কম্পিউটার

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

আপনি কি একজন Windows XP ব্যবহারকারী আপনার অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে চান? আপনি কি উইন্ডোজ 8 এর ধারণা অপছন্দ করেন, নাকি আপনি কোন অর্থ ব্যয় করতে দ্বিধা বোধ করেন? অনেক লোকের জন্য, তাদের কম্পিউটারে একটি লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করা আপনার কম্পিউটারকে চলমান রাখার এবং এখনও নিরাপত্তা আপডেট পেতে যথেষ্ট এবং বিনামূল্যের উপায়।

কিন্তু সেখানে প্রচুর লিনাক্স ডিস্ট্রিবিউশন বা "স্বাদ" রয়েছে। আপনি যদি লিনাক্স জগতে নতুন হয়ে থাকেন, তাহলে কোন ডিস্ট্রিবিউশন আপনার জন্য সবচেয়ে ভালো হবে?

লিনাক্স এবং একটি বিতরণ কি?

আমি বিভিন্ন ডিস্ট্রিবিউশনের সুপারিশ শুরু করার আগে, লিনাক্স এবং একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ঠিক কী?

লিনাক্স হল সহজভাবে কারনেলের নাম - অর্থাৎ, সফ্টওয়্যারের মূল অংশ যা অ্যাপ এবং হার্ডওয়্যারের মধ্যে যোগাযোগের সেতুবন্ধন করে। অন্যদিকে, লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলিকে আমরা সাধারণত অপারেটিং সিস্টেম হিসাবে বর্ণনা করি - কার্নেল, একটি ডেস্কটপ পরিবেশ, ইউটিলিটিগুলি এবং প্রোগ্রামগুলির একটি ডিফল্ট সেট সহ। তাই অন্য কথায়, লিনাক্স একটি একক অপারেটিং সিস্টেম নয় – এটি একটি কার্নেল যা বিভিন্ন অপারেটিং সিস্টেমকে পাওয়ার জন্য ব্যবহৃত হয়।

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

(বেশিরভাগ) লিনাক্স ডিস্ট্রিবিউশন ইনস্টল করা বিনামূল্যে, এবং আপনাকে সুরক্ষিত রাখে। আপনি নিরাপত্তা আপডেট পেতে থাকবেন, এবং একাধিক স্তরের অনুমতির জন্য ধন্যবাদ একটি লিনাক্স সিস্টেমকে প্রভাবিত করা ভাইরাসের পক্ষে অত্যন্ত কঠিন।

যদিও লিনাক্স উইন্ডোজের থেকে সম্পূর্ণ আলাদা একটি সিস্টেম, এবং একই সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, সুইচিং তুলনামূলকভাবে ব্যথাহীন হতে পারে। উদাহরণস্বরূপ:কিছু লিনাক্স ডিস্ট্রিবিউশন যতটা সম্ভব ঘনিষ্ঠভাবে ডেস্কটপকে অনুকরণ করার চেষ্টা করে যাতে আপনার শেখার বক্ররেখা খুব কম থাকে। আপনি যদি পাওয়ার ব্যবহারকারী না হন তবে আপনি বর্তমানে Windows XP-এ ব্যবহার করা প্রোগ্রামগুলির জন্য প্রচুর ভাল বিকল্প খুঁজে পেতে সক্ষম হবেন। এছাড়াও আপনি আমাদের সেরা লিনাক্স সফ্টওয়্যার পৃষ্ঠার মাধ্যমে দুর্দান্ত লিনাক্স অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা খুঁজে পেতে পারেন। উপরন্তু, এটি অসম্ভাব্য যে আপনার কাছে একটি র্যান্ডম ডিভাইস আছে যা আপনাকে ব্যবহার করতে হবে, তাই হার্ডওয়্যার সামঞ্জস্য খুব কমই একটি উদ্বেগের বিষয়।

এখন যেহেতু আপনি লিনাক্সের সুবিধাগুলি সম্পর্কে আরও অবগত হয়েছেন, আপনি যদি নতুন হন বা Windows XP থেকে আসেন তবে এখানে শীর্ষ চারটি পছন্দ রয়েছে৷

Zorin OS

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

আপনি যদি Windows XP এর ইন্টারফেসে লেগে থাকতে চান, তাহলে আপনি Zorin OS চেক আউট করতে চাইবেন। এই ডিস্ট্রিবিউশনটি তার ডেস্কটপকে যতটা সম্ভব উইন্ডোজের মতো দেখায়। এমনকি আপনি একটি Windows 7 লুক এবং একটি Windows XP লুকের মধ্যে বেছে নিতে পারেন৷ এই দুটির মধ্যে প্রধান পার্থক্য হল স্টার্ট মেনুর লেআউট এবং সহজে অ্যাক্সেসের জন্য আপনি কিছু অ্যাপ টাস্কবারে পিন করতে পারেন কিনা।

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

Zorin OS তার বেস হিসাবে উবুন্টু ব্যবহার করে, যার মানে হল যে আপনি অন্যান্য সমস্ত উবুন্টু সিস্টেমের মতো একই আপডেট পাবেন এবং আপনি উবুন্টুর জন্য প্যাকেজ করা অ্যাপগুলি ইনস্টল করতে সক্ষম হবেন। এর মানে হল যে কোনো লিনাক্স ডিস্ট্রিবিউশনের জন্য আপনার কাছে যুক্তিযুক্তভাবে সবচেয়ে বড় সফ্টওয়্যার সংগ্রহের অ্যাক্সেস থাকবে।

লিনাক্স মিন্ট

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

আরেকটি দুর্দান্ত সুপারিশ হল লিনাক্স মিন্ট, উবুন্টুর উপর ভিত্তি করে সবচেয়ে জনপ্রিয় লিনাক্স বিতরণ। প্রকৃতপক্ষে, লিনাক্স মিন্ট মূলত উবুন্টুতে সমস্ত বিভিন্ন পেপারকাট - বিরক্তিকর, ছোট ব্যবহারযোগ্য বাগগুলি ঠিক করার জন্য তৈরি করা হয়েছিল৷

লিনাক্স মিন্ট চারটি ভিন্ন ডেস্কটপের সাথে উপলব্ধ - দারুচিনি, মেট, কেডিই এবং এক্সএফসি। MATE বা KDE ডেস্কটপ সম্ভবত Windows XP উদ্বাস্তুদের জন্য আরও আরামদায়ক। Zorin এর মতো, আপনি উবুন্টুর নিরাপত্তা আপডেট এবং সফ্টওয়্যার নির্বাচনের অ্যাক্সেস পাবেন – তবে আপনি কিছু লিনাক্স মিন্ট-নির্দিষ্ট জিনিসপত্রও পাবেন, যেমন একটি অনন্য প্যাকেজ ম্যানেজার।

প্রাথমিক ওএস

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

আরেকটি ভাল পছন্দ হল প্রাথমিক ওএস, একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন যা কার্যকারিতা এবং ডিজাইন উভয় ক্ষেত্রেই সরলতার উপর ফোকাস করে। যদিও এই ডিস্ট্রিবিউশনটি এমন একটি ডেস্কটপ পরিবেশের সাথে আসে না যার সাথে Windows XP এর অনেক মিল রয়েছে, তবুও এটি অক্ষতার জন্য যথেষ্ট ভাল ছিল যেটি Windows থেকে সম্পূর্ণরূপে লিনাক্সে স্যুইচ করার জন্য।

আবারও, এই বিতরণটি উবুন্টুর উপর ভিত্তি করে, তাই একই সুবিধা এখানে প্রযোজ্য।

Ubuntu and Co.

উইন্ডোজ এক্সপি উদ্বাস্তুদের জন্য সেরা লিনাক্স বিতরণ

অবশ্যই, উবুন্টু পরিবারকে উল্লেখ না করে উবুন্টুর উপর ভিত্তি করে তিনটি বিতরণ উল্লেখ করা অসম্ভব। যেমনটি আমি ইতিমধ্যেই উল্লেখ করেছি, উবুন্টু হল সবচেয়ে সমর্থিত লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি, তাই এটির জন্য প্রচুর সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে। উবুন্টুর ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট, যাকে এটি ইউনিটি বলে, আপনার দেখা অন্যান্য ডেস্কটপ পরিবেশ থেকে আলাদা, তবে এটি কার্যকরী এবং শেখা সহজ।

উবুন্টু ছাড়াও, আপনি কুবুন্টু, জুবুন্টু বা লুবুন্টু ব্যবহার করে দেখতে পারেন যা যথাক্রমে KDE, Xfce এবং LXDE ডেস্কটপ পরিবেশে খেলা করে। এগুলি উবুন্টু কোরে অনন্য স্পিন, এবং তাদের মধ্যে একটি সম্ভবত আপনার জন্য সঠিক। পরীক্ষা।

উপসংহার

যদি আপনি লক্ষ্য না করেন, এই সমস্ত বিতরণগুলি উবুন্টু বা উবুন্টু-ভিত্তিক। যদিও আমি উবুন্টু-ভিত্তিক নয় এমন কিছু অন্যান্য বিতরণ অন্তর্ভুক্ত করতে চাই, বেশিরভাগই নতুনদের জন্য যথেষ্ট বন্ধুত্বপূর্ণ নয়। হতে পারে একবার আপনি লিনাক্স ব্যবহারে অভ্যস্ত হয়ে গেলে এবং আপনি কৌতূহলী হয়ে গেলে, আপনি ফেডোরা বা আর্চের মতো আরও উন্নত লিনাক্স বিতরণ চেষ্টা করতে পারেন। আপনি যদি কৌতূহলী হন তবে আপনি আমাদের সেরা লিনাক্স ডিস্ট্রোস পৃষ্ঠায় গিয়ে অন্যান্য সুপারিশযোগ্য লিনাক্স বিতরণগুলি পরীক্ষা করে দেখতে পারেন৷

এই চারটি লিনাক্স ডিস্ট্রিবিউশন আসলেই উইন্ডোজ এক্সপি থেকে পরিবর্তন করার জন্য সেরা। লিনাক্স কীভাবে কাজ করে তা শিখতে আপনার যদি কোনো সাহায্যের প্রয়োজন হয়, আমাদের কাছে MakeUseOf-এ প্রচুর সংস্থান রয়েছে। নিজেকে লিনাক্স টার্মিনাল শেখানোর চারটি উপায় রয়েছে এবং আমাদের কাছে একটি ইউএসবি ড্রাইভে একটি লিনাক্স ডিস্ক চিত্র লেখার জন্য একটি গাইড রয়েছে যাতে আপনাকে একটি ডিস্ক থেকে বুট করতে হবে না৷


  1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য 10টি সেরা লঞ্চার ডক

  3. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি