কম্পিউটার

তাদের, দাঁত ও নখের সাথে লড়াই করুন - কর্পোরেট লোভ দূর হোক

নামকরণ নিবন্ধের উদ্দেশ্যে Windows 10 ব্যবহারকারী ব্যবস্থাপনা অন্বেষণ করার গতির মধ্য দিয়ে যাওয়ার সময়, আমি সফ্টওয়্যারটি নিয়ে কিছু সময় কাটিয়েছি যা উইন্ডোজ নতুন তৈরি অ্যাকাউন্টে পুশ করেছিল। প্রচারমূলক, সন্দেহজনক-গুণমানের, আধা-অ্যাডওয়্যার স্টাফ যা আপনার কাছ থেকে অন্য কাউকে লাভ করা ছাড়া অন্য কোন মূল্য নেই।

আর তাই আমি ভাবলাম, কিভাবে ব্যবহারকারীদের এই মহামারীর বিরুদ্ধে লড়াই করা উচিত? 2000-এর দশকের গোড়ার দিকে, বাড়িতে ফোন করা যে কোনও প্রোগ্রাম ছিল স্পাইওয়্যার, যে কোনও প্রোগ্রাম যা ব্যবহারকারীর ডেটা পাঠায় তা একটি ব্যাডি ছিল, ব্যবহারকারীর বিষয়বস্তু ছাড়া ইনস্টল করা যে কোনও কিছু ছিল না-না। এবং আজকে?

কি হয়েছে?

আপনি যদি একজন নতুন ব্যবহারকারীর উইন্ডোজ 10 ডেস্কটপে চান তাহলে এক ঝলক। অনুগ্রহ করে আমাকে উত্তর দিন, Adobe ফটো অফার, Voxox-এর সাথে ফ্রি কল, Google Play Music, এবং McAfee Central কীভাবে Windows 10 এর সাথে সম্পর্কিত? তারা কি Microsoft পণ্য? এগুলি কি কোন উপায়ে, আকৃতি বা ফর্ম উইন্ডোজ কার্যকারিতার জন্য প্রয়োজনীয়?

উত্তর হল, না। আপনি যদি কোনও বিশেষত্ব, কোনও রেফারেন্স শীট পরীক্ষা করেন তবে আপনি শিখবেন যে উইন্ডোজের প্রয়োজনীয় এবং ঐচ্ছিক উপাদান রয়েছে, তবে সেগুলি তালিকাভুক্ত চারটির মধ্যে একটিও নয়, বা অন্যান্য কয়েক ডজন দূষণকারী যা আপনি উইন্ডোজের সাথে পূর্বে ইনস্টল করা বা আপগ্রেড করা সাম্প্রতিক ল্যাপটপে পাবেন। উইন্ডোজ 10।

অন্য কথায়, যে কেউ উইন্ডোজ 10 চেষ্টা করছেন তারা এখন এমন সফ্টওয়্যারের কাছে উন্মুক্ত হবেন যা তারা আশা করেননি বা চাননি। ডিস্ট্রিবিউটর, সেটা OEM বা যাই হোক না কেন, অবশ্যই সম্পূর্ণ আইনিভাবে কভার করা হবে। এই সমস্ত প্রোগ্রামগুলি আনইনস্টল করা যেতে পারে, এটি বৃহত্তর অভিজ্ঞতার সবই বাজে কথা, এবং সত্য যে আপনি এত সস্তায় ল্যাপটপ কিনতে পারেন।

কিন্তু সারমর্মে, এই সমস্ত অতিরিক্ত বিষয়বস্তু ব্যবহারকারীর কাছে কীভাবে ঠেলে দেওয়া হয় তার মধ্যে খুব সামান্যই পার্থক্য রয়েছে যে আগের দশকের মাঝামাঝি সময়ে একজন সাধারণ কম্পিউটার ব্যক্তি তাদের সিস্টেম চালানোর সময় এবং ক্র্যাপওয়্যারের সংস্পর্শে আসার সময় কী অনুভব করতেন। একমাত্র আইনি ডেল্টা হল এই সমস্ত কিছুই ব্যবহারকারীর সম্মতিতে করা হয়৷ এবং সম্মতি দ্বারা আমি বুঝিয়েছি কোথাও EULA-তে একটি অস্পষ্টভাবে বাক্যাংশযুক্ত ধারা, বা একটি পরিশিষ্ট, বা এমন কিছু যা প্রস্তুতকারককে হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা উভয়ই দেয়, এই অতিরিক্ত সামগ্রী প্রচার করার একচেটিয়া, নন-লিটিগেটিভ অধিকার।

এটা আরো আছে. আপনি ভাবতে পারেন যে কেউ আসলে আপনার উপকার করছে, আপনাকে বিনামূল্যে সামগ্রী দিচ্ছে, আপনার ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার চেষ্টা করছে। উত্তর হল, এত সাদাসিধে হবেন না, তরুণ কুইক্সোট। আপনি যখন একটি ল্যাপটপ এবং এর সাথে সম্পর্কিত জিনিসপত্র কিনবেন তখন আপনাকে দেওয়া সমস্ত কিছুর একমাত্র উদ্দেশ্য হল আয়ের প্রবাহ বৃদ্ধি করা। তাই, আপনাকে সাহায্য না.

ঘটনাক্রমে, আপনি এই ফ্রিবিজ এবং প্রোমো অফারগুলির কিছু উপভোগ করতে পারেন এবং আপনি সত্যিই সফ্টওয়্যারটি খুব আনন্দের জন্য ব্যবহার করতে পারেন। এটি শুধুমাত্র একটি পার্শ্ব প্রতিক্রিয়া, একইভাবে প্রশান্ত মহাসাগর জুড়ে সুন্দর বালুকাময় রিসর্টগুলি কয়েক মিলিয়ন বছর আগে ভূমিকম্পের একটি পার্শ্ব প্রতিক্রিয়া।

সরল সত্য হল আপনি আপনার মেশিনে যা কিছু ব্যবহার করেন তা প্রস্তুতকারক এবং সম্প্রতি এবং আরও উদ্বেগজনকভাবে, অপারেটিং সিস্টেম বিক্রেতার দ্বারা নিয়ন্ত্রিত সঠিক আর্থিক এবং বাণিজ্যিক পছন্দ করতে আপনাকে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। এই কারণেই আপনাকে অনলাইনে পাঠানো পছন্দের পদ্ধতি, কারণ আপনি আপনার কার্ড কোথাও সোয়াইপ করতে পারেন। এবং এই কারণেই আপনি র্যান্ডম, আধা-ট্রায়াল সফ্টওয়্যার, কিছু মিডিয়া-সম্পর্কিত অ্যাপ এবং অন্যান্য বিট এবং ববগুলির একটি এলোমেলো বিচ্ছুরণ পান যা আপনার মনোযোগ আকর্ষণ করতে পারে।

এটি কার্পেট বোমা হামলার মতো। আপনি একটি শিটলোড ধাতব এবং বিস্ফোরক ড্রপ করেন এই আশায় যে কিছু অধ্যাদেশ আপনার লক্ষ্যে অবতরণ করতে পারে। অভিনব মিলিটারি জার্গনকে শিটি অ্যাপ এবং নিজেকে দিয়ে প্রতিস্থাপন করুন। এটাই আধুনিক কম্পিউটিং ল্যান্ডস্কেপ। এবং যে কারণে আপনি এটিকে আপনার ডেস্কটপে দেখছেন তা হল:

মোবাইল ওয়ার্ল্ড প্রমাণ করেছে যে মূর্খরা সহজেই দুধ পান করা যায়; অসীম মানা

মাইক্রোসফট এই মহাকাশে হার্ড ধাক্কা চেষ্টা করছে; তারা আক্রমণাত্মক হয়ে উঠছে।

উইন্ডোজ 7 এর সাথে লুমিয়ার সাথে উইন্ডোজ 8 এবং এখন উইন্ডোজ 10 এর সাথে তুলনা করুন এবং আপনি ধারণা পাবেন যে জাহাজটি কোথায় যাচ্ছে; সাহসের সাথে যেতে যেখানে আগে কেউ লাভবান হয়নি।

