কম্পিউটার

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

আপনি কি অভিনব GUI এর চেয়ে লিনাক্স টার্মিনালের সরলতা পছন্দ করেন? আপনি যদি দ্রুত কিছু গণিত করতে চান তবে আপনাকে ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করতে হবে না। আপনি টার্মিনাল ব্যবহার করে আপনার গণনা সম্পাদন করতে পারেন, এমন সরঞ্জামগুলি ব্যবহার করে যা আপনি (সম্ভবত) ইতিমধ্যেই ইনস্টল করেছেন৷

চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি ক্যালকুলেটর হিসেবে লিনাক্স টার্মিনাল ব্যবহার করতে পারেন, আপনার ডিস্ট্রো যাই হোক না কেন।

GNU bc সহ গণনা

bc GNU bc-এর এলিমেন্ট মানে "বেসিক ক্যালকুলেটর"। বিসি প্রোগ্রামটি নিজেই ইউনিক্সে উদ্ভূত হয়েছিল, 1970 এর দশকে। GNU bc হল আরও আধুনিক, উন্নত সংস্করণ, যা আপনার লিনাক্স সিস্টেমে ইতিমধ্যেই পাওয়া উচিত।

আপনার যদি GNU bc না থাকে, তাহলে এটি ইনস্টল করার জন্য আপনার ডিস্ট্রো যে প্যাকেজ ম্যানেজারটি ব্যবহার করে তা ব্যবহার করুন - প্যাকেজটিকে কেবল bc বলা হয় . এটি শুরু করতে, আপনার টার্মিনাল খুলুন এবং bc টাইপ করুন এন্টার চাপার আগে। quit টাইপ করুন আপনার কাজ শেষ হলে প্রোগ্রাম থেকে প্রস্থান করতে।

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

যোগ, বিয়োগ, ফরোয়ার্ড স্ল্যাশ, এবং তারকাচিহ্ন চিহ্নগুলি গণনার জন্য ব্যবহৃত হয়। প্রথম দুটি (প্লাস এবং বিয়োগ) সোজা, যখন ফরোয়ার্ড স্ল্যাশ ভাগের জন্য এবং গুণের জন্য তারকাচিহ্ন ব্যবহার করা হয়।

এছাড়াও আপনি বন্ধনী, ভেরিয়েবল, অ্যারে, বীজগাণিতিক রাশি ইত্যাদি ব্যবহার করতে পারেন। আরও নির্দেশাবলী GNU bc ম্যানুয়াল থেকে পাওয়া যাবে।

ক্যালক সহ গণনা

bc-এর বিকল্প হল calc , আরেকটি টার্মিনাল-ভিত্তিক টুল। বিসির মতো, এটি আরেকটি পুরানো ইউনিক্স টুল যা লিনাক্সে অব্যাহত সমর্থন পেয়েছে। ইনস্টলেশন প্যাকেজটিকে apcalc বলা হয় উবুন্টু এবং ডেবিয়ান-ভিত্তিক সিস্টেমে কিন্তু calc হিসাবে পাওয়া যেতে পারে অন্যত্র।

এটি খুলতে, শুধু calc টাইপ করুন একটি টার্মিনালে এবং এন্টার চাপুন। বিসির মতো, আপনাকে সাধারণ অপারেটর ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, 5 * 5 পাঁচের জন্য পাঁচ গুণ করে।

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

আপনি যখন একটি গণনা টাইপ করবেন, এন্টার টিপুন। উত্তরটি সরাসরি নীচে প্রদর্শিত হবে। একবার আপনি হয়ে গেলে, quit টাইপ করুন এবং এন্টার টিপুন।

টার্মিনাল কমান্ড সরাসরি ব্যবহার করা (ইকো এবং এক্সপ্র)

লিনাক্স টার্মিনাল ব্যবহার করে মৌলিক গণিত গণনা করার জন্য আপনার অগত্যা কোনো অতিরিক্ত প্রোগ্রাম বা প্যাকেজের প্রয়োজন নেই। সাধারণ ব্যাশ শেল আপনাকে echo ব্যবহার করে নিজেই মৌলিক গণনা করতে দেয় . আপনি এটি করতে পারেন যদি আপনি ব্যাশ স্ক্রিপ্টের অংশ হিসাবে গণিত ব্যবহার করার পরিকল্পনা করছেন, উদাহরণস্বরূপ।

এছাড়াও আপনি expr ব্যবহার করতে পারেন, একটি টুল যা coreutils এর সাথে আসে , প্রায় সমস্ত লিনাক্স এবং ইউনিক্স-ভিত্তিক সিস্টেমে পাওয়া যায়। এক্সপ্র ব্যাশ স্ক্রিপ্টে ব্যবহারযোগ্য, ইকোর মতো।

ইকো ব্যবহার করতে, echo $((2*2)) টাইপ করুন যেখানে 2*2 টার্মিনালে আপনার নির্বাচিত গণনা। এন্টার টিপুন এবং আপনার গণনার উত্তর আপনাকে ফেরত দেওয়া হবে।

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

expr ব্যবহার করতে, expr টাইপ করুন আপনার গণনা দ্বারা অনুসরণ করা. আবার, এটি শুধুমাত্র সহজ গাণিতিক গণনার সাথে মানিয়ে নিতে পারে, তাই এখানে কোন ত্রিকোণমিতি নেই।

উদাহরণস্বরূপ, expr 33 \* 2 33 কে দুই দ্বারা গুণ করবে। এখানে গুণের জন্য তারকাচিহ্নের আগে ব্যাকস্ল্যাশ প্রয়োজন কিন্তু অন্যান্য অপারেটরের জন্য নয়।

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি শুধুমাত্র মৌলিক গণিত গণনা করতে চান তবে ইকো এবং এক্সপ্র ব্যবহারযোগ্য। আপনার যদি আরও উন্নত কিছুর প্রয়োজন হয় তবে এখানে তালিকাভুক্ত অন্য একটি পদ্ধতি বেছে নিন।

Qalc সহ গণনা

আপনি যদি কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য সহ কিছু পছন্দ করেন, যেমন মুদ্রা রূপান্তর, তাহলে Qalc হল আপনার প্রয়োজনীয় টুল। এটি ক্যালকুলেটের টার্মিনাল কাজিন, একটি GUI সহ একটি ক্রস-প্ল্যাটফর্ম ক্যালকুলেটর৷

qalc ইনস্টল করতে আপনার ডিস্ট্রিবিউশন প্যাকেজ ম্যানেজার ব্যবহার করুন প্যাকেজ qalc টাইপ করে এটি শুরু করুন টার্মিনালে প্রবেশ করুন এবং এন্টার টিপুন।

ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

এটি লিনাক্স ব্যবহারকারীদের জন্য সবচেয়ে ব্যাপক এবং বন্ধুত্বপূর্ণ টার্মিনাল ক্যালকুলেটর অ্যাপ। এটি আপনার অতীতের গণনাগুলিও মনে রাখবে, সেইসাথে নীচে আপনার উত্তরগুলি সুন্দরভাবে উপস্থাপন করবে৷

আপনি যদি মুদ্রা রূপান্তর করতে চান, তাহলে আপনাকে qalc শুরু করতে হবে এবং তারপর exrates টাইপ করতে হবে প্রথমে বিনিময় হার আপডেট করতে।

লিনাক্সে গণিত, পাই হিসাবে সহজ

গণিত আয়ত্ত করা সবচেয়ে সহজ জিনিস নয়, তবে আপনি টার্মিনাল ব্যবহার করে দ্রুত লিনাক্স গণিত গণনার ঝামেলা দূর করতে পারেন। echo এবং expr-এর মতো টুল, পাশাপাশি GNU bc-এর মতো সাধারণ সফ্টওয়্যারগুলি আপনার নম্বর ক্রাঞ্চিং সহজ, সহজ এবং দ্রুত করতে সাহায্য করে৷

কোন লিনাক্স গণনা টুল আপনার জন্য সবচেয়ে সহজ এবং কোনটি আপনার প্রিয়? নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. লিনাক্সে গুয়াক ড্রপডাউন টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন

  2. লিনাক্সে 'ইকো' কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  3. লিনাক্স টার্মিনালে ব্যবহারের জন্য একটি অভিধান কীভাবে ইনস্টল করবেন

  4. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন