কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 আপগ্রেড ব্লক করবেন - অনেক সমাধান!

এই টিউটোরিয়ালটি গত বছরে আমার লেখা বেশ কয়েকটি গাইড এবং নিবন্ধের একটি সংকলন, সবগুলোই আপনার সিস্টেমে Windows 10 আপগ্রেড বন্ধ করতে এবং প্রতিরোধ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। আমি স্পষ্টভাবে জোর দিতে চাই এবং উইন্ডোজ 10 এ আপগ্রেড করার জন্য যে কোনো অফারকে ব্লক, অস্বীকার, ডিফ্লেক্ট, ডিফার এবং সরাসরি প্রত্যাখ্যান করার জন্য আপনি যে টুলস, টিপস এবং কৌশলগুলি ব্যবহার করতে পারেন সেগুলিকে হাইলাইট করতে চাই৷

দেখা যাচ্ছে, মাইক্রোসফট তাদের সর্বশেষ অপারেটিং সিস্টেম Windows 7 এবং Windows 8.1-এ বিনামূল্যে GWX প্রচারাভিযানের অধীনে অফার করতে শুরু করেছে। কিন্তু এই আপাতদৃষ্টিতে সৌম্য প্রস্তাবটি শীঘ্রই একটি আপত্তিকর, আক্রমনাত্মক ধাক্কায় পরিণত হয়, যা ব্যবহারকারীদের এক কোণে নিয়ে যেতে বাধ্য করে, এবং তাদের এই অফারগুলি প্রত্যাখ্যান করার জন্য খুব কম বিকল্প দেয়। এটি সবই প্রতারণামূলকভাবে লেবেলযুক্ত প্রস্তাবিত আপডেট KB3035583 দিয়ে শুরু হয়েছিল, এবং উপায় এবং পদ্ধতিগুলি সর্বদা পরিবর্তিত হচ্ছে, ব্যবহারকারীদের আপগ্রেড করার জন্য তৈরি করা হয়েছে, তারা চায় বা না চায়। এর না.

1. আপডেট আনইনস্টল করুন এবং WU সেটিংস পরিবর্তন করুন

যারা টিঙ্কার করতে চান না তাদের জন্য সবচেয়ে সহজ উপায় হল কন্ট্রোল প্যানেলে অ্যাড/রিমুভ অ্যাপলেটের মাধ্যমে আপডেটটি আনইনস্টল করা, তারপর উইন্ডোজ আপডেটে KB3035583 লুকান যাতে এটি আবার দেখা না যায়। যাইহোক, যদি আপনার স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম থাকে, তাহলে আপনি Windows 10 পটভূমিতে একটি লুকানো ফোল্ডারে প্রি-ডাউনলোড করে শেষ করতে পারেন এবং আপনি নির্বিশেষে একটি আপগ্রেড অফার দেখতে পাবেন। অতএব, আপনার উইন্ডোজ আপডেট সেটিংসও পরিবর্তন করা উচিত বিজ্ঞপ্তি বা ম্যানুয়াল করার জন্য। আপনি অবশ্যই স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয় করা উচিত. এটাই সহজ পথ।

অধিকন্তু, KB3035583 একটি প্রস্তাবিত আপডেট, এবং যদি আপনার কাছে থাকে Windows আপনাকে সুপারিশকৃত আপডেটগুলি একইভাবে দেয় যেভাবে এটি গুরুত্বপূর্ণগুলি এবং সুরক্ষা প্যাচগুলি অফার করে, এটি প্রধান ভিউতে পূর্ব-নির্বাচিত দেখাবে। আপনার এই বিকল্পটি পরিবর্তন করার কথাও বিবেচনা করা উচিত যাতে আপনি ভুল করে এই আপডেটের অফার না পান।

2. GWX বিজ্ঞপ্তিগুলি সরান

এটি আমার আসল - এবং অত্যন্ত জনপ্রিয় - টিউটোরিয়ালের থিম যা GWX কে কীভাবে চলমান থেকে থামাতে হয় তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করে। এই নিবন্ধটি কীভাবে GWX ফোল্ডারের মালিকানা নিতে হবে, এটির নাম পরিবর্তন করতে হবে এবং এটির ভিতরে এক্সিকিউটেবলগুলি এবং কীভাবে GWX চালানোর জন্য ডিজাইন করা নির্ধারিত কাজগুলি সরিয়ে ফেলতে হবে তার রূপরেখা দেয়৷

তারপরে, বেশ কয়েক মাস আগে, আমি এই বিষয়ে একটি দ্বিতীয় নিবন্ধ লিখেছিলাম, বেশ কয়েকজন ব্যবহারকারী আমাকে ইমেল করার পরে, আমাকে এই নির্দেশিকাটির পদক্ষেপগুলি আর কাজ করছে না বলে। আমি পুরো পদ্ধতিটি পুনরায় পরীক্ষা করেছি এবং এটি সুন্দরভাবে কাজ করেছে। একটি ধাপ যা আমি অনুভব করেছি যে আমার হাইলাইট এবং স্পষ্ট করা দরকার তা হল মালিকানা গ্রহণ এবং অনুমতি পরিবর্তন করার চেষ্টা করার আগে আপনাকে টাস্ক ম্যানেজারের মাধ্যমে প্রথমে gwx.exe কে হত্যা করা উচিত।

