কম্পিউটার

5টি প্রকল্প যা প্রমাণ করে যে একতা মৃত থেকে অনেক দূরে

উবুন্টু 17.10 আপডেটে জিনোম একটি আশ্চর্যজনক উপস্থিতির সাথে, আপনি ভাবতে পারেন যে ইউনিটির শেষটি খুব তাড়াতাড়ি চলে এসেছে। তাই নয়:মনে হচ্ছে ক্যানোনিকালের ডেস্কটপ পরিবেশ আগের চিন্তার চেয়ে অনেক বেশি জনপ্রিয়, একতার কিছু দিককে বাঁচিয়ে রাখার লক্ষ্যে বেশ কিছু নতুন প্রকল্প চালু করা হয়েছে।

আপনি যদি ইউনিটির আকস্মিক সমাপ্তির সাথে মানিয়ে নিতে সংগ্রাম করছেন এবং জিনোম পদ্ধতিতে সাইন আপ করতে চান না, তাহলে আপনি ভাগ্যবান। এই পাঁচটি প্রজেক্ট আপনাকে ক্যানোনিকালের পরিত্যক্ত ডেস্কটপ পরিবেশ থেকে আগামী বছরের জন্য সবচেয়ে বেশি পেতে সাহায্য করবে!

1. ড্যাশ থেকে ডকের সাথে একতা বৈশিষ্ট্য পান

ক্যানোনিকাল থেকে ইউনিটির অফিসিয়াল সমর্থনের সমাপ্তি জনপ্রিয় বৈশিষ্ট্যগুলিকে অন্য পরিবেশে তাদের পথ খুঁজে বের করার দিকে পরিচালিত করেছে। ড্যাশ টু ডক একটি দুর্দান্ত উদাহরণ। GNOME ডেস্কটপগুলির জন্য একটি macOS-স্টাইল ডক হিসাবে ডিজাইন করা হয়েছে, এই ডকটি স্ক্রিনের পাদদেশে বা পাশে ব্যবহার করা যেতে পারে, এবং এটি যেকোন খোলা উইন্ডো এবং ডেস্কটপের মধ্যে সহজ অ্যাপ লঞ্চ এবং দ্রুত স্যুইচ করার উদ্দেশ্যে।

বেশ কয়েকটি প্রকল্প শুরু হয়েছে যা ড্যাশ টু ডক থিমগুলিতে ইউনিটি-স্টাইল বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করে। তাদের মধ্যে রয়েছে:

  • লঞ্চার ব্যাকলাইট -- এটি বর্তমানে খোলা ডকের যেকোনো অ্যাপের রঙ পরিবর্তন করে। এটি মূলত একটি দরকারী হাইলাইটিং প্রভাব।
  • প্রতি অ্যাপ এক্সপোজ -- এটি ইউনিটি বৈশিষ্ট্যের প্রতিলিপি করে যা আপনাকে বর্তমানে চলমান অ্যাপ থেকে সমস্ত খোলা উইন্ডো দেখতে দেয়।

মনে রাখবেন যে এই প্রভাবগুলি ড্যাশ থেকে ডক প্রকল্প থেকে আলাদা। যেমন, তারা সম্ভবত পরবর্তীতে মূল প্রকল্পে একত্রিত হবে না।

2. GNOME শেলের জন্য ইউনিটি থিম

আরও কসমেটিক পরিবর্তন যা জিনোম ব্যবহারকারীদের তাদের ডেস্কটপ, ইউনিটি স্টাইলকে পুনরায় স্টাইল করার অনুমতি দেয়, b00merang প্রকল্পের মাধ্যমে উপলব্ধ।

b00merang প্রজেক্ট হল আপনার GNOME ডেস্কটপে অন্যান্য অপারেটিং সিস্টেম থেকে থিম প্রবর্তন করার একটি দুর্দান্ত উপায়। এগুলি অন্যান্য লিনাক্স সিস্টেম বা মালিকানাধীন ডেস্কটপ যেমন Windows 10, macOS বা Chrome থেকে হতে পারে৷

দুটি থিম বর্তমানে উপলব্ধ:

  • জিনোমের জন্য পরিবেশ -- উবুন্টু ব্যবহারকারীদের উদ্দেশ্যে যারা GNOME-এ স্যুইচ করে অসন্তুষ্ট। এটি একটি ইউনিটি 7 থিম।
  • ইউনিটি 8-এর কী হয়েছিল? -- ক্যানোনিকাল ইউনিটির সমাপ্তি ঘোষণা করার পর থেকে উৎপাদিত, এই থিমটি GNOME ডেস্কটপে সমতল ইউনিটি 8 লুক পুনরুত্পাদন করে।

আমরা GNOME ডেস্কটপগুলির জন্য আরও বেশি সংখ্যক ইউনিটি-অনুপ্রাণিত থিমগুলি উপস্থিত হওয়ার প্রত্যাশা করি৷

3. "ইউনাইটেড ডেস্কটপ" কেডিই প্লাজমার জন্য ইউনিটি থিম

আপনি যদি GNOME-এ না গিয়ে কেডিই প্লাজমা-তে না যান? ভাগ্যক্রমে, একটি ইউনিটি থিম রয়েছে যা আপনি একবার দেখে নিতে পারেন। ইউনাইটেড ডেস্কটপ ইউনাইটেড ডেস্কটপ কেডিই স্টোরে পাওয়া যাবে। এটি ইনস্টল করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার ডেস্কটপে যেকোনো কাস্টম কনফিগারেশন ব্যাক আপ করেছেন।

এটিকে আপনার সিস্টেমে ইনস্টল করতে, KDE সিস্টেম সেটিংস> ওয়ার্কস্পেস থিম> লুক অ্যান্ড ফিল খুলুন , তারপর নতুন চেহারা পান ক্লিক করুন৷ . থিমগুলির তালিকা খোলার জন্য অপেক্ষা করুন এবং ইউনাইটেড নির্বাচন করুন এবং ইনস্টল করুন৷ .

এটি ইনস্টল হয়ে গেলে, দেখুন এবং অনুভব করুন আবার খুলুন৷ , United নির্বাচন করুন, তারপর থিম থেকে ডেস্কটপ লেআউট ব্যবহার করুন চেক করুন প্রয়োগ করুন ক্লিক করার আগে . ইউনিটি ডেস্কটপ শৈলী সেটের সাথে, আপনাকে তখন ইউনিটি অ্যাম্বিয়েন্স সক্ষম করতে হবে ডেস্কটপ থিম হিসাবে, এবং ব্লেন্ডার-অ্যাম্বিয়ান্স জানালার সাজসজ্জার জন্য।

4. UBports উবুন্টু টাচের উপর নির্ভর করে

যখন উবুন্টু টাচ অবশেষে 2014 সালে চালু হয়েছিল, তখন এটি কিছু উত্সাহজনক শব্দ ছিল। কিন্তু উবুন্টু টাচ স্পিন সহ বেশ কয়েকটি অ্যান্ড্রয়েড-প্রথম ডিভাইসের প্রকাশও এটিকে ক্যানোনিকালের কুঠার থেকে বাঁচাতে যথেষ্ট ছিল না। এটি একটি লজ্জার বিষয়, কারণ অ্যাপ-লাইট পদ্ধতির ফলে অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ 10 মোবাইলের একটি ব্যবহারযোগ্য বিকল্প ছিল৷

5টি প্রকল্প যা প্রমাণ করে যে একতা মৃত থেকে অনেক দূরে

এবং পরেরটির মতো, উবুন্টু টাচ ডিভাইসগুলির শেষ তরঙ্গটি একটি ডেস্কটপ মোড, কনভারজেন্স সহ পাঠানো হয়েছিল। আপনার ল্যাপটপ ভুলে গেছেন? বাড়ি বা কাজ থেকে দূরে? সমস্যা নেই. আপনার উবুন্টু টাচ স্মার্টফোনটি ওয়্যারলেস HDMI এর মাধ্যমে একটি টিভি বা মনিটরের সাথে সংযুক্ত করুন এবং কাজ শুরু করুন!

সৌভাগ্যবশত, উবুন্টু টাচ ইউনিটি শেষ হওয়ার সাথে সাথে থামেনি। UBports.com-এ একটি ট্রিপ প্রকাশ করে যে বিদ্যমান ডিভাইসগুলির সমর্থন সহ প্রকল্পটি অব্যাহত রয়েছে। আরও ভাল, "কোর ডিভাইস"-এর একটি ত্রয়ীতে উবুন্টু টাচ চালু করার একটি নতুন প্রচেষ্টা রয়েছে:OnePlus One, Fairphone 2, এবং Nexus 5 এর 2013 ভেরিয়েন্ট। ইনস্টলেশন নির্দেশাবলী ওয়েবসাইটে উপলব্ধ; যাও, যেতে দাও!

5. ইউনিট প্রকল্পের অধীনে ঐক্য অব্যাহত রয়েছে

উবুন্টু টাচ চালিয়ে যেতে দেখে ভালো লাগছে। কিন্তু ঐক্যের কী হবে? উত্তরটি ইউনিট প্রকল্পের আকারে পাওয়া যেতে পারে, যার লক্ষ্য ইউনিটি 8 এর বিকাশ অব্যাহত রাখা। এটি ইউনিটির একটি সম্পূর্ণ কাঁটা, এবং সোর্স কোডটি গিটহাব [আর পাওয়া যাবে না] এ পাওয়া যাবে।

ইউনিট টিম ডেভেলপারদের অবদানের জন্য খুঁজছে এবং আরও জানতে আপনার জন্য একটি সক্রিয় ফোরাম এবং সাবরেডিট রয়েছে।

অবশ্যই, এটা এখনও প্রথম দিন. প্রকল্পটি কতদূর এবং কত দীর্ঘ হবে তা নির্ভর করবে সাংগঠনিক কাঠামো এবং অবদানের উপর।

RIP ঐক্য? একদম না!

2010 সালে যখন ইউনিটি উবুন্টুতে ফিরে আসে, তখন ডেস্কটপ শেল যথেষ্ট আতঙ্ক তৈরি করে। প্রকৃতপক্ষে, এটি প্রায়শই লিনাক্স মিন্টের সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স বিতরণের মুকুট চুরি করার কারণ হিসেবে উল্লেখ করা হয়।

যদিও বছরের পর বছর ধরে, ইউনিটি-এর অপছন্দ মলিন হয়েছে, টুইকগুলি এটিকে একটি বিরক্তিকর নতুন অভিজ্ঞতা থেকে একটি বন্ধুত্বপূর্ণ ডেস্কটপ পরিবেশে পরিণত করেছে। ক্যানোনিকালের ঘোষণা একটি আশ্চর্যজনক হতে পারে, কিন্তু কিছু উপায়ে একতার প্রতি ভালোবাসা বেড়েছে। ভক্তরা এটা যেতে দেবে না!

আপনি কি মনে করেন? ঐক্যের পিঠ দেখে কি মন খারাপ? আপনি কি কোনো থিম চেষ্টা করবেন বা ইউনিট বা ইউবিপোর্টে অবদান রাখবেন? মন্তব্যে আমাদের বলুন৷


  1. কিভাবে ডেড ম্যাক হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  2. কীভাবে একটি মৃত এক্সটার্নাল হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন

  3. কীভাবে মৃত/ভাঙ্গা আইফোন থেকে ফটো পুনরুদ্ধার করবেন

  4. কীভাবে একটি মৃত হার্ড ড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করবেন