কম্পিউটার

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

আপনার লিনাক্স ডেস্কটপকে শারীরিক এবং ডিজিটাল অনুপ্রবেশকারীদের থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করার সবচেয়ে মৌলিক উপায়গুলির মধ্যে একটি হল আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করা যদি আপনার বিশ্বাস করার কোনো কারণ থাকে যে এটি আপস করা হয়েছে।

আপনার লিনাক্স পাসওয়ার্ড রিসেট করার জন্য আপনাকে যে সঠিক প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে, তবে, আপনি যে ডেস্কটপ পরিবেশ ব্যবহার করেন তার উপর ভিত্তি করে ভিন্ন হবে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কীভাবে আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে হয় ছয়টি সাধারণ লিনাক্স ডেস্কটপ পরিবেশে৷

জিনোমে আপনার লিনাক্স পাসওয়ার্ড পরিবর্তন করুন

GNOME ধারাবাহিকভাবে সর্বকালের সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ পরিবেশের একটি হিসেবে স্থান করে নেয়। আপনি কোন ডেস্কটপ চালাচ্ছেন তা নিশ্চিত না হলে, এটি সম্ভবত জিনোম। এর কারণ হল প্রায় প্রতিটি ডিস্ট্রিবিউশন হয় জিনোম ইনস্টল করা বা সহজে উপলব্ধ করা হয়। ডেবিয়ান, উবুন্টু, ফেডোরা এবং অন্যান্য অনেক ডিস্ট্রিবিউশন ডিফল্ট ডেস্কটপ হিসাবে জিনোমের সাথে পাঠানো হয়।

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

GNOME এ আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা একটি খুব সহজ প্রক্রিয়া। প্রথমে সিস্টেম সেটিংস খুলুন। তারপর, বাম সাইডবারে, নিচে স্ক্রোল করুন এবং ব্যবহারকারীরা এ ক্লিক করুন . সেখান থেকে, শুধু পাসওয়ার্ড-এ ক্লিক করুন একটি ডায়ালগ খোলার বিকল্প যা আপনাকে আপনার লিনাক্স ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করার অনুমতি দেবে। আপনাকে আপনার বর্তমান পাসওয়ার্ডের পাশাপাশি নতুন পাসওয়ার্ড লিখতে হবে যা আপনি ব্যবহার করতে চান৷

কেডিই প্লাজমাতে ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করা হচ্ছে

কেডিই প্লাজমা ডেস্কটপ এনভায়রনমেন্ট জনপ্রিয়তার ক্ষেত্রে জিনোমের সাথে শীর্ষস্থান ভাগ করে নেয়। প্রায় প্রতিটি প্রধান লিনাক্স ডিস্ট্রিবিউশনে একটি রেডি-টু-ইনস্টল সংস্করণ রয়েছে যা প্লাজমার সাথে ডিফল্ট ডেস্কটপ হিসাবে আসে।

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

কেডিই প্লাজমা দিয়ে আপনার ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে, সিস্টেম সেটিংস খুলুন এবং ব্যবহারকারীরা নির্বাচন করুন বাম প্যানেল থেকে। তারপর, ডানদিকে, প্রয়োজনে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন এ ক্লিক করুন . তারপরে আপনার বর্তমান পাসওয়ার্ড এবং আপনি যে নতুন পাসওয়ার্ডটি ব্যবহার করতে চান তা জিজ্ঞাসা করার জন্য আপনাকে একটি সাধারণ ডায়ালগ বক্স দিয়ে স্বাগত জানানো হবে৷

দারুচিনি ডেস্কটপে আপনার লিনাক্স ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করুন

দারুচিনি ডেস্কটপ পরিবেশ হল লিনাক্স মিন্টের জন্য ডিফল্ট ডেস্কটপ। এটি ফেডোরা, উবুন্টু এবং অন্যান্য সহ অনেক জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য একটি বিকল্প ডেস্কটপ হিসাবেও উপলব্ধ৷

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

শুরু করতে, দারুচিনি অ্যাপ লঞ্চারে ক্লিক করুন এবং সিস্টেম সেটিংস অ্যাপ খুলুন। সেখান থেকে, অ্যাকাউন্টের বিশদ বিবরণ-এ ক্লিক করুন আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে।

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

অ্যাকাউন্টের বিশদ বিবরণের স্ক্রিনে, পাসওয়ার্ড লেবেলযুক্ত ক্ষেত্রের যে কোনো জায়গায় ক্লিক করুন এবং একটি নতুন ডায়ালগ উইন্ডো খুলবে যাতে আপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। আপনার পছন্দের নতুন পাসওয়ার্ড সহ আপনার পরিচয় যাচাই করতে আপনাকে আপনার বর্তমান পাসওয়ার্ড লিখতে হবে।

LXDE/LXQT এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন

LXQT এবং LXDE একই মৌলিক ডেস্কটপের দুটি শাখা। উভয়ের মধ্যে প্রধান পার্থক্য হল যে LXDE একই লাইব্রেরিগুলি ব্যবহার করার জন্য তৈরি করা হয়েছে যেগুলি GNOME এবং LXQT লাইব্রেরিগুলি ব্যবহার করে যা কেডিই প্লাজমাকে শক্তি দেয়৷

যেকোনো একটি ডেস্কটপের সাথে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার প্রক্রিয়া একই হবে৷

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

লঞ্চার থেকে, পছন্দগুলি নির্বাচন করুন৷ এবং তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠী . একটি উইন্ডো খুলবে যা সিস্টেমের সমস্ত ব্যবহারকারীর একটি তালিকা প্রদর্শন করবে। LXQT ব্যবহারকারী ম্যানেজারের ইন্টারফেস অন্যান্য ডেস্কটপের মতো ব্যবহারকারী-বান্ধব নয়৷

প্রদর্শিত ব্যবহারকারীদের তালিকায় অভ্যন্তরীণ সিস্টেম ব্যবহারকারীদের পাশাপাশি প্রকৃত মানব ব্যবহারকারী অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত থাকবে। যদিও এটি প্রথমে কিছুটা বিভ্রান্তিকর মনে হতে পারে, এটি আপনাকে ভয় দেখাতে দেবেন না। ব্যবহারকারী ম্যানেজার অ্যাপের উপরে থেকে বেছে নেওয়ার জন্য দুটি ট্যাব আছে:ব্যবহারকারীরা এবং গ্রুপ .

আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে, নিশ্চিত করুন যে আপনি ব্যবহারকারীদের এ আছেন ট্যাব এবং তারপর আপনার ব্যবহারকারীর নাম সনাক্ত করুন. এন্ট্রি ডিফল্টরূপে বর্ণানুক্রমিক হয়. শুধু আপনার ব্যবহারকারীর নাম নির্বাচন করুন এবং পাসওয়ার্ড পরিবর্তন করুন এ ক্লিক করুন তালিকার উপরে। একটি নতুন ডায়ালগ বক্স খুলবে যা আপনাকে আপনার লিনাক্স ব্যবহারকারীর পাসওয়ার্ড আপডেট করার অনুমতি দেয়।

দ্রষ্টব্য :মূল ব্যবহারকারীর তালিকায় দেখানো সিস্টেম অ্যাকাউন্টগুলির যেকোনো একটির জন্য পাসওয়ার্ড পরিবর্তন করা বা সেটিংস পরিবর্তন করা আপনার সিস্টেমকে (খারাপভাবে) ভেঙ্গে ফেলতে পারে। তালিকায় অন্তর্ভুক্ত কোনো বিশেষ সিস্টেম ব্যবহারকারী বা গ্রুপ অ্যাকাউন্টে আপনার কোনো সেটিংস পরিবর্তন করা উচিত নয়।

MATE এ আপনার লিনাক্স পাসওয়ার্ড পরিবর্তন করা হচ্ছে

MATE সবচেয়ে জনপ্রিয় লাইটওয়েট ডেস্কটপ পরিবেশগুলির মধ্যে একটি। এটি একটি সম্পূর্ণ কার্যকরী ডেস্কটপ অভিজ্ঞতা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে যখন কয়েকটি কম্পিউটিং সংস্থান প্রয়োজন। অনেক বড় লিনাক্স ডিস্ট্রো একটি বৈকল্পিক অফার করে যা মেটের সাথে ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হিসাবে আসে।

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

MATE এর সাথে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে, সিস্টেম-এ ক্লিক করুন উপরের মেনু থেকে বিকল্প। সেখান থেকে, প্রশাসন নির্বাচন করুন৷ এবং তারপর মেট ইউজার ম্যানেজার . ব্যবহারকারী ম্যানেজার অ্যাপটি খুলবে এবং আপনাকে বেশ কয়েকটি অ্যাকাউন্ট বিকল্পের সাথে উপস্থাপন করবে যা আপনি পরিবর্তন করতে পারেন।

শুধু পাসওয়ার্ড-এ ক্লিক করুন বোতাম এবং MATE আপনাকে আপনার বর্তমান পাসওয়ার্ডের পাশাপাশি নতুন পাসওয়ার্ড দিতে বলবে যা আপনি সেট করতে চান।

XFCE তে আপনার লিনাক্স ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করুন

XFCE আরেকটি জনপ্রিয় লাইটওয়েট ডেস্কটপ পরিবেশ। আবার, অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন একটি রেডিমেড ভেরিয়েন্ট অফার করে যা ডিফল্ট ডেস্কটপ হিসাবে ইনস্টল করা XFCE এর সাথে আসে।

যেকোনো লিনাক্স ডেস্কটপে আপনার পাসওয়ার্ড কীভাবে পরিবর্তন করবেন

XFCE এর মাধ্যমে আপনার লিনাক্স ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করা দ্রুত এবং সহজ। শুরু করতে, প্রোগ্রাম লঞ্চার খুলুন এবং সিস্টেম নির্বাচন করুন এবং তারপর ব্যবহারকারী এবং গোষ্ঠী . খোলা ডায়ালগে, প্রয়োজনে আপনার ব্যবহারকারীর নাম নির্বাচন করুন এবং তারপরে পরিবর্তন-এ ক্লিক করুন পাসওয়ার্ডের পাশের বোতাম লেবেল৷

আরেকটি ডায়ালগ উইন্ডো খুলবে যা আপনাকে নিজেই একটি নতুন পাসওয়ার্ড সেট করতে বা স্বয়ংক্রিয়ভাবে একটি র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে দেয়। অন্যান্য ডেস্কটপের মতো, আপনাকেও আপনার বর্তমান পাসওয়ার্ড প্রদান করতে হবে।

লিনাক্স নিরাপত্তা, শক্তিশালী পাসওয়ার্ড এবং এর বাইরে

আমরা এখানে যে তথ্য দিয়েছি তা দিয়ে, আপনি এখন লিনাক্সে চলমান যেকোনো ডেস্কটপে আপনার নিজের পাসওয়ার্ড পরিবর্তন করতে সক্ষম হবেন। যদি কোনো কারণে আপনি উপরের কোনো পদ্ধতি ব্যবহার করে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে না পারেন, তাহলে আপনি একটি টার্মিনাল ব্যবহার করে আপনার Linux পাসওয়ার্ডও পরিবর্তন করতে পারেন।

শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা যাতে ছোট হাতের এবং বড় হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকে তা আপনার লিনাক্স ব্যবহারকারী অ্যাকাউন্টের নিরাপত্তা উন্নত করতে সাহায্য করবে।

যাইহোক, আপনি যদি একটি লিনাক্স সার্ভারে থাকেন এবং আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট (বা সার্ভার নিজেই) আপস করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে, Linux-এর জন্য সার্ভার অডিটিং ইউটিলিটিগুলি ইনস্টল করার কথা বিবেচনা করুন৷


  1. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়

  2. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন