কম্পিউটার

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

একটি রাস্পবেরি পাই এর সবচেয়ে জনপ্রিয় ব্যবহার হল একটি মিডিয়া পিসি হিসাবে। এই মুহূর্তে যেকোনো অপারেটিং সিস্টেমে সহজেই সেরা মিডিয়া সেন্টার হল কোডি। তাহলে আপনি ঠিক কীভাবে কোডি পাইতে চলমান পাবেন? আসলে, এটা খুবই সহজ।

আপনি হয় আপনার রাস্পবেরি পাইতে কোডি ইনস্টল করতে পারেন যা ইতিমধ্যেই লিনাক্স চালাচ্ছে, অথবা আপনি কোডির চারপাশে ডিজাইন করা একটি মিডিয়া সেন্টার অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারেন। যেভাবেই হোক, আপনি সহজেই আপনার Pi-এ কোডি পেতে পারেন এবং আপনার প্রিয় মিডিয়া সামগ্রী উপভোগ করা শুরু করতে পারেন।

1. রাস্পবিয়ান

আপনি যদি রাস্পবিয়ান (ডিফল্ট পাই ওএস) চালান তবে আপনি রাস্পবিয়ানের সফ্টওয়্যার সংগ্রহস্থলগুলির মাধ্যমে সহজেই কোডি ইনস্টল করতে পারেন। একটি টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান:

sudo apt install kodi

Apt প্যাকেজ ম্যানেজার আপনার জন্য কোডি টানবে এবং ইনস্টল করবে। আপনি আপনার অ্যাপ্লিকেশন লঞ্চার থেকে কোডি চালাতে সক্ষম হবেন।

2. LibreELEC

আপনি যদি আপনার রাস্পবেরি পাই শুধুমাত্র একটি মিডিয়া সেন্টার হতে চান তবে আপনি সেই উদ্দেশ্যে বিশেষভাবে ডিজাইন করা একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারেন। LibreELEC একটি চমৎকার পছন্দ। এটি বিশেষভাবে রাস্পবেরি পাই-এর মতো সিস্টেমে চালানোর জন্য তৈরি করা হয়েছিল, তাই এটি কোনও রিসোর্স হগ নয় এবং এটি আপনাকে আপনার মিডিয়া উপভোগ করতে দেওয়ার জন্য আপনার পথের বাইরে থাকবে৷

এটি একটি সামান্য-টু-নো-রক্ষণাবেক্ষণ বিকল্পও। আপনি এটি আপনার রাস্পবেরি পাইতে ইনস্টল করতে পারেন এবং এটি নিজেই আপডেট করতে সেট করতে পারেন৷

ইনস্টলারটি ডাউনলোড করুন

LibreELEC উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য একটি অতি সুবিধাজনক ইমেজ বার্নিং ইউটিলিটি। এটি সঠিক ইমেজ পাওয়ার এবং সঠিক SD কার্ডে লেখার প্রক্রিয়াকে স্ট্রিমলাইন করে।

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

1. LibreELEC এর ডাউনলোড পৃষ্ঠাতে যান এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য সঠিক ইনস্টলারটি ডাউনলোড করুন৷ আপনি যদি লিনাক্সে থাকেন, তাহলে নিশ্চিত করুন যে ".bin" ফাইলটি এক্সিকিউটেবল করে নিন এবং এটি sudo দিয়ে চালান। .

আপনার SD কার্ড তৈরি করুন

ইউটিলিটি নিজেই কয়েকটি মৌলিক পদক্ষেপ আছে. প্রথমে, আপনার যে প্ল্যাটফর্মটির জন্য একটি চিত্র প্রয়োজন তা নির্বাচন করুন। এই ক্ষেত্রে এটি সম্ভবত রাস্পবেরি পাই 2/3 চিত্র। এটি স্বয়ংক্রিয়ভাবে সংলগ্ন ক্ষেত্রের সর্বশেষ চিত্রটি পূরণ করবে, তবে আপনার প্রয়োজন হলে আপনি এটি পরিবর্তন করতে পারেন৷

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

এরপরে, আপনার ছবি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করতে "ডাউনলোড" বিকল্পটি নির্বাচন করুন। তারপর, আপনি যে SD কার্ডটিতে লিখতে চান সেটি নির্বাচন করুন। সবকিছু ঠিক হয়ে গেলে, প্রক্রিয়া শুরু করতে "লিখুন" টিপুন৷

LibreELEC বুট করুন

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

আপনার রাস্পবেরি পাইতে আপনার SD কার্ড ঢোকান এবং এটি চালু করুন। LibreELEC নিজেকে সেট আপ করা শুরু করবে। প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নেবে৷

অবশেষে, এটি আপনাকে কনফিগারেশনের জন্য কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করবে। আপনি আপনার নেটওয়ার্কে আপনার Pi নাম দিতে পারেন এবং প্রয়োজনে এটিকে আপনার WiFi এর সাথে সংযুক্ত করতে পারেন। সেটআপ প্রক্রিয়া তুলনামূলকভাবে সংক্ষিপ্ত এবং সহজ। পরে, LibreELEC ডিফল্ট কোডি ইন্টারফেস প্রদর্শন করবে।

আপনার রাস্পবেরি পাইতে কোডি কীভাবে ইনস্টল করবেন

উপসংহার

সেখান থেকে আপনি সাধারণভাবে কোডি ব্যবহার করতে পারেন। LibreELEC হল Linux, তাই আপনি এটিকে নিয়ন্ত্রণ করতে বেশিরভাগ Linux বিতরণের সাথে সামঞ্জস্যপূর্ণ যেকোনো ডিভাইস ব্যবহার করতে পারেন। প্রচুর রিমোট এবং ব্লুটুথ ডিভাইস পাওয়া যায়। আপনার Pi তে LibreELEC এর সাথে, আপনার কাছে একটি সাধারণ কম খরচে মিডিয়া PC সর্বদা যেতে প্রস্তুত রয়েছে।


  1. কিভাবে কোডি ইনস্টল করবেন

  2. কোডিতে সুপাররেপো কীভাবে ইনস্টল করবেন

  3. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন

  4. আপনার ল্যাপটপে RAM কিভাবে ইনস্টল করবেন