কম্পিউটার

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

উবুন্টু সম্প্রতি 14.10 "ইউটোপিক ইউনিকর্ন" প্রকাশ করেছে, যা এই সত্যের সাথে মিলে যায় যে উবুন্টুর বয়স এখন 10 বছর! 2004 সালে শুরু হওয়ার পর থেকে লিনাক্স ডিস্ট্রিবিউশনের রাজা অনেক দূর এগিয়েছে, তাই মেমরি লেনের নিচে যাওয়া এবং এটি যে যাত্রার মধ্য দিয়ে গেছে তা একবার দেখে নেওয়া একটি ভাল ধারণা। আমরা ডেবিয়ান থেকে কীভাবে এটি আলাদাভাবে বিকশিত হয়েছে তাও দেখব, এটি যে বিতরণের উপর ভিত্তি করে।

কোন ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে হবে তা বেছে নিতে সাহায্য করার জন্য আপনি যদি ব্যবহারিক পার্থক্যের বিষয়ে আরও আগ্রহী হন, তাহলে এই তুলনাটি দেখুন।

দ্য বিগিনিং

উবুন্টু 4.10 "ওয়ার্টি ওয়ার্থোগ" রিলিজ দিয়ে শুরু করেছিল যা মূলত ডেবিয়ানের একটি প্রতিরূপ ছিল কিন্তু একটি বরং কুৎসিত বাদামী থিম সহ। তখনকার উবুন্টুর অন্যতম প্রধান লক্ষ্য ছিল লিনাক্স ইনস্টল করা সহজ করা। এটি ইনস্টল করা ডেবিয়ানের চেয়ে সহজ হতে পারে, তবে এটি অবশ্যই সহজ ছিল না .

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

এটি এখনও একটি পাঠ্য-ভিত্তিক ইনস্টলার ছিল যা সঠিকভাবে নেভিগেট করার জন্য লিনাক্স জ্ঞানের কিছুটা প্রয়োজন। যাইহোক, লিনাক্সকে সকলের জন্য উপলব্ধ এবং ব্যবহারযোগ্য করে তোলার একটি উচ্চ লক্ষ্য নিয়ে তরুণ উদীয়মান ডিস্ট্রোটির অনেক সম্ভাবনা ছিল। এই সময়ে, সবচেয়ে জনপ্রিয় বিতরণ উবুন্টু বা ডেবিয়ান নয়, বরং ম্যানড্রেক লিনাক্স ছিল।

জনপ্রিয়তা বৃদ্ধি

পরবর্তী বেশ কয়েকটি রিলিজের জন্য, নতুন সংস্করণ সহ সফ্টওয়্যার পাঠানো ছাড়াও জিনিসগুলি খুব বেশি পরিবর্তন হয়নি। এই সময়ে অনেক ডিস্ট্রিবিউশন একই রকম দেখাচ্ছিল, কারণ বিভিন্ন থিম ছাড়া বেশিরভাগেরই জিনোম বা কেডিইর একই ডিফল্ট সেটআপ ছিল। উবুন্টু তার ইন্সটলারের সাথে অগ্রসর হচ্ছিল, কারণ এটি এখন পাঠ্যের পরিবর্তে গ্রাফিকাল ছিল। নির্বাচন করার জন্য কিছু সহজ পার্টিশনের বিকল্পগুলির সাথে, এটি অন্যান্য ডিস্ট্রিবিউশনের তুলনায় উবুন্টু ইনস্টল করা সহজ করে তুলেছে। আমার মনে আছে openSUSE ইনস্টল করার চেষ্টা করছি এবং বিভিন্ন ফাইল সিস্টেম এবং একাধিক পার্টিশন যা এটি তৈরি করতে চেয়েছিল তার দ্বারা বিভ্রান্ত হয়েছি। উবুন্টু ইনস্টলারে এই উন্মাদনার কোনোটিই দেখা যায়নি যদি আমি এটি না দেখতে পছন্দ করি।

