কম্পিউটার

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

আপনি সম্ভবত লিনাক্সের সাথে একটি ডেস্কটপ পরিবেশ ব্যবহার করছেন। এটি একটি অতিরিক্ত লাইটওয়েট এক বা একাধিক সম্পূর্ণরূপে উন্নত হোক না কেন, আপনি যদি গ্রাফিকাল অ্যাপ্লিকেশনগুলি চালাতে চান তবে আপনার একটির প্রয়োজন হবে৷ অবশ্যই, আপনি টার্মিনালে সবকিছু চালানোর চেষ্টা করতে পারেন, কিন্তু এটি নিছক মূর্খ৷

কিন্তু যখন আপনার ডেস্কটপ একটি গোলমাল কিক আপ কি হবে? প্যানেল লক, সমস্যা, বা প্রতিক্রিয়া না সিদ্ধান্ত? কম্পিউটার বন্ধ করুন? ঠিক আছে, এটি আসলে একটি ভাল ধারণা, কিন্তু বিকল্প আছে - এবং না, এটি একটি নতুন ডেস্কটপ পাওয়ার সাথে জড়িত নয়। পরিবর্তে, আপনি এটিকে রিফ্রেশ করতে পারেন৷

কেন ডেস্কটপ রিফ্রেশ করবেন?

আপনার কম্পিউটার রিবুট করার বিষয়ে জিনিসটি এটির চেয়ে বেশি সময় নেয়। বিপরীতে, ডেস্কটপ রিফ্রেশ করা দ্রুততর এবং এর অর্থ হল আপনি শুধুমাত্র কয়েকটি প্রোগ্রাম পুনরায় চালু করছেন (যদিও সামান্য ভারী)। আপনি যদি আপনার বর্তমানে চলমান সফ্টওয়্যারটির সাথে কোনো অগ্রগতি হারাতে না চান তবে রিফ্রেশ করা আরও সুবিধাজনক হতে পারে৷

রিফ্রেশিং ডেস্কটপে আপডেটগুলি গ্রহণকে আরও নিরবচ্ছিন্ন করে তোলে এবং এমন কিছু জিনিস রয়েছে যা বন্ধ করে দিলে সমাধান করা যায় না৷ ট্যুইকিং সেটিংসের কারণে আপনার ডেস্কটপে সমস্যাগুলি নিজে থেকে দূরে যাবে না, উদাহরণস্বরূপ। আপনাকে এর থেকে একটু বেশি করতে হবে।

1. দারুচিনি

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

কিছু ডেস্কটপ পরিবেশ অন্যদের থেকে রিফ্রেশ করা সহজ করে তোলে। দারুচিনি তাদের মধ্যে একটি, ফাংশন অন্তর্নির্মিত এবং খুঁজে পাওয়া বেশ সহজ। এটি একটি মোটামুটি সহজ ব্যাপার-কোন কমান্ড লাইনের প্রয়োজন নেই।

দারুচিনির যেকোনো ডেস্কটপ প্যানেলে ডান-ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনি ঘটনাক্রমে প্যানেলে কোনো অ্যাপলেট নির্বাচন করছেন না (যদি এটি হয় তবে এটি দেখাবে না)। আপনি একটি ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন যা আপনাকে দারুচিনিকে পুনরায় চালু করা সহ বিভিন্ন উপায়ে পরিবর্তন করতে দেবে। সমস্যা নিবারণ> দারুচিনি পুনরায় চালু করুন নির্বাচন করুন .

আপনি যদি কীবোর্ড শর্টকাটগুলির অনুরাগী হন তবে আপনি ভাগ্যবান৷ দারুচিনিও সেইভাবে করতে পারে। শুধু Ctrl + Alt + Esc ধরে রাখুন এবং ডেস্কটপ রিফ্রেশ হবে। মনে রাখবেন যে এটি দারুচিনির জন্য একচেটিয়া (যেমন KDE-তে, এই শর্টকাট আপনাকে একটি অ্যাপ্লিকেশন মেরে ফেলতে দেয়)।

আপনার ডেস্কটপ এক মুহূর্তের জন্য ফাঁকা হয়ে যাবে, তারপর নিজেকে রিফ্রেশ করুন। আশা করা যায় যে কোনো সমস্যা দূর হওয়ার আগেই এর মানে। চমৎকার এবং সহজ।

