কম্পিউটার

উবুন্টুতে বাহ্যিক ড্রাইভ হিসাবে আপনার আইফোনটিকে কীভাবে মাউন্ট করবেন

উবুন্টুতে বাহ্যিক ড্রাইভ হিসাবে আপনার আইফোনটিকে কীভাবে মাউন্ট করবেন

বাহ্যিক উবুন্টু ড্রাইভ হিসাবে একটি আইফোন ব্যবহার করা কঠিন ছিল। আইফোন, আইপ্যাড এবং আইপডের মতো আইওএস ডিভাইসগুলির জন্য লিনাক্স সমর্থন বেশ খারাপ ছিল, কিন্তু সেই পরিস্থিতি পরিবর্তিত হয়েছে। লিবিমোবাইল ডিভাইস লাইব্রেরি ব্যবহার করে উবুন্টু এবং অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে কীভাবে আপনার আইফোন (এবং আইপ্যাড) স্টোরেজ মাউন্ট করবেন তা এখানে রয়েছে।

লিবিমোবাইল ডিভাইস ইনস্টল করা হচ্ছে

আইফোন এবং অন্যান্য iOS ডিভাইসগুলিকে উবুন্টুতে স্বীকৃত করার জন্য, আপনাকে libimobiledevice ইনস্টল করতে হবে প্রথম লাইব্রেরি। এটি উবুন্টু এবং অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমগুলিকে এই iOS ডিভাইসগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয়৷

এটি গুরুত্বপূর্ণ, বিশেষ করে অ্যাপলের নিরাপত্তা ব্যবস্থার কারণে। Libimobiledevice আপনাকে আপনার ডিভাইসের পাশাপাশি অভ্যন্তরীণ স্টোরেজের জন্য সিস্টেম তথ্য অ্যাক্সেস করতে দেয়। libimobiledevice ওয়েবসাইটে বর্তমানে-অন্তর্ভুক্ত বৈশিষ্ট্যগুলির পাশাপাশি ভবিষ্যতের জন্য পরিকল্পনা করা বৈশিষ্ট্যগুলির একটি তালিকা রয়েছে৷

আপনি যদি আপনার আইফোনটিকে একটি বাহ্যিক ড্রাইভ হিসাবে ব্যবহার করতে চান তবে আপনাকে প্রথমে libimobildevice ইনস্টল করতে হবে৷

উবুন্টুতে বাহ্যিক ড্রাইভ হিসাবে আপনার আইফোনটিকে কীভাবে মাউন্ট করবেন

libimobiledevice ইনস্টল করার জন্য আপনাকে কোনো অতিরিক্ত প্যাকেজ সংগ্রহস্থল যোগ করতে হবে না। একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং টাইপ করুন:

sudo apt install libimobiledevice6 libimobiledevice-utils

একবার libimobiledevice ইনস্টল হয়ে গেলে, আপনার iPhone সংযোগ করার চেষ্টা করুন। যদি আপনার iPhone ফাইল সিস্টেম সংযুক্ত থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট না হয়, তাহলে আপনাকে আপনার iPhone জোড়া লাগতে পারে। একটি টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

idevicepair pair

এটি চালানোর পরে একটি সফল বার্তা উপস্থিত হওয়া উচিত। তারপর, নিম্নলিখিত চালান:

usbmuxd -f -v

এটি আপনার আইফোন এবং আপনার উবুন্টু ইনস্টলেশনের মধ্যে একাধিক সংযোগের অনুমতি দেয়।

এই সমস্ত কমান্ড চালানোর পরেও, আপনি যদি এখনও আপনার আইফোনের সাথে সংযোগ করতে না পারেন, তাহলে আপনার আইফোনটিকে ম্যানুয়ালি মাউন্ট করার জন্য আপনাকে iFuse নামে একটি দ্বিতীয় প্যাকেজ ইনস্টল এবং ব্যবহার করতে হবে।

iFuse ইনস্টল করা হচ্ছে

iFuse প্যাকেজ আপনাকে একটি আইফোন মাউন্ট করতে এবং লিনাক্সে এর ফাইল সিস্টেম অ্যাক্সেস করতে দেয়। সম্ভবত libimobiledevice এর সাথে iFuse নিজেই ইনস্টল করবে, কিন্তু যদি এটি না থাকে, তাহলে আপনাকে এটি ম্যানুয়ালি ইনস্টল করতে হবে।

libimobiledevice এর মত, আপনার উবুন্টু প্যাকেজ সংগ্রহস্থলে iFuse খুঁজে পাওয়া উচিত।

উবুন্টুতে বাহ্যিক ড্রাইভ হিসাবে আপনার আইফোনটিকে কীভাবে মাউন্ট করবেন

এটি ইনস্টল করতে, আপনার টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

sudo apt install ifuse

এটি আপনার উবুন্টু ইন্সটলেশনে iFuse এবং যেকোনো অতিরিক্ত প্যাকেজ ইনস্টল করবে।

আপনার iPhone স্টোরেজ অ্যাক্সেস করা

আপনার যদি GNOME ডেস্কটপ এনভায়রনমেন্টের সাথে উবুন্টু থাকে, তাহলে আপনার আইফোন ফাইল সিস্টেমটি প্লাগ ইন করার পরে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট হওয়া উচিত। আপনার পিসি রিবুট করুন, যদি প্রথম ক্ষেত্রে, আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট না হয়। আপনার আইফোন ডিভাইসের স্ক্রিনটিও আনলক করা উচিত। যদি আপনি না করেন, আপনি অভ্যন্তরীণ সঞ্চয়স্থান অ্যাক্সেস করতে সক্ষম হবেন না৷

যদি এটি কাজ না করে তবে আপনাকে আপনার আইফোনটি ম্যানুয়ালি মাউন্ট করতে হতে পারে। আপনি যদি জিনোমের সাথে স্ট্যান্ডার্ড উবুন্টু ইনস্টলেশন ব্যবহার না করেন তবে আপনাকে এটি করতে হতে পারে।

প্রথমে, একটি লিনাক্স টার্মিনাল খুলে এবং টাইপ করে আপনার আইফোন পেয়ার করুন:

idevicepair pair

এই কমান্ডটি চালানোর পরে আপনি একটি সফল বার্তা দেখতে পাবেন, অথবা idevicepair আপনাকে জানাবে যে এটি আপনার iOS ডিভাইস খুঁজে পাচ্ছে না।

উবুন্টুতে বাহ্যিক ড্রাইভ হিসাবে আপনার আইফোনটিকে কীভাবে মাউন্ট করবেন

যদি এটি হয় তবে পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন। একবার আপনার ডিভাইস জোড়া হয়ে গেলে, আপনার iPhone মাউন্ট করতে নিম্নলিখিত টাইপ করুন:

sudo mkdir /media/iphone
ifuse /media/iphone

আপনার পছন্দের অন্য ডিরেক্টরি দিয়ে "/media/iphone" ডিরেক্টরিটি প্রতিস্থাপন করুন। এখানেই আপনার আইফোন ফাইল এবং ফোল্ডারগুলি আপনার ডিভাইসে দেখা যাবে৷

একবার মাউন্ট করা হলে, আপনি আপনার নির্বাচিত ফাইল ম্যানেজারে আপনার iPhone ফাইল সিস্টেম দেখতে সক্ষম হবেন। তারপরে আপনি বহিরাগত ড্রাইভ হিসাবে আইফোনে ফাইলগুলি সরাতে বা যুক্ত করতে পারেন৷

আপনি যদি আপনার ডিভাইসটি ম্যানুয়ালি মাউন্ট করে থাকেন এবং নিরাপদে এটি আনমাউন্ট করতে চান, তাহলে আবার আপনার টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

ifuse -u /media/iphone

এটি নিরাপদে আপনার iPhone স্টোরেজ আনমাউন্ট করবে। একবার হয়ে গেলে, আপনি এটিকে আপনার উবুন্টু পিসি বা ল্যাপটপ থেকে আনপ্লাগ করতে পারেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. উবুন্টুতে আমার আইফোন মাউন্ট করার জন্য আমাকে কি জেলব্রেক করতে হবে?

না। এটি আপনার আইফোনে যেকোনো উপায়ে কাজ করবে। আপনার ডিভাইস জেলব্রেক করা ওয়ারেন্টি বাতিল করে। যাইহোক, আপনি যদি ডিভাইসটির উপর আরও নিয়ন্ত্রণ চান তবে আপনি এটিকে জেলব্রেক করতে মুক্ত। যদিও উপরের পদ্ধতির প্রয়োজন নেই।

2. কোন iOS সংস্করণ libimobiledevice সমর্থন করে?

লিবিমোবাইলডিভাইস সম্পর্কে দুর্দান্ত জিনিস হল এটি বর্তমান ডিভাইসগুলির মাধ্যমে 1.x সিরিজের ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এমনকি যদি একটি নতুন iOS সংস্করণ প্রকাশিত হয়, তবুও সবকিছু সঠিকভাবে কাজ করবে৷

3. আমার আইফোন সবেমাত্র একটি নতুন iOS সংস্করণে আপগ্রেড হয়েছে৷ লিবিমোবাইল ডিভাইস কেন কাজ করছে না?

নতুন ফার্মওয়্যার রিলিজগুলি বিরল সমস্যাগুলির কারণ হিসাবে পরিচিত। লিবিমোবাইল ডিভাইসের আরও স্থিতিশীল রিলিজ প্রদানের জন্য এগুলি সাধারণত সম্প্রদায় দ্বারা সম্বোধন করা হয়। একটি নতুন সংস্করণ উপলব্ধ আছে কিনা দেখতে পরীক্ষা করুন. সমস্ত সমস্যা সমাধানের জন্য একটি iOS প্রকাশের পর কয়েক সপ্তাহ সময় লাগতে পারে৷

4. এটি কি আমাকে আমার সঙ্গীত সিঙ্ক করার অনুমতি দেয়?

বর্তমানে, নতুন আইফোনে মিউজিক সিঙ্ক সমর্থিত নয়। যাইহোক, কিছু সম্প্রদায়ের সদস্য নিরবচ্ছিন্ন সঙ্গীত সিঙ্ক করার অনুমতি দেওয়ার জন্য কাজ করছে। এই মুহূর্তে এটি কাজ করার জন্য আপনাকে ভার্চুয়ালবক্সের মতো বিকল্প পদ্ধতি ব্যবহার করতে হবে।

5. এটি কি আমার ডিভাইসে ইনস্টল করা অ্যাপগুলিকে ক্ষতিগ্রস্ত করবে?

না। আপনি যে সমস্যার মুখোমুখি হতে পারেন তা হল স্টোরেজ ফুরিয়ে যাচ্ছে। আপনি যদি একজন অ্যাপ সংগ্রাহক হন, তাহলে আপনার লিনাক্স ফাইলগুলির জন্য জায়গা তৈরি করার জন্য আপনাকে অ্যাপগুলি সরাতে হবে। প্রয়োজনীয় আপডেট সহ আপনার পছন্দসই অ্যাপগুলির জন্য আপনার কাছে সর্বদা জায়গা রয়েছে তা নিশ্চিত করতে আপনার অবশিষ্ট স্টোরেজ ক্ষমতার প্রতি গভীর মনোযোগ দিন।

6.কেন কিছু কাজ করছে না?

এটা সম্ভব যে প্রক্রিয়াটি সঠিকভাবে কাজ করেনি। আপনার ডিভাইসটি স্বীকৃত হয়েছে তা নিশ্চিত করতে, একটি টার্মিনাল খুলুন এবং চালান:

ideviceinfo

যতক্ষণ আপনি আপনার ডিভাইস সম্পর্কে বিশদ দেখতে পান, লিনাক্স আপনার আইফোনকে চিনতে পারে। আপনি যদি কোন বিবরণ না পান তবে প্রক্রিয়াটি আবার চেষ্টা করুন। শুনতে যতটা সহজ, লিনাক্স রিস্টার্ট করাও সাহায্য করতে পারে।

7. অতিরিক্ত সঞ্চয়স্থানের জন্য আমার আইফোনটিকে একটি বাহ্যিক ডিভাইস হিসাবে ব্যবহার করা কি মূল্যবান?

আদর্শভাবে, আপনি জরুরী সঞ্চয়স্থান বা শুধু ফাইল স্থানান্তরের জন্য আপনার আইফোন ব্যবহার করতে চান। যেহেতু এটি সবচেয়ে সহজ প্রক্রিয়া নয়, আপনি একটি ভিন্ন ধরনের ডিভাইস, যেমন USB বা বাহ্যিক হার্ড ড্রাইভ ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন। আপনি এমনকি ক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন।

লিনাক্সে স্টোরেজের জন্য আপনার আইফোন ব্যবহার করা

16GB থেকে 512GB পর্যন্ত স্টোরেজ ক্ষমতা সহ, iPhone আপনার Linux PC এর জন্য একটি ভাল বাহ্যিক ড্রাইভ তৈরি করে। আপনি যদি অ্যাপ, ফটো এবং ভিডিও দিয়ে আপনার ডিভাইসটি পূরণ না করে থাকেন, তাহলে অতিরিক্ত স্টোরেজকে ভালোভাবে ব্যবহার করাটা বোধগম্য। অথবা, যদি আপনার কাছে একটি পুরানো আইফোন থাকে যা আপনি ব্যবহার করছেন না, এটি এটিকে পুনর্ব্যবহার করার একটি দুর্দান্ত উপায়৷

আপনার যদি স্থান ফুরিয়ে যায়, তাহলে আপনাকে প্রথমে আপনার আইফোনে স্টোরেজ খালি করার দিকে নজর দিতে হতে পারে। তবে, আপনার বাহ্যিক সঞ্চয়স্থানের জন্য একটি অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করা আপনার কাছে সহজ মনে হতে পারে৷


  1. উবুন্টুতে আপনার স্টার্টআপ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. কীভাবে আপনার আইফোন আনলক করবেন

  3. কিভাবে বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ করবেন

  4. কীভাবে আপনার পুরানো হার্ড ড্রাইভকে একটি এক্সটার্নাল ড্রাইভে রূপান্তর করবেন