কম্পিউটার

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায়

রাস্পবিয়ান জেসি রাস্পবেরি পাই-এর জন্য একটি দুর্দান্ত অপারেটিং সিস্টেম, কিন্তু আপনি যদি আরও ঐতিহ্যবাহী লিনাক্স কম্পিউটিং অভিজ্ঞতা চান তবে আপনি একটি ভিন্ন OS খুঁজছেন।

রাস্পবেরি পাই এর জন্য অনেক অপারেটিং সিস্টেম উপলব্ধ, তার মধ্যে উবুন্টু। কিন্তু এটা নিশ্চয়ই একটি ডেস্কটপ অপারেটিং সিস্টেম? আচ্ছা, হ্যাঁ, এবং না।

প্রকৃতপক্ষে, উবুন্টু একটি ডেস্কটপ ওএস পাশাপাশি একটি সার্ভার ওএস। এবং উভয় ভেরিয়েন্টই রাস্পবেরি পাই 2 বা 3-এ চালানো যেতে পারে। আপনার রাস্পবেরি পাই-এর SD কার্ডে ইনস্টল করার জন্য বেশ কয়েকটি পথ উপলব্ধ রয়েছে এবং আমরা নীচের প্রতিটির দিকে নজর দেব।

উবুন্টু মেটের সাথে দেখা করুন

রাস্পবিয়ানের বিকল্প হিসেবে রাস্পবেরি পাই-তে উবুন্টু চালানোর জন্য, আপনাকে ubuntu-mate.org/raspberry-pi/ থেকে ডেডিকেটেড উবুন্টু মেট সংস্করণ ব্যবহার করতে হবে। আপনি ইতিমধ্যে অনুমান করেছেন, এটি MATE ডেস্কটপ পরিবেশের সাথে উবুন্টুর একটি সংস্করণ, যা রাস্পবেরি পাই-এর জন্য তৈরি করা হয়েছে।

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায়

ডেস্কটপ কম্পিউটিং জগতে, MATE-এর বিকল্প পাওয়া যায় (যেমন GNOME 2.0)। যাইহোক, রাস্পবেরি পাইতে আরামদায়কভাবে চালানোর জন্য সিস্টেম সংস্থানগুলিতে MATE পরিবেশ যথেষ্ট কম।

একটি নতুন SD কার্ড কিনুন

আপনাকে প্রথমে যা করতে হবে তা হল উবুন্টু মেট চালানোর জন্য উপযুক্ত একটি মাইক্রোএসডি কার্ড ধরে রাখা। এটি একটি ক্লাস 6 বা ক্লাস 10 মাইক্রোএসডিএইচসি হওয়া উচিত, কমপক্ষে 6 জিবি ধারণক্ষমতা। গতি এবং ডেটা সংশোধনের উদ্দেশ্যে একটি ভাল মানের SD কার্ড প্রয়োজন৷

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায় SAMSUNG (MB-ME32GA/AM) 32GB 95MB/s (U1) microSDHC Care EVO এর সাথে ফুল-মর সিলেক্ট করুন সাইজ অ্যাডাপ্টার এখনই অ্যামাজনে কিনুন

কার্ড প্রস্তুত হওয়ার সাথে সাথে, এটি আপনার ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপে ঢোকানো উচিত, উবুন্টু মেটের একটি অনুলিপির অপেক্ষায়।

Ubuntu MATE ডাউনলোড

একবার আপনি প্রস্তুত হয়ে গেলে, এটি উবুন্টু মেট ডাউনলোড করার এবং আপনার মাইক্রোএসডি কার্ডে ডিস্ক চিত্রটি লেখার সময়। আপনি ubuntu-mate.org/download/ এ উবুন্টু মেট 16.04.2 এলটিএস সংস্করণটি পাবেন একটি রাস্পবেরি পাই 2 এবং 3 বিকল্প রয়েছে, তাই এটি ব্যবহার করুন। আপনি সরাসরি বা BitTorrent এর মাধ্যমে ডাউনলোড করার অপশন পাবেন (জনপ্রিয় মিথের বিপরীতে, BitTorrent বেশ আইনি)।

একবার ডাউনলোড হয়ে গেলে, আপনাকে ডেটা ডিকম্প্রেস করতে হবে এবং আপনার মাইক্রোএসডি কার্ডে ডিস্ক চিত্রটি লিখতে হবে। আপনি একটি টিপও ছেড়ে দিতে পারেন৷

কিভাবে উবুন্টু মেটকে মাইক্রোএসডিতে লিখবেন

একটি মাইক্রোএসডি কার্ডে একটি ডিস্ক চিত্র লেখার জন্য বিভিন্ন বিকল্প উপলব্ধ। এটা নির্ভর করে আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার উপর। আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন, উদাহরণস্বরূপ, তাহলে Win32DiskImager টুলটি আদর্শ। আমরা পূর্বে একটি রাস্পবেরি পাই অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য এটি ব্যবহার করে কভার করেছি৷

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায়

আপনি যদি Linux বা macOS ব্যবহার করেন, তাহলে আপনাকে dd ব্যবহার করতে হবে আদেশ Linux ব্যবহারকারীরাও gddrescue চেষ্টা করতে পারেন ইউটিলিটি, যা ddrescue কমান্ড প্রবর্তন করে। xz-utils (লাইন 1) সহ স্বাভাবিক উপায়ে ইনস্টল করুন, তারপরে আনকম্প্রেস করুন (লাইন 2) এবং মাইক্রোএসডি কার্ডে লিখুন (লাইন 3):

sudo apt-get install gddrescue xz-utils
unxz ubuntu-mate-16.04.2-desktop-armhf-raspberry-pi.img.xz
sudo ddrescue -D --force ubuntu-mate-16.04.2-desktop-armhf-raspberry-pi.img /dev/[sdx]

আপনাকে lsblk ব্যবহার করতে হবে মাইক্রোএসডি কার্ডের মাউন্ট করা অবস্থান পরীক্ষা করার জন্য কমান্ড। এটি সাধারণত sda বা sdb হবে৷

লিনাক্সে এসডি কার্ড পরিচালনার বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি ডিডি কমান্ড সম্পর্কে আরও ব্যাখ্যা করে। এদিকে, লিনাক্স ব্যবহারকারীরা যারা গ্রাফিক্যাল টুল পছন্দ করেন তাদের জিনোম ডিস্ক বিবেচনা করা উচিত। এটি এর সাথে ইনস্টল করুন:

sudo apt-get install gnome-disk-utility
আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায়

আপনি যে পদ্ধতিটি ব্যবহার করুন না কেন, চিত্রটি মাইক্রোএসডি কার্ডে লেখার জন্য অপেক্ষা করুন এবং প্রোগ্রামটি শেষ করুন। তারপর নিরাপদে কার্ডটি বের করে আপনার রাস্পবেরি পাইতে প্রবেশ করান৷

প্রথমবারের জন্য Ubuntu MATE বুট করা হচ্ছে

ওয়্যারলেস নেটওয়ার্কিং সেট আপ করতে সময় বাঁচাতে, একটি ডিসপ্লেতে Pi সংযোগ করুন। এটি হতে পারে আপনার টিভি (HDMI বা RGB এর মাধ্যমে) অথবা সম্ভবত একটি অফিসিয়াল রাস্পবেরি পাই টাচস্ক্রিন ডিসপ্লে। এই পর্যায়ে একটি মাউস বা কীবোর্ড হাতে রাখুন।

তারপর, বুট আপ করুন এবং স্বাভাবিক উবুন্টু সেটআপের মাধ্যমে চালান, MATE এর স্বাদযুক্ত। উদাহরণস্বরূপ, আপনাকে আঞ্চলিক সেটিংস কনফিগার করতে হবে এবং আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড কনফিগার করতে হবে৷

আপনার রাস্পবেরি পাইতে কীভাবে উবুন্টু চালানো যায়

এই পর্যায়ে, আপনি সম্পন্ন. উবুন্টু মেট আপনার রাস্পবেরি পাই এর অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করার জন্য প্রস্তুত। এবং যদি আপনি কিছু পরিবর্তন করতে চান, রাস্পবেরি পাই কনফিগারেশন টুল এখনও কমান্ড লাইনের মাধ্যমে উপলব্ধ!

রাস্পবেরি পাই 2 এবং 3-এর জন্য উবুন্টু সার্ভার

ডেস্কটপ অপারেটিং সিস্টেম চালানো এক জিনিস। কিন্তু রাস্পবেরি পাইয়ের সার্ভারের কী হবে?

Raspberry Pi 2 এবং Raspberry Pi 3-এর জন্য আলাদা সংস্করণ পাওয়া যায় -- মনে রাখবেন যে শুধুমাত্র Pi 2 ইমেজ অফিসিয়াল এবং ক্যানোনিকাল দ্বারা সমর্থিত।

আপনি উপরের উবুন্টু মেটের নির্দেশাবলী অনুসারে মাইক্রোএসডি কার্ডে এগুলি ইনস্টল করতে পারেন। একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনার Pi বুট করা উচিত এবং কিছু কাস্টমাইজেশন করা উচিত।

এগুলোর বেশিরভাগই একটি অনানুষ্ঠানিক PPA এর মাধ্যমে পাওয়া যায়, এবং এর মধ্যে রয়েছে:

  • libraspberrypi-bin -- ভিডিওকোর ইউটিলিটিগুলির একটি সংগ্রহ, যেমন রাসপিস্টিল।
  • libraspberrypi-bin-nonfree -- অ-ওপেন সোর্স ভিডিওকোর ইউটিলিটি।
  • xserver-xorg-video-fbturbo -- এক্সিলারেটেড x.org ভিডিও ড্রাইভার, উইন্ডো মুভিং/স্ক্রোলিংয়ের জন্য সীমাবদ্ধ।

এর সাথে PPA ইনস্টল করুন:

sudo add-apt-repository ppa:ubuntu-raspi2/ppa
sudo apt-get update

যেহেতু এটি একটি সার্ভার ওএস, তাই এই বা অন্য কোনো অ্যাপ্লিকেশন ইনস্টল করতে আপনাকে SSH এর মাধ্যমে সংযোগ করতে হবে৷

একটি ডেস্কটপ প্রয়োজন? এটি চেষ্টা করুন

কমান্ড লাইন শুধুমাত্র অ্যাক্সেস সঙ্গে খুশি নন? আপনার একটি ডেস্কটপ দরকার! সৌভাগ্যবশত, রাস্পবেরি পাইতে উবুন্টু সার্ভারের জন্য কিছু ডেস্কটপ বিকল্প উপলব্ধ। xubuntu-desktop, lubuntu-desktop, অথবা kubuntu-desktop একটি নতুন ডেস্কটপ হিসেবে ইনস্টল করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, Xubuntu-এর জন্য, ব্যবহার করুন:

sudo apt-get install xubuntu-desktop

মনে রাখবেন যে আপনি ডেস্কটপ প্রভাবগুলি নিষ্ক্রিয় না করা পর্যন্ত কুবুন্টু ধীর গতিতে চলবে সিস্টেম সেটিংসে . অন্যথায়, এই মাত্র তিনটি ডেস্কটপ বর্তমানে উপলব্ধ যা রাস্পবেরি পাই এর জন্য উপযুক্ত। ইউনিটি এবং উবুন্টু-জিনোম রাস্পবেরি পাইতে চলবে না (সম্ভবত 3D কম্পোজিংয়ের প্রয়োজনের কারণে)।

রাস্পবেরি পাইতে উবুন্টু:চেষ্টা করে দেখুন!

রাস্পবেরি পাইতে উবুন্টু চালানো কতটা সহজ ছিল কে জানত? সর্বোপরি, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে, ডেস্কটপ এবং সার্ভার, যা সহজেই ইনস্টল করা যায়। আপনি কি আপনার রাস্পবেরি পাইতে উবুন্টু মেট চেষ্টা করেছেন? সম্ভবত আপনি উবুন্টু সার্ভার ব্যবহার করতে বেছে নিয়েছেন?

রাস্পবেরি পাই-তে আপনার উবুন্টুর অভিজ্ঞতা যাই হোক না কেন, আমরা আপনার কাছ থেকে শুনতে চাই। মন্তব্যে এটি সম্পর্কে আমাদের বলুন৷

ইমেজ ক্রেডিট:Shutterstock.com এর মাধ্যমে goodcat


  1. আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

  2. কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

  3. আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

  4. কিভাবে আপনার পিসিতে iMessage পাবেন