কম্পিউটার

কিভাবে আপনি আজ ক্যানোনিকাল আকৃতি উবুন্টু সাহায্য করতে পারেন!

আপনার প্রিয় অপারেটিং সিস্টেমে আপনার পছন্দের বিকল্পগুলি নেই বলে দুঃখিত? মনে করুন যে একটি উন্নত ডেস্কটপ অভিজ্ঞতার জন্য আপনার ধারণাগুলি শোনা উচিত?

ভাল, তাই ক্যানোনিকাল না. লিনাক্স-ভিত্তিক উবুন্টু অপারেটিং সিস্টেমের বিকাশকারীরা 2017-এ ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার জন্য দুটি পথ খুলে দিয়েছে, এবং এখন পর্যন্ত সাফল্যের পরিপ্রেক্ষিতে, আরও কিছু আসতে পারে।

কিন্তু এটা সব সম্পর্কে কি? ক্যানোনিকাল কীভাবে তাদের ব্যবহারকারীদের কাছে পৌঁছাচ্ছে এবং তারা যে ডেটা ব্যবহার করে তা কীভাবে ব্যবহার করা হয়? আপনি কি সত্যিই উবুন্টুর বিকাশকে প্রভাবিত করতে পারেন?

উবুন্টু 17.10 বৈশিষ্ট্য অনুরোধ

2017 সালের গোড়ার দিকে, ক্যানোনিকালের উবুন্টু প্রোডাক্ট ম্যানেজার ডাস্টিন কির্কল্যান্ড একটি ঘোষণার সাথে হ্যাকার নিউজের উপর অবতীর্ণ হন।

"আমি উবুন্টু 17.10 বিকাশ চক্রের জন্য হ্যাকারনিউজের প্রতিক্রিয়া এবং বৈশিষ্ট্যের অনুরোধগুলিতে আগ্রহী, যা এপ্রিলের শেষে খোলে এবং অক্টোবর 2017-এ 17.10 রিলিজে শেষ হয়৷ এই প্রথমবার আমরা এই প্রশ্নটি উত্থাপন করেছি৷ উচ্ছৃঙ্খল এইচএন ভিড়, তাই আমি এটি সম্পর্কে উত্তেজিত, এবং আমি নিশ্চিত যে এটি আকর্ষণীয় হবে!"

এই অনুরোধের পর, হ্যাকার নিউজ সম্প্রদায়টি বেশ উত্তেজিত হয়েছে, যার ফলে 713 জন অনন্য ব্যবহারকারীর দ্বারা 1,109টি মন্তব্য রয়েছে৷ কার্কল্যান্ডের সারাংশ ব্লগে আরও পরিসংখ্যান পড়া যেতে পারে।

সংক্ষেপে, বৈশিষ্ট্যের অনুরোধটি একটি দুর্দান্ত সাফল্য হিসাবে প্রমাণিত হয়েছে, যা ইতিমধ্যেই উবুন্টুতে একটি বড় পরিবর্তনকে প্রভাবিত করেছে।

বৈশিষ্ট্যের অনুরোধ:ফলাফল

আপনি হয়তো জানেন যে উবুন্টু ইউনিটি ত্যাগ করেছে (যদিও আপনি এটি রাখতে পারেন... সর্বোপরি, এটি মৃত থেকে অনেক দূরে)। কিন্তু আপনি কি জানেন যে জিনোমে (অন্যান্য ডেস্কটপ পরিবেশের বিপরীতে) পরিবর্তন করার সিদ্ধান্তটি বৈশিষ্ট্য অনুরোধ সমীক্ষার দ্বারা প্রভাবিত হয়েছিল?

17.10-এর দৈনিক বিল্ড ইতিমধ্যেই উপলব্ধ, এবং GNOME ডেস্কটপের বৈশিষ্ট্য সহ অন্যান্য সম্প্রদায়-অবদানকৃত উন্নতিগুলি:

  • উন্নত ব্লুটুথ সমর্থনের জন্য নতুন BlueZ বাস্তবায়ন।
  • 4K/Multimonitor/HiDPI উন্নতি, যা বিভিন্ন ডিসপ্লে জুড়ে 4K সমর্থন উন্নত করতে হবে।
  • উন্নত নেটওয়ার্ক সংযোগের জন্য নেটওয়ার্ক ম্যানেজার 1.8-এ আপগ্রেড করুন।
  • উন্নত মাউস সেটিংস এবং উন্নত টাচপ্যাড অঙ্গভঙ্গি সমর্থন।
  • NVIDIA GPU-এর জন্য উন্নত সমর্থন (লিনাক্স সিস্টেমের জন্য মালিকানাধীন গ্রাফিক্স কিছুটা স্টিকিং পয়েন্ট)।

ডাস্টিন কার্কল্যান্ডের ব্লগে বিস্তারিত তালিকাভুক্ত আরও অনেক পরিবর্তন পাওয়া যাবে। একবার বাস্তবায়িত হলে, আপনি এইগুলি খুঁজে পাওয়ার আশা করতে পারেন

ডেস্কটপ ডিফল্ট অ্যাপ্লিকেশন সমীক্ষা

পূর্ববর্তী সমীক্ষার সাফল্যের পরিপ্রেক্ষিতে, কার্কল্যান্ড এখন ডিফল্ট অ্যাপগুলির সাথে ব্যস্ততা পরিমাপ করতে লিনাক্স-কেন্দ্রিক ওয়েবসাইটগুলির একটি সংখ্যক ব্যবহারকারীদের ভোট দিচ্ছে। উবুন্টুতে অন্তর্ভুক্ত কি জনপ্রিয়? জানতে, https://ubu.one/apps1804-এ একটি জরিপ সম্পন্ন করা যেতে পারে। এখানে আপনি প্রতিটি অ্যাপ্লিকেশন প্রকারের জন্য তিনটি পর্যন্ত বিকল্প অফার করার সুযোগ পাবেন।

কিভাবে আপনি আজ ক্যানোনিকাল আকৃতি উবুন্টু সাহায্য করতে পারেন!

উদাহরণস্বরূপ, ওয়েব ব্রাউজার, ইমেল ক্লায়েন্ট, টার্মিনাল ক্লায়েন্ট... এবং আরও অনেক কিছু। আপনাকে যা করতে হবে তা হল ফর্মটি পূরণ করার জন্য সময় ব্যয় করা, সম্ভবত আপনি বর্তমানে কোন ওপেন সোর্স অ্যাপগুলি ব্যবহার করছেন এবং কোনটি আপনি আগে ব্যবহার করেছেন বা উবুন্টুতে দেখতে চান তা পরীক্ষা করা। আপনি যে সমস্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করেন তার জন্য পছন্দ অনুসারে এগুলি তালিকাভুক্ত করুন, জমা দিন টিপুন !

একবার জমা দেওয়া হলে, এই তথ্যটি উবুন্টু 18.04 এলটিএস-এর জন্য ডিফল্টের একটি নতুন সংগ্রহ পাতানোর জন্য ব্যবহার করা হবে, যা এপ্রিল 2018 এ প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। (যদি আপনি না জানেন যে, উবুন্টু রিলিজগুলিকে বছর এবং মাস অনুসারে সংখ্যা করা হয়। )

কিভাবে ডেটা ব্যবহার করা হবে

ডেটা ব্যবহার করা হবে কিনা তা নিয়ে সমীক্ষার উত্তরদাতাদের মধ্যে কিছু উদ্বেগ রয়েছে (এবং যারা এখনও প্রতিক্রিয়া জানায়নি!)। আরও জানার জন্য, আমি অভিপ্রায় প্রতিষ্ঠা করতে ডাস্টিন কার্কল্যান্ডের সাথে চ্যাট করেছি। তিনি একেবারে পরিষ্কার ছিলেন:"প্রতিটি ব্যবহারকারী যারা প্রতিক্রিয়া জানিয়েছেন তাদের 100 শতাংশ আত্মবিশ্বাসী হওয়া উচিত যে তাদের কণ্ঠস্বর শোনা গেছে। আমরা সতর্কতার সাথে ডেটা সংগ্রহ করেছি এবং আমরা এখন এটি প্রক্রিয়া করছি।"

কিভাবে আপনি আজ ক্যানোনিকাল আকৃতি উবুন্টু সাহায্য করতে পারেন!

লেখার সময়, প্রতিক্রিয়া হার একটি আশ্চর্যজনক 76 শতাংশ। এটি সমস্ত ব্লগ এবং ওয়েবসাইট জুড়ে রয়েছে যা সমীক্ষাটি বৈশিষ্ট্যযুক্ত করেছে, যেমন Reddit, OMG Ubuntu এবং অন্যান্য। কিন্তু কিভাবে এত তথ্য উপযোগী হতে পারে? "Canonical-এর উবুন্টু ডেস্কটপ ইঞ্জিনিয়ারিং টিম সেই ফলাফলগুলি স্ক্রাব করার জন্য কঠোর পরিশ্রম করছে, এবং উবুন্টু ব্যবহারকারীরা কীভাবে তাদের ডেস্কটপের সাথে এবং কোন অ্যাপগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করে সে সম্পর্কে অন্তর্দৃষ্টি অর্জন করছে।"

কার্কল্যান্ড আমাকে বলে যে প্রথম পর্ব শেষ হলে কয়েক সপ্তাহের মধ্যে ডেটা সর্বজনীন করা হবে। সংগৃহীত ডেটার পরিমাণের কারণে, 2017 সালের পরে একটি দ্বিতীয় পর্ব চলবে৷ এইবার, 13 সেপ্টেম্বর, একটি পরিমার্জন পোল চালু হবে৷

"সেকেন্ড পোলের ফলাফল উবুন্টু 18.04 LTS ইঞ্জিনিয়ারিং প্ল্যানিং সাইকেলে অন্তর্ভুক্ত হবে, যা 25 সেপ্টেম্বরের সপ্তাহ থেকে শুরু হবে এবং একটি কংক্রিট প্রোডাক্ট প্ল্যানের সাথে 9 অক্টোবর, 2017 এর সপ্তাহে শেষ হবে। তারপর আমরা 6 মাস ডেভেলপ করতে পারব। উবুন্টু 18.04 LTS।"

যেখানে একজন নেতৃত্ব দেবে, অন্যরা কি অনুসরণ করবে?

কার্কল্যান্ড আমাকে বলে যে প্রকল্পের সাফল্য এখন পর্যন্ত উবুন্টুর ভবিষ্যত সংস্করণগুলি একই স্তরের সম্প্রদায়ের মিথস্ক্রিয়াকে কাজে লাগাবে। উবুন্টু ডেস্কটপ তার ব্যবহারকারীদের কাছে এমনভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যেটা অন্যান্য অপারেটিং সিস্টেম সম্ভবত নয়। সংক্ষেপে, কির্কল্যান্ড পর্যবেক্ষণ করে যে "উবুন্টু ডেস্কটপ এখনও একটি গভীর ব্যক্তিগত অভিজ্ঞতা এবং উবুন্টু ব্যবহারকারীরা এটি সম্পর্কে অবিশ্বাস্যভাবে উত্সাহী।"

অবশ্যই, ব্যবহারকারীরা কীভাবে তাদের পিসিগুলির সাথে জড়িত সে সম্পর্কে ব্যবহারকারীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করার ক্ষেত্রে ক্যানোনিকাল একা নয়। কিন্তু মাইক্রোসফ্টের বিপরীতে, এটি একটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী প্রক্রিয়া। এটি পর্দার আড়ালে সংগৃহীত নয়, সামান্য বা কোন তদারকি বা আপনার দ্বারা, শেষ ব্যবহারকারীর সচেতনতা ছাড়াই।

আপনার নিজের পরামর্শগুলি করতে আপনি সহজেই উবুন্টু ডিফল্ট অ্যাপস সমীক্ষা পৃষ্ঠাতে যেতে পারেন। কারো জানার দরকার নেই -- বা যত্ন করে -- আপনি কে। শুধুমাত্র আপনি উবুন্টুকে সর্বোত্তম হতে সাহায্য করতে চান।

এটি একটি দুর্দান্ত পদ্ধতি, যা আমরা আগামী বছরগুলিতে অন্যান্য অপারেটিং সিস্টেম এবং লিনাক্স ডিস্ট্রো জুড়ে প্রসারিত দেখতে পাচ্ছি। এটি বাস্তব পরিবর্তনের একটি সুযোগ:আপনি কোড করতে পারেন বা না করতে পারেন তা বিবেচ্য নয়, এখন আপনার কাছে সবচেয়ে বড় লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির একটির বিকাশকে প্রভাবিত করার সুযোগ রয়েছে৷ এটা মিস করবেন না!

আপনি কি এই তালিকায় অবদান রাখবেন? যদি তাই হয়, দ্রুত কাজ! অথবা আপনি কি আপনার নিজের পছন্দের অপারেটিং সিস্টেম দেখতে চান -- উইন্ডোজ, আইওএস, বা অ্যান্ড্রয়েড -- একইভাবে পৌঁছান? নীচে আমাদের বলুন৷

ইমেজ ক্রেডিট:Gajus/Shutterstock


  1. প্রাইভেট ব্রাউজিং কি এবং কিভাবে এটি আপনাকে নিরাপদে ব্রাউজ করতে সাহায্য করতে পারে?

  2. কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন

  3. আপনি আজ কিনতে পারেন শীর্ষ 8 5G ফোন

  4. কিভাবে সঠিক ব্যাকআপ আপনাকে 2022 সালে আপনার নতুন বছরের রেজোলিউশনগুলি অর্জন করতে সাহায্য করতে পারে