কম্পিউটার

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

লিনাক্স কোডের গুপ্ত বান্ডিল থেকে অনেক দূরে যা এটি ছিল, এবং উইন্ডোজ, OS X এবং উবুন্টুতে বিভিন্ন ধরনের অফার করে এমন পালিশ ডিস্ট্রোগুলির সংখ্যা তার প্রমাণ৷

আপনি যদি Linux-এ নতুন হয়ে থাকেন বা পরিবর্তনের জন্য খুঁজছেন, তাহলে এই ডিস্ট্রিবিউশনগুলি সহজেই 2021 সালের সেরা বিকল্পগুলির মধ্যে রয়েছে৷ এই তালিকাটি বিভিন্ন অভিজ্ঞতার স্তরগুলি কভার করার জন্য এবং কেসগুলি ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে৷ তাই আপনি একজন সিস্টেম অ্যাডমিন, ডেভেলপার বা ডেস্কটপ ব্যবহারকারী হোন না কেন, আপনি আপনার আগ্রহের মতো কিছু খুঁজে পাবেন।

কাস্টমাইজেশন:আর্ক লিনাক্স

আর্চ লিনাক্স 2002 সালে চালু হওয়ার পর থেকে এটি একটি লিনাক্স ডিস্ট্রোতে পরিণত হয়েছে। ডিস্ট্রোটি তার ডিফল্ট অবস্থায় খুবই কম, তবে আরও অভিজ্ঞ ব্যবহারকারীর জন্য কাস্টমাইজেশনের একটি অবারিত স্তর অফার করে।

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

কোন ডিফল্ট ডেস্কটপ পরিবেশ নেই, তাই আপনি আপনার ব্যক্তিগত রুচি এবং আপনার পিসির শক্তির জন্য সবচেয়ে উপযুক্ত একটি চয়ন বা তৈরি করতে পারেন। আর্চ লিনাক্সের ন্যূনতম প্রয়োজনীয়তা হল একটি পরিমিত 512MB RAM এবং একটি x64 CPU৷

লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে আপনার মাথা ঘুরিয়ে দেওয়া সহজ নয়, এটি ব্যবহারকারীর হাতে কতটা ছেড়ে যায় তা বিবেচনা করে, তবে ডকুমেন্টেশন খুব ভাল, এবং নতুন রিলিজের বিক্ষিপ্ত প্রকৃতির অর্থ হল আপনার কাস্টম-টুইক করা ডেস্কটপ পরিবেশ অবমূল্যায়িত হবে না। দ্রুত।

এই মহান ডিস্ট্রো সম্পর্কে আরও গভীর বিবরণের জন্য, আমাদের আর্চ লিনাক্স পর্যালোচনা দেখুন৷

সরলতা:MX Linux

নিজেকে একটি "মিডওয়েট" লিনাক্স ডিস্ট্রো হিসাবে বর্ণনা করে, এমএক্স লিনাক্স একটি স্বপ্নের মতো চলে এমনকি নিম্ন প্রান্তের পিসিতেও, এবং এর মোটামুটি ন্যূনতম শুরু সেটআপ এটিকে ডেভেলপারদের মধ্যে একটি প্রিয় করে তোলে। হ্যাঁ, এর ডিফল্ট XFCE ডেস্কটপ এনভায়রনমেন্ট উবুন্টুর মতো আরও বিখ্যাত ডিস্ট্রোগুলির পাশে একটু ডেটেড মনে হতে পারে, তবে জিনিসগুলিকে সহজ রাখার জন্য কিছু বলার আছে৷

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

এমএক্স লিনাক্সে গুরুত্বপূর্ণ জিনিসগুলি কয়েক ক্লিকের বেশি দূরে নয়। টাস্কবারটি MX টুলের একটি মেনু নিয়ে আসে, যাতে আপনার সিস্টেম সাউন্ড এবং কীবোর্ডের জন্য PC রক্ষণাবেক্ষণ এবং সেটআপ বিকল্পগুলির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি অন্তর্ভুক্ত থাকে৷

এমএক্স লিনাক্সের বেস ইনস্টলেশনে ফায়ারফক্স, ভিএলসি, লিবারঅফিস এবং জিআইএমপি অন্তর্ভুক্ত প্যাকেজের একটি শক্ত গুচ্ছ রয়েছে এবং আপনি অবশ্যই সিনাপটিক প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে আরও কিছু পেতে পারেন, যা আপনাকে MX লিনাক্সের প্যাকেজ সংগ্রহস্থলের দিকে নির্দেশ করবে।

এই দুর্দান্ত ডিস্ট্রো সম্পর্কে আমরা কী ভাবি সে সম্পর্কে আপনি যদি আরও জানতে চান তবে আমাদের MX Linux পর্যালোচনা দেখুন৷

ব্যবহারের সহজলভ্যতা:লিনাক্স মিন্ট

আপনি যদি এই পুরো লিনাক্স ব্যবসায় সতেজ হন, তাহলে আপনি যদি উইন্ডোজ বা ম্যাক ওএস থেকে মাইগ্রেট করেন তবে কিছুটা অভিভূত হওয়া স্বাভাবিক। সেই কারণে, আপনি সহজভাবে শুরু করতে চাইতে পারেন, এবং লিনাক্স মিন্ট আপনার যা প্রয়োজন।

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

মিন্ট অনেক সফ্টওয়্যার দিয়ে পরিপূর্ণ হয় যা আপনাকে সরাসরি আপনার ওয়ার্কফ্লোতে ফিরে যেতে প্রয়োজন, যেমন LibreOffice এবং কিছু শালীন অনবোর্ড মিডিয়া সফ্টওয়্যার। আপনার কাছে চারটি প্রধান ডেস্কটপ পরিবেশের একটি পছন্দ রয়েছে, দারুচিনি তার ছদ্ম-স্টার্ট মেনু সহ সবচেয়ে উইন্ডোজ-সদৃশ (যদিও MATE একটি জনপ্রিয় পছন্দ হিসাবে রয়ে গেছে)। এটি খুব হালকা সম্পদের দিক থেকেও, দ্রুত লোড হচ্ছে এবং সর্বজনপ্রিয় উবুন্টুর চেয়ে কম মেমরি ব্যবহার করছে।

মিন্ট সর্বদা সর্বশেষ উবুন্টু এলটিএস রিলিজের সাথে সিঙ্কে থাকে, যার অর্থ শূন্য-দিনের ভীতি বা ম্যালওয়্যার প্রাদুর্ভাবের সময় আপনার অরক্ষিত থাকার বিষয়ে চিন্তা করার দরকার নেই (ভাল, যাইহোক উবুন্টু ক্রুদের চেয়ে বেশি নয়)।

এটি মাথায় রেখে, কিছু লোক উবুন্টু বা প্রাথমিক ওএসও সুপারিশ করতে পারে, তবে আমরা লিনাক্স মিন্টের সাথেই থাকব।

গোপনীয়তা:লেজ

গোপনীয়তা একটি অদ্ভুত ধারণা কিন্তু প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনে সহজাতভাবে বোনা হওয়ার সাথে সাথে এটি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আপনি আপনার হুমকির মডেল হিসাবে যা বোঝেন সেটিতে এটি ফুটে ওঠে৷

আপনি যদি ইন্টারনেটে 100% বেনামী হওয়ার চেষ্টা করেন, উদাহরণস্বরূপ, আপনাকে এটি করার জন্য খুব কঠিন চেষ্টা করতে হবে। আপনি যদি কোম্পানিগুলিকে আপনার উপর একটি ডেটা প্রোফাইল তৈরি করা থেকে আটকাতে চান, তাহলে জিনিসগুলি আরও সহজ৷

অনলাইনে আরও বেনামী হওয়ার একটি ভাল উপায় হল টেলস ব্যবহার করা৷

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

টেলস হল একটি ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রো যা টর নেটওয়ার্ক ব্যবহার করার জন্য আগে থেকে কনফিগার করা হয়। টর হল একটি পাবলিক বিকেন্দ্রীকৃত নেটওয়ার্ক যা ব্যবহারকারীদের বিভিন্ন রিলে এর মাধ্যমে ট্রাফিক পাঠাতে এবং গ্রহণ করতে দেয়। ধারণাটি সহজ - প্রতিটি রিলে এর নিজস্ব আইপি ঠিকানা থাকে যা ব্যবহারকারীর আসল অবস্থানটি বেশ কয়েকটি "স্তর" তৈরি করে লুকিয়ে রাখে। এটি বিশেষভাবে গোপনীয়তা-সচেতন ব্যক্তি বা ব্যবহারকারীদের জন্য উপযোগী যে দেশগুলিতে নিপীড়নমূলক সরকার রয়েছে৷

টেলগুলিকে পোর্টেবল স্টোরেজ থেকে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে, যার অর্থ হল এটি শুধুমাত্র আপনার RAM ব্যবহার করে এবং আপনি এতে কী করেছেন তার কোন স্থায়ী চিহ্ন রাখে না (যদিও আপনি আপনার পোর্টেবল মিডিয়াতে ডেটা সংরক্ষণ করতে পারেন)।

এটি একটি তাত্ক্ষণিক মেসেঞ্জার, KeePassX পাসওয়ার্ড ম্যানেজার এবং ইমেল এনক্রিপশন সরঞ্জামগুলির মতো গোপনীয়তা-ভিত্তিক এনক্রিপ্ট করা সরঞ্জামগুলির একটি গুচ্ছ সহ আসে৷ গুরুত্বপূর্ণভাবে, LibreOffice আপনার বেশিরভাগ উত্পাদনশীলতার প্রয়োজনের জন্য রয়েছে।

ফরেনসিক:কালি লিনাক্স

লিনাক্স ফরেনসিক্সের ক্ষেত্রে একটি শক্তিশালী খেলোয়াড়। এই বিভাগ থেকে বাছাই করার জন্য অনেক ডিস্ট্রো আছে, কিন্তু আমি কালি লিনাক্স বেছে নিচ্ছি।

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

কালি লিনাক্স হল একটি ডেবিয়ান থেকে প্রাপ্ত লিনাক্স ডিস্ট্রিবিউশন যা ডিজিটাল ফরেনসিক এবং পেনিট্রেশন পরীক্ষার জন্য ডিজাইন করা হয়েছে। এটি অফেন্সিভ সিকিউরিটি লিমিটেড দ্বারা রক্ষণাবেক্ষণ ও অর্থায়ন করা হয়।

টুলসেটটি খুবই ব্যাপক, এবং পূর্বের জ্ঞান উপযোগী হবে। কালী নিনজা হওয়ার জন্য নতুনদের অফেন্সিভ সিকিউরিটি কোর্সের সুবিধা নেওয়া উচিত।

RAM থেকে চলে:পপি লিনাক্স

এখানে সুস্পষ্ট পছন্দ হল পপি লিনাক্স৷

কুকুরছানা একটি সুপার-লাইটওয়েট ডিস্ট্রো যা একটি প্রদত্ত মেশিনে সম্পূর্ণরূপে RAM এর মধ্যে চলবে। আপনি যদি দ্রুত কাজগুলি সম্পাদন করতে চান তবে এটি অবিশ্বাস্যভাবে কার্যকর। পুরো সিস্টেমটি RAM থেকে চালানো যেতে পারে যার বর্তমান সংস্করণগুলি সাধারণত প্রায় 210 MB সময় নেয়, অপারেটিং সিস্টেম শুরু হওয়ার পরে বুট মিডিয়ামটি সরিয়ে ফেলার অনুমতি দেয়৷

এটির স্ল্যাকওয়্যার এবং উবুন্টুতে তৈরি বৈচিত্র রয়েছে, তবে উভয়েরই বেশিরভাগ অংশে একই সরঞ্জাম রয়েছে।

আমি যখন dd ব্যবহার করে হার্ড ড্রাইভগুলিকে পুনরায় ব্যবহার করতে এবং মুছতে হবে তখন আমি এটি ব্যবহার করি কমান্ড বা hdparm কিন্তু এটি বিভিন্ন কাজের জন্য একটি সম্পূর্ণ স্টক ডিস্ট্রো।

পুরাতন কম্পিউটার এবং নেটবুক:বোধি লিনাক্স

ট্যাবলেটের উত্থান সত্ত্বেও, এখনও এমন ব্যবহারকারী রয়েছেন যাদের কাছে হালকা পোর্টেবল নেটবুক রয়েছে এবং যারা লিনাক্স ব্যবহার করেন। পুরানো মেশিনের ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে যেগুলিকে নতুন জীবন দেওয়া যেতে পারে।

এর জন্য একটি দুর্দান্ত ডিস্ট্রো হল বোধি লিনাক্স।

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

যদিও এটি উবুন্টুর একটি ডেরিভেটিভ, এটি একটি মার্জিত এবং লাইটওয়েট ডিস্ট্রো যার মধ্যে মোক্ষ, একটি এনলাইটেনমেন্ট-17-ভিত্তিক ডেস্কটপ পরিবেশ রয়েছে। পালিশ ডেস্কটপের পাশাপাশি, বোধি একটি ন্যূনতম ইনস্টল অফার করে যা ব্যবহারকারীকে সহজেই কাস্টমাইজ করার জন্য বিনামূল্যে ছেড়ে দেয়। বোধি বিভিন্ন ধরনের ISO ফাইল অফার করে, এবং বিশেষ করে, এটি Chromebooks এবং লিগ্যাসি ডিভাইসগুলিতে ইনস্টল করা যেতে পারে৷

রোলিং রিলিজ:মাঞ্জারো

আপনি যদি ক্রমাগত আপনার লিনাক্স ডিস্ট্রোকে সংস্করণ থেকে সংস্করণে আপগ্রেড করতে ক্লান্ত হয়ে থাকেন তবে আর্চ লিনাক্স আপনার জন্য একটি। মাঞ্জারো আর্চ লিনাক্সের উপর ভিত্তি করে তৈরি এবং সম্পূর্ণ ভ্যানিলা আর্চ ইনস্টলের সমস্ত সুবিধার সাথে আসে তবে সেই জটিলতা দরজায় ছেড়ে যায়। মাঞ্জারো হল খিলান যার কোন সমাবেশের প্রয়োজন নেই।

বিতরণ ডকুমেন্টেশনের ক্ষেত্রে আর্চ লিনাক্স উইকি অতুলনীয়। এর সবকিছু মানজারোর জন্য প্রযোজ্য। এছাড়াও আপনার কাছে আর্চের বিশাল ভান্ডারের অতিরিক্ত সুবিধা রয়েছে, যেগুলি সর্বদা আপডেট রাখা হয় এবং AUR (আর্চ ইউজার রিপোজিটরি)।

আপনি যদি লিনাক্সের সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং পাওয়ার এবং বিকল্পগুলি সহ একটি নতুন ডিস্ট্রিবিউশন খুঁজছেন তবে মানজারো অবশ্যই বিবেচনার যোগ্য৷

অভিজ্ঞদের জন্য:Gentoo

আপনি যদি এর চারপাশের সমস্ত মেম এবং গোলমালের দিকে মনোযোগ দেন তবে জেন্টুকে একটি অদ্ভুত পছন্দ বলে মনে হতে পারে। যদিও Gentoo কোন রসিকতা নয়। এটি সহজেই আশেপাশে সবচেয়ে নমনীয় বিতরণ, এবং আপনি এটিকে আপনার প্রয়োজন অনুসারে স্থিতিশীল বা রক্তপাতের প্রান্ত হিসাবে কনফিগার করতে পারেন। মূলত, জেন্টু হল আপনি যাই হোক না কেন এটা তৈরি করুন।

2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

Gentoo হল একটি সোর্স-ভিত্তিক ডিস্ট্রিবিউশন, যার অর্থ আপনি ইনস্টল করার সময় এটির সোর্স কোড থেকে ইনস্টল করা প্রতিটি প্যাকেজ কম্পাইল করেন। যদিও এটি অতিরিক্ত সময় নেয়, এটি আপনার প্রয়োজন মেটানোর জন্য প্রতিটি প্যাকেজ কাস্টমাইজ করার একটি সুযোগও উপস্থাপন করে৷

আপনি একটি ডেস্কটপ বা সার্ভারে জেন্টু ইনস্টল করছেন কিনা, আপনি এটিকে সুনির্দিষ্টভাবে সাজাতে পারেন। ডেস্কটপের জন্য, আপনি কোনো অপ্রয়োজনীয় ব্লাট ছাড়াই আপনার ডেস্কটপ পরিবেশ বা উইন্ডো ম্যানেজার বেছে নিতে পারেন। সার্ভারগুলি একটি অনুরূপ পরিস্থিতি প্রদান করে, যা লাইটওয়েট উদ্দেশ্য-নির্মিত ইনস্টলেশনের অনুমতি দেয়। একটি অতিরিক্ত বোনাস হিসাবে Gentoo আপনার জন্য কোনো সিদ্ধান্ত নেয় না, এমনকি Systemd এর মতো কিছুর জন্যও নয়। আপনি যদি এটি না চান তবে আপনার এটির প্রয়োজন নেই।

নিরাপত্তার দিক থেকে, জেন্টু হার্ডেনড প্রজেক্টটি একটি লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে এর সার্বিক নিরাপত্তা বৃদ্ধির জন্য সেরা না হলেও সেরা। এমনকি GRSecurity প্যাচ ব্যতীত যা পূর্বে প্রকল্পের একটি বড় অংশ ছিল, Gentoo Hardened সার্ভার বা ডেস্কটপ নিরাপত্তার জন্য একটি চমৎকার বিকল্প।

পছন্দ আপনার মতামত কি? আপনার কি নির্বাচিত মানদণ্ডের জন্য আরও ভাল বিকল্প আছে, এবং যদি তাই হয়, কেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


  1. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. 2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি