কম্পিউটার

Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য

উইন্ডোজ 11 হল মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম। উইন্ডোজ 10 2025 সালে বন্ধ হয়ে যাওয়ার সাথে সাথে, এটি স্পষ্ট যে এর জায়গায় কিছু নেওয়া দরকার। অক্টোবর 2021 থেকে উপলব্ধ, Windows 11 একটি নতুন স্টার্ট মেনু অফার করে, একটি উইজেট টাস্কবার যোগ করে এবং সামগ্রিক ব্যবহারকারী ইন্টারফেস পরিবর্তন করে।

Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য

উইন্ডোজ 11 কখন প্রকাশিত হয়েছিল?

উইন্ডোজ 11 আনুষ্ঠানিকভাবে 24 জুন, 2021 তারিখে ঘোষণা করা হয়েছিল। বিটা সংস্করণটি জুলাইয়ের পরেই আসে এবং 5 অক্টোবর, 2021 থেকে সম্পূর্ণ সর্বজনীন প্রকাশ পাওয়া যায়।

Windows 11 পুরানো ডিভাইসগুলিতে একটি সফ্টওয়্যার আপডেটের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে এবং নতুন ডিভাইসগুলি যেগুলি OS এর সাথে আগে থেকে ইনস্টল করা হয়। আপনার ডিভাইস আপগ্রেডের জন্য যোগ্য না হলে, Windows 11 পাওয়ার দ্রুততম উপায় হল একটি নতুন ডিভাইস কেনা। উইন্ডোজ 11 চালানোর প্রথম ডিভাইসগুলির মধ্যে কিছু মাইক্রোসফ্টের সারফেস প্রো 8 এবং সারফেস গো 3 অন্তর্ভুক্ত।

উইন্ডোজ 10 মূলত উইন্ডোজের শেষ প্রধান সংস্করণ হিসাবে বিবেচিত হয়েছে, যেখানে এটি একটি পরিষেবা হিসাবে বেশি বিবেচিত হয় যা ক্রমাগত আপডেট হয়। কিন্তু Windows 10 আনুষ্ঠানিকভাবে 2025 সালে সমর্থন হারালে, Windows 11 একটি ঐচ্ছিক বিনামূল্যে আপগ্রেড হিসাবে উপলব্ধ।

মাইক্রোসফ্ট আশা করে যে সমস্ত যোগ্য Windows 10 ডিভাইসগুলি 2022-এর মাঝামাঝি সময়ে Windows 11 আপগ্রেডের প্রস্তাব দেওয়া হবে। অথবা, আপনি এখনই Windows 11 ISO ইমেজ ডাউনলোড করতে পারেন, অথবা জোর করে আপডেট করতে Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করতে পারেন।

কিভাবে Windows 10 থেকে Windows 11 এ আপগ্রেড করবেন Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য

Windows 11 বৈশিষ্ট্য

প্রধান OS আপডেট বড় পরিবর্তন আনে. এটি বলার অপেক্ষা রাখে না যে Windows 10 বছরের পর বছর ধরে উন্নতি দেখেনি, তবে Windows 11-এর মতো একটি বড় আপডেট কিছু উল্লেখযোগ্য পরিবর্তন ছাড়া বড় বলে বিবেচিত হবে না।

ছোটো সামঞ্জস্যের বাইরে, যেমন গোলাকার কোণ, আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি মুছে ফেলার ক্ষমতা এবং নতুন আইকনগুলি হল এইগুলি বড় ধারণা:

  • আপডেট করা টাস্কবার :এটা স্পষ্ট যে উইন্ডোজ 11 যখন ভিজ্যুয়ালের ক্ষেত্রে আসে তখন অনেক পরিবর্তন হচ্ছে, যেখানে টাস্কবার প্রাথমিক ফোকাস। এর মানে হল বড় UI পরিবর্তন, গোলাকার কোণ সহ উইন্ডো, একটি আপডেট করা স্টার্ট মেনু এবং টাস্কবারের মাঝখানে বোতাম।
  • নতুন স্টার্ট মেনু :স্টার্ট মেনু ওভারহল করা হয়েছে। এই মেনুর উপরের অংশে একটি সার্চ বার এবং পিন করা অ্যাপ দেখায়, আপনার সমস্ত ইনস্টল করা অ্যাপে সহজে অ্যাক্সেসের জন্য একটি লিঙ্ক সহ। নীচের অংশে আপনার ব্যবহারের অভ্যাসের উপর ভিত্তি করে ফাইল, ফোল্ডার এবং অ্যাপগুলি সুপারিশ করা হয়েছে। সাইন আউট, লক, শাটডাউন এবং অন্যান্য সম্পর্কিত ক্রিয়াকলাপ এখানেও অ্যাক্সেসযোগ্য।
  • ব্যাটারি পরিসংখ্যান :আপনি যদি আপনার ফোনে ব্যাটারি ব্যবহারের পরিসংখ্যান দেখতে সহায়ক বলে মনে করেন, তাহলে আপনি আপনার Windows 11 কম্পিউটারে এটি উপভোগ করবেন। আপনার ব্যাটারি একটি থ্রেশহোল্ডের নিচে নেমে গেলে আপনি স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি সেভার মোড ট্রিগার করতে পারেন এবং গত সাত দিন এবং 24 ঘন্টার ব্যবহারের পরিসংখ্যান দেখুন৷
  • আধুনিক মেনু ইন্টারফেস :ফাইল এক্সপ্লোরারের উপরের অংশটি উইন্ডোজ 11-এ আপডেট করা হয়েছে প্রথাগত ফাইল -এর পরিবর্তে বোতামের সুবিধার জন্য। এবং বাড়ি Windows 10-এ মেনু আইটেমগুলি দেখা যায়৷ আপনি যখন ফোল্ডার এবং ফাইলগুলিতে আরও বিকল্পগুলি সন্ধান করেন তখন আরও পরিশীলিত রাইট-ক্লিক মেনু রয়েছে৷
  • নমনীয় স্টোর অ্যাপ :ডেভেলপারদের মাইক্রোসফ্ট স্টোরে যে কোনও অ্যাপ জমা দেওয়ার অনুমতি দেওয়ার জন্য নিয়মগুলি শিথিল করা হবে বলে খবর পাওয়া গেছে। এতে তৃতীয় পক্ষের বাণিজ্য প্ল্যাটফর্মের সাথে সংযোগকারী অ্যাপ এবং তাদের নিজস্ব CDN-এর মাধ্যমে আপডেট হওয়া অ্যাপ অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • Android অ্যাপ সমর্থন :উইন্ডোজ ইতিমধ্যেই তৃতীয় পক্ষের ইমুলেশন সফ্টওয়্যারের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপ চালাতে পারে, কিন্তু এখন যেহেতু এই ওএসের সাথে নেটিভ সমর্থন আসছে, আপনি উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলি পেতে সক্ষম হবেন৷
আরও উইন্ডোজ 11 বৈশিষ্ট্য সম্পর্কে জানা

উইন্ডোজ 11-এ আপগ্রেড করার পরে নতুন বৈশিষ্ট্যের বাইরেও বেশ কিছু পরিবর্তন ঘটে। সেগুলি সবই Microsoft-এর বৈশিষ্ট্য অবমূল্যায়ন এবং অপসারণ পৃষ্ঠায় তালিকাভুক্ত, তবে এখানে কয়েকটি রয়েছে:

  • কর্টানা :টাস্কবারে পিন করা হবে না বা প্রথম বুট অভিজ্ঞতায় অন্তর্ভুক্ত করা হবে না।
  • ইন্টারনেট এক্সপ্লোরার :ব্রাউজারটি নিষ্ক্রিয় করা হয়েছে, এজটি তার জায়গা নিয়েছে৷
  • এস মোড৷ :শুধুমাত্র Windows 11 হোম সংস্করণের জন্য উপলব্ধ৷
  • ট্যাবলেট মোড :এই মোডটি সরানো হয়েছে, এবং কীবোর্ড সংযুক্ত এবং বিচ্ছিন্ন ভঙ্গির জন্য নতুন কার্যকারিতা এবং ক্ষমতা অন্তর্ভুক্ত করা হয়েছে৷
  • অ্যাপস :Windows 11-এ আপগ্রেড করার সময় এই অ্যাপগুলি থেকে যায়, কিন্তু পরিষ্কার ইনস্টলের সময় স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা হবে না:3D ভিউয়ার, OneNote, Paint 3D, Skype৷

নীচে উইন্ডোজ 11 প্রো থেকে নেওয়া ইন্টারফেসের কিছু স্ক্রিনশট রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন যে একটি নতুন ডিজাইন করা স্টার্ট মেনু, উইজেট মেনু, আপডেট করা ফাইল এক্সপ্লোরার এবং কন্ট্রোল প্যানেল আইকন, মাইক্রোসফ্ট স্টোর, অনুসন্ধান টুল, সেটিংস এবং একটি রিফ্রেশ সেটআপ পদ্ধতি সহ একটি সম্পূর্ণ নতুন কেন্দ্র-কেন্দ্রিক টাস্কবার রয়েছে। Microsoft Windows 11-এর জন্য একটি নতুন ফটো অ্যাপও পরীক্ষা করছে৷

Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য

Windows 11 সিস্টেমের প্রয়োজনীয়তা

Microsoft Windows 11 ইন্সটল করার প্রাথমিক প্রয়োজনীয়তা হিসাবে নিচে চিহ্নিত করেছে। Windows 11-এর জন্য Microsoft-এর বৈশিষ্ট্য-নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলিকে আরও বেশি প্রয়োজনীয়তার জন্য দেখুন যা আপনার কম্পিউটারে থাকা আবশ্যক যদি আপনি নির্দিষ্ট বৈশিষ্ট্য চান।

Windows 11 মৌলিক সিস্টেমের প্রয়োজনীয়তা প্রসেসর: 1 GHz+; 2 বা তার বেশি কোর; 64-বিট প্রসেসর বা SoCRAM: 4 জিবিস্টোরেজ: 64 জিবি বা বড়সিস্টেম ফার্মওয়্যার: UEFI, সুরক্ষিত বুট সক্ষমTPM: বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল সংস্করণ 2.0গ্রাফিক্স কার্ড: ডাইরেক্টএক্স 12 বা তার পরবর্তী WDDM 2.0 ড্রাইভারের সাথেডিসপ্লে: HD (720p) ডিসপ্লে 9" তির্যকভাবে, প্রতি রঙ চ্যানেলে 8 বিট

আপনার কম্পিউটার আপগ্রেডের জন্য যোগ্য কিনা PC Health Check অ্যাপ আপনাকে বলতে পারে। ইনস্টল করুন, এবং তারপর সেই প্রোগ্রামটি চালান, একটি সহজ হ্যাঁ বা না উত্তর দিতে হবে।

যখন একটি পিসি উইন্ডোজ 11 চালাতে পারে না তখন এটি কীভাবে ঠিক করবেন Windows 11:সংবাদ, প্রকাশের তারিখ, এবং বৈশিষ্ট্য

Windows 11 সম্পর্কে সর্বশেষ খবর

আপনি Lifewire থেকে কম্পিউটার সংক্রান্ত আরও খবর পেতে পারেন; নীচে উইন্ডোজের সর্বশেষ প্রধান সংস্করণ সম্পর্কে প্রাথমিক গুজব এবং অন্যান্য গল্প রয়েছে:

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 ফাইল এক্সপ্লোরারে ট্যাব যুক্ত করছে উইন্ডোজ 11 5টি নতুন অঙ্গভঙ্গি সহ উইন্ডোজ 11 প্রো শীঘ্রই আপনাকে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট করতে বাধ্য করবে মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এর ডেস্কটপে স্টিকার আনছে উইন্ডোজ 11 এর প্রথম অ্যান্ড্রয়েড অ্যাপস এখন ব্যবহারযোগ্য কিছু উইন্ডোজ 11 এর জন্য ব্যবহারযোগ্য।
  1. উইন্ডোজ 10-এ হোভারে খোলা সংবাদ এবং আগ্রহগুলি সক্ষম বা অক্ষম করুন৷

  2. উইন্ডোজ 10-এ তারিখ এবং সময় পরিবর্তন করার 4টি উপায়

  3. Windows 10-এ খবর এবং আগ্রহ কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  4. Windows 12 – প্রকাশের তারিখ, বৈশিষ্ট্য এবং যা আমরা এতদূর জানি