কম্পিউটার

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

পাসওয়ার্ড সম্ভবত যেকোনো অপারেটিং সিস্টেমের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং জটিল দিকগুলির মধ্যে একটি, এবং জনপ্রিয় লিনাক্স-ভিত্তিক ওএস, উবুন্টু, এই নিয়মের ব্যতিক্রম নয়৷

বিপরীতে, জনপ্রিয় বিশ্বাসের সাথে সাথে, উবুন্টুতে ব্যবহারকারী এবং রুট পাসওয়ার্ড পরিবর্তন করা অত্যন্ত সহজ, এবং এই কাজটি সম্পন্ন করার জন্য আপনাকে খুব বেশি পরিশ্রম করতে হবে না।

যেহেতু উবুন্টু শেষ-ব্যবহারকারীর জন্য গ্রাফিকাল ইউজার ইন্টারফেস এবং কমান্ড-লাইন উভয় বিকল্পই অফার করে, তাই আপনার পাসওয়ার্ডে পছন্দসই পরিবর্তন করতে আপনার কাছে যেকোনো একটি পদ্ধতি ব্যবহার করার পছন্দ আছে।

উবুন্টু টার্মিনাল ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করা

আপনি যদি এমন একজন ব্যবহারকারী হন যিনি দৈনন্দিন কাজ সম্পাদনের জন্য কমান্ড লাইন ব্যবহার করে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাহলে উবুন্টুতে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন৷

কিভাবে ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করবেন

উবুন্টুতে, আপনি passwd কমান্ড ব্যবহার করে ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন। মনে রাখবেন, আপনি কেবল ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করছেন, এই কমান্ডের মাধ্যমে রুট পাসওয়ার্ড নয়।

বর্তমানে সক্রিয় ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে:

passwd

আউটপুট:

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

দ্রষ্টব্য :উবুন্টুতে ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করার পদ্ধতি ভিন্ন, তাই আপনি যদি ভুলে যাওয়া পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তবে এই প্রক্রিয়াটি ঠিক কাজ করবে না।

যত তাড়াতাড়ি আপনি উপরে উল্লিখিত কমান্ড টাইপ করবেন, সিস্টেম আপনাকে বর্তমান পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে, একটি নতুন পাসওয়ার্ড অনুসরণ করবে। পরবর্তীকালে, আপনাকে নতুন পাসওয়ার্ডটি আবার টাইপ করে নিশ্চিত করতে হবে। পাসওয়ার্ডের মানদণ্ড পূরণ হলে, আপনি স্ক্রিনে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন।

আপনার প্রথম প্রচেষ্টায় সেরা পাসওয়ার্ড পেতে, আপনার কিছু সংখ্যা সহ বড় হাতের এবং ছোট হাতের অক্ষরের মিশ্রণের সাথে একটি পাসওয়ার্ডের সংমিশ্রণ থাকা উচিত। যদিও এটি বাধ্যতামূলক নয়, এটি অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার পরামর্শ দেওয়া হয়৷

অতিরিক্তভাবে, আপনি পাসওয়ার্ডগুলি প্রবেশ করার সময় যদি আপনি পাসওয়ার্ড ক্ষেত্রে কিছু দেখতে না পান তবে চিন্তা করবেন না। এটি পাসওয়ার্ড কমান্ডের একটি স্বাভাবিক বৈশিষ্ট্য, এবং নিশ্চিত থাকুন, আপনার পাসওয়ার্ড প্রবেশ করানো হচ্ছে৷

কিছু পরিস্থিতিতে, আপনি অন্য ব্যবহারকারীর জন্য পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইতে পারেন। এটি করতে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

sudo passwd username

...যেখানে ব্যবহারকারীর নাম আপনি যে অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান সেটিকে বোঝায়।

কিভাবে রুট পাসওয়ার্ড পরিবর্তন করবেন

আপনি যদি প্রশাসক/সুপার ব্যবহারকারী হন, তাহলে আপনি রুট ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে চাইতে পারেন। উবুন্টুতে রুট পাসওয়ার্ড পরিবর্তন করতে, আপনাকে নিম্নলিখিতটি টাইপ করতে হবে:

sudo passwd root

আউটপুট:

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

GUI ব্যবহার করে উবুন্টুতে পাসওয়ার্ড পরিবর্তন করা

গ্রাফিকাল পদ্ধতি ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করতে, অ্যাপ্লিকেশন-এ যান মেনু, এবং সেটিংস টাইপ করুন অনুসন্ধান বাক্সে৷

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

উইন্ডোটি খোলার সাথে সাথে, নীচে স্ক্রোল করুন এবং ব্যবহারকারীরা এ ক্লিক করুন৷ বিকল্পটি বাম সাইডবারে অবস্থিত। এটি আপনাকে সিস্টেমে উপস্থিত সমস্ত ব্যবহারকারীদের একটি তালিকা দেখাবে৷

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

যেকোনো ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিবর্তন করতে, সংশ্লিষ্ট অ্যাকাউন্টের নাম নির্বাচন করুন। এমনকি আপনি প্রথমে নাম নির্বাচন করে আপনার অ্যাডমিন অ্যাকাউন্টে পরিবর্তন করতে পারেন। আনলক এ ক্লিক করুন , এবং তারপর পাসওয়ার্ড-এ ক্লিক করুন ক্ষেত্র।

তারপর সিস্টেম আপনাকে বর্তমান পাসওয়ার্ড লিখতে বলবে, তারপরে একটি নতুন পাসওয়ার্ড দিতে হবে। আপনার হয়ে গেলে, পরিবর্তন-এ ক্লিক করুন উপরের বোতাম।

উবুন্টুতে কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

উবুন্টুর ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আপনাকে এটাই করতে হবে।

উবুন্টুতে ব্যবহারকারীর পাসওয়ার্ড পরিচালনা করা

উবুন্টুতে পাসওয়ার্ড পরিবর্তন করার প্রক্রিয়াটি বেশ সহজ এবং এমনকি নতুনরাও এটি সহজে করতে পারে। যাইহোক, সতর্কতার দ্রষ্টব্য:আপনি যদি রুট পাসওয়ার্ড পরিবর্তন করার পরিকল্পনা করেন, তাহলে আপনার নিজের ঝুঁকিতে তা করুন, কারণ ইনস্টলেশন পর্বে পাসওয়ার্ডটি ডিফল্টরূপে সেট করা হয় না।

অ্যাডমিন পাসওয়ার্ডে কোনো অপ্রীতিকর পরিবর্তন আপনাকে অ্যাডমিন-সম্পর্কিত অ্যাক্সেসগুলি ব্যবহার করার অনুমতি দেবে না, যদি আপনি এই পাসওয়ার্ডটি পরে ভুলে যান।


  1. কিভাবে:আপনার Gmail পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে Windows 10 এ আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  3. Windows 8 এ আপনার লগঅন পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

  4. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন