কম্পিউটার

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

আপনি যদি লিনাক্সে নতুন হন বা উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করছেন, আপনি উইন্ডোজের মতো GUI-কেন্দ্রিক একটি OS চাইবেন। লিনাক্সের অনেকগুলি বিভিন্ন ডিস্ট্রিবিউশন রয়েছে এবং কিছুর লক্ষ্য উইন্ডোজের চেহারা এবং অনুভূতি প্রতিলিপি করা। এটি উইন্ডোজ থেকে পরিবর্তনের সময় সাহায্য করে, যেহেতু আপনাকে একটি অপরিচিত ইন্টারফেসের সাথে লড়াই করতে হবে না। উন্নত হার্ডওয়্যার সমর্থন, দীর্ঘমেয়াদী স্থিতিশীলতা এবং সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলির আরও ব্যাপক পরিসরের সাথে Linux গর্ব করে, এটি চেষ্টা করার জন্য এর চেয়ে ভাল সময় আর নেই!

এই রাউন্ডআপে, আমরা আপনাকে লিনাক্সে স্যুইচ করতে চাওয়া উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স বিতরণের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি।

1. কুবুন্টু

আমাদের স্বীকার করতে হবে যে আমরা উবুন্টু পছন্দ করি কিন্তু বুঝতে পারি যে আপনি যদি উইন্ডোজ থেকে স্যুইচ করেন তবে এর ডিফল্ট জিনোম ডেস্কটপটি খুব অদ্ভুত লাগতে পারে। অন্যান্য লিনাক্স ভেরিয়েন্টের বিপরীতে, উবুন্টু সরলতাকে অগ্রাধিকার দেয় এবং এই পদ্ধতিটি তার ডেস্কটপে সীমাবদ্ধ নয়। এটা তার প্রতিটি বিট মাধ্যমে ঢেকে যায়.

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

কুবুন্টু উবুন্টুর মতো একই ওএস কিন্তু একটি কেডিই ডেস্কটপ এনভায়রনমেন্ট সহ। এটি আরও ক্লাসিক অভিজ্ঞতা প্রদান করে, আপনি Windows থেকে যা জানেন তার অনেক কাছাকাছি। এই পরিচিত ডেস্কটপটিকে গ্রহের সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব ওএসের সাথে একত্রিত করুন, এবং কুবুন্টু কেক জিতেছে।

2. লিনাক্স মিন্ট

লিনাক্স মিন্ট উবুন্টুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে তবে এর বিকাশকারীরা ক্যানোনিকালের কিছু পছন্দ অন্তর্ভুক্ত করেনি - এবং এমনকি পূর্বাবস্থায়ও ফিরিয়ে দিয়েছে - এর মধ্যে পার্থক্য রয়েছে। আপনি তিনটি অফিসিয়াল ফ্লেভারের মধ্যে বেছে নিতে পারেন, প্রতিটি আলাদা ডেস্কটপ পরিবেশের চারপাশে তৈরি:দারুচিনি, MATE এবং XFCE৷

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

দারুচিনি হল প্রাথমিক স্বাদ এবং এটি একটি আধুনিক ডেস্কটপ অফার করে যা ক্লাসিক দৃষ্টান্তের উপর নির্মিত। যদিও এটি GPU-এর সুবিধা নেয় এবং প্রভাবগুলি উপস্থাপন করে (যেমন স্বচ্ছতা এবং ছায়া), এটি বেশিরভাগ ডেস্কটপ ব্যবহারকারীরা যা আশা করবে তার থেকেও বিচরণ করে না। এটি পরিচিত, কিন্তু চটকদার দেখায় এবং খুব ব্যবহারকারী বান্ধবও৷

MATE দারুচিনির তুলনায় আরো ক্লাসিক ডেস্কটপ অভিজ্ঞতা অফার করে। উভয় ডেস্কটপ পরিবেশ একই কার্যকারিতা প্রদান করে এবং সমতুল্য সফ্টওয়্যার পছন্দের সাথে আসে। তাদের মধ্যে পার্থক্য প্রাথমিকভাবে তাদের গঠন এবং নকশা. এটি ব্যাখ্যা করা সহজ যদি আমরা উইন্ডোজ ব্যবহার করি, আবার, রেফারেন্সের জন্য। MATE একটি আধুনিক এবং পালিশ উইন্ডোজ এক্সপি ডেস্কটপের মত মনে হয়, সরাসরি পয়েন্টে। দারুচিনি উইন্ডোজ ভিস্তার অভিজ্ঞতার কাছাকাছি, ভিজ্যুয়ালগুলিতে উচ্চ অগ্রাধিকার সহ।

3. রোবোলিনাক্স

Robolinux হল একটি আকর্ষণীয় ডিস্ট্রো যা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ব্যাপকভাবে গুনছে। বেশিরভাগ লোকই সচেতন যে লিনাক্স ব্যবহারকারীরা ওয়াইনে উইন্ডোজ প্রোগ্রাম চালাতে পারে। আপনি যদি উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তরিত হন এবং আপনার সমস্ত প্রোগ্রাম, ফাইল এবং সেটিংস আপনার সাথে আনতে চান, তাহলে Robolinux সাহায্য করতে পারে।

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

Robolinux-এর মধ্যে রয়েছে Stealth VM, একটি ভার্চুয়াল মেশিন যা এটি দাবি করে যে কোনো ধরনের ল্যাগ ছাড়াই যেকোনো উইন্ডোজ প্রোগ্রাম চালাতে পারে। এছাড়াও, Robolinux-এর একটি টুল রয়েছে যা আপনাকে আপনার সম্পূর্ণ Windows C ড্রাইভ ক্লোন করতে দেয়। এর মানে হল আপনি আপনার সমস্ত আগে থেকে বিদ্যমান প্রোগ্রাম এবং ডেটা স্থানান্তর করতে পারেন। Robolinux বিনামূল্যে থাকাকালীন, বিকাশকারী ক্লোনিং টুলের জন্য অনুদান চাইছেন।

4. সলাস

সলাস হল আরেকটি চমৎকার লিনাক্স ডিস্ট্রো যা নতুনদের এবং উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য একইভাবে সেরা। এটিতে একটি সুন্দর ইউজার ইন্টারফেস রয়েছে যা নতুন এবং শিশুদের জন্য স্বজ্ঞাত। এটি বেশিরভাগ উইন্ডোজ ডিএনএ বহন করে, এটি উইন্ডোজের জন্য একটি নিখুঁত প্রতিস্থাপন করে। উদাহরণস্বরূপ, এটিতে একটি সফ্টওয়্যার কেন্দ্র রয়েছে যা আপনাকে আপনার সমস্ত ইনস্টল করা অ্যাপগুলি পরিচালনা করতে দেয় এবং এটি কমবেশি Windows কন্ট্রোল প্যানেলের মতো৷

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

এটি মোজিলা ফায়ারফক্স সহ পূর্ব-ইন্সটল করা অ্যাপগুলির একটি হোস্টের সাথেও পাঠানো হয়; ফাইল, যা ডকুমেন্ট পরিচালনার জন্য উইন্ডোজ 10-এর ফাইল এক্সপ্লোরারের সাথে সাদৃশ্যপূর্ণ; এবং মিডিয়া প্লেব্যাক নিয়ন্ত্রণের জন্য GNOME MPV। সলাসও অত্যন্ত কাস্টমাইজযোগ্য, প্রতিটি টুইককে একটি সমন্বয়পূর্ণ কম্পিউটিং অভিজ্ঞতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে।

5. জোরিন ওএস

আপনি যদি Windows 7 ভালোবাসেন, তাহলে Zorin OS আপনার জন্য সেই Windows অভিজ্ঞতার প্রতিলিপি তৈরি করবে। এটি শুধুমাত্র একটি ডেস্কটপ ইন্টারফেসই দেয় না যা দেখতে এবং পরিচিত মনে করে, তবে এটি সুন্দর এবং ব্যবহার করা সহজ। যাইহোক, এটি আপনাকে সেই ইন্টারফেসে সীমাবদ্ধ করে না। আপনি যদি ভিন্ন কিছু পছন্দ করেন তবে একই অনুভূতির সাথে, Zorin OS বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প অফার করে।

2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

আপনি একটি GNOME 3 লেআউট বেছে নিতে পারেন বা Windows XP-এর মতো ইন্টারফেসের জন্য যেতে পারেন যদি আপনি এটিকে উইন্ডোজের কাছাকাছি রাখতে চান। Zorin OS স্ক্র্যাচ থেকে তৈরি করা হয়েছে Windows ব্যবহারকারীদের জন্য একটি নির্বিঘ্ন মাইগ্রেশন অভিজ্ঞতা প্রদান করার জন্য। আসলে, এটি আমাদের তালিকার একমাত্র ডিস্ট্রো যা ওয়াইন অন্তর্ভুক্ত করে। এই সামঞ্জস্যপূর্ণ স্তর ব্যবহারকারীদের লিনাক্সে উইন্ডোজ অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয়।

র্যাপিং আপ

আমরা এখানে যে ডিস্ট্রিবিউশনগুলি দেখেছি তার প্রতিটিই তাদের ডেস্কটপ পরিবেশে কিছু ক্লাসিক Windows 95 ডেস্কটপ ডিএনএ বহন করে। এগুলি অনন্য অভিজ্ঞতা হিসাবে আলাদা থাকার জন্য যথেষ্ট আলাদা তবে উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে পরিচিত বোধ করার মতো যথেষ্ট। আপনি যদি OS ইন্টারফেসের প্রতি উদাসীন হন, তাহলে আপনি নিজের লিনাক্স ডিস্ট্রো তৈরি করতে চাইতে পারেন বা সেখানকার কিছু সেরা লিনাক্স ডিস্ট্রো চেক করে দেখতে পারেন৷


  1. লিনাক্স ব্যবহারকারীদের জন্য সেরা ডাউনলোড ম্যানেজারগুলির মধ্যে 4টি

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি