কম্পিউটার

শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

রাস্পবেরি পাই দিয়ে শুরু করা কঠিন হতে পারে। আপনি প্রথমবার আপনার Pi সেট আপ করার সময় অনুসরণ করার জন্য একটি ভাল গাইড খুঁজে পেলেও, শেখার অনেক কিছু আছে। রাস্পবেরি পিস লিনাক্সে চলে এবং, আপনি যদি আগে কখনও লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার না করে থাকেন তবে এটি অদ্ভুত এবং জটিল বলে মনে হতে পারে।

যদিও আপনি ইতিমধ্যেই জানেন যে কীভাবে আপনার পিসি বা ম্যাকে ফোল্ডার এবং ফাইলগুলি দেখার মতো মৌলিক কাজগুলি সম্পাদন করতে হয়, আপনার Pi তে এই জিনিসগুলি করা ভিন্নভাবে কাজ করে, বিশেষ করে যদি আপনি এমন একটি সংস্করণ চালাচ্ছেন যেখানে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) নেই। নীচে, আমরা আপনাকে সাধারণ রাস্পবেরি পাই লিনাক্স টার্মিনাল কমান্ডের মাধ্যমে নিয়ে যাব যা আপনার Pi ব্যবহার করার জন্য আপনাকে জানতে হবে।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    1. বর্তমান ডিরেক্টরির বিষয়বস্তু তালিকাভুক্ত করা

    কমান্ড ls "তালিকা" এর জন্য দাঁড়ায়। এটি সবচেয়ে মৌলিক লিনাক্স কমান্ড যা আপনি আপনার Pi এ ব্যবহার করবেন। ls লিখুন টার্মিনালে, এন্টার টিপুন , এবং এটি বর্তমান ডিরেক্টরির সমস্ত ফাইল এবং ফোল্ডারের একটি তালিকা ফিরিয়ে দেবে৷

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    2. আপনার Pi এর পাসওয়ার্ড পরিবর্তন করা হচ্ছে

    passwd কমান্ড সম্ভবত আপনার রাস্পবেরি পাইতে ব্যবহার করা প্রথম লিনাক্স কমান্ডগুলির মধ্যে হওয়া উচিত। আপনি ডিফল্ট পাসওয়ার্ড দিয়ে আপনার Pi চালাচ্ছেন না, তাই না? এটা ভালো না. আপনার Pi এর পাসওয়ার্ড পরিবর্তন করতে, passwd লিখুন টার্মিনালে

    এটি আপনাকে আপনার বর্তমান পাসওয়ার্ড লিখতে অনুরোধ করবে, তাই সেটি টাইপ করুন এবং Enter টিপুন . এরপর, আপনার নতুন পাসওয়ার্ড টাইপ করুন এবং Enter টিপুন . এর পরে, এটি আপনাকে আপনার নতুন পাসওয়ার্ড নিশ্চিত করতে বলবে। এটি আবার টাইপ করুন, Enter টিপুন , এবং আপনি সফলভাবে আপনার Pi এর পাসওয়ার্ড পরিবর্তন করেছেন।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    3. আপনার পিআই পুনরায় চালু বা বন্ধ করা হচ্ছে

    আপনার Pi পুনরায় চালু বা বন্ধ করার জন্য রুট অ্যাক্সেস প্রয়োজন, তাই আপনাকে sudo ব্যবহার করতে হবে আদেশ সুডো হল একটি লিনাক্স কমান্ড যার অর্থ হল SuperuserDo . এটি আপনাকে উন্নত সুযোগ-সুবিধা সহ একটি রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড চালানোর অনুমতি দেয় - যা আপনাকে প্রোগ্রাম ইনস্টল করা বা মেশিন রিবুট করার মতো জিনিসগুলির জন্য প্রয়োজন হবে। sudo, ব্যবহার করতে sudo লিখুন আপনি যে কমান্ডটি চালাতে চান তা অনুসরণ করুন।

    আপনার Pi বন্ধ করতে, sudo শাটডাউন লিখুন . যখন আপনি Enter চাপবেন , এটি আপনাকে Pi এর রুট পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করবে। এই কমান্ডটি এক মিনিটের মধ্যে আপনার Pi বন্ধ করবে। সুডো শাটডাউন 0 ব্যবহার করুন অবিলম্বে বন্ধ করতে।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    আপনার পাই পুনরায় চালু করতে, sudo শাটডাউন -r ব্যবহার করুন . ডিফল্টরূপে, আপনার Pi এক মিনিটের মধ্যে রিবুট হবে। আপনি যদি এটি অবিলম্বে রিবুট করতে চান, তাহলে আপনি sudo shutdown -r 0 ব্যবহার করতে পারেন , যেখানে 0 শূন্য মিনিট বা এখনই .

    4. ডাইরেক্টরি পরিবর্তন করা

    cd কমান্ডের অর্থ হল—আপনি অনুমান করেছেন—পরিবর্তন ডিরেক্টরি। এটি বর্তমান কার্যকারী ডিরেক্টরিকে পরিবর্তন করে, যেটি আপনি বর্তমানে যে ডিরেক্টরিতে আছেন সেটিই। cd টাইপ করুন /[ আপনি যে ডিরেক্টরিতে যেতে চান তার পথ ] এখানে একটি উদাহরণ:cd /usr/lib . টার্মিনালে সেই কমান্ডটি টাইপ করা আপনাকে আপনার Pi-এর ব্যবহারকারী/lib ফোল্ডারে নিয়ে যাবে।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    বিকল্পভাবে, আপনি cd .. টাইপ করতে পারেন যা আপনাকে ফোল্ডার অনুক্রমের একটি ডিরেক্টরিতে নিয়ে যাবে। অথবা আপনি cd ~ ব্যবহার করতে পারেন . এটি আপনাকে লগ-ইন করা ব্যবহারকারীর হোম ডিরেক্টরিতে নিয়ে যায় এবং cd / আপনাকে রুট ফোল্ডারে নিয়ে যাবে। সবশেষে, cd – আপনি যে পূর্ববর্তী ফোল্ডারে ছিলেন তা আপনাকে নিয়ে যাবে৷ সেই কমান্ডটিকে পূর্ববর্তী cd টিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার মত মনে করুন৷ আদেশ।

    5. আপনার Pi

    তে ফাইল কপি করা হচ্ছে

    cp কমান্ড কপি ফাইল এবং ডিরেক্টরি. সাধারণভাবে, রাস্পবেরি পাই লিনাক্স কমান্ডটি এইরকম দেখাবে:cp [সোর্স ফাইল অবস্থান] [গন্তব্য ফাইল অবস্থান] .

    আপনি যখন ফাইল কপি করেন, আপনি একই সময়ে তাদের নাম পরিবর্তন করতে পারেন। আপনি যদি test.txt নামের একটি ফাইল কপি করতে চান বর্তমান ডিরেক্টরিতে এবং এটির নাম পরিবর্তন করুন test2.txt , কমান্ডটি হবে cp test.txt test2.txt . মূল ফাইল এবং ফাইলের পুনঃনামকৃত অনুলিপি উভয়ই বর্তমান ডিরেক্টরিতে থাকবে। ls ব্যবহার করুন নতুন ফাইল দেখতে কমান্ড করুন।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    6. আপনার Pi

    তে ফাইলের নাম পরিবর্তন করা হচ্ছে

    একটি ফাইলের নাম পরিবর্তন করতে, mv ব্যবহার করুন আদেশ উদাহরণস্বরূপ, যদি আপনি mv test.txt test2.txt ব্যবহার করেন কমান্ড, পুনঃনামকৃত ফাইলটি বর্তমান ডিরেক্টরিতে অবস্থিত হবে।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    7. ফাইল বা ফোল্ডার সরানো

    একটি ফাইলকে এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে স্থানান্তর করা একটি ফাইলের নাম পরিবর্তন করার মতোই কাজ করে। mv [filename] [গন্তব্য ফোল্ডার] লিখুন . এটি অনুমান করে যে আপনি যে ফাইলটি সরাতে চান সেটি বর্তমান ডিরেক্টরিতে রয়েছে। এখানে একটি উদাহরণ:mv test.txt ~/ . এই কমান্ডটি test.txt ফাইলটিকে বর্তমান ডিরেক্টরি থেকে ব্যবহারকারীর হোম-এ নিয়ে যাবে ফোল্ডার যথারীতি, আপনি যদি একটি "অনুমতি অস্বীকার" বার্তা পান, sudo যোগ করুন৷ কমান্ডের শুরুতে।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    আপনি যে ফাইলটি সরাতে চান তা যদি না হয় বর্তমান ডিরেক্টরিতে, আপনি এইরকম একটি কমান্ড ব্যবহার করতে পারেন:mv /usr/lib/test.txt ~/ . এই কমান্ডটি test.txt সরানো হবে usr/lib থেকে ফাইল ব্যবহারকারীর বাড়িতে নির্দেশিকা ডিরেক্টরি।

    যাইহোক, আপনি যখন ফাইলটির নাম পরিবর্তন করতে পারেন৷ আপনি এটি সরান। mv ~/test.txt /usr/lib/test2.txt লিখুন . এই উদাহরণে, আমরা text.txt ফাইলটির নাম পরিবর্তন করে test2.txt করেছি এবং এটিকে হোম থেকে সরিয়েছি usr/lib -এ ডিরেক্টরি ফোল্ডার।

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    8. পাঠ্য নথি সম্পাদনা

    লিনাক্স কমান্ড লাইন টেক্সট এডিটরকে বলা হয় ন্যানো . ন্যানো চালানোর জন্য, ন্যানো [আপনি খুলতে বা তৈরি করতে চান এমন পাঠ্য ফাইলের পথ] টাইপ করুন . কিছু ফোল্ডার একটি ফাইল তৈরি বা সম্পাদনা করতে অনুমতি প্রয়োজন. যদি তা হয়, সুডো ন্যানো [ফাইলপথ] ব্যবহার করুন . (যদি আপনার অনুমতির প্রয়োজন হয়, সম্পাদক আপনাকে বলবে যাতে আপনি এটি বন্ধ করতে পারেন এবং sudo দিয়ে কমান্ডটি পুনরায় চালাতে পারেন ।)

    আপনি যদি একটি বিদ্যমান ফাইল খুলতে ন্যানো ব্যবহার করেন তবে এটি সম্পাদনার জন্য ফাইলটি খুলবে। আপনি যদি একটি নতুন ফাইল তৈরি করেন তবে লিনাক্স একটি খালি সম্পাদক খুলবে যেখানে কোনও পাঠ্য থাকবে না। আপনি যা চান তা টাইপ করতে তীর কী এবং কীবোর্ড ব্যবহার করতে পারেন। লক্ষ্য করুন যে টার্মিনাল উইন্ডোর নীচে কমান্ডগুলির একটি মেনু রয়েছে। তারা সবাই একটি ^ দিয়ে শুরু করে . লিনাক্সে, এর মানে আপনার ctrl ধরে রাখা উচিত আপনি যে কমান্ড ব্যবহার করার সময় নিচে.

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    একটি ফাইল সংরক্ষণ করতে, ctrl+o টিপুন . আপনি চাইলে ফাইলের নাম পরিবর্তন করতে পারেন। Enter টিপে ফাইল সংরক্ষণ করবে। আপনি যদি প্রস্থান করতে চান, ctrl+x টিপুন . আপনি যদি প্রস্থান করেন এবং এমন কিছু পরিবর্তন থাকে যা আপনি সংরক্ষণ করেননি, তাহলে এটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি সেগুলি সংরক্ষণ করতে চান কিনা। y লিখে সংরক্ষণ করতে বেছে নিন এবং এন্টার টিপুন। অথবা আপনি n লিখতে পারেন এবং Enter টিপুন পরিবর্তনগুলি বাতিল করতে৷

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    9. একটি ইনস্টল করা প্রোগ্রামের অবস্থান খোঁজা

    আপনার Pi-এ একটি ইনস্টল করা প্রোগ্রামের অবস্থান খুঁজে পেতে, আপনি যেখানে আছে ব্যবহার করবেন আদেশ এই কমান্ড যে কোনো ইনস্টল করা প্যাকেজ সনাক্ত করে। যেখানে [প্যাকেজের নাম] লিখুন .

    উদাহরণস্বরূপ, আপনি যদি gcc নামে আপনার C++ কম্পাইলার খুঁজছেন , আপনি whereis gcc টাইপ করবেন এবং টার্মিনালটি এক্সিকিউটেবলের সম্পূর্ণ পথ প্রদর্শন করবে, যেখানে এটি আপনার মেশিনে বিদ্যমান। নীচের স্ক্রিনশটে, প্যাকেজটি দুটি জায়গায় পাওয়া গেছে। যদি এটি প্যাকেজটি কোথাও খুঁজে না পায় তবে এটি gcc: প্রদর্শন করবে .

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    10. Apt-Get

    এটি সবচেয়ে মজাদার রাস্পবেরি পাই লিনাক্স কমান্ডগুলির মধ্যে একটি। অ্যাপ্ট-গেট কমান্ড আপনার পছন্দসই প্যাকেজটি খুঁজে পাবে, এটি ডাউনলোড করবে এবং এটি ইনস্টল করবে, সবই একটি একক কমান্ডে। মিষ্টি! যখন আপনি ফাইলগুলি ইনস্টল করেন, তখন আপনার উন্নত অনুমতির প্রয়োজন হয়, তাই sudo apt-get install [আপনি যে প্যাকেজটি ইনস্টল করতে চান তার নাম] টাইপ করুন .

    আপনি যদি htop ইনস্টল করতে চান তার জন্য এখানে কমান্ড রয়েছে (একটি ইন্টারেক্টিভ প্রক্রিয়া মনিটর যা আপনার Pi এর CPU ব্যবহার, মেমরি ব্যবহার ইত্যাদি প্রদর্শন করবে), আপনি sudo apt-get install htop টাইপ করবেন। .

    শীর্ষ 10 রাস্পবেরি পাই লিনাক্স কমান্ড আপনার জানা উচিত

    বোনাস:কিভাবে টেক্সট কপি করবেন এবং আপনার Pi এর টার্মিনাল উইন্ডোতে পেস্ট করবেন

    উইন্ডোজ কপি/পেস্ট শর্টকাট লিনাক্সে কাজ করে না। ধরা যাক আপনি আপনার পিসি থেকে আপনার Pi এর সাথে দূরবর্তীভাবে সংযুক্ত আছেন এবং আপনি Windows এ আপনার পাসওয়ার্ড ম্যানেজার থেকে আপনার Pi এর পাসওয়ার্ড কপি করতে চান। আপনি শুধু পাসওয়ার্ড নির্বাচন করতে পারবেন না, CTRL ব্যবহার করুন + C এটি অনুলিপি করতে, এবং CTRL + V পাই এর টার্মিনালে পেস্ট করতে

    আপনি পারবেন৷ তবে, CTRL ব্যবহার করুন + C Windows থেকে পাসওয়ার্ড কপি করতে এবং তারপর একক ডান-ক্লিক করুন টার্মিনাল উইন্ডোতে। সেই একক ডান-ক্লিক আপনার ক্লিপবোর্ড থেকে টার্মিনালে পাঠ্য পেস্ট করে। তারপর, Enter টিপুন .

    সতর্ক হোন:আপনি কোন প্রমাণ দেখতে পাবেন না যে আপনি টার্মিনালে কিছু পেস্ট করেছেন, তবে এটি নিশ্চিত!


    1. লিনাক্স কমান্ড - বেসিক ব্যাশ কমান্ড লাইন টিপস আপনার জানা উচিত

    2. দরকারী লিনাক্স কমান্ড লাইন ব্যাশ শর্টকাটগুলি আপনার জানা উচিত

    3. শীর্ষ PowerShell কমান্ড আপনাকে চেষ্টা করতে হবে

    4. 7 নতুনদের জন্য কমান্ড প্রম্পট কৌশল যা আপনার জানা উচিত