কম্পিউটার

কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

রাস্পবেরি পাই এবং উবুন্টু একটি আদর্শ মিল বলে মনে হচ্ছে, তবে একক বোর্ড কম্পিউটারের জন্য একটি অফিসিয়াল স্ট্যান্ডার্ড উবুন্টু চিত্র নেই। আপনি যখন রাস্পবেরি পাই ফাউন্ডেশনের প্রস্তাবিত অপারেটিং সিস্টেমের তালিকার দিকে নজর দেন, তখন উবুন্টু মেট এবং উবুন্টু কোর উভয়ই তালিকাভুক্ত, কিন্তু একটিও উবুন্টুর বর্তমান মানক সংস্করণ নয়। উবুন্টু মেট দুর্দান্ত, তবে একমাত্র উপলব্ধ সংস্করণটি 16.04। উবুন্টু কোর হল একটি IoT ডিস্ট্রিবিউশন যার সম্পূর্ণ ভিন্ন সেট টুলস।

আপনি যদি উবুন্টুর বর্তমান সংস্করণ চান, এই ক্ষেত্রে 18.04 বা 18.10, আপনাকে অন্য কোথাও ঘুরতে হবে। সেখানে কয়েকটি বিকল্প রয়েছে, তবে RaspEX হল একটি সম্পূর্ণ প্যাকেজ যা রাস্পবেরি পাইতে কাজ করতে এবং ভালভাবে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এই কারণেই এটি এই গাইডের পছন্দ।

RaspEX ডাউনলোড এবং আনপ্যাক করুন

আপনার ব্রাউজার খুলুন, এবং এর সোর্সফোর্জ সংগ্রহস্থল থেকে RaspEX ডাউনলোড করুন। ডিস্কের ছবি একটি জিপ ফাইলে সংকুচিত হয়।

কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

জিপ আনপ্যাক করতে আপনার প্রিয় আর্কাইভ ম্যানেজার ব্যবহার করুন। ফলস্বরূপ ফাইলটিতে .img এক্সটেনশন থাকা উচিত।

কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

এচার ডাউনলোড করুন

এরপরে, আপনার রাস্পবেরি পাইয়ের জন্য একটি মাইক্রোএসডি কার্ডে চিত্রটি ফ্ল্যাশ করার জন্য আপনাকে একটি প্রোগ্রামের প্রয়োজন হবে। Balena থেকে Etcher একটি অত্যন্ত সহজ বিকল্প যা উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে কাজ করবে। প্রোগ্রামের সাইটে যান এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য balenaEtcher ডাউনলোড করুন। উইন্ডোজ ব্যবহারকারীদের হয় Etcher ইনস্টল করার বা স্বতন্ত্র সংস্করণ ব্যবহার করার বিকল্প রয়েছে। হয় কাজ করবে।

ছবি ফ্ল্যাশ করুন

Etcher খুলুন। আপনি ইন্টারফেসটি কতটা সহজ তা লক্ষ্য করবেন। তিনটি কলাম আছে। প্রথমটি আপনাকে আপনার ইমেজ ফাইল নির্বাচন করতে দেয়। মাঝের কলামে আপনার মাইক্রোএসডি কার্ডটি খুঁজুন। অবশেষে, উভয়ই সঠিক হলে, আপনার ছবি ফ্ল্যাশ করতে শেষ কলামে বোতাম টিপুন।

কিভাবে রাস্পবেরি পাইতে উবুন্টু 18.04 বা 18.10 চালাবেন

প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নেবে, তাই ধৈর্য ধরুন। ছবির ফাইলটি মোটামুটি বড়। Etcher হয়ে গেলে, আপনি কম্পিউটার থেকে আপনার কার্ড সরাতে পারেন।

আপনার রাস্পবেরি পাই বুট করুন

আপনার Pi সেট আপ করা শুরু করুন। আপনার মাইক্রোএসডি কার্ড ঢোকান। তারপর, আপনার মনিটর, কীবোর্ড এবং মাউসের সাথে আপনার Pi সংযোগ করুন। আপনার ইথারনেট তারের প্লাগ ইন করুন, যদি আপনি একটি ব্যবহার করেন। অন্য সবকিছু সেট আপ হয়ে গেলে, আপনার রাস্পবেরি পাই প্লাগ ইন করুন৷

আপনার পাই কিছু বেসিক সেটআপের কাজ করে কাজে যাবে। এটি হয়ে গেলে, রাস্পবেরি পাই RaspEX এবং SLiM ডিসপ্লে ম্যানেজারে বুট হবে। RaspEX ডিস্ট্রিবিউশনের জন্য ডিফল্ট ব্যবহারকারী হল "raspex" এবং একই ব্যবহারকারীর পাসওয়ার্ড। রুট ব্যবহারকারীর পাসওয়ার্ড হল "রুট।" আপনি লগ ইন করার সময় এই দুটি পরিবর্তন করার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়।

RaspEX এর সাথে যে ডেস্কটপ পরিবেশ আসে তা হল LXDE। এটি লিনাক্সের জন্য উপলব্ধ সবচেয়ে হালকা ওজনের ডেস্কটপগুলির মধ্যে একটি, এটি পাই এর জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। RaspEX হল, বেশিরভাগ অংশে, ঠিক আপনার জানা উবুন্টুর মত। আপনি Apt এর সাথে প্যাকেজগুলি ইনস্টল করতে পারেন এবং বেশিরভাগ একই সরঞ্জাম এবং প্রোগ্রাম উপলব্ধ। RaspEX আপডেট রাখা প্রায় একই কাজ করে।

আপনি আনুষ্ঠানিকভাবে আপনার রাস্পবেরি পাইতে উবুন্টু ব্যবহার করার জন্য প্রস্তুত। ভবিষ্যতের নির্মাণের জন্য ডেভেলপারের ওয়েবসাইটে নজর রাখুন, তবে আপনি উবুন্টুর মাধ্যমেই সবকিছু করতে সক্ষম হবেন।


  1. রাস্পবেরি পাইতে কোডি এবং নেটফ্লিক্স কীভাবে চালাবেন

  2. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 ওভারক্লক করবেন

  3. কিভাবে রাস্পবেরি পাইতে ডস চালাবেন

  4. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন