কম্পিউটার

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

একটি শক্তিশালী ওএস ইকোসিস্টেম হিসাবে লিনাক্সের সবচেয়ে বড় আকর্ষণ হল এর গতি বাক্সের বাইরে, তবে আপনার লিনাক্স পিসিকে আরও গতি বাড়ানোর জন্য এটি সর্বদা উপকারী। নীচে একাধিক উপাদান রয়েছে যা আপনার সিস্টেমের গতির ক্ষমতাকে প্রভাবিত করে এবং জিনিসগুলিকে গতি বাড়ানোর কিছু দুর্দান্ত উপায়৷

থ্রেড শিডিউলিং

প্রাথমিকভাবে, লিনাক্স একটি বৃত্তাকার ফ্যাশনে কাজগুলি পরিচালনা করার জন্য একটি সাধারণ শিডিউলিং অ্যালগরিদম ব্যবহার করেছিল। এর সৃষ্টির পর থেকে, লিনাক্স ধারাবাহিকভাবে তার থ্রেড শিডিউলিংয়ের উন্নতি করেছে, যা সম্পূর্ণরূপে ফেয়ার শিডিউলার নামে একটি অত্যন্ত উন্নত এবং পরিমাপযোগ্য ডিজাইনে পরিণত হয়েছে।

সিএফএস ভার্চুয়াল রান-টাইম ব্যবহার করে সিদ্ধান্ত নেয় যে কোন কাজগুলি সম্পাদন করা প্রয়োজন। এটি ছাড়াও, একটি লাল-কালো, নির্ধারিত কাজগুলির স্ব-ভারসাম্যপূর্ণ গাছ রাখা হয় যাতে একটি রানের সারি থেকে আরও দক্ষতার সাথে কাজগুলি পরিচালনা করা যায়৷

উন্নত ফাইল সিস্টেম

লিনাক্স আশ্চর্যজনকভাবে উন্নত ফাইল সিস্টেম ডিজাইন ব্যবহার করে অন্যান্য OS মার্কেট প্রতিযোগীদের তুলনায়। Ext ফাইল সিস্টেমের তৃতীয় পুনরাবৃত্তি, Ext3 প্রবর্তনের পর থেকে, লিনাক্স জার্নালিং ক্ষমতা থেকে উপকৃত হয়েছে, একটি ব্যর্থ ফাইল স্থানান্তর বা পাওয়ার বিভ্রাটের ক্ষেত্রে কার্যকরভাবে ফাইল সিস্টেম দুর্নীতি প্রতিরোধ করে।

Ext4 আরও বড় ফাইলগুলিকে মিটমাট করতে এবং উচ্চ অ্যাক্সেস গতিতে সীমাহীন সাবডিরেক্টরিগুলির জন্য Ext3 এর কার্যকারিতাকে আরও প্রসারিত করে৷

গতির কথা বলতে গেলে, এখানে কয়েকটি উপায় রয়েছে যা আপনি আপনার লিনাক্স সিস্টেমের গতি বাড়াতে পারেন।

আপনার কম্পিউটারের কর্মক্ষমতা বাড়ানোর জন্য একটি সহজ শুরুর স্থান সর্বদা শুরুতেই থাকে। এটির জন্য কয়েকটি মূল পন্থা রয়েছে এবং সেগুলি নিম্নলিখিত অপ্টিমাইজেশানগুলির উপর কেন্দ্রীভূত হয়৷ (আমরা নীচের উদাহরণ হিসাবে উবুন্টু ব্যবহার করব।)

1. গ্রাব টাইম কমিয়ে লিনাক্স বুটের গতি বাড়ান

যদি আপনার লিনাক্স সিস্টেম বুটলোডার হিসাবে গ্রুব ব্যবহার করে, আপনি দেখতে পাবেন যে এটি দশ থেকে ত্রিশ সেকেন্ডের যে কোনও জায়গায় GRUB বুটলোডার প্রদর্শন করবে। আপনি কি জানেন যে আপনি বুটলোডারের সময়কাল ট্রিম করতে পারেন বা এমনকি কাউন্টডাউন সম্পূর্ণভাবে এড়িয়ে যেতে পারেন?

একটি টার্মিনাল ফায়ার করুন এবং আপনার প্রিয় টেক্সট এডিটরে "/etc/default/grub" ফাইলটি খুলুন

sudo nano /etc/default/grub

GRUB_TIMEOUT খুঁজুন পরিবর্তনশীল এই ভেরিয়েবলের সাথে যুক্ত মানটিকে 5 বা 3 এর মত কিছুতে প্রতিস্থাপন করুন। কাউন্টডাউন নিষ্ক্রিয় করতে এটি 0 এ সেট করুন। (প্রথম এন্ট্রি ডিফল্টরূপে নির্বাচিত হবে।)

সংরক্ষণ করুন (Ctrl + ) এবং ফাইলটি বন্ধ করুন (Ctrl + X ), তারপর চালান

update-grub

পরিবর্তন কার্যকর হওয়ার জন্য,

2. স্টার্টআপ অ্যাপ্লিকেশনের সংখ্যা হ্রাস করুন

প্রতিটি লিনাক্স ডিস্ট্রো স্টার্টআপ অ্যাপ্লিকেশানগুলি পরিচালনা করার প্রক্রিয়াতে সামান্য ভিন্নতা প্রকাশ করে, তবে সাধারণ ভিত্তি একই।

উবুন্টুতে, স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি পরিচালনা করা "স্টার্টআপ অ্যাপ্লিকেশন" নামে একটি অ্যাপ্লিকেশন খোলা এবং একটি সূক্ষ্ম-দাঁতের চিরুনি দিয়ে এর বিষয়বস্তুগুলি দেখার মতোই সহজ৷

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

আপনি আপনার সিস্টেম বুট আপ করার সময় প্রতিবার লোড করার জন্য অপ্রয়োজনীয় বলে মনে হয় এমন কোনো কিছুতে ক্লিক করুন। "সরান" এ ক্লিক করলে অবিলম্বে আপনি যে বিকল্পটি নির্বাচন করেছেন তা কোনো নিশ্চিতকরণ বার্তা ছাড়াই মুছে যাবে৷ আপনি যদি আপনার নির্বাচনের বিষয়ে অনিশ্চিত হন, তাহলে আপনি পরিবর্তে বিকল্পের পাশের চেকমার্কটি সরাতে পারেন।

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

3. অপ্রয়োজনীয় সিস্টেম পরিষেবাগুলি পরীক্ষা করুন

মনে রাখবেন যে আপনার মেশিন স্টার্টআপে যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলি চালায় সেগুলি প্রথমে আপনার টার্মিনাল থেকে নিম্নলিখিত বিশেষ কমান্ডটি চালানো ছাড়া অবিলম্বে দৃশ্যমান হয় না:

sudo sed -i 's/NoDisplay=true/NoDisplay=false/g' /etc/xdg/autostart/*.desktop

একবার হয়ে গেলে, সিস্টেম পরিষেবাগুলি সহ, আপনি আগের তুলনায় স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলিতে আরও অনেক কিছু দেখতে পাবেন। প্রয়োজনে আপনি এগুলো পরিবর্তন করতে পারেন।

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

4. আপনার ডেস্কটপ পরিবেশ পরিবর্তন করুন

আরেকটি সহজ গতির উন্নতি যা আপনি বাস্তবায়ন করতে পারেন আপনার ডেস্কটপ পরিবেশ অপ্টিমাইজ করার মাধ্যমে। এই বিকল্পটি এটির সাথে বেশ কয়েকটি প্রকাশ্য ইন্টারফেস পরিবর্তনও বহন করে, তাই আপনি যদি আপনার বর্তমান সেটআপটি পছন্দ করেন তবে এটি উপযুক্ত নাও হতে পারে। আপনি যদি পরিবর্তন এবং গতি বৃদ্ধির জন্য প্রস্তুত হন, তাহলে এটি সত্যিই খুব ভাল কাজ করতে পারে।

কিছু ডেস্কটপ এনভায়রনমেন্ট অপশন উপলব্ধ রয়েছে যা ইচ্ছাকৃতভাবে অন্যান্য কারণের উপরে গতিকে জোর দেয়।

Xfce

Xfce লাইটওয়েট এবং গতি-অপ্টিমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে। মাল্টি-টাচ ক্ষমতা এবং যথেষ্ট কাস্টমাইজেশন বিকল্পগুলি নান্দনিক উদ্দেশ্যে এমনকি এটিকে একটি উপযুক্ত ডেস্কটপ পরিবেশ করে তোলে৷

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

উবুন্টুতে এই ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করতে, আপনার টার্মিনালে নিম্নলিখিতটি লিখুন:

sudo apt-get install xubuntu-desktop

তারপরে, আপনার ব্যবহারকারীর সেশন থেকে লগ আউট করুন এবং আবার লগ ইন করার আগে নতুন ডেস্কটপ বিকল্পটি নির্বাচন করুন।

LXDE

আরেকটি ব্যাপকভাবে গতি-কেন্দ্রিক ডেস্কটপ এনভায়রনমেন্ট, LXDE বা "লাইটওয়েট X11 ডেস্কটপ এনভায়রনমেন্ট," মডুলার করার জন্য ডিজাইন করা হয়েছে, যা সম্পূর্ণ জিনিসটি একবারে ইনস্টল করার পরিবর্তে আপনার সিস্টেমে এর পৃথক উপাদান যোগ করার অনুমতি দেয়।

কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

উবুন্টুতে LXDE ইনস্টল করা আপনার টার্মিনালে নিম্নলিখিতগুলি প্রবেশ করার মতোই সহজ:

sudo apt-get install lubuntu-desktop

Xfce (লগআউট করুন এবং এটি নির্বাচন করুন) সক্রিয় করার জন্য আপনি যে পদ্ধতিটি করতেন একই পদ্ধতি অনুসরণ করুন৷

এই পরিবেশের মডুলার ডিজাইন আপনার সিস্টেমের UI এর সাথে সংযুক্ত আরেকটি গতি-বুস্টিং বিকল্পকে হাইলাইট করে।

5. সোয়াপিনেস কম করুন

এই গতির উন্নতির কৌশল লিনাক্স কীভাবে সক্রিয় মেমরি ব্যবহার করে তার উপর ফোকাস করে। সাধারণত, আপনার হার্ড ড্রাইভে একটি অদলবদল পার্টিশন ব্যবহার একটি বরং উচ্চ সেটিং সহ স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করা হয়। "অদলবদল" বলা হয়, এই সেটিংটি 0 থেকে 100 পর্যন্ত হতে পারে এবং 60 এ আগে থেকে কনফিগার করা হয়।

60-এর ডিফল্ট সাধারণত বেশিরভাগ ব্যবহারকারীর প্রয়োজনের তুলনায় অনেক বেশি আক্রমণাত্মক একটি সেটিং, এবং এটি কমিয়ে দেওয়া আপনার মেশিনকে তার নিজস্ব সংস্থানগুলিকে আরও ভালভাবে ব্যবহার করতে সহায়তা করে৷

অদলবদল হ্রাস করা "sysctl.conf" অ্যাক্সেস করতে আপনার টার্মিনালে নিম্নলিখিত টাইপ করার মতোই সহজ:

sudo nano /etc/sysctl.conf

তারপরে, ফাইলের নীচে নিম্নলিখিতটি যুক্ত করুন এবং এটি বন্ধ করুন:

#Set swappiness value
vm.swappiness=10
কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

রিবুট করুন এবং স্পিড বুস্ট উপভোগ করুন৷

আপনি যদি আপনার লিনাক্স মেশিনের গতি বাড়াতে চান তবে আমরা এখানে যে টিপসগুলি কভার করেছি তা অবশ্যই চেষ্টা করার মতো। এগুলির মধ্যে যেকোনটি বিচ্ছিন্নভাবে বা তাদের সবগুলি একত্রিত করা আপনার সিস্টেমের গতি বাড়াতে সাহায্য করতে পারে, আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির জন্য সংস্থানগুলি সংরক্ষণ করতে পারে৷ তাদের চেষ্টা করে দেখুন এবং কাজগুলি আরও দ্রুত সম্পন্ন করুন৷


  1. কিভাবে:আপনার পিসির গতি বাড়ান

  2. কিভাবে আপনার Windows 10 পিসির গতি বাড়াবেন।

  3. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 এর RAM এর গতি পরীক্ষা করবেন

  4. Windows 11 এ কিভাবে আপনার ইন্টারনেট সংযোগের গতি বাড়ানো যায়?