আপনি যদি দারুচিনির অ্যাপলেটের সাথে ছটফট করে থাকেন তবে আপনি শেষ পর্যন্ত প্যানেলটিকে এর ডিফল্ট সেটিংসে পুনরায় সেট করতে চাইতে পারেন। এটি বিশেষভাবে সহায়ক হতে পারে যদি আপনি কম সমর্থিত এক্সটেনশনগুলির সাথে পরীক্ষা করছেন, কারণ এটি আপনার ডেস্কটপে কিছু অস্থিরতার পরিচয় দিতে পারে৷

এটি ঠিক করা যথেষ্ট সহজ। দারুচিনির প্যানেলের যেকোনো খালি অংশে ডান-ক্লিক করুন। তারপর সমস্যা নিবারণ> সমস্ত সেটিংস ডিফল্টে পুনরুদ্ধার করুন এ যান৷ .

2. GNOME

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

জিনোমকে পরিবর্তন করার জন্য এক্সটেনশন ইনস্টল করার সময়, আপনি দেখতে পাবেন যে পরিবর্তনটি সর্বদা তাত্ক্ষণিকভাবে ঘটে না। GNOME রিফ্রেশ করা এই সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। দারুচিনির মতো, এটি করার দুটি উপায় রয়েছে:হয় কমান্ড লাইন বা ডেস্কটপ থেকে। কিন্তু সাবধান, উভয় পন্থা তখনই কাজ করে যদি আপনি নতুন ওয়েল্যান্ড ডিসপ্লে সার্ভারের পরিবর্তে X উইন্ডো সিস্টেম ব্যবহার করেন।

কমান্ড-লাইন পদ্ধতির জন্য, টার্মিনালে এই কমান্ডটি লিখুন:

gnome-shell --replace & disown

কমান্ডের শেষ অংশগুলো খুবই গুরুত্বপূর্ণ। তাদের ছাড়া, আপনি যদি টার্মিনাল বন্ধ করেন, আপনার ডেস্কটপ কাজ করা বন্ধ করে দেবে . এইভাবে, শেলটি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে।

আপনি যদি একটু কম কঠোর কিছু চান, আপনি সর্বদা গ্রাফিকভাবে জিনোম রিফ্রেশ করতে পারেন। এটি করতে, Alt + F2 টিপুন , এবং প্রদর্শিত ইনপুটে, r টাইপ করুন , তারপর Enter টিপুন .

3. KDE প্লাজমা

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

KDE এর প্লাজমা ডেস্কটপ তার চরম নমনীয়তার জন্য পরিচিত। আপনি উপযুক্ত দেখতে হিসাবে এটি ছাঁচ আপনার. এটি কিছু নির্দিষ্ট কাজে কিছু জটিলতা যোগ করতে পারে এবং ডেস্কটপ রিফ্রেশ করাও এর ব্যতিক্রম নয়।

জিনোমের বিপরীতে, আপনাকে প্লাজমা পুনরায় চালু করতে টার্মিনাল ব্যবহার করতে হবে। নীচের এই কমান্ড লিখুন:

kquitapp5 plasmashell && kstart5 plasmashell

এটি থামবে এবং একটি একক লাইনে ডেস্কটপ শুরু করবে। এটি রিফ্রেশ হতে কয়েক সেকেন্ড সময় লাগতে পারে, তাই ধৈর্য ধরুন।

আপনি যদি অনেকগুলি কাস্টম প্লাজমা অ্যাপলেট ব্যবহার করেন, আপনি যদি এটি কিছু অস্থিরতার কারণ খুঁজে পান তবে আপনি আপনার সেটিংস পুনরায় সেট করতে চাইতে পারেন। এটি করার জন্য, আপনাকে plasma-org.kde.plasma.desktop-appletsrc মুছে ফেলতে হবে (বা নাম পরিবর্তন করতে হবে) আপনার ~/.config-এ অবস্থিত ফাইল ফোল্ডার অথবা শুধু এই কমান্ডটি লিখুন:

mv ~/.config/plasma-org.kde.plasma.desktop-appletsrc old-configuration

আপনার পরিবর্তনগুলি দেখতে ডেস্কটপ পুনরায় চালু করতে ভুলবেন না!

4. Xfce

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

Xfce ডেস্কটপ এনভায়রনমেন্ট লাইটওয়েট কিন্তু নমনীয় হওয়ার জন্য নিজেকে গর্বিত করে। আপনি এটি রিফ্রেশ সম্পর্কে যান উপায় এটি দেখায়. এটি একটি দ্বি-পদক্ষেপ বিষয়:প্যানেল এবং উইন্ডো ম্যানেজার পুনরায় চালু করা।

এই কমান্ডটি লিখুন:

xfce4-panel -r && xfwm4 --replace

আপনি দেখতে পাচ্ছেন, Xfce পুনরায় চালু করার জন্য এটি মূলত দুটি কমান্ড একসাথে যুক্ত। আপনি চাইলে সেগুলো আলাদাভাবে টাইপ করতে পারেন।

যাইহোক, এটি আপনার ডেস্কটপ ঠিক করার জন্য যথেষ্ট নাও হতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি Xfce এর চেহারাটি ক্র্যাশ না হওয়া পর্যন্ত এটি নিয়ে ঘুরতে থাকেন তবে এটি পুনরায় চালু করা সম্ভবত সাহায্য করবে না। এই ক্ষেত্রে, এটির ডিফল্ট অবস্থায় এটি পুনরুদ্ধার করা সর্বোত্তম হতে পারে৷

Xfce কনফিগারেশন ফাইলের একটি গ্রুপে এর সেটিংস সংরক্ষণ করে। যাইহোক, এটি আপনাকে সেগুলি অ্যাক্সেস করার একটি সহজ উপায় প্রদান করে, তাই আপনাকে তাদের সরাসরি স্পর্শ করার প্রয়োজন নেই৷ এটি একটি সেটিংস এডিটর অ্যাপ আকারে আসে। এটি চালু করতে, এই কমান্ডটি টাইপ করুন:

xfce4-settings-editor

সেখান থেকে, Xfce এর প্যানেল সেটিংস রিসেট করা সহজ:আপনাকে যা করতে হবে তা হল আপনি যে এন্ট্রি চান তাতে ডান-ক্লিক করুন এবং রিসেট নির্বাচন করুন . প্যানেলটি পুনরায় সেট করতে ভুলবেন না৷ পরে!

xfce4-panel -r

xfconf-query ব্যবহার করে কমান্ড লাইনে এটি সম্পূর্ণভাবে করাও সম্ভব। টুল. এটি মূলত টার্মিনালে সেটিংস এডিটর। Xfce প্যানেল সেটিংস রিসেট করতে, এই কমান্ডগুলি লিখুন:

xfconf-query -c xfce4-panel -p / -R -r
xfce4-panel -r

xfce4-প্যানেলের অধীনে যেকোনো বিকল্প গ্রুপ সরানো হবে (অতএব -R -r বিকল্প), আপনি ডেস্কটপ পুনরায় চালু করার পরে ডিফল্টগুলি ছেড়ে দিন।

5. LXDE

রিবুট না করে কীভাবে আপনার লিনাক্স ডেস্কটপ রিফ্রেশ করবেন

Xfce এর মত, LXDE হল একটি হালকা ডেস্কটপ পরিবেশ। এর মানে হল এটিকে রিফ্রেশ করার একমাত্র উপায় হল কমান্ড লাইন।

এটি করার জন্য, আপনাকে একবারে ডেস্কটপের দুটি উপাদান রিফ্রেশ করতে হবে:প্যানেল এবং উইন্ডো ম্যানেজার। ঐতিহ্যগতভাবে, LXDE ওপেনবক্স ব্যবহার করে (যদিও আপনি চাইলে এটি পরিবর্তন করতে পারেন)।

lxpanelctl restart && openbox --restart

যেহেতু এটি একটি লাইটওয়েট ডেস্কটপ, তাই এটি নিজেকে রিফ্রেশ করতে মাত্র এক সেকেন্ড সময় নেয়।

আপনি LXDE এর ডিফল্ট চেহারাতে পুনরুদ্ধার করতে চাইতে পারেন। এটি সঠিক কনফিগারেশন ফাইলগুলি সরানোর একটি বিষয়। আপনাকে যা করতে হবে তা হল সঠিকগুলির নাম পরিবর্তন করা (বা মুছে ফেলা)৷ একবার আপনি ডেস্কটপ রিফ্রেশ করলে সেগুলি প্রতিস্থাপিত হবে৷

সম্পর্কিত:কনফিগ ফাইল কি? কীভাবে সেগুলিকে নিরাপদে সম্পাদনা করবেন উদাহরণস্বরূপ, আপনি যদি LXDE এর প্যানেল বিন্যাস পুনরুদ্ধার করতে চান তবে আপনাকে ~/.config/lxpanel অপসারণ/পরিবর্তন করতে হবে ফোল্ডার এটিতে প্যানেলের জন্য সমস্ত কনফিগারেশন ফাইল রয়েছে। আপনি গ্রাফিক্যালি বা টার্মিনালে এটি করতে পারেন।

mv ~/.config/lxpanel lxpanel.bak

উপরের কমান্ডটি lxpanel এর নাম পরিবর্তন করে ফোল্ডার, LXDE কে এটিকে পুনরায় জেনারেট করতে বাধ্য করছে।

~/.config/openbox এর নাম পরিবর্তন করে আপনি Openbox এর সাথেও একই কাজ করতে পারেন অন্য কিছুতে ফোল্ডার।

শর্টকাট

আপনি যদি নিজেকে অনেকবার ডেস্কটপ রিফ্রেশ করতে দেখেন তবে আপনি কমান্ড উপনাম ব্যবহার করতে আগ্রহী হতে পারেন। এটি আপনাকে ব্যবহারের সহজতার জন্য একটি ছোট টার্মিনাল কমান্ডে প্রবেশ করতে দেবে। এগুলি .bashrc নামে একটি লুকানো ফাইলে অবস্থিত৷ (.zshrc আপনি যদি Zsh ব্যবহার করছেন)। এই নির্দেশিকাটির জন্য, আমরা প্রদর্শন করব কিভাবে Bash-এ কমান্ড উপনাম তৈরি করতে হয় তবে ধাপগুলি প্রতিটি শেলের জন্য কমবেশি একই।

এটি করার জন্য, প্রথমে, এই কমান্ডটি ব্যবহার করে ফাইলটি খুলুন:

nano ~/.bashrc

সেখান থেকে, আপনি এই বিন্যাসটি ব্যবহার করে আপনার উপনাম যোগ করতে পারেন:

alias refresh='xfce4-panel -r && xfwm4 –replace'

আপনি রিফ্রেশ টাইপ করলে একটি নতুন খোলা টার্মিনালে, আপনি নির্ধারিত কমান্ড চালাবেন। এই কমান্ডগুলিকে উদ্ধৃতি চিহ্নে মোড়ানো মনে রাখবেন , এবং && দ্বারা পৃথক করা হয়েছে চিহ্ন!

একটি রিফ্রেশের মাধ্যমে প্রতিক্রিয়াহীন লিনাক্স ডেস্কটপগুলি ঠিক করুন

সম্ভবত আপনার ডেস্কটপ লক আপ হয়ে গেছে—আপনি টার্মিনাল চালু করতে পারবেন না, কিন্তু আপনার মাউস এখনও নড়াচড়া করে।

এই ক্ষেত্রে, সিস্টেমটি পুনরায় চালু করা ভাল হতে পারে; নরম রিফ্রেশ শুধুমাত্র এতদূর যেতে পারে. কিন্তু যদি এটি একটি একক অ্যাপ যা আপনাকে বিরক্ত করে, তবে শুধুমাত্র সেই নির্দিষ্ট অ্যাপটিকে হত্যা করা দ্রুত হতে পারে। আপনার কাছে লিনাক্সে প্রতিক্রিয়াশীল প্রোগ্রামগুলিকে হত্যা করার বেশ কয়েকটি উপায় রয়েছে!


  1. কিভাবে মোবাইল লিনাক্স ডেস্কটপ লিনাক্স থেকে আলাদা

  2. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  3. কিভাবে আপনার লিনাক্স ডেস্কটপে আপনার অ্যান্ড্রয়েড স্ক্রীন কাস্ট করবেন

  4. উইন্ডোজ 10 এ আপনার ডেস্কটপ পরিপাটি করার জন্য লিনাক্স স্ক্রিপ্টগুলি কীভাবে ব্যবহার করবেন