কম্পিউটার

কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

প্রযুক্তির জন্য সাধারণ প্রবণতা ছোট থেকে ছোট হয়ে যাওয়া। ডেস্কটপ থেকে ঘড়ি পর্যন্ত, ব্যবহারকারীরা তার এবং অ্যাডাপ্টারের ব্যাগ বহন না করেই একটি মোবাইল কম্পিউটার থাকার মূল্য দেখেন৷

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে আপনার মোবাইল ফোনে সম্পূর্ণরূপে কার্যকরী উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেম (OS) ইনস্টল করবেন। আমরা যে প্রথম পদ্ধতিটি বর্ণনা করব তার জন্য আপনাকে আপনার ডিভাইস রুট করতে হবে।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    রুট কি?

    অ্যান্ড্রয়েড ফোন লিনাক্স ফাইল-সিস্টেম মালিকানা এবং অনুমতি ব্যবহার করে। মূল হল সুপার ইউজার।

    আপনি যখন আপনার ডিভাইসে লগ ইন করেন, ব্যবহারকারীর অনুমতির উপর ভিত্তি করে আপনি আপনার ফোনে কিছু কার্য সম্পাদন করতে পারেন৷ রুট ব্যবহারকারী বা সুপার ইউজারের কাছে যেকোনো ফাইল যেমন একটি অ্যাপ্লিকেশন আনইনস্টল করার মতো কিছু করার অনুমতি রয়েছে।

    আপনি নিজেকে সুপার ইউজার অনুমতি দেওয়ার আগে, আপনাকে অবশ্যই বুটলোডার আনলক করতে হবে এবং একটি কাস্টম পুনরুদ্ধার ইনস্টল করতে হবে৷

    আপনার ডিভাইস রুট করা একটি মানক লিনাক্স ফাংশন যোগ করে যা একটি ছোট ফাইল su স্থাপন করে সরানো হয়েছিল সিস্টেমে অনুমতি সহ (ব্যবহারকারী সুইচ করুন)।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    আপনি যখন অন্য কোনো প্যারামিটার ছাড়াই কোনো ফাইল চালান, তখন আপনার অনুমতি এবং শংসাপত্রগুলি সম্পূর্ণ নিয়ন্ত্রণের সাথে একজন নিয়মিত ব্যবহারকারী থেকে সুপার ব্যবহারকারীতে সুইচ করা হয়।

    আপনার Android ডিভাইস রুট করতে অ্যাপ ব্যবহার করুন

    এই পদ্ধতির জন্য, আপনাকে Google Play Store থেকে তিনটি অ্যাপ ইনস্টল করতে হবে।

    BusyBox

    BusyBox আপনার ফোনকে Linux কমান্ডগুলিতে অ্যাক্সেস দেয় যা আপনার সাধারণত থাকে না। অনেক রুট অ্যাপকে কাজ করতে সক্ষম করা প্রয়োজন।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    Linux Deploy

    Linux Deploy হল একটি ওপেন-সোর্স প্রোগ্রাম যা আপনার Android মোবাইল ফোনে সহজে এবং দ্রুত Linux OS ইনস্টল করতে ব্যবহৃত হয়।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    এটি একটি ফ্ল্যাশকার্ডে একটি ডিস্ক চিত্র তৈরি করে, এটি মাউন্ট করে এবং একটি OS বিতরণ ইনস্টল করে কাজ করে।

    আপনার রুট অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করতে অ্যাপটি খুলুন (আপনি BusyBox ইনস্টল করার পরে)। আপনার স্ক্রিনের উপরের বা নীচে ডানদিকে ডাউনলোড বোতামে ক্লিক করুন৷

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন
    • আপনি এখন অপশন মেনু দেখতে পাবেন। বেশিরভাগ সেটিংস ডিফল্ট হিসাবে ছেড়ে দিন। সম্পত্তি:Linux-এর অধীনে , আপনার বিতরণ নির্বাচন করুন.
    • ডিস্ট্রিবিউশন স্যুট থেকে একটি বিকল্প নির্বাচন করে লিনাক্সের স্বাদ পরিবর্তন করুন .
    • ডেস্কটপ পরিবেশের অধীনে আপনি যে ডেস্কটপ চান সেটি নির্বাচন করুন অ্যাপের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে।
    • GUI এর অধীনে সেটিং, সক্ষম টিক বন্ধ করুন আপনার ডিভাইসে একটি গ্রাফিক্যাল ইন্টারফেস থাকবে তা নিশ্চিত করতে। GUI -এ যান৷ স্ক্রীন রেজোলিউশনের মত বিকল্পগুলি পরিবর্তন করার জন্য সেটিংস।
    • সম্পত্তির অধীনে, আপনার ব্যবহারকারীর নাম সেট করে নিজেকে সুপার-ইউজার বিশেষাধিকারপ্রাপ্ত অ্যাক্সেস দিন মূলে .

    মেনু খুলতে, আপনার স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন। ইনস্টল করুন নির্বাচন করুন৷ এবং ঠিক আছে ক্লিক করুন আপনার ফোনে অ্যাপ ইনস্টল করা শুরু করতে।

    প্রক্রিয়াটি একটু সময় নেয় কারণ এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সম্পূর্ণ লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করছে।

    ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, শুরু ক্লিক করুন৷ ফল খুলতে (একটি উপ-বগি), তারপর স্টপ চাপুন শেষ হলে।

    VNC ভিউয়ার

    ইনস্টল করার জন্য চূড়ান্ত অ্যাপ হল VNC ভিউয়ার। এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে একটি দূরবর্তী ডেস্কটপে পরিণত করবে এবং আপনাকে GUI দেখার অনুমতি দেবে৷

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    অ্যাপ খুলুন, একটি নতুন সংযোগ যোগ করুন, localhost:5900 ব্যবহার করুন ঠিকানা এর জন্য , এবং তৈরি করুন ক্লিক করুন . এটি স্থানীয় হোস্টের জন্য একটি নতুন উইন্ডো খুলবে। সংযুক্ত করুন ক্লিক করুন৷ .

    প্রমাণীকরণের জন্য জিজ্ঞাসা করার সময় আপনি আগে সেট করা পাসওয়ার্ডটি লিখুন এবং সম্পন্ন ক্লিক করুন৷ . আপনি এখন লিনাক্স দেখতে এবং এটি ব্যবহার করতে সক্ষম হবেন।

    আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ইউজারল্যান্ডের সাথে একটি লিনাক্স ওএস ইনস্টল করুন

    আপনার অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে একটি Linux OS ইনস্টল করার আরেকটি উপায় হল UserLand অ্যাপ ব্যবহার করা। এই পদ্ধতিতে, আপনার ডিভাইস রুট করার কোন প্রয়োজন নেই।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    গুগল প্লে স্টোরে যান, ইউজারল্যান্ড ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। প্রোগ্রামটি আপনার ফোনে একটি লেয়ার ইন্সটল করবে, যা আপনাকে আপনার পছন্দের লিনাক্স ডিস্ট্রিবিউশন চালাতে সক্ষম করবে।

    অ্যাপটি চালু করুন, আমরা Ubuntu বেছে নেব , এবং তারপর ঠিক আছে আলতো চাপুন . অনুমতি দিন ক্লিক করে অ্যাপের অনুমতি দিন .

    ব্যবহারকারী লগইন বিশদ প্রদান করুন. একটি ব্যবহারকারীর নাম লিখুন৷ , পাসওয়ার্ড , এবং উবুন্টু সেশনের জন্য VNC পাসওয়ার্ড, তারপর চালিয়ে যান আলতো চাপুন> VNC> চালিয়ে যান .

    UserLand উবুন্টুর জন্য প্রয়োজনীয় সমস্ত সম্পদ ডাউনলোড করবে। আপনার ইন্টারনেটের গতির উপর নির্ভর করে প্রক্রিয়াটি দৈর্ঘ্যে পরিবর্তিত হবে।

    আপনি এটি VNC এবং ssh অ্যাক্সেসের জন্য ব্যবহার করবেন। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন, অগ্রগতি প্রদর্শিত হবে৷

    এই মুহুর্তে, UserLand উবুন্টু সেশনের জন্য প্রয়োজনীয় সমস্ত সম্পদ ডাউনলোড করবে। প্রক্রিয়াটি কতক্ষণ লাগবে তা নির্ভর করবে আপনার সংযোগের গতির উপর৷

    ইনস্টলেশন সম্পূর্ণ হলে, bVNC ডাউনলোড করতে আপনাকে Google Play Store-এ পুনঃনির্দেশিত করা হবে।

    কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন

    ইনস্টল করুন ক্লিক করুন৷ , তারপর ফিরে ইউজারল্যান্ড অ্যাপে ফিরে যেতে। জিজ্ঞাসা করা হলে আপনার ফাইলগুলি অ্যাক্সেস করার জন্য bVNC-কে অনুমতি দিন এবং তারপরে অনুমতি দিন ক্লিক করুন৷ .

    যদি উবুন্টুর জন্য একটি বিকল্প উপলব্ধ থাকে তবে একটি লিনাক্স সেশন শুরু করতে এটিতে আলতো চাপুন। যদি কোন বিকল্প না থাকে, সেশন-এ ক্লিক করুন আপনার স্ক্রিনের নীচে, তারপরে + আলতো চাপুন৷ উপরের ডানদিকে কোণায় সাইন ইন করুন।

    নতুন সেশনের নাম উবুন্টু> অ্যাপস:উবুন্টু নির্বাচন করুন ফাইল সিস্টেমের জন্য> ssh বেছে নিন পরিষেবার প্রকারের জন্য> সম্পন্ন .

    একটি Linux সেশন চালু করতে, সেশন এ আলতো চাপুন আপনার স্ক্রিনের নীচে। নতুন অধিবেশন একটি ডেস্কটপ পরিবেশে খোলা হবে৷

    অ্যাপ্লিকেশনগুলি খুলতে, আপনার স্ক্রিনের নীচে-বাম দিকে অবস্থিত স্টার্ট মেনুতে আলতো চাপুন৷ সিস্টেম টুলস ট্যাপ করে কমান্ড টার্মিনাল ব্যবহার করে নতুন Linux প্রোগ্রাম ইনস্টল করুন> LXTTerminal .

    আপনি যদি ডেস্কটপ বন্ধ করতে চান, তাহলে আপনার স্ক্রিনের যে কোনো জায়গায় আলতো চাপুন> তিনটি উল্লম্ব বিন্দু> সংযোগ বিচ্ছিন্ন করুন৷ .

    উপরের পদ্ধতিগুলি আপনাকে দেখায় যে কীভাবে আপনার স্মার্টফোনে একটি লিনাক্স ওএস ইনস্টল করবেন। উন্নত ছবি সম্পাদনা, অ্যাপ ডেভেলপমেন্ট এবং একটি বাস্তব ডেস্কটপ পরিবেশে কাজ করার মতো ফাংশনগুলি সঞ্চালন করতে ব্যবহারকারীদের সক্ষম করে লিনাক্স অ্যান্ড্রয়েডের তুলনায় আরও নমনীয়৷

    খারাপ দিক হল আপনি একটি ছোট পর্দায় কাজ করছেন। যাইহোক, যদি আপনি আপনার ডেস্কটপকে আপনার পকেটে বহন করার ক্ষমতা চান, তাহলে একবার চেষ্টা করে দেখুন।


    1. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

    2. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

    3. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

    4. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন