কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি ঠিক করুন নীল স্ক্রীন ত্রুটি

ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি বাগ চেকের একটি মান আছে 0x0000011D . এই বাগ চেক ইঙ্গিত করে যে ইভেন্ট ট্রেসিং সাবসিস্টেম একটি অপ্রত্যাশিত মারাত্মক ত্রুটির সম্মুখীন হয়েছে৷ এই পোস্টে, আমরা সবচেয়ে উপযুক্ত সমাধান প্রদান করব যা আপনি সফলভাবে সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি ঠিক করুন নীল স্ক্রীন ত্রুটি

ইভেন্ট ট্রেসিং সাবসিস্টেম কি?

ইভেন্ট ট্রেসিং ফর উইন্ডোজ (ETW) সাবসিস্টেম হল (প্রধানত ডেভেলপার এবং অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য) কর্মক্ষমতা-পরীক্ষা এবং ডায়াগনস্টিকসের জন্য একটি শক্তিশালী টুল। ETW আর্কিটেকচারে নিম্নলিখিত উপাদানগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • একটি ইভেন্ট ট্রেসার
  • একটি লগ বা ভোক্তা অ্যাপ্লিকেশন
  • প্রদানকারীরা
  • একটি কন্ট্রোলার অ্যাপ্লিকেশন

ইভেন্ট ট্রেসার প্রতিটি ইভেন্টে একটি টাইমস্ট্যাম্প রাখে। নীচে তালিকাভুক্ত তথ্য টাইমস্ট্যাম্পে রয়েছে:

  • ইভেন্টের সময়
  • প্রসেস আইডি যার অধীনে ঘটনাটি ঘটে
  • থ্রেড আইডি যার অধীনে ঘটনাটি ঘটে
  • ব্যবহারকারী-মোড CPU সময়
  • কার্নেল-মোড CPU সময়

ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি কি?

ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি পিসি ব্যবহারকারীরা তাদের Windows 10/11 কম্পিউটারে যে অসংখ্য BSOD ত্রুটির সম্মুখীন হতে পারেন তার মধ্যে একটি। এই সমস্যাটি সাধারণত ত্রুটিপূর্ণ, দূষিত বা অনুপস্থিত হার্ডওয়্যার বা ডিভাইস ড্রাইভারের সাথে যুক্ত। এই ত্রুটির জন্য নিচে বিস্তারিত সমাধান দেখুন।

ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি নীল স্ক্রীন ত্রুটি

আপনি যদি আপনার Windows PC-এ এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. আপনার পিসি হার্ড রিবুট করুন
  2. SFC এবং DISM স্ক্যান চালান
  3. ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান
  4. ড্রাইভার আপডেট করুন
  5. নিরাপদ বুট এবং ড্রাইভার স্বাক্ষর প্রয়োগ নিষ্ক্রিয় করুন
  6. WinDbg ব্যবহার করে সমস্যা সমাধান করুন

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনার Windows 10/11 ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং ত্রুটিটি আবার দেখা যাচ্ছে কিনা তা দেখুন৷

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি যদি স্বাভাবিকভাবে লগ ইন করতে পারেন, ভাল; অন্যথায় আপনাকে সেফ মোডে বুট করতে হবে, অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্প স্ক্রীনে প্রবেশ করতে হবে, অথবা এই নির্দেশাবলী পালন করতে সক্ষম হতে বুট করার জন্য ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

1] আপনার পিসি হার্ড রিবুট করুন

এই ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি BSOD ত্রুটি সমাধানের জন্য প্রথম সমস্যা সমাধানের পদক্ষেপটি আপনার নেওয়া উচিত আপনার পিসি রিবুট করা কঠিন।

2] SFC এবং DISM স্ক্যান চালান

প্রায়শই নয়, আপনার কম্পিউটারে দূষিত বা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলির কারণে ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি ঘটতে পারে। এই ক্ষেত্রে, পিসি ব্যবহারকারীরা সিস্টেম ফাইল চেকার (এসএফসি) এবং/অথবা ডিআইএসএম (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) চালাতে পারেন যাতে ত্রুটির জন্য সিস্টেমটি স্ক্যান করা যায় এবং সেগুলি ঠিক করা যায়৷

3] ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালান

এই সমাধানটির জন্য আপনাকে মাইক্রোসফ্ট থেকে ব্লু স্ক্রীন অনলাইন ট্রাবলশুটার চালাতে হবে। উইজার্ড পিসি ব্যবহারকারীদের স্বয়ংক্রিয়ভাবে স্টপ ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করতে পারে। যদি এটি আপনার জন্য কাজ না করে, আপনি পরবর্তী সমাধান চেষ্টা করতে পারেন।

4] ড্রাইভার আপডেট করুন

যেহেতু এটি বেশিরভাগ BSOD ত্রুটির ক্ষেত্রে, ত্রুটিপূর্ণ বা পুরানো ড্রাইভার এখানে অপরাধী হতে পারে। এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন অথবা আপনি Windows Update-এর অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেট পেতে পারেন। এছাড়াও আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভার আপডেট করতে পারেন বা আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

5] সিকিউর বুট এবং ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট অক্ষম করুন

এই সমাধানটির জন্য আপনাকে সিকিউর বুট অক্ষম করতে হবে এবং আপনার পিসিতে ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করতে হবে এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন। অন্যথায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

6] WinDbg ব্যবহার করে সমস্যা সমাধান করুন

যদি এই মুহুর্তে ত্রুটিটি এখনও অমীমাংসিত হয়, আপনি WinDbg ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারেন৷

আশা করি এটি সাহায্য করবে!

আমি কীভাবে স্থায়ীভাবে মৃত্যুর নীল পর্দা ঠিক করব?

স্থায়ীভাবে একটি ব্লু স্ক্রিন অফ ডেথ ত্রুটি ঠিক করার জন্য আপনি যে ত্রুটি কোড বা বার্তাটি পাচ্ছেন তার উপর নির্ভর করবে। কিছু সম্ভাব্য বিকল্প রয়েছে যা BSOD ত্রুটির সমাধান করতে পারে এবং আপনাকে অল্প সময়ের মধ্যে একটি কার্যকরী কম্পিউটারে ফিরিয়ে আনতে পারে৷

উইন্ডোজ 11/10 এ ইভেন্ট ট্রেসিং মারাত্মক ত্রুটি ঠিক করুন নীল স্ক্রীন ত্রুটি
  1. Windows 11/10-এ 0xc0000142 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 11/10-এ aksdf.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. উইন্ডোজ 11/10 এ 0x00000016 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 11/10-এ Sdbus.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন