কম্পিউটার

Windows 11/10 এ REFS_FILE_SYSTEM ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনি যদি REFS_FILE_SYSTEM এর সম্মুখীন হন আপনার Windows 10 বা Windows 11 পিসিতে ব্লু স্ক্রিন অফ ডেথ, সমস্ত ইঙ্গিত হল যে একটি ফাইল সিস্টেম ত্রুটি ঘটেছে। স্টপ এরর বাগ চেকের একটি মান আছে 0x00000149 . এই পোস্টে, আমরা এই সমস্যার সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করি।

Windows 11/10 এ REFS_FILE_SYSTEM ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

এটি একটি অস্বাভাবিক BSOD এবং নিম্নলিখিত এক বা একাধিক কারণে আপনি সম্ভবত এই সমস্যার সম্মুখীন হতে পারেন:

  • অনুপস্থিত সিস্টেম/ইমেজ ফাইল।
  • দূষিত ডিভাইস ড্রাইভার।
  • মেমরি বা স্টোরেজ সমস্যা।
  • RAM বা HDD-এ খারাপ এলাকা
  • কম সঞ্চয়স্থান।
  • তৃতীয়-পক্ষের আবেদন।

REFS_FILE_SYSTEM নীল স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনি যদি এই REFS_FILE_SYSTEM ব্লু স্ক্রীন ত্রুটি এর সম্মুখীন হন আপনার উইন্ডোজ পিসিতে, আপনি আমাদের প্রস্তাবিত সমাধানগুলিকে কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা৷

  1. ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান
  2. SFC এবং DISM স্ক্যান চালান
  3. ড্রাইভার আপডেট করুন
  4. ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন
  5. CHKDSK চালান
  6. ডিস্ক ক্লিনআপ চালান
  7. মেমরি পরীক্ষা চালান
  8. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনার Windows 10/11 ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং ত্রুটিটি আবার দেখা যাচ্ছে কিনা তা দেখুন৷

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

1] ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান

আপনি REFS_FILE_SYSTEM ব্লু স্ক্রীন ত্রুটি সমস্যার সমাধান শুরু করতে পারেন আপনার Windows 10/11 কম্পিউটারে Microsoft থেকে Blue Screen অনলাইন ট্রাবলশুটার চালিয়ে। উইজার্ডটি কাজে আসে এবং অল্প সময়ের মধ্যেই কম গুরুতর BSOD ত্রুটিগুলি ঠিক করতে পারে৷

2] SFC এবং DISM স্ক্যান চালান

যেহেতু ত্রুটিটি সিস্টেম ফাইল ত্রুটি নির্দেশ করে, আপনি সমস্যাটি সমাধান করতে SFC স্ক্যান চালাতে পারেন। ডিআইএসএম স্ক্যানটি গুরুতর ক্ষেত্রে যেখানে এসএফসি স্ক্যান সমস্যাটি সমাধান করতে অক্ষম সেখানে সিস্টেমের চিত্র ঠিক করার উদ্দেশ্যে।

3] ড্রাইভার আপডেট করুন

বেশিরভাগ BSOD ত্রুটির একই মূল কারণ প্রধানত আপনার পিসিতে ইনস্টল করা ড্রাইভারগুলির সাথে - এটি হয় ডিভাইস ড্রাইভারগুলি ত্রুটিপূর্ণ, বেমানান বা পুরানো। এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন, অথবা আপনি উইন্ডোজ আপডেটের অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেট পেতে পারেন। আপনি হার্ডওয়্যার উপাদান প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে আপনার পিসির জন্য ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

4] ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন

তৃতীয় পক্ষের সফ্টওয়্যার দ্বন্দ্ব এই ত্রুটির কারণ হতে পারে। এই ক্ষেত্রে, আপনি ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করতে পারেন এবং দেখতে পারেন যে সমস্যাটি সমাধান হয়েছে কিনা। অন্যথায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

এটাও পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি আপনার উইন্ডোজ পিসিতে ইনস্টল করেছেন এমন কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আনইনস্টল করুন৷

5] CHKDSK চালান

হার্ড ড্রাইভে খারাপ সেক্টরের কারণেও এই BSOD সমস্যাটি ঘটতে পারে। এই ক্ষেত্রে, আপনি CHKDSK চালাতে পারেন এবং অপারেশনটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে পারেন। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

6] ডিস্ক ক্লিনআপ চালান

জাঙ্ক ফাইলগুলি অপ্রয়োজনীয়ভাবে ডিস্ক স্টোরেজ দখল করে এবং প্রক্রিয়ায়, ড্রাইভটি কম জায়গায় চলে যা ধীর কর্মক্ষমতা সহ এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, আপনার চেষ্টা করা উচিত এবং ডিস্ক ক্লিনআপ চালানো উচিত।

7] মেমরি পরীক্ষা চালান

খারাপ RAM সম্ভাব্যভাবে আপনার Windows 10/11 কম্পিউটারকে অস্থির করে তুলতে পারে এবং এইভাবে ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে৷ সুতরাং আপনি যদি একটি নতুন RAM স্টিক যোগ করেন, এটি সরিয়ে ফেলুন এবং এটি ত্রুটির কারণ কিনা তা পরীক্ষা করুন। যদি না হয়, তাহলে আপনাকে একটি মেমরি পরীক্ষা চালাতে হবে। পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে, আপনাকে প্রভাবিত RAM প্রতিস্থাপন করতে হতে পারে।

8] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

যদি এখনও পর্যন্ত আপনার জন্য কিছুই কাজ না করে, তাহলে সিস্টেমটি সঠিকভাবে কাজ করার সময় আপনি আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

আশা করি এটি সাহায্য করবে!

কি ব্যর্থ refs.sys?

পিসি ব্যবহারকারীরা হার্ডওয়্যার সমস্যা, পুরানো ফার্মওয়্যার, দুর্নীতিগ্রস্ত ড্রাইভার বা অন্যান্য সফ্টওয়্যার-সম্পর্কিত (যেমন মাইক্রোসফ্ট অফিস আপডেট) সমস্যার কারণে refs.sys ত্রুটির সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি। refs.sys ফাইলটি একটি NT ReFS FS ড্রাইভার ফাইল নামেও পরিচিত, যেটিকে Win64 EXE (ড্রাইভার) ফাইলের প্রকার হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়৷

আমি কিভাবে ব্লু স্ক্রীন NTFS ঠিক করব?

ব্লু স্ক্রিন NTFS ত্রুটি HDD-এ খারাপ সেক্টরের সমস্যার কারণে ঘটে। এছাড়াও, ত্রুটিটি দূষিত বা পুরানো ডিভাইস ড্রাইভারের কারণে হতে পারে। পিসি ব্যবহারকারীরা যারা এই ত্রুটির সম্মুখীন হন তারা সহজেই তাদের Windows PC-এ NTFS_FILE_SYSTEM ব্লু স্ক্রিনটি ঠিক করতে পারেন।

সম্পর্কিত পোস্ট :RDR_FILE_SYSTEM নীল স্ক্রীন ঠিক করুন।

Windows 11/10 এ REFS_FILE_SYSTEM ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  1. Windows 11/10-এ aksdf.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 11/10-এ INTERNAL_POWER_ERROR ব্লু স্ক্রীন ঠিক করুন