কম্পিউটার

Windows 10 &SMBv1 - এটা কি কাজ করে?

Windows 10 SMBv1 নিষ্ক্রিয় করে। Windows 10 SMBv1 নিষ্ক্রিয় করে না। Windows 10 SMBv1 অক্ষম করতে পারে। আমি সম্প্রতি এই দাবিগুলির একটি ঝড় দেখছি, উইন্ডোজ 10 বিল্ডস 1709 এবং 1804 এর চারপাশে ঘুরছে, যা বলে যে মাইক্রোসফ্ট উইন্ডোজ থেকে SMBv1 প্রোটোকল সরিয়ে দিয়েছে। এর মানে হল যে ব্যবহারকারীরা তাদের নেটওয়ার্কের অন্যান্য বাক্সে সংযোগ করার চেষ্টা করছেন (সম্ভবত বাড়ির পরিবেশ) তা করতে সক্ষম হবে না। হতে পারে।

বিল্ড 1804 এর আমার পর্যালোচনাতে, আমি এই জাতীয় সমস্যার সম্মুখীন হইনি, কিন্তু তারপরে, এটি একটি নতুন ইনস্টল ছিল না এবং আমি একটি ভাল-কনফিগার করা, বিদ্যমান সেটআপ ব্যবহার করছিলাম। তাই আমি Windows 10-এর একটি সম্পূর্ণ, তাজা, পরিষ্কার ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছি এবং দেখতে আমার জন্য কী ধরনের আচরণ অপেক্ষা করছে। এটি সব গুজব এবং পাল্টা গুজব বিশ্রাম করা উচিত.

সেটআপ

প্রথমে, আমি Windows 10 ISO ফাইলটি ডাউনলোড করেছিলাম। তারপর, আমি একটি ভার্চুয়াল মেশিন সেটআপ কনফিগার করেছি। আমি স্ক্র্যাচ থেকে Windows 10 ইনস্টল করেছি, এবং উদ্দেশ্যমূলকভাবে হোম সংস্করণ নির্বাচন করেছি, কারণ প্রো সবসময় গ্রুপ নীতির কারণে ব্যবহার করা এবং কনফিগার করা সহজ। এর পরে, আমি একটি অফলাইন অ্যাকাউন্ট কনফিগার করেছি (অর্থাৎ স্থানীয়, যার অর্থ কোন অনলাইন বাজে কথা নয়)।

একবার আমি ডেস্কটপে পৌঁছানোর পর, আমি প্রথম যে কাজটি করেছিলাম তা হল আমার LAN-এর একটি হোস্ট অ্যাক্সেস করার চেষ্টা করা। আমি ডেস্কটপে কোনো সেটিং টুইক করিনি, উইন্ডোজ ডিফেন্ডার বা ফায়ারওয়ালের নিয়ম, বা একই রকম কোনো কিছু দিয়ে খেলিনি। উল্লেখ করার মতো একমাত্র জিনিস হল যে আমি একটি ব্রিজড নেটওয়ার্ক অ্যাডাপ্টার ব্যবহার করেছি তাই ভার্চুয়াল মেশিনটিকে এই নেটওয়ার্কের অন্যান্য গৃহস্থালী ডিভাইসগুলির মতো একই পরিসরে একটি নতুন আইপি ঠিকানা বরাদ্দ করা হয়েছে, যেমন 192.168.1.106 বা 192.168.1.109।

আমি উইন্ডোজ এক্সপ্লোরার চালু করেছি এবং ঠিকানা বারে টাইপ করেছি:\\, \\dedoimedo এর মতো কিছু। আমি অন্য উইন্ডোজ হোস্টে পৌঁছেছি (উইন্ডোজ 7 যেটিতে SMBv2 বা SMBv3 নেই) কোনো সমস্যা ছাড়াই। শেয়ারিং ঠিকঠাক কাজ করে এবং কোন সমস্যা ছিল না।

Windows 10 &SMBv1 - এটা কি কাজ করে?

উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি

আমি দাবিও শুনেছি - এবং এক ডজন ইমেল পেয়েছি যেখানে লোকেরা দাবি করেছে যে শুধুমাত্র SMBv1 অক্ষম নয়, আপনি এটি পুনরায় ইনস্টল করতে পারবেন না। সম্ভবত তারা কিছু উদ্ভট পরিস্থিতির সম্মুখীন হয়েছে, কিন্তু আমি সেগুলি প্রতিলিপি করতে অক্ষম। উইন্ডোজ বৈশিষ্ট্যের অধীনে, আপনার কাছে SMBv1 আছে এবং আপনি এটি যোগ/সরাতে পারেন। এটি অফিসিয়াল ডকুমেন্টেশনের সাথে সঙ্গতিপূর্ণ - এমন নয় যে এটি ভবিষ্যতে কখনও পরিবর্তন করতে পারে না। যাইহোক, আমি কোন সমস্যা দেখতে পাচ্ছি না।

যাইহোক, দয়া করে মনে রাখবেন - উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি প্রোটোকলের জন্য স্বয়ংক্রিয় অপসারণ এন্ট্রি অন্তর্ভুক্ত করে। আপনি যদি ইনস্টলেশনের 15 দিনের মধ্যে সাম্বা শেয়ারিং ব্যবহার না করেন (পাওয়ার অফ টাইম বাদে), SMBv1 প্রোটোকল অক্ষম করা হবে। আপনি এই বাক্সটি আনটিক করতে পারেন, এবং SMBv1 ব্যবহার না করলেও অক্ষম করা হবে না, এবং অবশ্যই, যদি এটি হয় তবে তা হবে না। এবং এটি চলে গেলেও, আপনি দ্বিতীয় চেকবক্সটি নির্বাচন করতে পারেন এবং এটি ইনস্টল করতে পারেন৷ টেলনেট এবং টিএফটিপি এবং অন্যান্য প্রোটোকলের মতোই যেগুলি অনুরূপ নিরাপত্তা বিবেচনার জন্য দীর্ঘ, দীর্ঘ সময় ধরে নিষ্ক্রিয় করা হয়েছে৷

টেলনেট একটি চমৎকার উদাহরণ। এটি ডিফল্টরূপে উইন্ডোজ এক্সপিতেও নিষ্ক্রিয় ছিল! তারপরও, আপনার যদি এটির প্রয়োজন হয়, আপনি সর্বদা এটিকে চালু করতে পারেন, অন্য যেকোনো উইন্ডোজ বৈশিষ্ট্যের মতো, হয় নীচের GUI ব্যবহার করে বা খুব নিফটি এবং শক্তিশালী dism /online /Enable-Feature /FeatureName: কমান্ড লাইন থেকে। এর কারণ কিছু লিগ্যাসি অ্যাপ্লিকেশনের জন্য এটির প্রয়োজন হতে পারে, এবং মাইক্রোসফ্ট খুব ভাল এবং শক্তিশালী পশ্চাদগামী সামঞ্জস্য অফার করে, এবং এটি ব্যবসায়িক জগতে এত জনপ্রিয় হওয়ার একটি কারণ।

Windows 10 &SMBv1 - এটা কি কাজ করে?

নেটওয়ার্ক আবিষ্কার

এখন, এটি এমন কিছু যা মানুষকে ফেলে দিতে পারে। Windows 7/8-এ, আপনি যখনই একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবেন তখনই আপনি হোমগ্রুপের শুভেচ্ছা পাবেন এবং এটি আপনাকে নেটওয়ার্ককে শ্রেণিবদ্ধ করতে বলবে - ব্যক্তিগত (বিশ্বস্ত), সর্বজনীন (অবিশ্বস্ত) এবং কাজ (আধা-বিশ্বস্ত)। Windows 10 HomeGroup ধারণার সাথে বিভাজন করে, এবং এটি আপনাকে আপনার নেটওয়ার্ককে শ্রেণীবদ্ধ করতে বলে না।

Windows 10 &SMBv1 - এটা কি কাজ করে?

আমার ক্ষেত্রে, এই ইনস্টলেশনের জন্য - এবং আমি বেশিরভাগ লোকের জন্য অনুমান করি - নেটওয়ার্কটি সর্বজনীন হিসাবে সেট করা হয়েছিল - এবং এর অর্থ হল নেটওয়ার্ক আবিষ্কার এবং ফাইল এবং প্রিন্টার ভাগ করা অক্ষম করা হয়েছে৷ এর মানে আপনি নেটওয়ার্ক ব্রাউজ করতে পারবেন না, তবে আপনি সরাসরি ডিভাইসের সাথে সংযোগ করতে পারেন (যেমন আমি আপনাকে উপরে দেখিয়েছি)। আপনি সেটিংসের মাধ্যমে নেটওয়ার্কের ধরন পরিবর্তন করতে পারেন, ফায়ারওয়ালের নিয়ম পরিবর্তন করতে পারেন, অথবা সর্বজনীন নেটওয়ার্কগুলির জন্য নির্দিষ্ট ধরণের সামগ্রীর অনুমতি দিতে পারেন৷ উদাহরণস্বরূপ, আমি নেটওয়ার্ক আবিষ্কার সক্ষম করেছি কিন্তু কোনো ফাইল শেয়ারিং নেই। এবং প্রকৃতপক্ষে, এখন Windows 10 কম্পিউটার এবং প্রিন্টার সহ কিছু কিছু নেটওয়ার্ক ডিভাইস ঠিকঠাক দেখায়।

Windows 10 &SMBv1 - এটা কি কাজ করে?

উপসংহার

আপনি এই সম্পূর্ণ SMBv1 ভীতিকরের মতো নিরাপত্তার বাজে কথা সম্পর্কে যাই ভাবুন না কেন, এটি খুব উচ্চ মাত্রার আত্মবিশ্বাসের সাথে প্রদর্শিত হবে যে ক) SMBv1 প্রোটোকল কাজ করে এবং এটি অক্ষম করা হলেও আপনি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলির মাধ্যমে এটি আবার সক্ষম করতে পারেন খ) আপনি সরাসরি নেটওয়ার্ক ডিভাইসগুলি অ্যাক্সেস করতে পারেন , এবং আপনি নেটওয়ার্ক ব্রাউজ করার আগে আপনার নেটওয়ার্কের ধরন এবং/অথবা নির্দিষ্ট শেয়ারিং/আবিষ্কার সেটিংস পরিবর্তন করতে হতে পারে। উইন্ডোজ ডিফেন্ডার সাম্বা শেয়ারগুলি অ্যাক্সেস করার জন্য আমার প্রচেষ্টায় হস্তক্ষেপ করেনি এবং আমার কাছে প্রত্যাশিত কার্যকারিতা ছিল৷

আমার পরীক্ষা দেখায় যে আমাদের প্রয়োজন স্বাধীনতা এবং নমনীয়তা আছে। আমি পুরো নিরাপত্তা নাটককে ঘৃণা করি, আমি এই সমস্ত নতুন যুগের অনলাইন ইন্টিগ্রেশনকে অযৌক্তিক এবং অকেজো বলে মনে করি, কিন্তু মানুষ যখন ভিত্তিহীন ভয় ছড়ায় তখনও আমি ঘৃণা করি। অনেকটা লিনাক্সের মতো, যেখানে আপনি সাম্বা ব্যবহার করতে ক্লায়েন্ট প্রোটোকল পরিবর্তন করতে পারেন, উইন্ডোজ 10 হোম - এবং প্রো একটি আরও সহজ গেম - আপনাকে SMBv1 ব্যবহার নিয়ন্ত্রণ এবং পরিচালনা করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম দেয়। যেমনটি আমি আগে বলেছি, এটি পরিবর্তন হতে পারে, কিন্তু আপাতত, আমি সর্বনাশ এবং অন্ধকার দেখতে পাচ্ছি না৷

আশা করি, এই নিবন্ধটি কাজে লেগেছে - এটি একটি পরিষ্কার ইনস্টল করার পরে উইন্ডোজ 10-এ কী ঘটে, কীভাবে নেটওয়ার্ক ডিভাইসগুলি এবং সরাসরি এবং পরোক্ষভাবে শেয়ার করতে হয়, কীভাবে উইন্ডোজ বৈশিষ্ট্যগুলিকে নিষ্ক্রিয়/সক্ষম করতে হয়, কীভাবে আপনার নেটওয়ার্ক প্রোফাইল পরিবর্তন করতে হয় এবং/অথবা নির্বাচনীভাবে কনফিগার করতে হয় তা তুলে ধরে। নেটওয়ার্ক আবিষ্কার এবং ভাগ করা, এবং কয়েকটি অন্যান্য কৌশল। এটি অন্তত 2020 সাল পর্যন্ত প্রাসঙ্গিক থাকা উচিত, কারণ Windows 7 এখনও সমস্ত Windows ইনস্টলেশনের প্রায় অর্ধেকের জন্য অ্যাকাউন্ট করে এবং SMBv1 ব্যবহার করে এমন অসংখ্য অন্যান্য যন্ত্রপাতি রয়েছে। আপনি সেখানে যান।

চিয়ার্স।


  1. উইন্ডোজ 10 আপডেট বা বৈশিষ্ট্য আপগ্রেড ইনস্টল করার পরে ওয়াইফাই কাজ করে না

  2. Windows 10 এর দাম কত?

  3. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন