কম্পিউটার

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

আপনি যদি ল্যাপটপের জন্য কেনাকাটা করেন এবং জানেন যে আপনি লিনাক্স চালানোর পরিকল্পনা করছেন, আপনি হয় যে কোনও ল্যাপটপ পেতে পারেন, হার্ড ড্রাইভটি পুনরায় ফর্ম্যাট করতে পারেন এবং এতে আপনার প্রিয় লিনাক্স ডিস্ট্রো ইনস্টল করতে পারেন বা সরাসরি লিনাক্স চালাচ্ছে এমন একটি ল্যাপটপ পেতে পারেন। বাক্স 2021 সালে আপনি পেতে পারেন এমন কিছু সেরা লিনাক্স ল্যাপটপ এখানে রয়েছে।

1. Lenovo ThinkPad T490(গুলি) এবং T495

Lenovo ThinkPad T490, T490s, এবং T495 কিছু সামান্য পার্থক্য সহ মূলত একই ল্যাপটপ। এগুলি সবকটি 14" আল্ট্রাবুক-স্টাইলের ব্যবসায়িক ল্যাপটপ যা দীর্ঘস্থায়ী হওয়ার জন্য তৈরি করা হয়েছে, স্থায়িত্ব নিশ্চিত করার জন্য 12টি মিলিটারি-স্পেক টেস্টের বিরুদ্ধে পরীক্ষা করা হচ্ছে। T490 এবং T490 উভয়ই ইন্টেল-ভিত্তিক, 8ম এবং 10 তম প্রজন্মের ইন্টেল ইউ-সিরিজ সিপিইউ উভয়ের বিকল্প সহ, এবং T495 হল এএমডি-ভিত্তিক 3য় প্রজন্মের রাইজেন সিপিইউ।

সবগুলোই Lenovo থেকে 16 গিগাবাইট পর্যন্ত মেমরির সাথে উপলব্ধ, এবং নন-s সংস্করণে কিছু আপগ্রেডযোগ্যতার জন্য নির্বাচনযোগ্য RAM স্লট রয়েছে। সাধারণভাবে Lenovo ThinkPads হল লিনাক্সের জন্য কিছু সেরা ল্যাপটপ, কিন্তু 14-ইঞ্চি টি-সিরিজের থিঙ্কপ্যাড হল কিছু ক্লাসিক। এছাড়াও, এগুলি প্রযুক্তিগতভাবে শেষ প্রজন্মের বলে দেওয়া হয়েছে, দামটি বেশ সম্মত, প্রায় $750 থেকে শুরু।

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

প্রস্তাবিত ডিস্ট্রো

এই সমস্ত সিস্টেমগুলি উবুন্টু 18.04 LTS-এর জন্য Lenovo থেকে প্রত্যয়িত, কিছু RHEL/CentOS-এর জন্যও প্রত্যয়িত। যাইহোক, ইন্টেল বা এএমডি ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এবং ইন্টেল ওয়াইফাই কার্ডের অর্থ হল বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রো তাদের উপর ভাল চলবে। Ubuntu, CentOS, Fedora, Pop!_OS, Manjaro, Arch, আপনি যা চান, ভাল কাজ করবে।

2. Dell XPS 13 বিকাশকারী সংস্করণ

আপনি লিনাক্সের সাথে প্রি-লোড পেতে পারেন এমন অনেক সিস্টেমের মধ্যে, Dell XPS 13 বিকাশকারী সংস্করণটি সহজেই সবচেয়ে আড়ম্বরপূর্ণ এবং নান্দনিক। এটি একটি পাতলা এবং হালকা 13 ইঞ্চি ল্যাপটপ যা একটি ছোট ল্যাপটপের জন্য আপনি যতটা পারফরম্যান্স করতে চান ততটা পারফরম্যান্স সহ গিলগুলিতে প্যাক করা হয়েছে। 10 তম জেনারেশন জি সিরিজ ইন্টেল সিপিইউ, 16 গিগাবাইট পর্যন্ত দ্রুত র‍্যাম এবং একটি ঐচ্ছিক 4K 16:10 অ্যাসপেক্ট রেশিও আইপিএস ডিসপ্লে নতুন লিনাক্স ল্যাপটপ খুঁজছেন এমন যে কেউ এটিকে একটি প্রধান প্রার্থী করে তুলেছে। সৌন্দর্য যোগ করার জন্য, দুটি বাহ্যিক বিকল্প রয়েছে:একটি কালো কার্বন ফাইবার বুনা পামরেস্ট সহ সিলভার এবং একটি সাদা কার্বন ফাইবার বুনা পাম বিশ্রাম সঙ্গে সাদা। পারফরম্যান্সের দামও আপনি যা পাবেন তার জন্য ভাল, $1,099 থেকে শুরু।

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

প্রস্তাবিত ডিস্ট্রো

এগুলি সবই উবুন্টু 20.04 LTS-এর সাথে প্রিলোড করা হয়, যা বিভিন্ন স্বাদের যেকোনো একটি বা শুধু ভ্যানিলা উবুন্টুর জন্য একটি শক্ত ভিত্তি। অনেক ড্রাইভার ডেল দ্বারা আপস্ট্রিমে অবদান রাখা হয়েছে, তাই অনেক ডিস্ট্রো যারা নতুন কার্নেল ব্যবহার করে তাদের কিলার ওয়াই-ফাই কার্ড এবং ইন্টেল আইরিস প্লাস গ্রাফিক্সের সম্পূর্ণ সুবিধা নিতে সক্ষম হওয়া উচিত।

3. সিস্টেম76 ওরিক্স প্রো

System76 হল ব্যবসায় লিনাক্স-প্রথম ল্যাপটপ প্রস্তুতকারকদের মধ্যে একটি, এবং সঙ্গত কারণে। এর ওরিক্স প্রো একটি রিস্কিন করা উবুন্টু ডিস্ট্রো সহ একটি ল্যাপটপের চেয়ে অনেক বেশি। Oryx Pro হল একটি 15" বা 17" এনভিডিয়া পাওয়ারহাউস যা ওপেন-সোর্স কোরবুট ফার্মওয়্যার এবং System76-এর ওপেন-সোর্স এমবেডেড কন্ট্রোলার ফার্মওয়্যার চালায়, যা আপনাকে এর ডিস্ট্রো, পপ!_OS-এ পরিবর্তনযোগ্য গ্রাফিক্সে অ্যাক্সেস দেয়।

এটি একটি বিস্তীর্ণ Intel i7-10875H, Nvidia GeForce RTX 2060, 2070, বা 2080 Super, এবং 64 গিগাবাইট পর্যন্ত RAM সহ আসে৷ গেমিং থেকে ভিডিও এডিটিং পর্যন্ত যেকোনো কিছুর জন্য এটি একটি দুর্দান্ত ল্যাপটপ। দাম কিছুটা খাড়া, $1,699 থেকে শুরু, তবে আপনি সমস্ত কাজের জন্য অর্থ প্রদান করছেন যা সিস্টেম76 স্যুইচযোগ্য এনভিডিয়া গ্রাফিক্স এবং কোরবুটের জন্য রেখেছে।

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

প্রস্তাবিত ডিস্ট্রো

Pop!_OS হল সুস্পষ্ট সুপারিশ। System76 এটিকে বিশেষভাবে তার মেশিনের জন্য তৈরি করেছে, এবং এটি সমস্ত বিভিন্ন পোশাকের সাথে আসে যা এর সিস্টেমের জন্য ডিজাইন করা একটি কারখানার চিত্রের সাথে থাকে। ভাল এনভিডিয়া সমর্থন সহ যে কোনও কিছু ভাল কাজ করবে, তবে Pop!_OS হল System76 হার্ডওয়্যারের ক্রিম।

4. Pine64 Pinebook Pro

Pine64 প্রায়শই তার Pinephone এর জন্য খবরে থাকে, কিন্তু Pinebook Pro তাদের থেকে আরেকটি দুর্দান্ত পণ্য। এটি একটি 14" এআরএম ল্যাপটপ যার ওজন 3 পাউন্ড/1.5 কেজির থেকে কম এবং শক্তি চুমুক দেয়। এটি একটি দুর্দান্ত ছোট মেশিন যা এআরএম প্ল্যাটফর্মে লিনাক্সকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে এবং মাত্র 200 ডলারে আসে।

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

প্রস্তাবিত ডিস্ট্রো

প্রদত্ত যে Pine64 ডিভাইসগুলি মেইনলাইন ARM Linux কার্নেল ব্যবহার করে, আপনি তাদের উপর যেকোন ARM Linux বিতরণ চালাতে পারেন। কিছু উল্লেখযোগ্য উদাহরণ হল আর্চ, ডেবিয়ান, উবুন্টু এবং ফেডোরা।

5. কেডিই স্লিমবুক 15

এই ল্যাপটপটি প্রেসের বাইরে গরম, এবং এটি লিনাক্স ওয়ার্কস্টেশনগুলিকে পরবর্তী প্রজন্মের মধ্যে ঠেলে দিচ্ছে। KDE Slimbook 15 4র্থ-প্রজন্মের Ryzen H সিরিজের CPU গুলি প্রদর্শন করে, যা অনেক পরিস্থিতিতে ডেস্কটপ প্রসেসরকে ছাড়িয়ে যায়। KDE স্লিমবুক 15 হল একটি CPU পাওয়ারহাউস যার 64 GB পর্যন্ত RAM রয়েছে। লিনাক্সে Ryzen 4th জেনারেশনকে জর্জরিত করে এমন সমস্ত সমস্যা নিয়ে, KDE Slimbook 15 একটি বিশাল পদক্ষেপ।

2021 সালের সেরা লিনাক্স ল্যাপটপের মধ্যে 5টি

প্রস্তাবিত ডিস্ট্রো

বর্তমানে, যে কোনো ডিস্ট্রো যেটি একটি নতুন কার্নেল চালায় তা 4র্থ-প্রজন্মের রাইজেন সিস্টেমে অবিশ্বাস্যভাবে ভাল কাজ করবে। ফেডোরা এবং আর্চের দুর্দান্ত ফলাফল রয়েছে বলে জানা গেছে। যাইহোক, কেডিই স্লিমবুক 15 কেডিই নিয়নের সাথে আগে থেকে লোড করা হয়েছে, এবং প্রথম দিকের রিপোর্টে দুর্দান্ত ফলাফল রয়েছে।

আপনি যদি লিনাক্সে স্যুইচ করতে চান তবে নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য আমাদের সাধারণত জিজ্ঞাসিত প্রশ্নগুলি পরীক্ষা করে দেখুন, আপনার লিনাক্স ল্যাপটপকে আরও ব্যবহারযোগ্য করতে এই জিনোম শেল এক্সটেনশনগুলি এবং আপনার কোন উবুন্টু ফ্লেভার ব্যবহার করা উচিত তা শিখুন৷


  1. 2019 সালে কেনার জন্য সেরা 5টি সেরা OLED ল্যাপটপ

  2. সর্বোত্তম ব্যাটারি লাইফ সহ সেরা 5 টি ল্যাপটপ

  3. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি

  4. হলিডে শপিং 2021:আপনি কিনতে পারেন সেরা Windows 11 ল্যাপটপ