কম্পিউটার

Windows IFEO, GWX, Nirvana, এবং আরও অনেক কিছু

এই নিবন্ধটি একটি বরং জটিল গল্পরেখা আছে, তাই আমার সাথে সহ্য করুন. মাইক্রোসফ্ট পণ্যগুলির সাথে ঘনিষ্ঠভাবে ঘনিষ্ঠ একটি বেনামী উত্স আমাকে একটি খুব আকর্ষণীয় তথ্য দিয়ে ইমেল করেছে, ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন (IFEO) এবং উইন্ডোজ ডিবাগারের বিশেষ নিনজা ক্ষমতাগুলিতে ট্যাপ করে৷ কি শেষ পর্যন্ত, আপনি জিজ্ঞাসা করতে পারেন? GWX আজেবাজে কথা।

সুতরাং, WMIC-তে আমার নিবন্ধের মতোই, পুরানো দিন থেকে উইন্ডোজে বিদ্যমান আরেকটি অত্যন্ত উপেক্ষিত এবং অতি-চালিত ক্ষমতা, আমি আপনাকে দেখাই যে কীভাবে আপনি আপনার অপারেটিং সিস্টেম ব্যবহার করার সময় IFEO ব্যবহার করতে পারেন, এমনকি যদি প্রোগ্রাম খারাপ ব্যবহার করার চেষ্টা করছে.

পটভূমির গল্প

যাইহোক, উইন্ডোজ ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন নামে একটি ঝরঝরে বৈশিষ্ট্য নিয়ে আসে। নতুন কিছু নেই, আমরা 2000 এর দশকের প্রথম দিকে কথা বলছি, যদি আগে না হয়। রেজিস্ট্রি কীগুলির মাধ্যমে প্রতিফলিত, IFEO আপনাকে প্রোগ্রামগুলি চালাতে দেয়, আসুন তাদের ডেভেলপমেন্ট, সমস্যা সমাধান, ডিবাগিং ইত্যাদির উদ্দেশ্যে ডিবাগ বিকল্প বলি।

আপনি বলতে পারেন, কেন আমার এটি দরকার, যখন আমি নির্দিষ্ট এক্সিকিউটেবলের জন্য ইতিমধ্যে উপলব্ধ পতাকা, সুইচ এবং বিকল্পগুলি ব্যবহার করতে পারি? কিন্তু তারপর, আপনি যদি এমন জিনিসগুলি ব্যবহার করতে চান যা কম্পাইল করা অবজেক্ট প্রদান করে না? কারণ এটি বোঝা একটু কঠিন হতে পারে, আসুন একটি উদাহরণ দেখে নেওয়া যাক। প্রথমে আপনার জিনিস ব্যাকআপ!

নোটপ্যাড (notepad.exe) এবং IrfanView (i_view32.exe) এর মতো দুটি নির্দোষ প্রোগ্রাম নিন। একটি পাঠ্য সম্পাদক এবং একটি চিত্র দর্শক। আসুন রেজিস্ট্রিতে IFEO-এর অধীনে নোটপ্যাডের জন্য একটি এন্ট্রি তৈরি করি, এবং তারপরে ইরফানভিউ-এর জন্য একটি ডিবাগার কী সেট করি। regedit শুরু করুন, এবং তারপরে নেভিগেট করুন:

এইচকেএলএম \ সফ্টওয়্যার \ মাইক্রোসফ্ট \ উইন্ডোজ এনটি \ বর্তমান সংস্করণ \
ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন

বাম ফলকে, আপনি প্রচুর প্রোগ্রাম লক্ষ্য করবেন, যার মধ্যে কিছু পরিচিত মনে হতে পারে। একটি নতুন কী তৈরি করুন এবং এটিকে notepad.exe নাম দিন। এটি শুধুমাত্র আমাদের অনুশীলনের জন্য, এবং আমরা দেরি করে এটি মুছে ফেলব। notepad.exe নির্বাচন করুন, তারপর ডান প্যানে, একটি নতুন মান তৈরি করুন। এটির নাম ডিবাগার। এটি একটি নিয়মিত স্ট্রিং (REG_SZ) হওয়া উচিত। তারপর, এর ডেটা সম্পাদনা করুন এবং টাইপ করুন:i_view32.exe। চূড়ান্ত ফলাফল নীচের স্ক্রিনশট মত কিছু দেখতে হবে.

কার্যত, এটি কি করবে নোটপ্যাড চালু করবে এবং তারপর ইরফানভিউকে হস্তান্তর করবে। একটি যৌক্তিক দৃষ্টিকোণ থেকে, এটির কোন মানে হয় না, তবে এটি আপনাকে একটি প্রোগ্রামের কার্য সম্পাদন ভঙ্গ করতে এবং এটিকে অন্যত্র সরিয়ে নিতে দেয়।

GWX লিখুন

যে সব Windows 10 প্রম্পট জিনিস মনে রাখবেন? আপনি যদি এটি না চান, আপনি KB আনইনস্টল করতে পারেন, আপনি এটির কার্যকরীকরণ নিষ্ক্রিয় করতে পারেন যেমন আমি আপনাকে আমার মূল গাইডে দেখিয়েছি, অথবা আপনি ডিবাগার পদ্ধতি ব্যবহার করতে পারেন। বুদ্ধিমত্তার জন্য, আপনি একটি উন্নত প্রম্পট থেকে এইরকম কিছু চেষ্টা করতে পারেন, যেমন আপনাকে রেজিস্ট্রিতে লিখতে হবে:

reg যোগ করুন "HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\
Windows NT\CurrentVersion\Image File Execution Options\gwx.exe"
/v ডিবাগার
/t REG_SZ
/d "C:\windows\system32\cmd.exe /c প্রস্থান 0"

এখানে আমাদের কি আছে? আমরা gwx.exe নামে একটি নতুন রেজিস্ট্রি কী যুক্ত করছি:

এর অধীনে

HKLM\SOFTWARE\Microsoft\<...>\Image File Execution Options\

GWX.EXE নামের যেকোনো এক্সিকিউটেবল এইভাবে আটকে যাবে। তারপর, আমরা একটি রেগুলার স্ট্রিং টাইপের ডিবাগার নামক একটি মান তৈরি করি, এবং এর ডেটাকে উইন্ডোজ সিএমডি হিসাবে সেট করি, যেটি কেবল চলে এবং প্রস্থান স্ট্যাটাস 0 দিয়ে প্রস্থান করে। প্রোগ্রামিং জগতে, প্রস্থান স্ট্যাটাস 0 মানে সবকিছু ঠিক আছে।

অন্য কথায়, যে কোনো gwx.exe এক্সিকিউটেবল, শুরু হলে কমান্ড লাইন চলবে - একটি শেল, এবং কিছু না করেই প্রস্থান করবে। আপনি যদি চান তবে এটি বিশুদ্ধ ডিবাগিং, এবং আপনি কীভাবে IFEO সেটআপ করেন, আপনি উৎস হিসাবে কী এক্সিকিউটেবল ব্যবহার করেন এবং আপনার লক্ষ্য হিসাবে আপনি কোনওভাবেই সীমাবদ্ধ নন। বব 'স তোমার চাচা. কার্যত, এটি GWX কে একটি ডামিতে পরিণত করে, যে কোনো প্রোগ্রামের মতো যা শুধুমাত্র একটি শেল শুরু করে এবং তারপরে দ্রুত প্রস্থান করে।

IFEO ব্যবহার করে, আপনি ফাইলের মালিকানা এবং অনুমতির সমস্যাগুলি নিয়ে কাজ করতে পারেন যা আপনি সম্মুখীন হতে পারেন বা নাও করতে পারেন, যেমন GWX থেকে পরিত্রাণ পাওয়ার জন্য আমার গাইডে বর্ণিত হয়েছে। শেষ কিন্তু অন্তত নয়, এটি একটি অত্যন্ত শক্তিশালী বৈশিষ্ট্য, এবং যদি অপব্যবহার করা হয়, তাহলে আপনি আপনার উইন্ডোজকে সুন্দরভাবে ইট করতে পারেন। তোমাকে সতর্ক করা হল!

আরো পড়া

এই বিষয়ে কিছু দরকারী নিবন্ধ:

জুনফেং ঝাং

দ্বারা ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন

মিঠুন শানভাগ

এর ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন

ইমেজ ফাইল এক্সিকিউশন অপশনের একটি ভূমিকা

ইমেজ ফাইল এক্সিকিউশন অপশন কী

থেকে সাবধান

উপসংহার

মাইক্রোসফ্ট কখনও কখনও জিনিসগুলি কীভাবে করে তার মধ্যে সৌন্দর্য রয়েছে এবং তারা জীবনের ডিবাগার দিক, জীবনের অন্ধকার দিকটি যে স্বাধীনতা এবং শক্তি দিয়েছে তাতে আমি সত্যিই মুগ্ধ। কিন্তু যে কোনো টুলের মতো, এটাকে ধ্বংস করতে বা ভালো রেন্ডার করতে ব্যবহার করা যেতে পারে। আমাদের ক্ষেত্রে, আমরা Windows 10 আপগ্রেড প্রম্পটটি সরানোর জন্য একটি সহজ, মার্জিত উপায় চাই। এটি আমাদের ন্যূনতম ঝগড়ার সাথে তা করতে দেয়।

এখন, এটি একটি সমাধান নয়, আরও একটি সমাধান। যদি অন্য একটি GWX-অনুরূপ প্রক্রিয়া থাকে, তাহলে এটি এইভাবে আটকে যাবে না। এটি এখনও সমস্ত ফাইল এবং নির্ধারিত কাজগুলিকে যথাস্থানে রাখে এবং এটি আপনার সিস্টেম থেকে সম্পূর্ণ অপসারণের চেয়ে একটি সমস্যার স্বীকৃতি এবং নিরপেক্ষকরণ। যাইহোক, এটি স্বাধীনতা এবং নমনীয়তার একটি সম্পূর্ণ নতুন বিশ্ব উন্মুক্ত করে। বরাবরের মতো, আমি আপনাকে সিস্টেম ইমেজিং এবং ব্যাকআপ ব্যবহার করার জন্য দৃঢ়ভাবে পরামর্শ দেব এবং রেজিস্ট্রি এবং আপনার কাজের প্রভাব সম্পর্কে সম্পূর্ণরূপে আত্মবিশ্বাসী না হওয়া পর্যন্ত কখনই হস্তক্ষেপ করবেন না। আশা করি, আপনি আজ সত্যিই মূল্যবান এবং দরকারী কিছু শিখেছেন। শুভ ইন্টারনেটিং।

চিয়ার্স।


  1. Windows 10-এ StartMenuExperienceHost.exe কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 11 এ এক্সপ্লোরারকে আরও প্রতিক্রিয়াশীল করা যায়

  3. উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

  4. কারেন্স রেপ্লিকেটর - উইন্ডোজ 10 এ আরও একবার কাজ করে