ন্যায্যভাবে বলতে গেলে, বিশুদ্ধ-মাইক্রোসফ্ট পণ্যগুলি তৃতীয় পক্ষের পণ্যগুলির তুলনায় অনেক কম বাজে জিনিসের সাথে আসে, উদাহরণস্বরূপ উপরে উল্লিখিত লুমিয়া ফোনগুলি, তবে এই স্থানটিতেও অনেক বৈচিত্র্য রয়েছে। তা সত্ত্বেও, মাইক্রোসফ্ট এলোমেলো ননসেন্সকে মেনুতে বৈশিষ্ট্যযুক্ত করার অনুমতি দেয় এবং তৃতীয় পক্ষের বিক্রেতাদের ঘৃণ্য আচরণ অনুকরণ করতে তার স্টোর ফ্রেমওয়ার্ক ব্যবহার করা খারাপ জিনিসগুলির একটি চিহ্ন।

ফাইট ব্যাক

90 এর দশকে ক্রেডিট কার্ড কোম্পানি থেকে আপনি যে প্রচার লিফলেটগুলি পেতেন তা মনে আছে? ম্যাডডক্স আমাদের দেখিয়েছে যে কীভাবে একটি কোম্পানি থেকে অন্য কোম্পানির বিনামূল্যের ডাক খাম ব্যবহার করে প্রচার কুপন পাঠিয়ে এই মূর্খতার বিরুদ্ধে লড়াই করা যায়। কিন্তু ডিজিটাল দুনিয়ার কী হবে?

আমরা তা করার আগে, একটি শেষ উদাহরণ. এর আগে Windows 10 এর সাথে আমার মৃদু ক্রোধের খেলা চলাকালীন, আমার ক্ষিপ্ত পালানোর কারণে আমাকে Lenovo পণ্যগুলির মধ্যে একটির দিকে ঠেলে দেয়, যেটি G50 ল্যাপটপের সাথে প্রি-বান্ডেল করা হয়েছিল। সুপারফিশ এবং এই সমস্ত কিছু ভুলে যান, আমরা একটি বৈধ সফ্টওয়্যার কথা বলছি। Lenovo Companion, এবং এই টুলটি আপনাকে আপডেট এবং ড্রাইভার ইন্সটল করতে এবং আপনার সিস্টেমকে একটি সতেজ অবস্থায় রাখতে সাহায্য করার জন্য। ঝরঝরে শোনাচ্ছে।

কিন্তু তারপরে, অ্যাপ ওয়েলকাম স্ক্রিনের নীচে, আপনাকে গোপনীয়তা নীতি গ্রহণ করতে হবে, যা ন্যায্য, এবং ব্যবহারের পরিসংখ্যান সংগ্রহ করার অনুমতি দেয়। স্টোর-ডেলিভার করা অ্যাপগুলির সাথে এটি আরেকটি চটকদার প্রবণতা। তথ্য সংগ্রহ. আমি ব্যক্তিগতভাবে কম যত্ন নিতে পারিনি, কিন্তু কঠিন, ঠান্ডা নীতির একটি বিষয় আছে। ড্রাইভার এবং আপডেট ইনস্টল করতে আপনাকে সাহায্য করার জন্য ডিজাইন করা একটি টুল এবং এই ধরনের বিগ-ডেটা মাইনিং এবং সংশ্লিষ্ট ফালতুর জন্য অন্য ডেলিভারি প্ল্যাটফর্ম হওয়া উচিত নয়।

এটা পছন্দ সম্পর্কে সব. অথবা পছন্দের ধারণাও। ব্যবহারকারীদের মনে হতে দিন যে আপনি তাদের মতামত সম্পর্কে অর্ধেক বিষ্ঠা দিয়েছেন। আপনি তথ্য সংগ্রহ করতে চান? ফাইন। এটি একটি চেকবক্স করুন. এমনকি এটি পূর্বনির্বাচন করুন। তবে এটি ব্যবহারকারীর কাছে দৃশ্যমান করুন এবং তাদের সিদ্ধান্ত নিতে দিন যে তারা এটিতে টিক রাখতে চান কিনা। খুব সহজ.

পরিবর্তে, এটি নিন বা ছেড়ে দিন। এটাই আধুনিক, পাশবিক শক্তি পদ্ধতি। তারা আপনাকে বিনামূল্যের আজেবাজে কথা দেয় - এবং মন, আমি স্কুলের জন্য আপনি-কি পান-আপনি-প্রদান করেন-কিয়ামতের দিনটিতে সাবস্ক্রাইব করি না, এমনকি ভেবেছিলাম যে এতে সত্যের একটি উপাদান রয়েছে, যে কোনও কিছুতে সত্যের একটি উপাদান রয়েছে, কিন্তু কোম্পানীগুলোকে কোন না কোনভাবে তাদের খরচ মেটাতে হবে, এবং পণ্যের দাম বাড়ানো ছাড়া তা অর্জন করার সর্বোত্তম উপায় হল বোকা বিজ্ঞাপন, প্রচার, সীমিত অফার এবং অনুরূপ জিনিসের প্রবাহ যা কিরগিস্তানে আক্রমণকারী মঙ্গোল সৈন্যদেরকে ভদ্র দেখায়। কুমারী যাযাবরের দল। গ্রহণযোগ্য নয়। তাই আমরা পাল্টা লড়াই করি। এখানে কিভাবে.

পণ্য বয়কট?

কোনভাবেই না. যে ভুল পদ্ধতির. হাজার হাজার মানুষের মধ্যে সমন্বয় না করলে কাজ হয় না। একজন ব্যক্তি হিসাবে, আপনার ক্রয় ক্ষমতা বেশ সীমিত, কিন্তু আপনার ইন্টারনেট শক্তি সীমাহীন। আপনার অনলাইন পোস্টগুলির সাথে অন্য যে কোনও ব্যক্তির মতোই বেশি গোলমাল এবং ক্ষতি করার ক্ষমতা আপনার আছে৷

পণ্য বয়কট করার অর্থ হল আপনি সম্ভাব্যভাবে নিজের ক্ষতি করতে পারেন। বলুন আপনার কাজের জন্য উইন্ডোজ দরকার। আপনি মাইক্রোসফ্টকে যতই অপছন্দ করেন না কেন, আপনার তাদের সফ্টওয়্যার প্রয়োজন, তাই আপনি এটি ব্যবহার করেন। আপনি এখনও এটি সম্পর্কে অসন্তুষ্ট হতে পারেন, এবং আপনি নিজেকে প্রকাশ করেন, কিন্তু আপনি শুধুমাত্র কারোর খারাপ আচরণের কারণে আপনার জীবিকাকে হত্যা করবেন না। যদি তাই হয়, আসুন এটির মুখোমুখি হই, আপনাকে কোথাও একটি গুহায় থাকতে হবে।

উদাহরণস্বরূপ, গুগল প্লে মিউজিকের ক্ষেত্রেও একই কথা। এটি আসলে একটি ভাল পণ্য হতে পারে, কিন্তু আপনার ডেস্কটপে প্রচারের মাধ্যমে বিতরণ করার সময় নয়। কারণ আপনি যদি জানেন যে আপনার এটির প্রয়োজন, তবে আপনি নিজেই এটি স্টোরের মাধ্যমে ডাউনলোড করতে পারেন। এবং তাই, অফারগুলি কেবলমাত্র অজ্ঞাত ব্যক্তিদের কাছে আবেদন করে যে প্রচার সংস্থাগুলি তাদের খপ্পরে ফাঁসানোর চেষ্টা করছে। না।

অথবা আপনি একজন সুখী Adobe গ্রাহক হতে পারেন, এবং আপনি আরও এক মিলিয়ন জিনিস করতে পারেন। যাই হোক না কেন, আপনার ডেস্কটপ পরিষ্কার, দূষিত, নিরপেক্ষ হওয়া দরকার, আপনাকে মর্যাদার সাথে আচরণ করা উচিত এবং আপনার নিজের সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি পছন্দ দেওয়া দরকার।

তাই বয়কট নয়। পরিবর্তে, আপনি অনলাইন যান.

কীভাবে কীটপতঙ্গের বিরুদ্ধে লড়াই করতে হয়

যদি কোন সফ্টওয়্যার বা হার্ডওয়্যার বিক্রেতারা আপনার উপর কিছু খারাপ প্রচার বা বিজ্ঞাপন চাপিয়ে দেয়, তাহলে আপনাকে অবশ্যই আপনার অসন্তোষ প্রকাশ করতে হবে। আপনার অস্ত্রাগারে বেশ কয়েকটি অত্যন্ত কার্যকর সরঞ্জাম রয়েছে। মনে রাখবেন, এই সংস্থাগুলি খারাপ প্রচার এবং খ্যাতি যে কোনও কিছুর চেয়ে বেশি ক্ষতির ভয় করে, কারণ তারা বছরের পর বছর ধরে সেরা মার্জিন কিলার হিসাবে প্রমাণিত হয়েছে। গুণমান এবং ব্যবহারকারীর সন্তুষ্টি এর সাথে কিছুই করার নেই। তারা যারা schmooze করতে পারেন. তারা ওয়েবের রাগ নিয়ন্ত্রণ করতে পারে না।

অ্যাপ স্টোরে যান, এবং অ্যাপটিকে সম্ভাব্য সর্বনিম্ন স্কোর রেট দিন, প্রায়শই 1 তারকা। আপনার যদি একটি অনলাইন অ্যাকাউন্ট থাকে তবে এটি সহজ। আপনি যদি শুধুমাত্র দোকানে সাইন ইন করার জন্য এটি ব্যবহার করেন, তবুও সম্ভব। আপনি যদি স্থানীয় অ্যাকাউন্ট চালাচ্ছেন, তাহলে অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং সেখানে অ্যাপটিকে রেট দেওয়ার চেষ্টা করুন।

ফোরামে যোগ দিন এবং একটি থ্রেড শুরু করুন এবং নিজেকে প্রকাশ করুন। তাদের বলুন এটা কতটা খারাপ।

আপনার নিজের ব্লগ পোস্ট, একটি সামাজিক মিডিয়া পোস্ট, কিছু লিখুন.

যে কোনও উপলব্ধ ফর্ম ব্যবহার করুন যা আপনাকে কোম্পানি এবং এর নীতিগুলিকে নেতিবাচকভাবে রেট দিতে দেয় এবং এইভাবে সম্ভাব্য ভবিষ্যত ব্যবহারকারীকে তাদের কী আশা করা উচিত তা জানতে দেয়। সর্বদা আপনার মতামত লগ করা হয় তা নিশ্চিত করুন. লিখিত. নথিভুক্ত. অনুসন্ধানযোগ্য।

মিথ্যা বলবেন না বা জিনিস উদ্ভাবন করবেন না; উদ্দেশ্যমূলক হোন এবং সফ্টওয়্যারের পরিবর্তে আপনার ডেস্কটপের অভিজ্ঞতার চারপাশে আপনার অসন্তোষের উপর ফোকাস করুন। সফ্টওয়্যার ভাল হতে পারে, কিন্তু এটা বিন্দু নয়, এবং যে আপনি কি রেটিং করছেন না. আপনি অতি-শীটি ডেলিভারি মেকানিজমকে রেটিং দিচ্ছেন, আপনি আপনার ডেস্কটপের অনুপ্রবেশকে রেটিং দিচ্ছেন, এবং আপনি তাদের পছন্দের অভাবকে রেটিং দিচ্ছেন যা তারা আপনাকে দিয়েছে।

এবং এই আপনি এটা কিভাবে. উপেক্ষা করা উপায় নয়। উদাহরণস্বরূপ, আমি মনে করি উইন্ডোজ 10 একটি ভাল পণ্য। কেউ এটা হতে চান হিসাবে ভাল কাছাকাছি কোথাও, কিন্তু যে বিন্দু নয়. সমস্যাগুলি গোপনীয়তা এবং ব্যবহারকারীর পছন্দের চারপাশে রয়েছে। আপনি আপনার মেনু খুলতে পারেন এবং আপনি যখন আপনার জিনিসগুলি করতে ব্যস্ত ছিলেন তখন কিছু ইনস্টল করা হবে। এটা হতে পারে না. স্পষ্ট ব্যবহারকারীর বিষয়বস্তু ছাড়াই অপারেটিং সিস্টেমকে নিজেই নতুন সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেওয়া উচিত নয়। এটি কেবল মানুষের মৌলিক স্বাধীনতাকে অস্বীকার করে। এবং যদি আপনি এটি বুঝতে না পারেন, আপনি একটি সুখী খরগোশ.

আমি প্রায় একটি প্রিইনস্টল করা বাজে সেট গ্রহণ করতে পারি। প্রায়। তবুও, তুমি পাল্টা লড়াই করো। কিন্তু যদি আপনার অপারেটিং সিস্টেমের পদচিহ্ন আপনার অজান্তেই পরিবর্তিত হয়, তাহলে কীভাবে এটি ম্যালওয়্যার থেকে আলাদা? আমরা কি শুধু শেষ ফলাফল পরিমাপ করছি? পরিত্যাক্ত?

উপসংহার

মূর্খতাকে প্রাধান্য দিতে দেবেন না। কখনো। এটি মহাবিশ্বের একক সবচেয়ে বিপজ্জনক জিনিস। মানুষ ক্যান্সার, ইবোলা, পারমাণবিক হলকাস্ট এবং মহাজাগতিক গামা রশ্মি নিয়ে বেশি চিন্তিত। ভুল. যদিও আপনাকে আপনার জীবদ্দশায় একবার বা দুবার এইগুলির একটির মুখোমুখি হতে হতে পারে, যদি কখনও হয় তবে মূর্খতা সর্বদা থাকে। আপনি এটা যুদ্ধ করতে হবে.

এবং তাই, যখন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার বিক্রেতারা আপনাকে একটি বোকা বানানোর চেষ্টা করে, তখন আপনি লড়াই করেন। নম্রভাবে, বিনয়ীভাবে, আইনের সুন্দর এবং পিচ্ছিল কাঠামোর মধ্যে। তাদের নিজেদের খেলায় যুদ্ধ. তাদের আচরণ রেট করুন। এটাই তাদের ভয়। যতক্ষণ না তারা নগদ সরবরাহ করে ততক্ষণ তারা খারাপ পণ্য মনে করে না। কিন্তু আপনি যদি অর্থ প্রবাহের হুমকি দেন, তাহলে আপনার ডেস্কটপের অভিজ্ঞতা হঠাৎ করে অনেক ভালো হয়ে যাবে। আপনার ধারণ ক্ষমতা মনে রাখবেন. ইন্টারনেট নাটক পছন্দ করে। এবং এর সর্বোচ্চ জাদু হল যে নিম্নতম ব্যবহারকারী যেকোন মাল্টি-বিলিয়ন ডলার কোম্পানির মতোই বেশি প্রভাব বিস্তার করে। সুতরাং, এখন আপনি জানেন যে আপনি কোথায় দাঁড়িয়ে আছেন। হ্যাপি কম্পিউটিং.

চিয়ার্স।


  1. উইন্ডোজ 10 টিপস এবং ট্রিকস

  2. উইন্ডোজ 10-এ বিজ্ঞপ্তি এবং অ্যাকশন সেন্টার

  3. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন

  4. উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি