কম্পিউটার

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

কখনও কখনও, আপনার উইন্ডোজ বক্সে স্থান ফুরিয়ে যেতে পারে। সঠিক পরিকল্পনা সহ, এটি কখনই হওয়া উচিত নয়। উদাহরণস্বরূপ, অপারেটিং সিস্টেম (C:) তার নিজস্ব পার্টিশনে থাকে, আপনি ক্রমাগত নতুন সফ্টওয়্যার ইনস্টল করেন না এবং আপনার সমস্ত ডেটা এবং গেমগুলি পৃথক পার্টিশন এবং ড্রাইভে রাখা হয়। এইভাবে, মাঝে মাঝে উইন্ডোজ আপডেট ছাড়াও, C:ড্রাইভে আপনার ডিস্কের ব্যবহার স্থির থাকতে হবে।

ধরে নিচ্ছি যে আপনি এই জিনিসগুলির কোনওটিই করেন না, ডিস্কের স্থান ব্যবহারের সীমাবদ্ধতা আপনাকে বিরক্ত করতে পারে। সেই সময়ে, আপনাকে কিছু পরিষ্কার করতে হবে। উইন্ডোজের বিল্ট-ইন টুলের নিজস্ব শেয়ার রয়েছে, কিছু বেশি পরিচিত, কিছু কম পরিচিত। তারপর, বিভিন্ন তৃতীয় পক্ষের সরঞ্জাম আছে. ঠিক আছে. এই নিবন্ধে, আমি শুধুমাত্র অফিসিয়াল ইউটিলিটিগুলি কভার করতে চাই যা ইতিমধ্যে উইন্ডোজে বিদ্যমান, এবং অন্য কিছু নয়। আসুন দেখি তারা কি করে এবং তারা কতটা দক্ষ।

ক্লাসিক ডিস্ক ক্লিনআপ

বেশিরভাগ লোকের জন্য, সবচেয়ে সহজ, নিরাপদ এবং সবচেয়ে সরল ইউটিলিটি হল ক্লাসিক ডিস্ক ক্লিনআপ, যা cleanmgr.exe এর এক্সিকিউটেবল নামে চলে। উইন্ডোজের আরও সাম্প্রতিক সংস্করণগুলিতে, ব্যবহারকারীর ইন্টারফেসের অপ্রয়োজনীয় স্পর্শ-ভিত্তিক সরলীকরণ এবং স্টোরেজ সেন্সের মাধ্যমে সেটিংসের মাধ্যমে তুলনামূলক কার্যকারিতা প্রদানের প্রচেষ্টা সহ, লোকেদের জন্য ক্লাসিক টুলটি খুঁজে পাওয়া এবং চালু করা কিছুটা কঠিন হতে পারে। পি>

অতএব, সেই লক্ষ্যে, এক্সিকিউটেবলের নামটি নোট করুন। এই ভাবে, আপনি সবসময় এটি চালাতে পারেন. এখন, উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন, সাইডবারে C:ড্রাইভে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন। এখন, ডিস্ক ক্লিনআপ এ ক্লিক করুন। আপাতত, এটি এখনও Windows 11-এ কাজ করে। আপনাকে কোনো অকেজো আধুনিক টুল ব্যবহার করার জন্য রিডাইরেক্ট করা হয়নি।

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

টুলটি আপনার ডিস্ক বিশ্লেষণ করবে এবং আপনাকে ফলাফল দেখাবে। আপনি নীচের বাম কোণে ক্লিন আপ সিস্টেম ফাইলগুলিতে ক্লিক করতে পারেন, যা ইউটিলিটি পুনরায় চালু করবে, তবে এটি এখন আপনাকে উইন্ডোজ আপডেট ক্লিনআপের মতো সিস্টেম ফাইল বিভাগগুলিও দেখাবে। এবং এখন, আপনি স্টাফ পরিষ্কার করতে পারেন, এবং আপনার ডিস্কের স্থান খালি করতে পারেন। তবে অপেক্ষা করুন।

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

উইন্ডোজ আপডেট ক্লিনআপ মানে কি? খুব সহজ:উইন্ডোজ লেয়ার আপডেট, তাই তাত্ত্বিকভাবে, আপনি আপনার সিস্টেমের বেসলাইন হিসাবে ফিরে যেতে পারেন। ক্লিনআপ আপনার সিস্টেমের সমস্ত পরিবর্তনকে "সমতল" করে, আপনার প্রয়োগ করা যেকোনো আপডেট রোল ব্যাক করা অসম্ভব করে তোলে। এর মানে হল যে পুরানো আপডেট ক্যাটালগ ফাইলগুলি সরানো যেতে পারে, যা স্থান সংরক্ষণ করে। আমার উদাহরণে, মোটামুটি 6.5 GB (মোট 8.3 GB এর মধ্যে)। সাধারণভাবে, এটি একটি নিরাপদ অপারেশন৷

যাইহোক, একটি ভাল উপায় আছে? নাকি দ্রুত? নাকি সহজ? নাকি নিরাপদ?

DISM

সবচেয়ে শক্তিশালী উইন্ডোজ ডিপ্লয়মেন্ট ম্যানেজমেন্ট টুলগুলির মধ্যে একটি হল অসাধারণ, বহুমুখী ডিসম টুল, যা কমান্ড লাইনে চলে। পেশাদাররা তাদের সিস্টেমের ব্যবস্থা করার জন্য এটি ব্যবহার করে, এবং আমি উইন্ডোজ "সার্ভিস প্যাক" রোল আপগুলি তৈরি করার জন্য এটি ব্যবহার করেছি, তাই আমি বছরের পর বছর ধরে আপডেট না করেই XP এবং Windows 7 মেশিন স্থাপন করতে পারি৷

ডিআইএসএম অপ্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলিকেও সরিয়ে দিতে পারে, সেইসাথে আপডেটগুলি সরিয়ে এবং সিস্টেম বেসটিকে আপনার সাম্প্রতিক, বর্তমান অবস্থায় রিসেট করে আপনার ইনস্টলেশনকে সমতল করতে পারে। সংক্ষেপে, ক্লাসিক ক্লিন ম্যানেজার যা দেখায় তার সমতুল্য কমান্ড (সিস্টেম ফাইল সহ) নিম্নরূপ:

dism.exe/online/Cleanup-Image/StartComponentCleanup/ResetBase

মাইক্রোসফ্ট নিজেই অস্বীকার করে যে টুলটির ব্যবহার সম্ভাব্য ডেটা ক্ষতির দিকে নিয়ে যেতে পারে। এটি একটি বোধগম্য বিবৃতি, এবং আপনার কাছে সর্বদা আপনার গুরুত্বপূর্ণ স্থাপনার সিস্টেম ইমেজ থাকা উচিত, সাথে একাধিক কপি এবং যাচাইযোগ্য, যাচাইকৃত পুনরুদ্ধার সহ আপনার ডেটার জন্য একটি শক্তিশালী ব্যাকআপ কৌশল থাকা উচিত৷

আমি কমান্ডটি চালিয়েছিলাম, এবং এটি প্রথমবার উইন্ডোজ 11 এ সম্পূর্ণরূপে স্থগিত হয়ে যায়, কিছুই না করে। একটি রিবুট করার পরে, আমি আবার কমান্ড চালালাম, এবং এই সময়, সবকিছু ঠিক ছিল। প্রক্রিয়াটি কয়েক মিনিটের মধ্যে সম্পন্ন হয়। এখন, প্রশ্ন হল, এটি কতটা কার্যকর, বিশেষ করে সাধারণ GUI ইউটিলিটির তুলনায়?

GUI টুলগুলিতে ফিরে গিয়ে, সিস্টেমটি এখন মাত্র 1.5 GB এর পার্থক্য রিপোর্ট করেছে। ক্লিন ম্যানেজারের কাছে আর কোনো উইন্ডোজ আপডেট তালিকাভুক্ত ছিল না। তাই প্রায় 5 জিবি ডিস্ক স্পেস কোথাও চলে গেছে। আমার অনুমান হল যে আমি উইন্ডোজ 11 এর একটি ডেভ বিল্ড চালাচ্ছি, যা ক্রমাগত আপডেট পায়, আমি যে ফলাফলগুলি দেখাচ্ছি তা নিয়মিত সিস্টেমে সাধারণ আচরণকে প্রতিফলিত নাও করতে পারে। এটা খুবই সম্ভব যে Windows 11 ক্যাশে ডাউনলোড করা আপগ্রেড ডেটা এবং আমার পরীক্ষার সময় এই ধরনের। আকর্ষণীয়, না?

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

দ্বিতীয় প্রচেষ্টা

এই রহস্যের উৎস যাচাই করার জন্য, আমি আরও এক মাস অপেক্ষা করেছি, তারপর আবার ক্লিনআপ চালাই। আমি জিইউআই ব্যবহার করেছি। আবার, আসলে কতটা স্থান মুক্ত করা হয়েছিল তার মধ্যে একটি পার্থক্য ছিল, মোটামুটি 1:3 অনুপাত, যা আমি প্রথমবার পর্যবেক্ষণ করেছি। আমার খালি স্থান মাত্র 2.1 জিবি কমে গেছে, যখন টুলটি বলেছে যে আমি 5.6 গিগাবাইট সংরক্ষণ করতে পারি। যাই হোক না কেন, আপনি যে পরিমাণ স্থান সংরক্ষণ করেন তা আপনি ডিস্কের বৈশিষ্ট্যগুলিতে দেখতে পান না। ভাল।

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি

কিন্তু তৃতীয় পক্ষের টুলের কি হবে?

সাধারণভাবে, আমি সর্বদা অ-অফিসিয়াল সমাধানের উপর নির্ভর না করে এগিয়ে যাওয়ার চেষ্টা করি। কখনও কখনও, তারা প্রয়োজনীয়, এবং কখনও কখনও, তারা ডিফল্ট জিনিস থেকে উচ্চতর হয় - বিশেষ করে উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলিতে। কিন্তু যেহেতু পুরানো ক্লিনআপ টুল একটি পুরানো স্কুল জিনিস এবং আধুনিক-ফ্ল্যাট ব্রেক-থিংসের যুগের আগে লেখা, তাই এটি নির্ভরযোগ্য।

এবং সেইজন্য, আপনার সত্যিই আর বেশি কিছুর দরকার নেই। ব্রাউজারগুলি তাদের নিজস্ব ডেটা পরিষ্কার করতে পারে, উইন্ডোজ অস্থায়ী ফাইলগুলি এবং এমনকি আপডেট এবং লগ আপডেট করতে পারে৷ সুতরাং বাইটের অন্য কোন জাদুকরী স্তূপ নেই যা আপনি কেবল পরিষ্কার করতে পারেন এবং আপনার ডিস্ককে প্রচুর স্থান অর্জন করতে পারেন। সহজ জিনিস সঙ্গে লেগে থাকুন. এটা করা উচিত।

উপসংহার

এই ব্যায়ামটি, কোনভাবেই সম্পূর্ণ বা অপ্রতিরোধ্য উপায়ে চূড়ান্ত নয়, আমাকে দেখায় যে স্ট্যান্ডার্ড GUI ক্লিনআপ ইউটিলিটি সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে নিখুঁতভাবে বোধগম্য, এবং কিছু ডিস্ক স্পেস খালি করার জন্য আপনাকে কোন বিশেষ জাদুকরনের প্রয়োজন নেই। এটি কাজ করে, এবং এটি বিতরণ করে। Dism পেশাদারদের জন্য একটি হাতিয়ার, এবং এটি নির্ভরযোগ্যও। যাইহোক, সাধারণ বাড়ির ব্যবহারের জন্য এটি প্রয়োজনীয় নয়। একটি জিনিস যা আমি সম্পূর্ণরূপে গণনা করতে পারি না তা হল স্পেস ডেল্টা, কিন্তু তারপরে, উইন্ডোজ 11 ইনস্টলেশন সহ আমার পরীক্ষা বাক্সটি ক্রমাগত আপডেট হচ্ছে, তাই এটি একটি সাধারণ, স্ট্যাটিক সিস্টেম নয় যা আমি সাধারণত ব্যবহার করি এবং চালাই। তারপর আবার, আপনি যা দেখেন তাই আপনি পান৷

আমি কোন সমস্যা, ত্রুটি বা বাগ সম্মুখীন হইনি, এবং সিস্টেম আপডেটের ক্রম কোন সমস্যা ছাড়াই চলতে থাকে। এই দুটি পদ্ধতির যে কোনো একটি করবে। আমি জিইউআই পদ্ধতির সুপারিশ করব, কারণ এটি কম দক্ষ লোকদের এলোমেলো কমান্ড চালানোর এবং ক্ষতির কারণ হতে দেয় না। অবশেষে, সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আপনার সিস্টেমগুলিকে এমনভাবে তৈরি করুন যাতে এই ধরণের পরিষ্কারের প্রয়োজন হবে না। এবং আমরা শেষ করেছি, বন্ধুরা।

চিয়ার্স।


  1. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  2. লিনাক্সে কীভাবে ডিস্ক স্পেস পরীক্ষা এবং পরিচালনা করবেন

  3. আপনার উইন্ডোজ, ম্যাক এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে স্মার্টলি ডিস্ক স্পেস ব্যবহার করবেন

  4. উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা