কম্পিউটার

কিভাবে ডিসকর্ড ক্যামেরা কাজ করছে না তা ঠিক করবেন

ডিসকর্ড হল একটি আপ এবং আসন্ন গ্রুপ-চ্যাটিং প্রোগ্রাম যা মূলত গেমারদের যোগাযোগ করার এবং সম্প্রদায় তৈরি করার জন্য একটি জায়গা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছিল। এটি 2015 সালে চালু করা হয়েছিল এবং গেমিং সম্প্রদায়ে এর সাফল্যের পরে, ডিসকর্ড সমস্ত ইন্টারনেট থেকে অন্যান্য সম্প্রদায়কে মিটমাট করার জন্য শাখা তৈরি করেছে। তাই গেমারদের বাদ দিয়ে, আপনি এখন লেখক, শিক্ষাবিদ, শিল্পী এবং এমনকি কে-পপ স্ট্যান দেখতে পাবেন।

ডিসকর্ডকে বিভিন্ন সার্ভারে শ্রেণীবদ্ধ করা হয়েছে, প্রতিটি সার্ভারের নিজস্ব সদস্য, নিয়ম, বিষয় এবং চ্যানেল রয়েছে। আপনি সার্ভারের যেকোনো সদস্যকে বার্তা পাঠাতে পারেন, অথবা ভয়েস এবং ভিডিও চ্যাটের মাধ্যমে সংযোগ করতে পারেন। ডিসকর্ড ব্যবহারকারীদের তাদের কম্পিউটার থেকে গেম লাইভ স্ট্রিম করার অনুমতি দেয়।

ডিসকর্ড সদস্যরা তাদের ক্যামেরা প্রচুর ব্যবহার করেন, তা ভিডিও চ্যাট বা তাদের গেম লাইভ-স্ট্রিমিংয়ের জন্যই হোক না কেন। যদিও আপনি ডিসকর্ডে ক্যামেরা সেটিংসের সাথে টিঙ্কার করতে পারেন, তবে আপনাকে সাধারণত সেটআপ নিয়ে চিন্তা করতে হবে না কারণ প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে এটি আপনার জন্য কনফিগার করে (যদি না আপনার ক্যামেরার জন্য নির্দিষ্ট সেটিংস বা প্রভাবের প্রয়োজন হয়)।

সম্প্রতি, আমরা ওয়েবক্যামের বেশ কয়েকটি প্রতিবেদন দেখেছি যে কিছু কারণে Discord দ্বারা সনাক্ত করা যায়নি। তারা যখনই ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করে তখনই তারা একটি ত্রুটি বার্তা সহ একটি কালো পর্দা দেখতে পায়। আপনি কি মনে করেন এই ক্যামেরা সমস্যার কারণ এবং কিভাবে আপনি আবার ওয়েবক্যাম ফাংশন তৈরি করবেন? প্রথম জিনিসটি আমাদের খুঁজে বের করতে হবে কেন এটি ঘটে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ডিসকর্ড ক্যামেরা কেন কাজ করছে না

আপনি যখন ডিসকর্ডে আপনার বন্ধুর সাথে চ্যাট করছেন তখন আপনি কি ভিডিওর পরিবর্তে একটি কালো স্ক্রিন দেখছেন? এখানে কিছু ত্রুটির বার্তা রয়েছে যা আপনি হয়তো দেখেছেন:

  • ক্যামেরা অনুপলব্ধ
    Derp, আমরা কোনো ক্যামেরা সনাক্ত করতে পারছি না।
  • আমরা আপনার ক্যামেরা খুঁজে পাচ্ছি না
    এটি সঠিকভাবে সংযুক্ত এবং ইনস্টল করা আছে কিনা, অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দ্বারা এটি ব্লক করা হচ্ছে না এবং ক্যামেরা ড্রাইভারগুলি আপ-টু-ডেট আছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷
    যদি আপনার এটির প্রয়োজন হয়, এখানে ত্রুটি কোডটি রয়েছে:0XA00F4244(0XC00D36D5)

এটি হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি জানেন যে আপনার ক্যামেরা অন্যান্য প্রোগ্রাম দ্বারা ব্যবহার করার সময় ভাল কাজ করছে। তাহলে কি এই ত্রুটি নিয়ে আসে?

আপনি যদি দ্বিতীয় ত্রুটি বার্তাটি দেখেন তবে এটি আপনাকে এই ডিসকর্ড ত্রুটিটি পেলে কী পরীক্ষা করতে হবে তার একটি ধারণা দেয়। প্রথমে, নিশ্চিত করুন যে আপনার ক্যামেরা আপনার কম্পিউটারের সাথে সঠিকভাবে সংযুক্ত আছে, বিশেষ করে যদি আপনি একটি বাহ্যিক ক্যামেরা ব্যবহার করেন। কেবলটি USB পোর্টে সঠিকভাবে ঢোকানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন এবং সম্ভব হলে পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷

যদি আপনার ক্যামেরা নতুনভাবে ইনস্টল করা হয়, ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে কিছু ভুল হয়েছে কিনা বা ইনস্টলারটি দূষিত হয়েছে কিনা তা পরীক্ষা করুন। একটি দূষিত বা পুরানো ক্যামেরা ড্রাইভারও এই ত্রুটিটি ট্রিগার করতে পারে৷

এটাও সম্ভব যে একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম আপনার ক্যামেরায় হস্তক্ষেপ করছে। উদাহরণস্বরূপ, আপনার অ্যান্টিভাইরাস অ্যাপ বা ফায়ারওয়াল এটিকে সঠিকভাবে কাজ করতে বাধা দিচ্ছে বা অন্য অ্যাপ ইতিমধ্যেই ক্যামেরা ব্যবহার করছে। উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি জুম বা স্কাইপ ভিডিও কল থাকে যা আপনি ব্যাকগ্রাউন্ডে বন্ধ করতে ভুলে গেছেন এবং ক্যামেরাটি ব্যবহার করা হচ্ছে, তাহলে আপনি ডিসকর্ডের সাথে এটি একসাথে ব্যবহার করতে পারবেন না। ক্যামেরাটি শুধুমাত্র একটি অ্যাপ দ্বারা একবারে ব্যবহার করা যেতে পারে৷

ডিসকর্ড দ্বারা সনাক্ত না হওয়া ওয়েবক্যামকে কীভাবে ঠিক করবেন

যদি আপনার ওয়েবক্যামটি ডিসকর্ড দ্বারা সনাক্ত না হয় তবে আপনাকে প্রথমে ক্যামেরাটি পরীক্ষা করতে হবে। আপনি যদি একটি বাহ্যিক ক্যামেরা ব্যবহার করেন তবে এটিকে আনপ্লাগ করুন এবং একটি ভিন্ন পোর্ট ব্যবহার করে এটিকে আবার প্লাগ ইন করুন। অন্তর্নির্মিত ক্যামেরাগুলির জন্য, আপনার পিসিতে ক্যামেরা অ্যাপটি অনুসন্ধান করুন এবং স্বয়ংক্রিয়ভাবে শুরু করতে এটিতে ক্লিক করুন৷ যদি ক্যামেরা কাজ করে, তাহলে সমস্যাটি ডিসকর্ডের সাথে সম্পর্কিত।

আপনার ক্যামেরার কোন সমস্যা নেই তা আপনি নির্ধারণ করার পরে, সমস্যা সমাধান প্রক্রিয়ার পরবর্তী অংশে ডিসকর্ডের সাথে কাজ করা জড়িত। কিন্তু আপনি এটি করার আগে, আপনি সবকিছু কভার পেয়েছেন তা নিশ্চিত করতে এখানে কিছু সাধারণ ওয়েবক্যাম সংশোধন করে দেখুন:

  • আপনার অ্যাপস বন্ধ করুন এবং এটিকে নতুন করে শুরু করতে আপনার কম্পিউটার রিবুট করুন।
  • ক্যামেরা ব্যবহার করে এমন সব অ্যাপ বন্ধ করুন।
  • পিসি মেরামত টুল ব্যবহার করে জাঙ্ক ফাইল মুছে ফেলতে আপনার কম্পিউটার পরিষ্কার করুন।
  • ম্যালওয়ারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন এবং সমস্ত হুমকি মুছুন৷

উপরের পদক্ষেপগুলি যদি ডিসকর্ডের ক্যামেরা সমস্যার সমাধান করে, তবে আপনি ভাগ্যবান। যদি না হয়, নিচের বিকল্প সমাধানগুলি চেষ্টা করুন:

সমাধান 1:আপনার ক্যামেরা আপডেট করুন।

আপনি আপনার হার্ডওয়্যার আপডেট করার পরে যদি কিছুক্ষণ হয়ে যায়, তাহলে আপনার ক্যামেরার ড্রাইভারটি পুরানো হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করে ডিভাইস ম্যানেজার ব্যবহার করে এটি করতে পারেন৷

  1. উইন্ডো টিপুন কী, তারপর ডিভাইস ম্যানেজার টাইপ করুন অনুসন্ধান বাক্সে৷
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফলের তালিকা থেকে।
  3. ডিভাইসের তালিকায় আপনার ক্যামেরা খুঁজুন।
  4. এতে ডান-ক্লিক করুন, তারপর আপডেট ড্রাইভার বেছে নিন
  5. এটি আপনার কম্পিউটারকে আপনার ক্যামেরার জন্য সর্বশেষ ড্রাইভার অনুসন্ধান করতে এবং এটি আপনার কম্পিউটারে ইনস্টল করতে অনুরোধ করবে৷

আপনি এটিতে থাকাকালীন, ডিসকর্ড অ্যাপটি ব্যবহার করার সময় আপনি যাতে অন্য ত্রুটির সম্মুখীন না হন তা নিশ্চিত করতে আপনার গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পরামর্শ দেওয়া হয়।

সমাধান 2:অ্যাডমিন হিসাবে ডিসকর্ড অ্যাপ চালু করুন।

ডিসকর্ড সঠিকভাবে কাজ না করার আরেকটি কারণ হল ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করার জন্য এটির যথেষ্ট অ্যাডমিন সুবিধা নেই। একজন প্রশাসক হিসাবে Discord চালু করতে, ডেস্কটপে অ্যাপ্লিকেশন শর্টকাটে ডান-ক্লিক করুন, তারপর প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।

সমাধান 3:আপনার ডিফল্ট ক্যামেরা পরিবর্তন করুন।

আপনি যখন আপনার কম্পিউটারের ডিফল্ট ক্যামেরা ব্যবহার করছেন, এটি ডিসকর্ডে কাজ করতে ব্যর্থ হতে পারে যদি এটি অন্য কোনও অ্যাপ্লিকেশন দ্বারা ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করা হয়। যদি এটি হয়, তাহলে আপনার ডিসকর্ডের জন্য নিবেদিত অন্য ক্যামেরা ব্যবহার করা উচিত।

এটি করতে:

  1. ডিসকর্ড বন্ধ করুন এবং টাস্ক ম্যানেজারে এর সমস্ত প্রক্রিয়া ছেড়ে দিন।
  2. আপনার কম্পিউটারে কন্ট্রোল প্যানেল> ডিভাইস এবং প্রিন্টার> হার্ডওয়্যার এবং সাউন্ডে গিয়ে আপনার ডিফল্ট ক্যামেরা পরিবর্তন করুন।
  3. আপনি যে ক্যামেরাটিকে ডিফল্ট হিসাবে সেট করতে চান তা সন্ধান করুন, তারপরে ডান-ক্লিক করুন৷
  4. নির্বাচন করুন এই ডিভাইসটিকে ডিফল্ট হিসাবে সেট করুন৷

এখন ডিসকর্ড চালু করুন এবং দেখুন আপনি এখন স্বাভাবিকভাবে ক্যামেরা ব্যবহার করতে পারেন কিনা৷

সমাধান 4:ডিসকর্ড পুনরায় ইনস্টল করুন।

যদি উপরের সমাধানগুলি সমস্যাটি সমাধানে কার্যকর না হয়, তবে আপনাকে ডিসকর্ড অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করতে হতে পারে। এটি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিসকর্ড বন্ধ করুন এবং এর সমস্ত প্রক্রিয়া বন্ধ করুন।
  2. Windows + I টিপুন , তারপর অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷
  3. তালিকা থেকে ডিসকর্ড খুঁজুন, এটি প্রসারিত করুন, তারপর আনইনস্টল করুন ক্লিক করুন বোতাম।
  4. ডিসকর্ড আনইনস্টল করতে অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর আপনার পিসি পুনরায় চালু করুন।
  5. পুনরায় চালু হলে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:%appdata%
  6. বিরোধ মুছুন এখানে ফোল্ডার।
  7. এরপর, এখানে যান:%LocalAppData%
  8. ডিসকর্ড ফোল্ডারটি মুছুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

রিস্টার্ট করার পর, ডিসকর্ডের লেটেস্ট ভার্সন ইন্সটল করুন এবং ক্যামেরার সমস্যা সমাধান হয়েছে কিনা দেখুন।

সমাধান 5:অন্য প্ল্যাটফর্মে ডিসকর্ড অ্যাক্সেস করুন।

আপনি যদি সত্যিই ক্যামেরাটি কাজ করতে না পারেন তবে আপনি অন্য প্ল্যাটফর্মে ডিসকর্ড ব্যবহার করার চেষ্টা করতে পারেন। অ্যাপটি ব্যবহার করার সময় আপনি যদি ক্যামেরা সমস্যার সম্মুখীন হন, তাহলে এটি কাজ করবে কিনা তা দেখতে ডেস্কটপ সংস্করণ চেষ্টা করুন এবং এর বিপরীতে৷

সারাংশ

ডিসকর্ড তরুণ প্রজন্মের মধ্যে একটি জনপ্রিয় অ্যাপ, তা লাইভ স্ট্রিমিং বা ভিডিও চ্যাটিংয়ের জন্যই হোক না কেন। যদি আপনার ক্যামেরা ডিসকর্ডে কাজ না করে, আপনি এটি ঠিক করতে উপরের নির্দেশিকাটি উল্লেখ করতে পারেন। সেগুলি কাজ না করলে, আপনি পরিবর্তে অন্যান্য ডিভাইসে ডিসকর্ড অ্যাক্সেস করতে পারেন।


  1. কীভাবে ঠিক করবেন ওমেগল ক্যামেরা কাজ করছে না

  2. ক্যামেরা টিম কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ এমএস টিমে কাজ করছে না এমন একটি ক্যামেরা কিভাবে ঠিক করবেন?

  4. ক্যামেরা ডিসকর্ডে কাজ করছে না? এই হল সমাধান!