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

এই সময়েও উবুন্টু উবির সাথে বেরিয়ে এসেছিল, যা আপনাকে সিউডো-ডুয়াল-বুট উপায়ে উবুন্টু ইনস্টল করার অনুমতি দেয়। এটি আপনাকে উইন্ডোজ এবং উবুন্টুর মধ্যে বাছাই করতে উইন্ডোজ বুট ম্যানেজার ব্যবহার করেছে এবং উবুন্টু সহজেই উইন্ডোজ কন্ট্রোল প্যানেলের অ্যাড/রিমুভ প্রোগ্রাম বিভাগ থেকে সরানো যেতে পারে। অন্য কথায়, উবিতে, উবুন্টু উইন্ডোজের বাইরের নিজস্ব পার্টিশনের পরিবর্তে উইন্ডোজের মধ্যে ইনস্টল করা হয়েছিল। যদিও এটি দীর্ঘমেয়াদী উবুন্টু ব্যবহারের জন্য সর্বোত্তম সমাধান ছিল না, তবে প্রকৃত ডুয়াল-বুট ইনস্টলেশন এবং সম্ভবত উবুন্টুকে সরিয়ে ফেলার অসুবিধাগুলি নিয়ে চিন্তা না করেই তাদের সিস্টেমে উবুন্টু ব্যবহার করার জন্য এটি একটি দুর্দান্ত উপায় ছিল। একটি সেটআপ দুঃখের বিষয়, উবুন্টুর সাম্প্রতিক রিলিজগুলিতে উবি আর উপলব্ধ নেই৷

উবুন্টু থেকে আসা আরেকটি পরিবর্তন হল "লং টার্ম সাপোর্ট" বা এলটিএস রিলিজের শুরু। উবুন্টু 6.06 হল প্রথম এলটিএস রিলিজ, যেটি সাধারণ রিলিজের তুলনায় অনেক বেশি সময়ের জন্য সমর্থিত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল কারণ অনেক বাড়ির ব্যবহারকারীরা প্রতি 6 মাসে তাদের সিস্টেম আপগ্রেড করতে চান না এবং অনেক এন্টারপ্রাইজ পরিবেশ অবশ্যই তা করেনি। এটি স্থিতিশীলতা এবং সমর্থন নিশ্চিত করেছে, যা উবুন্টুকে একটি অপারেটিং সিস্টেম হিসাবে গ্রহণ করার জন্য আরও আকর্ষণীয় করে তুলেছে।

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

এই সময়ে, ওপেন সোর্স ড্রাইভারের অবস্থা ততটা ভালো ছিল না, তাই উবুন্টু একটি সহজ-ব্যবহারযোগ্য অ্যাপ্লিকেশনও যোগ করেছে যা মালিকানাধীন ড্রাইভারদের অনুসন্ধান করবে এবং হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করার জন্য সেগুলি ইনস্টল করবে। অন্য কোন ডিস্ট্রিবিউশনে (উবুন্টু ডেরিভেটিভস ছাড়াও) এই অ্যাপ্লিকেশনটি নেই, ড্রাইভার ইনস্টল করা একটি হাওয়া করে তোলে। এটি একটি সামান্য বিতর্কিত পদক্ষেপও ছিল, কারণ বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন শুধুমাত্র ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহারকে উৎসাহিত করেছিল৷

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

এই তুলনামূলকভাবে ছোট পরিবর্তনগুলি ছাড়াও, উবুন্টু এখনও ডেবিয়ানের সাথে অনেকটাই মিল ছিল (যা ছাড়া উবুন্টু অনেক বেশি প্রকাশ করা হয়েছিল)। যাইহোক, পরিবর্তন বাতাসে ছিল যখন 10.04 "Lucid Lynx" চারপাশে ঘুরছিল। এটি একটি একেবারে নতুন থিম নিয়ে এসেছিল (আর কোন বাদামী নয়!) এবং জিনোমের অ্যাড/রিমুভ সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করার পরিবর্তে এটির নিজস্ব উবুন্টু সফ্টওয়্যার সেন্টার প্রদান করেছে। যদিও এটি এখনও খুব কঠিন কিছু ছিল না, আমরা জানতাম যে আরও কিছু হওয়ার পথে, বিশেষ করে যেহেতু জিনোম জিনোম শেল নিয়ে আসতে চলেছে।

সত্যিই অনন্য হয়ে উঠছে

যেকোনো ডিস্ট্রিবিউশন তাদের সিস্টেমে অতিরিক্ত সংগ্রহস্থল যোগ করতে সক্ষম হলেও, উবুন্টু ব্যক্তিগত প্যাকেজ আর্কাইভস বা "পিপিএ" নিয়ে এসেছে। তারা নতুন রিপোজিটরি তৈরি করাকে অনেক সহজ করেছে, সেইসাথে সেগুলিকে সিস্টেমে যুক্ত করেছে, তাই এটি ডেভেলপারদের PPA গুলি পরিচালনা করার অনুমতি দিয়েছে যা ব্যবহারকারীরা তাদের সফ্টওয়্যার ইনস্টল করতে এবং সহজেই আপডেট রাখতে পারে৷

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

11.04 এর সাথে, উবুন্টু তার ইউনিটি ডেস্কটপ পরিবেশকে Gnome Shell-এর প্রতিস্থাপন হিসাবে আত্মপ্রকাশ করেছে, যা Gnome ডেস্কটপ পরিবেশের পরবর্তী পুনরাবৃত্তি। এটি ছিল উবুন্টুর প্রথম বড় প্রকল্প যা এটিকে অন্যান্য বিতরণ, বিশেষ করে ডেবিয়ান থেকে অনন্য করে তুলেছে। যদিও ইউনিটি মিশ্র প্রভাবের সাথে গৃহীত হয়েছিল, উবুন্টু ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে চলেছে এবং অদূর ভবিষ্যতের জন্য এটি করার পরিকল্পনা করছে৷

ডেবিয়ান বনাম উবুন্টু:উবুন্টু 10 বছরে কতদূর এসেছে?

উবুন্টু "ডিভাইসের জন্য উবুন্টু" নিয়েও কাজ করছে, যা তাদের মোবাইল অপারেটিং সিস্টেমের জন্য একটি বরং ভয়ঙ্কর নাম। উবুন্টুর সাথে তাদের প্রথম মোবাইল ডিভাইসটি প্রকাশের দিকে কাজ করুন কারণ মোবাইল ওএস বেশিরভাগই সম্পন্ন হয়েছে এবং প্রথমে মেইজু ফোনে প্রদর্শিত হবে। এখানেই ইউনিটি আবার গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ তারা ডেস্কটপ এবং মোবাইল ডিভাইস উভয়ের জন্য একই কোডবেস ব্যবহার করতে চায়।

আলাদা, কিন্তু স্বাধীন নয়

যদিও উবুন্টু বেশ খানিকটা পরিবর্তিত হয়েছে এবং এখন এটির নিজস্ব অনেক সরঞ্জাম রয়েছে যা এটি ব্যবহার করে, একটি জিনিস পরিবর্তিত হয়নি - এটি এখনও ডেবিয়ানের অস্থির সংগ্রহস্থল থেকে এর বেশিরভাগ প্যাকেজ পায়। সুতরাং যখন উবুন্টু নিজেকে ডেবিয়ান থেকে আলাদা করে চলেছে, তখনও এটির অস্তিত্বের জন্য ডেবিয়ান প্রয়োজন। ডেবিয়ান অনেক কাজ করে যা উবুন্টু তৈরি করে, এবং কেউ আশা করে না যে উবুন্টু শীঘ্রই যেকোন সময় ডেবিয়ানের সমস্ত কাজ নিজেরাই করতে চায়।

বলা হচ্ছে, উবুন্টু এবং ডেবিয়ানের মধ্যে অভিজ্ঞতা অবশ্যই আলাদা, তাই আপনার জন্য সঠিক ডিস্ট্রিবিউশন বাছাই করা গুরুত্বপূর্ণ। আপনি যদি লিনাক্স সম্পর্কে কিছুটা জানেন এবং একটি ভ্যানিলা সিস্টেমে থাকতে চান যা আপনাকে যা খুশি পরিবর্তন করতে দেয় এবং সক্রিয়ভাবে বিনামূল্যে (স্বাধীনতার মতো) সফ্টওয়্যার প্রচার করে, তাহলে ডেবিয়ান আপনার জন্য ভাল। অন্যথায়, উবুন্টু বাছাই করা ভাল হতে পারে কারণ অনেক ক্ষেত্রে এটি "সাধারণ" ব্যবহারকারীর জন্য দুটির সহজ বিতরণ।

উবুন্টুর জন্য অনন্য আপনার প্রিয় বৈশিষ্ট্য কি? আপনি কি বৈশিষ্ট্য পরবর্তী আসছে দেখতে? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে উবুন্টু 18.04 LTS থেকে উবুন্টু 20.04 LTS আপগ্রেড করবেন

  2. উবুন্টু 20.04 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে ডেবিয়ান আপগ্রেড করবেন

  4. উবুন্টু এবং ডেবিয়ানে মেটের সাথে কেডিই সংযোগ কীভাবে ব্যবহার করবেন