3. স্থায়ীভাবে OS আপগ্রেডগুলি ব্লক করুন

আমি ওএস আপগ্রেডগুলি কীভাবে ব্লক করতে হয় সে সম্পর্কে একটি বিশদ নির্দেশিকাও লিখেছি। আপনি যদি EVER এর মতো Windows 10-এ আপগ্রেড করতে না চান, তাহলে আপনি Windows 7 বা Windows 8.1-এ একটি প্যাচ ইনস্টল করতে পারেন, যা OS আপগ্রেডগুলিকে ব্লক করে এবং আপনাকে কখনই বিরক্ত করা হবে না বা করতে বলা হবে না। এই নিবন্ধটিতে উইন্ডোজ টেলিমেট্রি সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য এবং কিছু অতিরিক্ত গোপনীয়তার দিক রয়েছে।

4. তৃতীয় পক্ষের টুলস

আমি বেশ কয়েকটি তৃতীয় পক্ষের সরঞ্জামও পরীক্ষা করেছি যা GWX ব্লক করতে পারে এবং আপগ্রেড প্রতিরোধ করতে পারে। এই ধরনের একটি টুল হল GWX কন্ট্রোল প্যানেল, এবং আপনি এটি ব্যবহার করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন। টুলটি ব্যবহার করা মোটামুটি সহজ, এবং আপনি যদি খুব প্রযুক্তিবিদ না হন তবে এটি আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। আরেকটি নিফটি প্রোগ্রাম যা একই কাজ করে তা হল Never10, যা আমি খুব শীঘ্রই পরীক্ষা করব।

5. আপনি যদি ইতিমধ্যে আপগ্রেড প্রক্রিয়া শুরু করে থাকেন

আপনি ভুলবশত আপগ্রেড শুরু করতে পারেন. কেউ আপনাকে দোষ দিতে পারে না, কারণ GWX এবং Windows Update সত্যিই মূর্খভাবে আচরণ করে। যদি এটি হয়, আপনি হয় আপগ্রেড বন্ধ করার চেষ্টা করতে পারেন - সেরা GWX কন্ট্রোল প্যানেল বা Never10 ব্যবহার করে - অথবা এটি সম্পূর্ণ হতে দিন এবং তারপর ডাউনগ্রেড করুন, অথবা বরং, রোল ব্যাক করুন৷ আমি উভয় চেষ্টা করেছি, এবং প্রক্রিয়াটি নির্বিঘ্ন এবং দ্রুত। উদাহরণস্বরূপ, আমার এইচপি স্ট্রিম ট্যাবলেটে, উইন্ডোজ 10 ভালভাবে চলেনি তাই আমি উইন্ডোজ 8-এ ফিরে এসেছি। আপনি যদি এটি চয়ন করেন তবে আপনার কাছে এক মাস আছে।

অতিরিক্ত পড়া

আমার নিজের জিনিসের লিঙ্ক দিয়ে আপনাকে খুব বেশি স্প্যামিং না করে:

উইন্ডোজ 10 আপগ্রেড - আপনি কি সত্যিই এটি চান বা প্রয়োজন?

Windows 10 গোপনীয়তা টিপস এবং কৌশল - অংশ এক এবং দুই এবং তিন

উইন্ডোজ সিকিউরিটি আপডেট এবং বিজ্ঞাপন - এই গল্পটি নিয়ে আলোচনা করা দুটি নিবন্ধ

উপসংহার

এই নাও. এই নিবন্ধটি হল Windows 10 সম্পর্কে এবং আপনি যদি না চান তবে কীভাবে আপগ্রেড করবেন না বা মাইক্রোসফ্টের আক্রমনাত্মক শর্তে এটি করতে চান না তা সম্পর্কে আপনার যা জানা দরকার। আপনি GWX আপডেট আনইনস্টল করতে পারেন, জোর করে সফ্টওয়্যারটি সরাতে পারেন, ভবিষ্যতের OS আপগ্রেড ব্লক করতে পারেন, কাজের জন্য তৃতীয় পক্ষের সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন, বা এমনকি আপগ্রেডের পরে রোল ব্যাক করতে পারেন৷ আশা করি, এই গাইড সবকিছু আছে.

এটা মজার ব্যাপার যে কর্পোরেশনগুলি কীভাবে এই ধরণের ফাঁস এবং নাটক তৈরি করে, যখন এটি লাগে ব্যবহারকারীদের জন্য কিছুটা নম্রতা এবং পছন্দ। আমি নিশ্চিত যে উইন্ডোজ 10 এর বিরুদ্ধে ওকালতি করা অনেক লোক GWX এর জন্য না হলে এতটা বিরোধিতা করবে না। মানুষের স্বভাবই এমন। আপনি যত বেশি ধাক্কা দেবেন আমরা তত বেশি প্রতিরোধ করব। কিন্তু এখন, এই টিউটোরিয়ালে দেওয়া সমস্ত টিপস অনুসরণ করার পরে, আপনি কিছু চাপমুক্ত কম্পিউটিং উপভোগ করতে সক্ষম হবেন। আপনার যদি অন্য কোন পরামর্শ, মন্তব্য বা অনুরোধ থাকে, দয়া করে আমাকে জানান। যাই হোক, আমাদের কাজ শেষ।

পুনশ্চ. যদি আপনি এই নিবন্ধটি দরকারী মনে করেন, Dedoimedo সমর্থন করুন.

চিয়ার্স।


  1. Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

  2. Windows 10 এ জেদী সফ্টওয়্যার কিভাবে আনইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন

  4. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন