কম্পিউটার

ATI, UEFI এবং Windows 8.1 - কিভাবে পার্টিশন পুনরুদ্ধার করবেন

এখন, আমার ল্যাপটপটি কীভাবে উল্টে-উল্টে গেল, এবং আমি একটি ছবি তুলতে চাই এবং সেখানেই পুনরুদ্ধার করতে চাই, আমি আপনাকে বলব কীভাবে আমি ATI-UEFI ভয়ের রাজা হয়েছিলাম। . শব্দ.

কম কাব্যিকভাবে, যা ঘটেছিল তা হল, আমার Lenovo Ideapad Y50-70, Windows 8.1 চালিত, হঠাৎ করেই জিম্প আপ করার এবং সুন্দরভাবে কাজ করা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। আমি কোনো আপডেট পেতে পারিনি, এবং কিছুক্ষণ পরে, আমি শুধু Acronis True Image 2015 এর সাথে নেওয়া একটি পুরানো চিত্র পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু তারপরে আমার মনে পড়ল ATI এবং উইন্ডোজ 8.1 দ্বারা চালিত UEFI সহ মেশিনগুলির আশেপাশে একটি ভীতিকর গল্প পড়ার কথা। নাটকীয় স্কোর ইঙ্গিত.

আরো বিস্তারিতভাবে

আমি কোনো বিস্তৃত সমস্যা সমাধান করিনি, কিন্তু প্রকৃতপক্ষে উইন্ডোজ আপডেট কোনো আপডেট পাবে না, তা এক মিনিট বা তিন ঘণ্টা পরেই হোক, উইন্ডোজ 7 ধীরগতির আপডেটের সাথে আমাদের যে সমস্যাটি ছিল তার মতোই, তবে এটি হওয়ার কথা ছিল না। ইভেন্ট লগে আরও কিছু অদ্ভুত ত্রুটি যুক্ত করুন এবং আপনি ভাবতে শুরু করেন। আপনার কি কোথাও একটি সম্ভাব্য কুৎসিত দুর্নীতি ঠিক করার চেষ্টা করে সময় নষ্ট করা উচিত, নাকি কেবল একটি বুদ্ধিমান বিন্দুতে পুনরুদ্ধার করা উচিত? ইঙ্গিত:আমরা এই সমস্যার সমাধান করব, কিন্তু আজ নয়। একটি নিবন্ধ শীঘ্রই আসছে.

এটি ব্যাকআপ এবং সিস্টেম ইমেজিংয়ের গুরুত্বের উপর জোর দেয়। একটি সিস্টেম স্ন্যাপশট থাকা বেশ দরকারী, এবং গত এক দশকে, আমাকে আমার বেশ কয়েকটি বাক্স পুনরুদ্ধার করতে হয়েছিল। আসুন মোট 10-12 বার বলি। যথাযথ ব্যবস্থা না থাকলে, এটি ব্যয়বহুল পুনঃস্থাপন বাধ্যতামূলক করবে, সিস্টেমের পুনর্নির্মাণে সময় এবং অর্থ এবং প্রচেষ্টা নষ্ট হয়ে যাবে, যেখানে সিস্টেম চিত্রের উপস্থিতি সাধারণত একটি সফল পুনরুদ্ধার কার্যকর করতে এক ঘন্টারও কম সময় নেয়।

আমার পছন্দের ইমেজিং টুল হল Acronis, প্রধানত Windows-এর জন্য ইনস্টলেশন এবং Clonezilla, যা আমি মিশ্র সেটআপ এবং Linux বক্সের জন্য ব্যবহার করি। এই বিশেষ ক্ষেত্রে, Ideapad মেশিনে ATI 2015 ইনস্টল করা ছিল।

একই সময়ে, আমি অনলাইনে পড়ি, অফিসিয়াল এবং অনানুষ্ঠানিক উভয় ফোরামে লোকেরা অভিযোগ করে যে কীভাবে ATI UEFI সেটআপগুলির সাথে ভালভাবে কাজ করে না এবং কীভাবে এটি বুটলোডার এবং এই জাতীয়কে দূষিত করতে পারে। এর কারণ হল টুলটি সর্বদা UEFI+GPT-এর পরিবর্তে MBR-এর সাথে ক্লাসিক সেটআপ অনুমান করে, এবং আপনি যদি যথেষ্ট বুদ্ধিমান না হন তবে এটি পুনরুদ্ধার প্রক্রিয়াটিকে জটিল করে তোলে। তবে এটি জটিল বা বেদনাদায়ক হতে হবে না। আমাকে আমার অভিজ্ঞতার মাধ্যমে আপনাকে হাঁটা দিন.

প্রচেষ্টা 1:ইন-ভিভো কার্যকারিতা ব্যবহার করুন

ATI 2015 আপনাকে অপারেটিং সিস্টেমের চলমান উদাহরণের ভিতরে GUI এর মধ্যে থেকে Windows পার্টিশন (C:) পুনরুদ্ধার করার চেষ্টা করার অনুমতি দেয়। স্বাভাবিকভাবেই, এটি সত্যিই এই লাইভ করতে পারে না, কিন্তু এটি যা করে, এটি পরবর্তী বুটে পুনরুদ্ধারের সময় নির্ধারণ করে। কিন্তু এর জন্য আপনার ATI বুটলোডার কনফিগার করা প্রয়োজন। যদি আপনি তা না করেন, প্রচেষ্টা ব্যর্থ হবে, এবং বাক্সটি উইন্ডোজে আবার বুট হবে।


প্রচেষ্টা 2:ATI বুটেবল মিডিয়া ব্যবহার করুন

ATI, প্রথম দিন থেকে, আপনাকে বুটেবল মিডিয়া তৈরি করতে দেয়, অনেকটা লিনাক্স-ভিত্তিক লাইভ সিস্টেম, যাতে আপনি অন্তর্নিহিত সিস্টেমটি বিশ্রামে থাকাকালীন ইমেজিং এবং পুনরুদ্ধার করতে পারেন। আমরা প্রাচীন ইতিহাসের কথা বলছি, কিন্তু আমি বেশ কিছুদিন আগে আমার UBCD4WIN নিবন্ধগুলিতে এটি উল্লেখ করেছি। ধারণা একই থাকে। আপনি যদি GUI ব্যবহার করেন, আপনি বুটেবল ইমেজ (ISO) তৈরি করতে পারেন, যা আমার ক্ষেত্রে একটি 477 MB ফাইল ছিল।

আপনার পরবর্তী পদক্ষেপ হল এটিকে CD/DVD/USB তে বার্ন করা, এবং তারপর এটি থেকে বুট করা, এবং তারপরে পুনরুদ্ধার অপারেশনটি সম্পাদন করা। এর জন্যও কিছু মনোযোগ এবং জ্ঞানের প্রয়োজন, যেমন সঠিক অ্যাক্রোনিস ইমেজ (টিআইবি ফাইল) সনাক্ত করতে সক্ষম হওয়া এবং তারপরে তাদের সম্পূর্ণরূপে বা এর অংশগুলিতে, সঠিক টার্গেট ডিস্ক বা পার্টিশনে পুনরুদ্ধার করা। তবে এটি একটি পৃথক আলোচনা।

আমি ফেডোরা 25 ইমেজ রাইটার ব্যবহার করে তৈরি একটি লাইভ ইউএসবি ইমেজ দিয়ে শুরু করেছি, কারণ এই টুলটি ইদানীং কিছু ভালো ফলাফল দেখিয়েছে। হায়, ছবিটি সম্পূর্ণরূপে আনবুট করা যায় না, এবং আমাকে একটি চলমান পদ্ধতির চেষ্টা করতে হয়েছিল। আমার লেজার দিয়ে খোদাই করা একটি কোস্টার ছিল, এবং তারপরে এটি বুট হবে না।

প্রচেষ্টা 3:UEFI tweaks

আমি এই মুহুর্তে উপলব্ধি করেছি যে ATI বুটেবল মিডিয়া UEFI-বান্ধব ছিল না, তাই আমি সিস্টেম BIOS-এ প্রবেশ করেছি এবং বুট পদ্ধতিটি UEFI থেকে শুধুমাত্র একটি হাইব্রিডে পরিবর্তন করেছি, যা UEFI এবং লিগ্যাসি বুট উভয়কেই সমর্থন করে, লিগ্যাসিকে অগ্রাধিকার দিয়ে। শুধু দুবার চেক করার জন্য, আমি ইউএসবি থাম্ব ড্রাইভটি আরও একবার চেষ্টা করেছিলাম, এবং এটি একটি খারাপ ছিল। কিন্তু সিডি শেষ পর্যন্ত প্রচলিত মোডে বুট করেছে।

প্রচেষ্টা 3:ওয়ার্মিং আপ

আমি ভাবছিলাম যে আমি একটি লিগ্যাসি বুট ব্যবহার করছি তা অ্যাক্রোনিসকে সঠিকভাবে কাজ করতে বাধা দেবে কি না, কিন্তু আমি ভেবেছিলাম এটি ঠিক হওয়া উচিত, কারণ আমরা প্রথম দিকে আমার Lenovo G50 পরীক্ষায় দেখেছি যে এটি সিস্টেমকে প্রভাবিত করে না, এবং অ্যাক্সেস ডিস্কে ঠিক ছিল।

প্রকৃতপক্ষে, বুটেবল মিডিয়া 1TB স্থানীয় ডিস্ক এবং এর পার্টিশনের আধিক্য সনাক্ত করেছে এবং আমি পুনরুদ্ধার বিকল্পটি নিয়ে এগিয়ে যেতে সক্ষম হয়েছি। যাইহোক, আমি সম্পূর্ণ চিত্রটি পুনরুদ্ধার করিনি, যার মধ্যে সমস্ত পার্টিশন রয়েছে - সিস্টেম সংরক্ষিত, পুনরুদ্ধার, যাই হোক না কেন এবং এমবিআর। আমি শুধুমাত্র C:ড্রাইভ পুনরুদ্ধার করেছি। বুটলোডারটি ঠিকঠাক কাজ করছিল, এবং এর সাথে বিশৃঙ্খলা করার কোন কারণ ছিল না।

অপারেশনটি কিছুটা সময় নিয়েছে, কারণ ছবিটি ডিস্কের একটি ভিন্ন পার্টিশনে ছিল এবং এটি একটি ভারী 26GB ব্যাকআপ ছিল, কিন্তু অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে৷ উইন্ডোজ 8.1 হাইব্রিড লিগ্যাসি-ফার্স্ট মোডে UEFI সেটআপের সাথে ঠিক বুট হয়েছে, যা আমি পরে মূল সেটিংয়ে পুনরুদ্ধার করেছি। আমি জায়গায় আমার পুরানো স্ন্যাপশট ছিল, কিন্তু WU কার্যকারিতা তার চটকদার স্ব ফিরে ছিল. সমস্যা ঠিক করা হয়েছে।

আমরা এখানে কি শিখলাম?

ইন্টারনেটের ভয়াবহতা সহ্য করতে পারেনি, এবং আমি অনুমান করি তারা ATI ব্যবহারকারীদের পক্ষে জ্ঞানের অভাব এবং UEFI সিস্টেমগুলি কীভাবে কাজ করে তাও তুলে ধরে। ব্যবহারযোগ্যতা অবশ্যই উন্নত করা যেতে পারে, যার মধ্যে বুট সিকোয়েন্স স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা এবং বুট মিডিয়া সামঞ্জস্য করা এবং সিস্টেম সেটআপ প্রতিফলিত করার জন্য পুনরুদ্ধারের বিকল্পগুলি অন্তর্ভুক্ত। এটি লোকেদের সিস্টেমের মধ্যে পার্থক্য এবং তারা কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করতেও সহায়তা করবে। সংক্ষেপে:

UEFI এবং উত্তরাধিকার উভয় বুট করতে UEFI (BIOS) মেনু পরিবর্তন করুন (উত্তরাধিকার প্রথম)।

ATI বুটযোগ্য মিডিয়া থেকে বুট করুন।

শুধুমাত্র উইন্ডোজ পার্টিশন (C:) পুনরুদ্ধার করুন এবং MBR পুনরুদ্ধার করবেন না।

উইন্ডোজে বুট করুন এবং স্বাভাবিক অপারেশন পুনরায় শুরু করুন।

ঐচ্ছিকভাবে UEFI বুট সেটিংস আবার পরিবর্তন করুন।

আরো পড়া

আপনিও এই নিবন্ধগুলিতে আগ্রহী হতে পারেন:

দূষিত EFI পার্টিশন

ঠিক করুন

দ্রুত হার্ড ডিস্ক ব্যর্থতা পুনরুদ্ধার

ফেডোরা এবং উবুন্টু

-এ GRUB2 এর সমস্যা

উপসংহার

আমি খুব খুশি যে আমাকে আমার আইডিয়াপ্যাড পুনরায় ইনস্টল করতে হয়নি, কারণ এটি একটি সবচেয়ে বিরক্তিকর এবং ফলহীন অভিজ্ঞতা হত। এই বিষয়ে, সমষ্টিগত ভয়টি চিত্রিত হিসাবে যথেষ্ট ন্যায়সঙ্গত নয়, এবং একটি নির্দিষ্ট জ্ঞানের ব্যবধান বনাম তথ্য, বা অন্তত এটিআই ইমেজিং সফ্টওয়্যারটির কাঁচা কার্যকারিতা রয়েছে। হ্যাঁ, এটি আরও ভাল কাজ করা উচিত। কিন্তু ভাল এবং ভাঙ্গা মধ্যে একটি বড় পার্থক্য আছে.

ভাঙ্গা তা নয়। আপনাকে এখনও বেশ কিছু বিরক্তির সাথে লড়াই করতে হবে, বুট মিডিয়া সহ, আপনার ল্যাপটপকে লিগ্যাসি বুটের জন্য কনফিগার করতে সক্ষম হওয়া, যা কিছু মডেলে সম্ভব নাও হতে পারে এবং তারপরে শুধুমাত্র সঠিক পার্টিশন পুনরুদ্ধার করুন এবং MBR এর সাথে বিশৃঙ্খলা করবেন না। UEFI ব্যবহার করছি। তুচ্ছ নয়। এটা থেকে দূরে. কিন্তু এটা সম্ভব. আশা করি, আমার সামান্য গাইড স্ল্যাশ ব্যক্তিগত অভিজ্ঞতা আপনার প্রয়োজন হলে কাজে আসবে। ঠিক আছে, এটি এমন একটি নিবন্ধ যা আপনি আসলে কোন মতামত অর্জন করতে চান না। সহজ বাস্তবতা হল, এটি হবে, তাই আপনি এটিকে পুঙ্খানুপুঙ্খভাবে পড়তে পারেন। এই নাও. এটা উপভোগ করুন, বন্ধুরা.

চিয়ার্স।


  1. Windows 11-এ সিস্টেম পুনরুদ্ধার:কিভাবে এবং কিসের জন্য

  2. Windows 10 বা Windows 11 এ মুছে ফেলা ফাইলগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করবেন

  4. উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা পুনরুদ্ধার পয়েন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন