কম্পিউটার

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

রাস্পবেরি পাই একক-বোর্ড কম্পিউটার বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশনের জন্য একটি দুর্দান্ত পছন্দ। যেহেতু এটিকে টিঙ্কার করার জন্য ডিজাইন করা হয়েছে, ব্যবহারকারীরা যা করতে পারেন তার মধ্যে একটি হল তাদের Pi ওভারক্লক। যাইহোক, ওভারক্লকিংয়ের ফলে অতিরিক্ত গরম হতে পারে এবং অপূরণীয় ক্ষতি হতে পারে। পাই মোটামুটি গরম চালানোর জন্য ডিজাইন করা হয়েছে; যাইহোক, আপনি যদি আপনার Pi থেকে সেরা পারফরম্যান্স পেতে ওভারক্লক করে থাকেন, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। সৌভাগ্যবশত, আপনি আপনার Pi-এ পর্যাপ্ত কুলিং যোগ করে এটি প্রতিরোধ করতে পারেন।

কিভাবে কুলিং কাজ করে?

ইলেকট্রনিক্স তাপ উৎপন্ন করে। এই তাপ সেই ইলেকট্রনিক্সের কর্মক্ষমতার জন্য ক্ষতিকর হতে পারে, তাই তাদের ঠান্ডা রাখা সর্বাগ্রে। সৌভাগ্যবশত, এটি অর্জন করার জন্য কয়েকটি সাশ্রয়ী মূল্যের উপায় রয়েছে। প্রথমটি একটি হিটসিঙ্ক দিয়ে৷

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

একটি হিটসিঙ্ক হল একটি ধাতুর টুকরো, সাধারণত তামা বা অ্যালুমিনিয়াম, যেটির ভিত্তি থেকে উল্লম্বভাবে প্রসারিত বেশ কয়েকটি পাখনা রয়েছে। হিটসিঙ্ক একটি বৈদ্যুতিক উপাদানে প্রয়োগ করা হয় যা তাপ উৎপন্ন করে (এই ক্ষেত্রে CPU)। তাপকে CPU থেকে দূরে, হিটসিঙ্কের পাখনায় নিয়ে যাওয়া হয়, যা তাপকে বাতাসে ছড়িয়ে দিতে দেয়, CPU-কে ঠান্ডা করে।

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

আপনার CPU ঠান্ডা করার আরেকটি উপায় হল ফ্যান দিয়ে। একটি পাখা সিপিইউ এবং অন্যান্য তাপ উৎপন্নকারী উপাদান থেকে তাপ সরিয়ে নেয়। এটি CPU-এর সামগ্রিক তাপমাত্রা কমায় এবং কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা উন্নত করে।

আমার পাই অতিরিক্ত গরম হলে কি হবে?

স্পষ্টতই, তাপ কম্পিউটারের জন্য খারাপ। উচ্চ তাপমাত্রার দীর্ঘায়িত এক্সপোজার মাদারবোর্ড এবং আপনার কম্পিউটারের অন্যান্য উপাদানগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে। আপনি যদি আপনার রাস্পবেরি পাই বুট করতে অক্ষম হন তবে অতিরিক্ত তাপের কারণে আপনার CPU ব্যর্থতার একটি ভাল সম্ভাবনা রয়েছে৷

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

বলা হচ্ছে, রাস্পবেরি পাই একক-বোর্ড কম্পিউটারগুলি খুব গরম, প্রায় 80 ডিগ্রি সেলসিয়াস চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। যাইহোক, আপনি যদি আপনার Pi কে এর সীমার দিকে ঠেলে দেন, তাহলে তাপমাত্রা এই বিন্দুর বাইরে ভালোভাবে বেড়ে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। রাস্পবেরি পাই নিজেকে ঠাণ্ডা করার প্রয়াসে CPU গতিকে থ্রোটলিং করে ক্ষতি প্রতিরোধ করার চেষ্টা করবে। দুর্ভাগ্যবশত, এর ফলে কর্মক্ষমতা কমে যাবে। দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, সর্বোত্তম ক্ষেত্রে পরিস্থিতি হল যে আপনার Pi ধীর গতিতে চলবে। সবচেয়ে খারাপ পরিস্থিতি, আপনি আপনার Pi ভাজুন।

হিটসিঙ্ক

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

আপনার রাস্পবেরি পাই-এর জন্য হিটসিঙ্কগুলি অত্যন্ত সস্তা এবং ইনস্টল করা সত্যিই সহজ৷ আমরা আগে উল্লেখ করেছি, দুটি সবচেয়ে সাধারণ প্রকার হল অ্যালুমিনিয়াম এবং তামা। উভয় প্রকার আপনার Pi এর সাথে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, তামার অ্যালুমিনিয়ামের তুলনায় উচ্চ তাপ পরিবাহিতা রয়েছে, যা তাপকে আরও দ্রুত অতিক্রম করতে দেয়। এর মানে হল যে তামার হিটসিঙ্কগুলি সাধারণত অ্যালুমিনিয়ামের তুলনায় তাপ অপসারণ করতে ভাল। বলা হচ্ছে, তামা একটি আরও ব্যয়বহুল উপাদান এবং সাধারণত এটি তৈরি করা আরও কঠিন। এই কারণগুলির কারণে, তামার তৈরি হিটসিঙ্কগুলি অ্যালুমিনিয়াম থেকে তৈরি হওয়া তুলনায় বেশি ব্যয়বহুল৷

কোথায় Heatsink প্রয়োগ করতে হবে

যেহেতু সিপিইউ, জিপিইউ এবং আরও অনেক কিছু SoC (সিস্টেম অন চিপ) তে রাখা হয়েছে, তাই আমরা এই উপাদানটিকে অন্য সবার উপরে ঠান্ডা করার দিকে মনোনিবেশ করব, কারণ এটি সবচেয়ে বেশি তাপ উৎপন্ন করে। আপনি মেমরি চিপ এবং ইথারনেট/ইউএসবি কন্ট্রোলারে হিটসিঙ্ক যোগ করতে পারেন। যাইহোক, আপনি যদি তা করেন তবে কর্মক্ষমতা বৃদ্ধির পথে আপনি খুব বেশি দেখতে পাবেন না। বলা হচ্ছে, এটি সামগ্রিক তাপমাত্রাকে এক ডিগ্রি বা তার বেশি কমিয়ে দিতে পারে, তাই এটি অবশ্যই ক্ষতি করবে না।

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

একটি হিটসিঙ্ক ইনস্টল করা খুব সহজ। রাস্পবেরি পাই-এর জন্য উপলব্ধ বেশিরভাগ হিটসিঙ্কগুলির নীচের দিকে তাপীয় টেপ আগে থেকে প্রয়োগ করা আছে। এর মানে আপনাকে যা করতে হবে তা হল SoC সনাক্ত করুন এবং এর উপরে হিটসিঙ্কটি প্লপ করুন। যদিও থার্মাল টেপ খুব সুবিধাজনক, আমরা আপনাকে পরিবর্তে তাপীয় গ্রীস/পেস্টের ডলপ ব্যবহার করার পরামর্শ দিই। কারণ তাপীয় গ্রীস/পেস্টের পরিবাহিতা ভালো।

অনুরাগী

আপনি রাস্পবেরি পাই-এর জন্য সবচেয়ে সাধারণ ফ্যানগুলি দেখতে পাবেন 30mm x 30mm কম্পিউটার কেস ফ্যান; যাইহোক, বড় (এবং ছোট) ভক্ত পাওয়া যায়। আপনি কোন সাইজের ফ্যান ব্যবহার করবেন তা মূলত আপনার সেটআপের উপর নির্ভর করবে এবং আপনি কি ধরণের ক্ষেত্রে ব্যবহার করবেন। এমন কিছু কেস আছে যেগুলির মধ্যে ফ্যান তৈরি করা আছে এবং অন্যদের, অফিসিয়াল রাস্পবেরি পাই কেসের মতো, একটি অপসারণযোগ্য টপ আছে যাতে ফ্যান ইনস্টল করা যায়৷

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

আপনি তাজা বাতাস টানতে চান বা গরম বাতাস বাইরে ঠেলে দিতে চান কিনা তা বিতর্কের বিষয়। সাধারণ ঐকমত্য বলে মনে হচ্ছে যে যদি আপনার Pi একটি কেসের মতো একটি ঘেরের মধ্যে থাকে, তাহলে আপনি ফ্যানটি লাগিয়ে দিতে চান যাতে এটি কেসের বাইরে এবং বাইরে বাতাস টানে। যদি আপনার পাইটি খোলা থাকে তবে আপনি যে কোনও উপায়ে ফ্যানটি স্থাপন করতে পারেন। আপনি যে উপায়ই বেছে নিন না কেন, যতক্ষণ পর্যন্ত আপনার বাতাস চলাচল করছে, ততক্ষণ আপনি তাপমাত্রায় উল্লেখযোগ্য হ্রাস দেখতে পাবেন।

কীভাবে একটি ফ্যান ইনস্টল করবেন

বিভিন্ন ভক্তদের বিভিন্ন ইনস্টলেশন নির্দেশাবলী থাকবে; যাইহোক, বেশিরভাগই বাদাম এবং বোল্টের মাধ্যমে নিজেদেরকে সংযুক্ত করবে। ফ্যানটি GPIO (সাধারণ উদ্দেশ্য ইনপুট/আউটপুট) পিন থেকে শক্তি আঁকবে। আপনার ফ্যান স্পিনিং পেতে, GPIO পিনের বাইরের সারির বাইরে থেকে দ্বিতীয় পিনের উপরে লাল তারটি রাখুন। GPIO পিনের একই সারির তৃতীয় পিনে কালো তারটি প্লাগ করুন এবং আপনি যেতে পারবেন।

জল কুলিং

আপনি যদি কখনও একটি পিসি তৈরি করে থাকেন তবে আপনি সম্ভবত ওয়াটার কুলিংয়ের সাথে পরিচিত। তরল কুলিং হল একটি পিসিকে ঠান্ডা করার সর্বোত্তম উপায় কারণ পানি বাতাসের চেয়ে অনেক ভালো তাপ স্থানান্তর করে। অনেক লোকের জন্য, রাস্পবেরি পাইকে জল ঠান্ডা করা খুব বেশি ক্ষতিকর হবে, কিন্তু আপনি যদি মনে করেন আপনার এটির প্রয়োজন আছে তবে কিটগুলি বিদ্যমান থাকে। সতর্কতার একটি শব্দ:আপনি যদি জল শীতল করার জন্য বেছে নেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি নির্দেশাবলী ঠিকভাবে অনুসরণ করছেন!

আপনার রাস্পবেরি পাইকে কীভাবে শীতল করবেন

সঠিক শীতলকরণ পদ্ধতি প্রয়োগ করে, আপনি RetroPie-তে বিরক্তিকর N64 এমুলেটরের মতো নিবিড় অ্যাপ্লিকেশন চালানোর জন্য আপনার Pi-কে ওভারক্লক করতে পারেন। শুধু মনে রাখবেন যে একবার আপনি Goldeneye পাবেন আপ এবং চলমান, অদ্ভুত কাজ সীমা বন্ধ.


  1. রাস্পবেরি পাই (রাস্পবিয়ান ওএস) এ কীভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  2. কিভাবে আপনার পিসিকে একটি টিভিতে সংযুক্ত করবেন

  3. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন

  4. আপনার CPU ঠান্ডা রাখার বিকল্প উপায়