগুলি সরবরাহ করে, তবে বেশিরভাগই আপনাকে কয়েক মাস অপেক্ষা করবে। তবে উবুন্টুতেও সর্বশেষ জিনোম পাওয়ার উপায় রয়েছে। এখানে কিভাবে.

উবুন্টু 22.04 এ আপগ্রেড করা হচ্ছে

উবুন্টু 20.04, বর্তমান দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ, GNOME 3.36 ব্যবহার করে। সর্বশেষ অন্তর্বর্তীকালীন রিলিজ, উবুন্টু 21.10, জিনোম 40 ব্যবহার করে। জিনোম 42 পেতে, আপনাকে উবুন্টু 22.04 এ আপগ্রেড করতে হবে।

প্রযুক্তিগতভাবে, উবুন্টু 22.04 এখনও উপলব্ধ নয়। এটি এপ্রিলে মুক্তির জন্য নির্ধারিত রয়েছে। কিন্তু আপনি প্রি-রিলিজ সফ্টওয়্যার ব্যবহার করতে আপনার সিস্টেম আপগ্রেড করতে পারেন এবং সময়ের আগে GNOME 42 পেতে পারেন। শুধু জেনে রাখুন, একটি সিস্টেম হিসাবে এখনও জনসাধারণের ব্যবহারের উদ্দেশ্যে নয়, আপনি অনেক বেশি সংখ্যক বাগ সম্মুখীন হতে পারেন৷

সেই দাবিত্যাগের পথের বাইরে, প্রথম ধাপ হল নিশ্চিত করা যে আপনার সিস্টেম সম্পূর্ণ আপ-টু-ডেট। আপনি অ্যাপ স্টোর থেকে এটি করতে পারেন, কিন্তু যেহেতু প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে একটি টার্মিনাল খুলতে হবে, আসুন শুরু থেকেই এটি করা যাক। তাই GNOME টার্মিনাল খুলুন এবং এই কমান্ডটি লিখুন:

sudo apt update && sudo apt upgrade

এটি একটি দুই-অংশের কমান্ড যা প্রথমে আপনার সফ্টওয়্যার উত্সগুলি আপডেট করে তা নিশ্চিত করে যে আপনি সর্বশেষ সফ্টওয়্যার ডাউনলোড করতে চলেছেন৷ তারপর এটি আসলে ডাউনলোড শুরু হয়৷

পরবর্তী, লিখুন:

sudo do-release-upgrade -d

এটি উবুন্টুর একটি নতুন সংস্করণে আপগ্রেড করার প্রক্রিয়া শুরু করে। যেহেতু 22.04 এখনও উপলব্ধ নয়, তাই আপনাকে উবুন্টুর সংস্করণগুলি সন্ধান করতে টুলটিকে বলতে হবে যা এখনও বিকাশে রয়েছে। এটাই -d পতাকা জন্য হয়. আপনার টার্মিনালে প্রদর্শিত প্রম্পটগুলি অনুসরণ করুন এবং Y লিখুন৷ যখন প্রয়োজন. প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার মেশিন রিবুট করুন।

অন্যান্য লিনাক্স ডিস্ট্রোতে GNOME 42 পাওয়া

উবুন্টু একটি জিনোম-ভিত্তিক ডিস্ট্রো, তবে এটি জিনোমের সর্বশেষ সংস্করণের সাথে আপ-টু-ডেট থাকার সেরা উপায় নয়। উবুন্টু তার নিজস্ব থিম, এক্সটেনশন এবং প্যাচ প্রয়োগ করে। এমনকি যদি আপনি ভ্যানিলা জিনোম ডেস্কটপের জন্য এগুলি অদলবদল করেন, উবুন্টু এখনও বিভিন্ন অ্যাপের বিভিন্ন সংস্করণ সরবরাহ করে। উবুন্টু 21.10, উদাহরণস্বরূপ, জিনোম 40 এর সাথে এসেছে যদিও জিনোম 41 ইতিমধ্যেই উপলব্ধ ছিল। কিন্তু ব্যবহারকারীরা শুধুমাত্র GNOME 40 পায়নি। কিছু GNOME 41 অ্যাপ ছিটিয়ে দেওয়া হয়েছিল।

যত তাড়াতাড়ি সম্ভব GNOME এর সর্বশেষ সংস্করণটি উপভোগ করতে, আপনি একটি রোলিং রিলিজ বিতরণ ব্যবহার করতে পারেন। দুটি ভাল বিকল্প হল openSUSE Tumbleweed এবং Arch Linux। উভয় ডিস্ট্রোতে, আপনাকে জিনোম 42 পেতে বিশেষ কিছু করতে হবে না। সর্বশেষ সংস্করণটি হয় কয়েক দিন বা কয়েক সপ্তাহ পরে উপলব্ধ হবে যে GNOME সফ্টওয়্যারটি বন্য অবস্থায় প্রকাশ করবে।

রোলিং রিলিজ ডিস্ট্রোগুলি কিছুটা অতিরিক্ত রক্ষণাবেক্ষণ এবং ঝুঁকি নিয়ে আসতে পারে। আপনি যদি ছয় মাসের রিলিজ চক্রের সাথে আসা স্থায়িত্ব পছন্দ করেন তবে ফেডোরা ব্যবহার করে দেখুন। এটি তার স্টক বিন্যাসে সর্বশেষ GNOME প্রদান করে। বর্তমান সংস্করণ, ফেডোরা 35, জিনোম 41 এর সাথে আসে৷ তবে আপনি হয় ডাউনলোড করতে পারেন বা আপনি যদি ইতিমধ্যে ফেডোরা চালাচ্ছেন তবে ফেডোরা 36 বিটাতে আপগ্রেড করুন৷

নিশ্চিত করুন যে আপনি সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করেছেন, এবং তারপরে এই কমান্ডটি প্রবেশ করান:

sudo dnf system-upgrade download –releasever=36

আপনি যদি অপরিবর্তনীয় এবং ফ্ল্যাটপ্যাক-ভিত্তিক ফেডোরা সিলভারব্লু ব্যবহার করেন, তাহলে সময়ের আগে জিনোম 42 পাওয়া আরও সহজ কারণ সিলভারব্লু আপনাকে আপনার সিস্টেম পুনরায় ইনস্টল করার প্রয়োজন ছাড়াই একটি একক কমান্ডের সাহায্যে ফেডোরা 35 এবং ফেডোরা 36 এর মধ্যে পিছনে যেতে দেয়।

rpm-ostree rebase fedora:fedora/36/x86_64/silverblue

যদি জিনিসগুলি আপনার জন্য কাজ না করে, আপনি বুট করার সময় GRUB মেনুতে পূর্ববর্তী এন্ট্রি নির্বাচন করে Fedora 35-এ ফিরে যেতে পারেন। আপনি এটি দেখতে না পেলে, Esc টিপুন যখন আপনার কম্পিউটার বুট হচ্ছে। তারপরে আপনি এই কমান্ডের মাধ্যমে প্রত্যাবর্তনকে স্থায়ী করতে পারেন:

rpm-ostree rollback

আপনার লিনাক্স ডেস্কটপে জিনোম 42 উপভোগ করুন

জিনোমের সর্বশেষ সংস্করণ চেষ্টা করা মজাদার। শুধু জেনে রাখুন যে কিছু কার্যকারিতা এখনও চালু হচ্ছে। সময়ের সাথে সাথে বিভিন্ন জিনোম অ্যাপ ধীরে ধীরে GTK4 এ আপগ্রেড হচ্ছে। কিছু রুক্ষ প্রান্ত প্রদর্শিত হতে পারে।

যদিও অপেক্ষা করা কঠিন হতে পারে, যারা অপেক্ষা করছেন তারা কয়েক মাস আপডেট এবং বাগ ফিক্সের পরে তাদের জন্য অপেক্ষা করা GNOME 42 এর আরও পালিশ সংস্করণ পাবেন। আপনি এখনই অপেক্ষা করার বা ডুব দেওয়ার সিদ্ধান্ত নিন, নতুন কী আছে তা দেখতে পড়তে থাকুন!


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. আপনার লিনাক্স সিস্টেমকে সহজেই আপগ্রেড করতে টপগ্রেড কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে আপনার লিনাক্স ডেস্কটপে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন কাস্ট করবেন

  4. উইন্ডোজ 10 এ আপনার ডেস্কটপ পরিপাটি করার জন্য লিনাক্স স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন