কম্পিউটার

সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

লিনাক্স প্রথম তৈরি হওয়ার পর থেকে কয়েক দশক ধরে কয়েক ডজন বিভিন্ন ডিস্ট্রিবিউশনে (বা "ডিস্ট্রোস") প্রস্ফুটিত হয়েছে। প্রত্যেকের নিজস্ব ফ্যানবেস আছে, সেইসাথে ব্যবহারের একটি সেট যা তার বিশেষ শক্তি।

লিনাক্স একটি পোর্টেবল অপারেটিং সিস্টেম হিসাবেও জনপ্রিয়, একটি ইউএসবি ড্রাইভ থেকে বুট করা যায় এমন যেকোনো কম্পিউটারকে আপনার নিজের অস্থায়ী লিনাক্স ওয়ার্কস্টেশনে পরিণত করতে। যাইহোক, কিছু ডিস্ট্রো অন্যদের তুলনায় পোর্টেবল জীবনের জন্য আরও উপযুক্ত। তাই আমরা এই বছরের সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির একটি তালিকা তৈরি করেছি।

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    কেন একটি USB স্টিকে পোর্টেবল লিনাক্স আছে?

    অভ্যন্তরীণ হার্ড ড্রাইভে ইন্সটল না করে একটি USB ড্রাইভ থেকে লিনাক্স চালানোর ধারণাটি যদি এই প্রথম আপনি পেয়ে থাকেন, তাহলে আপনি ভাবতে পারেন যে কেউ কেন এটি প্রথমে করতে চাইবে।

    লিনাক্স ডিস্ট্রোর পোর্টেবল, বুটেবল সংস্করণের জন্য আসলে প্রচুর দুর্দান্ত ব্যবহার রয়েছে। এখানে কয়েকটি সাধারণ বিষয় রয়েছে:

    • কম্পিউটার সমস্যা যেমন ভাইরাস বা দূষিত হার্ড ড্রাইভের সমস্যা সমাধানের জন্য।
    • সাইবার নিরাপত্তার উদ্দেশ্যে ব্যবহার করতে যেমন পেনিট্রেশন টেস্টিং।
    • একটি প্রাইভেট কম্পিউটিং পরিবেশ থাকতে যা আপনার কাজ শেষ হয়ে গেলে কোনো চিহ্নই থাকবে না।

    চমৎকার শোনাচ্ছে, তাই না? প্রশ্ন হল পোর্টেবল ব্যবহারের জন্য লিনাক্সের একটি নির্দিষ্ট ডিস্ট্রোকে কী ভাল করে তোলে? আসুন আমরা যে প্রধান বৈশিষ্ট্যগুলি খুঁজছি তা পর্যালোচনা করি৷

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশনে কি দেখতে হবে

    যদিও কোনো কিছুই আপনাকে মূলধারার ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রোস-এর ফুল-ফ্যাট সংস্করণ ইউএসবি ড্রাইভে রাখতে বাধা দিচ্ছে না, অনেক ক্ষেত্রেই বিন্দুকে পরাজিত করে। অবশ্যই, ইউএসবি ড্রাইভগুলি আজকাল ধারণক্ষমতাসম্পন্ন, টেকসই এবং দ্রুত, তবে সেগুলি এখনও একটি অভ্যন্তরীণ এসএসডির সমান নয়।

    ইউএসবি লিনাক্স স্টিকের জন্য আপনার কী প্রয়োজন তার উপর নির্ভর করে আপনাকে মাঝে মাঝে কিছু নম্র কম্পিউটার ব্যবহার করতে হতে পারে। যার অর্থ হল প্রদত্ত ডিস্ট্রো প্রয়োজন হবে সাইজ এবং সিস্টেমের প্রয়োজনীয়তা সম্পর্কে আপনাকে সাবধানে চিন্তা করতে হবে৷

    এই তালিকার জন্য সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন বাছাই করার সময়, আমরা নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি সন্ধান করেছি:

    • ছোট ইনস্টলেশন মাপ।
    • মডুলার সফ্টওয়্যার ইনস্টলেশন পছন্দ।
    • নিম্ন সিস্টেমের প্রয়োজনীয়তা।

    যদিও তালিকার প্রতিটি ডিস্ট্রোতে তিনটি বৈশিষ্ট্য নেই, তবে তাদের সকলেরই কিছু দিক রয়েছে যা বহনযোগ্য দৃষ্টিকোণ থেকে আকর্ষণীয়৷

    পপি লিনাক্স

    পপি লিনাক্স একটি ছোট, লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসাবে নিজেকে গর্বিত করেছে যা কার্যত একটি আলুতে চলবে যতক্ষণ না সেই আলু কোড-সামঞ্জস্যপূর্ণ ছিল।

    নেটবুকের উন্মাদনার শীর্ষে এটি একটি প্রিয় ছিল, যেখানে ব্যবহারকারীরা তাদের নেটবুকগুলির সাথে পাঠানো সীমিত অপারেটিং সিস্টেমগুলি সরিয়ে ফেলবে এবং তারপরে এটিকে আরও নমনীয় পপি লিনাক্স দিয়ে প্রতিস্থাপন করবে। প্রকৃতপক্ষে, এটি এমন এক যুগে নিখুঁত ছিল যেখানে আপনার ক্ষমতার ক্ষেত্রে একক সংখ্যায় SSD ছিল।

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    পপি লিনাক্স আসলে একটি একক বিতরণ নয়। এটি আসলে একাধিক ডিস্ট্রোতে প্রয়োগ করা এক ধরণের টেমপ্লেট, তাই আপনি অভিজ্ঞতার মূল অংশে কোনটি পছন্দ করেন তা চয়ন করতে পারেন।

    আপনার যদি লিনাক্সের একটি পোর্টেবল সংস্করণের প্রয়োজন হয় তবে এটি নিখুঁত যেটি মূলত আরও অলস সংস্করণগুলি যা করতে পারে তা করতে পারে, তবে আপনার মুখোমুখি হওয়া যে কোনও সিস্টেমে কাজ করার গ্যারান্টি দেওয়া হয় - নির্দিষ্টকরণ যত কমই হোক না কেন।

    কালী লিনাক্স

    কালি লিনাক্স সবার জন্য নয়। এটি একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা বিশেষভাবে সাইবার নিরাপত্তার উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে। যদি এটি এমন একটি কুলুঙ্গি লিনাক্স ডিস্ট্রো হয় তবে কেন এটি এত জনপ্রিয় বলে মনে হচ্ছে? উত্তরটি অন্ততপক্ষে মিস্টার রোবট টিভি শোতে কালীকে দেখানো হয়েছে, যেটি সম্ভবত টিভি বা ফিল্মে দেখা হ্যাকিংয়ের সবচেয়ে সঠিক চিত্র ছিল।

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    এটি ডিস্ট্রোটিকে একটি "ঠান্ডা" পাবলিক খ্যাতি দিয়েছে, তবে বেশিরভাগ ব্যবহারকারী এটিকে খুব দরকারী বলে মনে করছেন না। তবুও, এটি অবশ্যই সেরা পোর্টেবল ডিস্ট্রোগুলির মধ্যে একটি কারণ আপনি যদি দ্রুত অনুপ্রবেশ পরীক্ষা করার জন্য শক্তিশালী সাইবার নিরাপত্তা সরঞ্জামগুলি খুঁজছেন বা অন্যথায় আপনার চারপাশের যেকোনো র্যান্ডম কম্পিউটারকে হ্যাকিং সুইস আর্মি ছুরিতে পরিণত করতে চান।

    স্ল্যাক্স

    স্ল্যাক্স হল একটি তুলনামূলকভাবে নতুন লিনাক্স ডিস্ট্রো যা বিশেষভাবে একটি পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন হিসাবে ডিজাইন করা হয়েছে, যা ডেস্কটপ লিনাক্স ডিস্ট্রো নেওয়ার এবং তারপরে কেবল বুটেবল ফ্ল্যাশ ড্রাইভে ইনস্টল করার প্রথাগত অনুশীলন থেকে আলাদা।

    স্ল্যাক্সের পিছনে প্রধান দর্শন হল মডুলারিটি। আপনি শুধুমাত্র আপনার প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং উপাদানগুলির সাথে এটি দ্রুত কাস্টমাইজ করতে পারেন৷ এটি খুব নমনীয়, অবিরাম পরিবর্তন এবং আপনার প্রয়োজন অনুসারে অপারেটিং সিস্টেমের একটি পরিষ্কার, অস্থায়ী লাইভ সংস্করণে বুট করার ক্ষমতা উভয়কেই সমর্থন করে৷

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    মূল অপূর্ণতা সম্ভবত মূল অফারটি কতটা অতি-ন্যূনতম এবং মৌলিক। আপনি যদি একটি পোর্টেবল স্টোরেজ মিডিয়ামে সম্পূর্ণ ডেস্কটপ লিনাক্স অভিজ্ঞতা খুঁজছেন, সম্ভবত অন্য কোথাও দেখুন। অন্যদিকে, আপনার যদি চর্বিহীন, গড়পড়তা, নমনীয় এবং শক্তিশালী কিছুর প্রয়োজন হয় তাহলে অবশ্যই স্ল্যাক্সের প্রতি আপনার মনোযোগ থাকা উচিত।

    উবুন্টু গেমপ্যাক

    উবুন্টু গেমপ্যাক হল উবুন্টুর একটি তৃতীয় পক্ষের পুনঃবন্টন যা বিশেষভাবে প্রচুর সংখ্যক গেমের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য টুইক করা হয়েছে। সর্বশেষ ট্রিপল-এ শিরোনাম যা উবুন্টুর সাথে কাজ করতে পারে এমন ক্লাসিক গেমস যা DOS বা অন্যান্য লিগ্যাসি প্ল্যাটফর্মের জন্য।

    যেহেতু বেশিরভাগ লোককে সম্ভবত তাদের কাজের কম্পিউটারে বা অন্য শেয়ার করা মেশিনে ইনস্টল বা গেম খেলার অনুমতি দেওয়া হয় না, তাই একটি USB ড্রাইভে উবুন্টু গেমপ্যাক ইনস্টল করা এবং এটির সাথে একটি কম্পিউটার রিবুট করা আপনাকে কম্পিউটারে কোনও ট্রেস না রেখেই বিনোদনমূলক কিছু করতে দেয়। প্রশ্ন

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    অবশ্যই, আপনার এমন একটি কম্পিউটার থাকতে হবে যা আপনি যে গেমগুলি খেলতে চান তা পরিচালনা করতে পারে এবং সেগুলিকে মিটমাট করার জন্য যথেষ্ট বড় একটি USB ড্রাইভ থাকতে হবে, তবে তা ছাড়া এটি গেম চালু আছে!

    উবুন্টু গেমপ্যাকের একটি গুরুত্বপূর্ণ দিক হল যে UALinux এটিকে বিভিন্ন ইউজার ইন্টারফেস এবং ডেস্কটপ সহ বিভিন্ন ভেরিয়েন্টে অফার করে। উপরে চিত্রিত সংস্করণটি হল "লাইক উইন" সংস্করণটি উইন্ডোজ 10 এর মতো দেখতে৷

    পোর্টিয়াস

    পোর্টিয়াস প্রায় প্রতিটি ডিস্ট্রোর মতোই এসেছিল। এটি একটি বিদ্যমান ডিস্ট্রো দিয়ে শুরু হয়েছিল এবং তারপরে নতুন কিছু হয়ে তার নিজস্ব শাখায় প্রবেশ করেছে। পোর্টিয়াসের ক্ষেত্রে, এটি স্ল্যাক্সের একটি বিশেষ সংস্করণ ছিল যা স্ল্যাক্স রিমিক্স নামে পরিচিত।

    সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন (আপডেট করা 2021)

    স্ল্যাক্সের মতো, পোর্টিয়াস একটি মডুলার ডিজাইন এবং ছোট ইনস্টলেশন পদচিহ্ন সহ খুব বহনযোগ্য। যাইহোক, এটি দ্রুত কর্মক্ষমতা দিয়ে নিজেকে আলাদা করে। বিশেষ করে যখন পুরো অপারেটিং সিস্টেম র‍্যামে লোড করা হয়। এছাড়াও এটি খুব দ্রুত বুট এবং বন্ধ হয়ে যায়, যেহেতু এই ডিস্ট্রোর ডেভেলপাররা সেই কোডটি পুনঃলিখন করেছে যা সেই প্রসেসগুলিকে যতটা সম্ভব নীচু হতে নিয়ন্ত্রণ করে৷

    লিনাক্স এ-গো-গো

    যদিও আমরা মনে করি যে এগুলি সত্যিই সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে কিছু যা সেখানে সেরা বিকল্পগুলির প্রতিনিধিত্ব করে, ওপেন সোর্স সফ্টওয়্যারের সৌন্দর্যের মানে হল যে আপনি সেগুলি এবং আরও অনেক কিছু চেষ্টা করতে পারেন। আপনার পথে দাঁড়ানো একমাত্র জিনিস হল সময় এবং ব্যান্ডউইথ।

    শুধু একটি ভার্চুয়াল মেশিন চালু করুন, আপনার পছন্দের সমস্ত ডিস্ট্রো ডাউনলোড করুন এবং মজা করুন। অবশ্যই, এই তালিকার যেগুলি প্রতিশ্রুতিশীল দেখাচ্ছে তাদের দিয়ে শুরু করুন। এটি আপনার বেশ কিছুটা সময় বাঁচাতে পারে!


    1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

    2. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

    3. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

    4. 2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি